কম্পিউটার

ম্যাক প্লাগ ইন কিন্তু চার্জ হচ্ছে না?

কীভাবে ঠিক করবেন তা এখানে


একটি পোর্টেবল ম্যাক থাকা প্রায়শই একটি জীবন রক্ষাকারী, কিন্তু ব্যাটারির সমস্যা এখন এবং তারপরে ঘটতে পারে। অনেক ব্যবহারকারী একটি ব্যাটারি স্ট্যাটাস রিপোর্ট করেন যা "চার্জ হচ্ছে না" দেখায়। আমরা ম্যাক চার্জিং সমস্যার কারণ, সেগুলি সমাধানের টিপস এবং ব্যাটারির আয়ু কীভাবে বাড়ানো যায় তা সংগ্রহ করেছি৷

চার্জিং সমস্যা বা ভাইরাস আক্রমণ?

আমরা শুরু করার আগে, আপনাকে প্রথমে ম্যালওয়্যার বাতিল করা উচিত। মাত্র কয়েকটি ক্লিকেই আপনাকে সাহায্য করতে পারে৷

  1. অ্যান্টিভাইরাস ওয়ান খুলুন , সম্পূর্ণ স্ক্যান ক্লিক করুন .
  2. রিপোর্টের জন্য অপেক্ষা করুন এবং পরবর্তী নির্দেশাবলী অনুসরণ করুন।

প্লাগ ইন করার সময় কেন আপনার ম্যাক চার্জ হচ্ছে না?

যদি কোনো ভাইরাস পাওয়া না যায়, তাহলে নিচের কারণগুলি বিবেচনা করুন:
• হার্ডওয়্যার সমস্যা
• দুর্বল সংযোগ
• নিষ্ক্রিয় সেটিংস
• সফ্টওয়্যার বাগ
• ব্যাটারির সমস্যা
• দুর্বল ল্যাপটপ এবং চার্জার বায়ুচলাচল

প্লাগ ইন করার সময় আপনার ম্যাক চার্জ না হলে কি করবেন?

1. হার্ডওয়্যার এবং সংযোগগুলি পরীক্ষা করুন

প্রথমত, পাওয়ার সকেট, তারপর আপনার চার্জার, কর্ড এবং চার্জিং পোর্ট পরীক্ষা করুন। ধুলো এবং ধ্বংসাবশেষ পরিষ্কার করুন কারণ তারা সংযোগ ব্লক করতে পারে। আপনি যদি কোনো হার্ডওয়্যার ক্ষতিগ্রস্ত দেখতে পান, তাহলে আপনাকে সেটি প্রতিস্থাপন করতে হবে।

2. ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করুন

আপনার ব্যাটারির কর্মক্ষমতা সীমিত চার্জ চক্রের উপর নির্ভর করে। একটি চার্জ চক্র মানে ব্যাটারির ক্ষমতার 100% ব্যবহার করা। আপনার ব্যাটারি কখন প্রতিস্থাপন করবেন তা জানতে, নিয়মিত ব্যাটারির স্বাস্থ্যের উপর নজর রাখুন।

এটি করতে, অ্যাপল মেনু> সিস্টেম পছন্দ> ব্যাটারি> ব্যাটারি ক্লিক করুন . আপনার ম্যাক যদি macOS 10.14-এর থেকে নতুন হয়, তাহলে আপনার MacBook Pro বা MacBook Air ব্যাটারি দুটির একটিতে থাকবে৷

স্বাভাবিক :ব্যাটারি ভাল কাজ করছে৷
পরিষেবা প্রস্তাবিত৷ :ব্যাটারি স্বাভাবিকভাবে কাজ করছে, কিন্তু এটির চার্জ ধরে রাখার ক্ষমতা যখন নতুন ছিল তার থেকে কম৷ আপনি ব্যাটারি প্রতিস্থাপনের কথা বিবেচনা করতে পারেন।

3. আপনার ম্যাক রিবুট করুন

আপনার ল্যাপটপের একটি সাধারণ পুনঃসূচনা আপনার হার্ডওয়্যারকে ঠান্ডা করতে পারে এবং আপনার ম্যাক চার্জারটি আবার কাজ করতে পারে। আপনার Macকে দ্রুত রিস্টার্ট দিন:Apple মেনু> রিস্টার্ট নির্বাচন করুন .

4. SMC রিসেট করুন

SMC, বা সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার, আপনার Mac কীভাবে শক্তি পরিচালনা করে তা নিয়ন্ত্রণ করে। এই বৈশিষ্ট্যগুলির সাথে সম্পর্কিত ব্যাটারির সমস্যাগুলি SMC রিসেট করে সমাধান করা যেতে পারে৷ আপনার যদি Apple সিলিকন সহ একটি ম্যাক থাকে তবে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। অন্যান্য ম্যাক কম্পিউটারের জন্য, অ্যাপল সাপোর্ট নিবন্ধটি দেখুন, .

5. আপনার ল্যাপটপ এবং চার্জার ঠান্ডা করুন

অতিরিক্ত গরম হওয়া ব্যাটারির আয়ু কমে যাওয়ার অন্যতম প্রধান কারণ। যখন আপনার কম্পিউটার অতিরিক্ত গরম হয়ে যায়, তখন আপনি ম্যালওয়্যার সনাক্ত করতে ব্যবহার করতে পারেন যা আপনার CPU কে ​​অতিরিক্ত পরিশ্রম করতে বাধ্য করে। আপনার ম্যাককে একটি শক্ত পৃষ্ঠ বা ল্যাপটপ স্ট্যান্ডে রাখুন — যেখানে ঘরের তাপমাত্রা 50°F এবং 95°F (10°C এবং 35°C) এর মধ্যে থাকে। এবং যেখানে সম্ভব, চার্জারটি ঢেকে রাখবেন না।

আপনার ম্যাককে ঠান্ডা করার বিষয়ে আরও টিপসের জন্য, অনুগ্রহ করে দেখুন:.

6. আপনার ম্যাক পরিষেবা পান

উপরের কোনটি যদি কাজ না করে তবে আপনার একটি ত্রুটিপূর্ণ মাদারবোর্ড থাকতে পারে। আপনি আপনার ম্যাককে আপনার স্থানীয় Apple Store এ নিয়ে যান বা AppleCare এর সাথে যোগাযোগ করুন৷ অ্যাপল দেখে নিন।

কিভাবে ব্যাটারি লাইফ উন্নত করবেন?

আপনার ব্যাটারির দীর্ঘায়ুও নির্ভর করে আপনি কতটা ভালোভাবে এর যত্ন নেন।

1. ব্যাটারি স্বাস্থ্য পরিচালনা করুন

অ্যাপলের ব্যাটারির আয়ু বাড়াতে একটি নির্দিষ্ট বৈশিষ্ট্য রয়েছে:ব্যাটারি স্বাস্থ্য ব্যবস্থাপনা . অ্যাপল সিলিকন ম্যাকগুলিতে এই বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে চালানো হয় এবং অক্ষম করা যায় না, যখন ইন্টেল প্রসেসর সহ ম্যাকগুলিতে এটি বন্ধ করা যেতে পারে৷

1) ব্যাটারি ক্লিক করুন বারে, তারপর ব্যাটারি পছন্দ ক্লিক করুন .
2) ব্যাটারি ক্লিক করুন সাইডবারে, তারপর ব্যাটারি হেলথ ক্লিক করুন৷
3) “ব্যাটারি দীর্ঘায়ু পরিচালনা করুন নির্বাচন করুন৷ ", তারপর ঠিক আছে ক্লিক করুন৷ .

2. ডিসপ্লে সেটিংস অপ্টিমাইজ করুন

আপনার ডিসপ্লে যত উজ্জ্বল হবে আপনার ব্যাটারির আয়ু তত কম হবে। অ্যাপল মেনু> সিস্টেম পছন্দ> ব্যাটারি> ব্যাটারি পছন্দ ক্লিক করুন . macOS Monterey 12.2.1-এ কাস্টমাইজ করার জন্য আপনার জন্য 7টি বিকল্প রয়েছে। (বিভিন্ন ম্যাকগুলিতে বিকল্পগুলি পরিবর্তিত হয়৷)

3. এনার্জি-ড্রেনিং অ্যাপস

চেক করুন

ব্যাটারি-ড্রেনিং অ্যাপগুলি অত্যন্ত করদায়ক। টুল ব্যবহার করে এটি চেক করার একটি সহজ উপায় আছে। এটিতে আপনার ম্যাকের উপরের বারে একটি সিস্টেম হেলথ মনিটর রয়েছে, যেখানে আপনি আপনার ব্যাটারি স্বাস্থ্য এবং অ্যাপ ব্যবহার পরীক্ষা করতে পারেন৷

4. সফ্টওয়্যার আপডেটের সাথে বর্তমান রাখুন

সফ্টওয়্যারের নতুন সংস্করণগুলি নতুন বাগ সংশোধন এবং শক্তি-সঞ্চয় বিকল্পগুলি নিয়ে আসে৷ স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি পরীক্ষা করতে এবং নতুন সংস্করণ ইনস্টল করতে, কেবল ক্লিক করুন সিস্টেম পছন্দগুলি> সফ্টওয়্যার আপডেট> স্বয়ংক্রিয়ভাবে আমার ম্যাক আপ টু ডেট রাখুন .

আমরা আশা করি এই নিবন্ধটি একটি ভাল পড়া হয়েছে, লোকেরা. বরাবরের মতো, যদি এটি আপনার কাজে লাগে এবং/অথবা আগ্রহের হয়ে থাকে, অনুগ্রহ করে শেয়ার করুন এটি পরিবার এবং বন্ধুদের সাথে অনলাইন সম্প্রদায়কে সুরক্ষিত এবং সুরক্ষিত রাখতে সহায়তা করে৷


  1. ম্যাকের স্ক্রিনশট কাজ করছে না, কীভাবে ঠিক করবেন?

  2. টাইম মেশিন ব্যাকআপ ম্যাকে দৃশ্যমান নয়। এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

  3. চার্জ না হওয়া ল্যাপটপের ব্যাটারি ঠিক করার ৭টি উপায়

  4. কিভাবে উইন্ডোজ 10 ল্যাপটপ প্লাগ ইন চার্জ হচ্ছে না তা ঠিক করবেন