কম্পিউটার

ম্যাকবুক প্রো চার্জ হচ্ছে না কিভাবে ঠিক করবেন?


চার্জ ছাড়াই যেকোন ইলেকট্রনিক ডিভাইস হল একটি চকচকে ইট, এবং এটি MacBook Pro এর জন্য আলাদা নয়। এর মসৃণ নকশা, শক্তিশালী হার্ডওয়্যার এবং অত্যাধুনিক নিরাপত্তা বৈশিষ্ট্য থাকা সত্ত্বেও এটির এখনও কিছু সমস্যা রয়েছে যা ব্যবহারকারীদের জর্জরিত করে। এই সমস্যাগুলির মধ্যে সবচেয়ে বিরক্তিকর হল ম্যাকবুক চার্জ না করার ত্রুটি। এটি এমন একটি সমস্যা যা অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন এবং দীর্ঘদিন ধরে ব্যবহারকারীরা এই সমস্যা থেকে কীভাবে বেরিয়ে আসবেন তা নিয়ে বিভ্রান্ত ছিলেন। ঠিক আছে, আর নয়, কারণ এই গাইডটি সেই প্রশ্নের উত্তর দেওয়ার লক্ষ্যে। এই গাইডের শিরোনাম অনুসারে আমাদের কাছে 11টি প্রমাণিত উপায় রয়েছে যার মাধ্যমে আপনি ম্যাকবুক প্রো চার্জ হচ্ছে না সমাধান করতে পারেন একটি ঘাম ভাঙ্গা ছাড়া সমস্যা. তাই আমরা আপনার জটিল প্রশ্নের সহজ উত্তর দেওয়ার সাথে সাথে পড়ুন!



পার্ট 1:প্লাগ ইন করার সময় কেন ম্যাকবুক চার্জ হচ্ছে না?

1. ত্রুটি কোড 0xc00000e কি?

যেকোনো ত্রুটির মতো, ম্যাকবুক প্রো ব্যাটারি চার্জ না হওয়ার পিছনে বেশ কয়েকটি কারণ থাকতে পারে। এই কারণগুলি জানা অত্যাবশ্যক যাতে আপনি সেগুলি সংশোধন করতে পারেন এবং ভবিষ্যতে এই সমস্যাগুলি থেকে আপনার ম্যাককে দূরে রাখতে পারেন৷ কারণগুলির মধ্যে রয়েছে:

  • একটি ত্রুটিপূর্ণ বা একটি কম-পাওয়ার অ্যাডাপ্টার।
  • পাওয়ার তারের আলগা বা ভাঙা।
  • চার্জ করার সময় উচ্চ-পারফরম্যান্স অ্যাপ চালানো।
  • ব্যাটারির আয়ু বাড়াতে তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করা।
  • একটি ত্রুটিপূর্ণ ব্যাটারি।
  • সেকেলে হার্ডওয়্যার।


অংশ 2:কিভাবে MacBook Pro চার্জ না করার সমস্যাটি ঠিক করবেন?

পদ্ধতি 1:MacBook ঠান্ডা করুন

অতিরিক্ত গরমের ফলে ম্যাকবুক প্রো চার্জ হবে না। এটির কাছাকাছি পেতে আপনি সহজ টিপস অনুসরণ করতে পারেন যেমন:

  • বিছানা এবং চাদরে ম্যাক ব্যবহার না করে বায়ু ভেন্টের বাধা এড়িয়ে চলুন।
  • ব্যাটারি-ড্রেনিং অ্যাপের ব্যবহার কম করা।
  • অ্যাকটিভিটি মনিটর ব্যবহার করে দেখুন কোন অ্যাপ আপনার সিপিইউ নষ্ট করছে।

পদ্ধতি 2:ম্যাক পুনরায় চালু করুন

যেকোন সমস্যার যুগ-পুরোনো সমাধান হল একটি সহজ রিস্টার্ট এবং ব্যাটারি চার্জ না হওয়া ম্যাকবুক প্রো এরর আলাদা নয়। তাই সেই রিস্টার্ট বোতাম টিপুন এবং এই বিরক্তিকর সমস্যাটি রিসেট করুন।

পদ্ধতি 3:MacBook ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করুন

ব্যাটারি হল যেকোনো বৈদ্যুতিক যন্ত্রের পাওয়ার হাউস। যাইহোক, ধ্রুবক ব্যবহার তাদের পরিধান করতে পারেন. আপনার ব্যাটারি কিভাবে কাজ করছে তা দেখতে আপনি একটি স্বাস্থ্য পরীক্ষা করতে পারেন। এখানে কিভাবে:

ধাপ 1 :মেনু বারে যান এবং অপশন কী টিপে অ্যাপল আইকনে ক্লিক করুন। এখন, 'সিস্টেম তথ্য' বিকল্পটি নির্বাচন করুন৷

ধাপ 2 :'হার্ডওয়্যার'-এর অধীনে 'পাওয়ার' বিকল্পে ক্লিক করুন। এখানে, আপনার ব্যাটারির অবস্থা পরীক্ষা করুন।

কন্ডিশন মেনুতে তিনটি সম্ভাব্য স্ট্যাটাস রয়েছে যা হল সাধারন, শীঘ্রই প্রতিস্থাপন করুন, এখনই প্রতিস্থাপন করুন এবং পরিষেবা ব্যাটারি। সাধারণ ব্যতীত সমস্ত স্থিতি একটি মেরামতের কাজের নিশ্চয়তা দেয়৷

পদ্ধতি 4:ব্যাটারি সংযোগকারী পরীক্ষা করুন

পুরানো ম্যাকবুকগুলি লজিক বোর্ডের সাথে ব্যাটারি সংযোগ করতে 9 পিন সংযোগকারী ব্যবহার করে। ময়লা এবং অন্যান্য ধ্বংসাবশেষ সংযোগকারীর ত্রুটির কারণ হতে পারে এবং ম্যাকবুকের ব্যাটারি চার্জ না হতে পারে। আপনি পিন পরিষ্কার করতে এবং আপনার সংযোগকারীকে সুস্থ করতে 95% অ্যালকোহলে ভিজিয়ে রাখা কটন বাড ব্যবহার করতে পারেন।

পদ্ধতি 5:পাওয়ার আউটলেট এবং এসি প্লাগ চেক করুন

একটি অস্থির পাওয়ার সাপ্লাই বা একটি ত্রুটিপূর্ণ পাওয়ার আউটলেটও ব্যাটারিতে সমস্যা সৃষ্টি করতে পারে। কোনো বাধার জন্য আপনার পাওয়ার আউটলেট পরীক্ষা করুন এবং অবিলম্বে তাদের অপসারণ করুন। আপনার এসি প্লাগ নষ্ট হয়ে গেলে বা অকার্যকর হলে আপনার ম্যাক আবার চার্জ করার জন্য এটিকে প্রতিস্থাপন করুন।

পদ্ধতি 6:আরেকটি USB-C কেবল ব্যবহার করে দেখুন

USB-C কেবলগুলি প্রায়শই নোংরা হয়ে যায় বা শর্ট-সার্কিট হয়ে যায় যার ফলে ম্যাকবুক প্রো প্লাগ ইন করার সময় চার্জ হয় না৷ যদি USB-C কেবলটি সমস্ত সমস্যার কারণ হয়ে থাকে, তবে সহজ সমাধান হল এটি প্রতিস্থাপন করা৷

পদ্ধতি 7:আপনার Mac এ সফ্টওয়্যার আপডেটের জন্য চেক করুন

নিয়মিত আপডেট আপনার ম্যাককে সুস্থ ও চলমান রাখে। পুরানো সফ্টওয়্যার সিস্টেমের লোড বাড়াতে পারে এবং আপনার ব্যাটারির ক্ষতি করতে পারে এবং এর ফলে ল্যাপটপ চার্জ হচ্ছে না। আপনার ম্যাকবুক আপডেট করতে 'সিস্টেম পছন্দসমূহ'-এ যান এবং 'সফ্টওয়্যার আপডেট'-এ ক্লিক করুন।

পদ্ধতি 8:সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (SMC) রিসেট করুন

SMC আপনার ম্যাকের সমস্ত ছোট ফাংশন যেমন কীবোর্ড ব্যাকলাইটিং, ব্যাটারি এবং তাপ ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করে। SMC রিসেট করা আপনার প্রশ্নের উত্তর হতে পারে:কেন আমার ম্যাকবুক চার্জ হচ্ছে না?

ম্যাকবুক-এর জন্য প্রাক-2017

ধাপ 1 :আপনার Mac বন্ধ করুন এবং আপনার পাওয়ার অ্যাডাপ্টার সংযোগ করুন৷

ধাপ 2 :পাওয়ার বোতাম এবং "শিফট", "কন্ট্রোল" এবং "বিকল্প" কী একসাথে ধরে রাখুন।

ধাপ 3 :সেগুলি ছেড়ে দিন এবং আপনার ম্যাক আবার বুট করুন৷

ম্যাকবুক পোস্ট-2018 এর জন্য

ধাপ 1 :সব ধরনের পাওয়ার সাপ্লাই থেকে আপনার Mac আনপ্লাগ করুন। 15 সেকেন্ড পরে আবার প্লাগ ইন করুন।

ধাপ 2 :৫ সেকেন্ড পর আপনার ম্যাক বুট করুন। আপনার SMC এখন রিসেট করা হয়েছে৷

পদ্ধতি 9:নন-ভোলাটাইল র্যান্ডম-অ্যাক্সেস মেমরি রিসেট করুন (NVRAM)

প্লাগ ইন করার সময় আপনার ম্যাকবুক চার্জ না হলে, NVRAM রিসেট করা একটি সাধারণ সমাধান হতে পারে। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

ধাপ 1 :ম্যাক সম্পূর্ণরূপে বন্ধ করুন৷

ধাপ 2 :আপনার ম্যাক বুট হওয়ার সাথে সাথে Command + Option + P + R কী একসাথে 20 সেকেন্ডের জন্য রিস্টার্ট করুন এবং ধরে রাখুন।

ধাপ 3 :আপনি 3টি স্টার্ট-আপ চাইম শুনতে পাবেন যা নির্দেশ করে যে PRAM/NVRAM রিসেট করা হয়েছে এবং আশা করি ব্যাটারি চার্জ না হওয়া ম্যাকবুকের সমস্যাটি সমাধান করা হয়েছে৷

পদ্ধতি 10:ফ্যাক্টরি রিসেট ম্যাক

ফ্যাক্টরি রিসেট আপনার সমস্ত সেটিংস ডিফল্টে প্রত্যাবর্তনের সাথে সাথে আপনার Mac এর সমস্ত ডেটা মুছে ফেলবে৷ এটি ম্যাকবুক এয়ার নট চার্জিং সমস্যা সমাধানের চূড়ান্ত সমাধান হতে পারে। যাইহোক, এটি করার আগে আপনার ডেটা ব্যাক আপ করা উচিত। আপনি আপনার Mac এ 'টাইম মেশিন' বৈশিষ্ট্যটি খুলতে এবং একটি বহিরাগত স্টোরেজ ডিভাইসে আপনার ডেটা ব্যাক আপ করে এটি করতে পারেন৷

আপনি ব্যাক আপ করার আগে Tenorshare 4DDiG ডেটা রিকভারি সফ্টওয়্যার নামের সফ্টওয়্যার ব্যবহার করে আপনার মুছে ফেলা বা হারিয়ে যাওয়া ডেটা ফিরিয়ে আনতে পারেন। 4DDiG অ্যাপটি আপনার ডেটা পুনরুদ্ধারের প্রয়োজনের জন্য একটি আবশ্যক কারণ এটি দ্রুত, মসৃণ এবং পকেটে হালকা। এটি একটি উন্নত অ্যালগরিদমেও চলে এবং ভাইরাস, অ্যাডওয়্যার বা ম্যালওয়্যার মুক্ত। এটি থেকে সর্বাধিক পেতে এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন,

  • বিভিন্ন ক্ষতির পরিস্থিতি যেমন মুছে ফেলা, ফরম্যাটিং, RAW, ইত্যাদি থেকে উচ্চতর সাফল্যের হারে পুনরুদ্ধার করুন।
  • লোকাল এবং এক্সটার্নাল ডিস্ক, লস্ট পার্টিশন, রিসাইকেল বিন, ক্র্যাশড পিসি, ইত্যাদি সহ যেকোন জায়গা থেকে ডেটা পুনরুদ্ধার করা।
  • আনবুটযোগ্য ম্যাক থেকে ডেটা পুনরুদ্ধার করুন
  • ফটো, ভিডিও, মিউজিক, ডকুমেন্ট (PPT/Excel/Word) ইত্যাদি সহ 1000+ ফাইল প্রকার সমর্থন করে।
  • macOS Monterey, macOS BigSur 11.0, macOS 10.15, macOS 10.14 (macOS Mojave), mac OS X 10.13 (হাই সিয়েরা) এবং আরও অনেক কিছু সমর্থন করে৷
  • বাজারে উপলব্ধ অন্যান্য অ্যাপের তুলনায় অধিক সাফল্যের হার সহ দ্রুত।
ম্যাকের জন্য
  1. অ্যাপটি খুলুন এবং যে ড্রাইভ থেকে আপনাকে ডেটা পুনরুদ্ধার করতে হবে সেটি নির্বাচন করুন৷ অনুসন্ধান শুরু করতে 'স্ক্যান' এ ক্লিক করুন।
  2. দ্রষ্টব্য - আপনি যদি macOS সিয়েরা বা উচ্চতর ব্যবহার করেন তবে এগিয়ে যাওয়ার আগে আপনাকে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে৷

  3. স্ক্যান শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। সমস্ত উদ্ধার করা ফাইল তালিকাভুক্ত করা হবে. আপনি সেভ করার আগে অ্যাপ দ্বারা পুনরুদ্ধার করা ফাইলগুলির পূর্বরূপ দেখতে পারেন।
  4. প্রিভিউ করা হয়ে গেলে, আপনি 'পুনরুদ্ধার'-এ ক্লিক করে ফাইলগুলিকে আপনার পছন্দের স্থানে সংরক্ষণ করতে পারেন।
  5. একবার আপনি সমস্ত কিছু করে ফেললে আপনি নিম্নলিখিত উপায়ে আপনার Mac ফ্যাক্টরি রিসেট করতে পারেন,

ধাপ 1 :অ্যাপল আইকন টিপুন এবং 'সিস্টেম পছন্দগুলি' নির্বাচন করুন। এই উইন্ডোতে 'সমস্ত বিষয়বস্তু এবং সেটিংস মুছুন' বিকল্পটি নির্বাচন করুন৷

ধাপ 2 :পরবর্তী স্ক্রিনে আপনার শংসাপত্রগুলি লিখুন এবং ঠিক আছে ক্লিক করুন৷

পদ্ধতি 11:অ্যাপল সমর্থন পান

যদি কিছুই কাজ না করে এবং আপনার ল্যাপটপ চার্জ না করায় প্লাগ ইন করা হয়, তাহলে চূড়ান্ত পদক্ষেপ নেওয়ার এবং নিকটতম Apple সাপোর্ট স্টোরের সাথে যোগাযোগ করার সময় এসেছে। আপনি অনলাইন বা অফলাইন পোর্টালের মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করতে পারেন।



পার্ট 3:আপনার ম্যাকের ব্যাটারি লাইফ বাড়ানোর টিপস

আপনার ম্যাকের যত্ন নেওয়া ম্যাকবুক এয়ার ব্যাটারি চার্জ না হওয়ার মতো ত্রুটিগুলি প্রতিরোধ করতে পারে। এখানে কিছু টিপস রয়েছে যা আপনি অনুশীলন করতে পারেন যা আপনার ব্যাটারির আয়ুকে রক্ষা করবে এবং প্রসারিত করবে।

  • অ্যাক্টিভিটি মনিটর পড়ুন এবং প্রচুর শক্তি ব্যবহার করে অ্যাপগুলি বন্ধ করুন৷
  • অবিশ্বস্ত তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করা এড়িয়ে চলুন।
  • আপনার ম্যাক আপ-টু-ডেট রাখুন যাতে আপনার ম্যাক সমস্ত অ্যাপ এবং প্রক্রিয়া পরিচালনা করতে পারে।
  • আপনার পেরিফেরিয়ালগুলি পরিষ্কার রাখুন এবং যদি সেগুলি ত্রুটিযুক্ত হয় তবে সেগুলি প্রতিস্থাপন করুন৷
  • সময় সময় আপনার ম্যাকের পরিষেবা পান৷


পার্ট 4:সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. আপনি কিভাবে একটি মৃত MacBook প্রো ঠিক করবেন যেটি চার্জ হবে না?

এই ক্ষেত্রে, পেরিফেরিয়াল পরীক্ষা করুন। আপনি যদি ভুল কিছু খুঁজে না পান তবে সম্ভবত আপনার ব্যাটারি মারা গেছে। এটি ঠিক করতে আপনার ম্যাকটিকে নিকটস্থ অ্যাপল স্টোরে নিয়ে যান৷

2. আমি কিভাবে আমার MacBook প্রোকে চার্জ করতে বাধ্য করব?

আপনি যদি আপনার ম্যাকবুক প্রো চার্জ পেতে চান তবে আপনাকে সমস্যার মূল সমাধান করতে হবে। আপনার পেরিফেরিয়াল যেমন AC অ্যাডাপ্টার, সংযোগকারী এবং USB-C প্লাগ পরিষ্কার এবং কার্যকরী তা নিশ্চিত করে এই সমস্যাটি সমাধান করা যেতে পারে। আপনি যদি সমস্যার সমাধান করতে না পারেন, তাহলে নিকটস্থ অ্যাপল সাপোর্ট স্টোর থেকে সাহায্য নিন।



সারাংশ

আমরা আপনাকে প্রতিশ্রুতি দিয়েছিলাম যে আমার ম্যাকবুক প্লাগ ইন করার সময় কেন চার্জ হচ্ছে না এই প্রশ্নের 11টি কঠিন সমাধানের জন্য, এবং এটিই আমরা সরবরাহ করেছি। শুধু তাই নয়, আমরা আপনার কাছে শক্তিশালী Tenorshare 4DDiG সফ্টওয়্যারও রেখে এসেছি যেটি যেকোন জায়গা থেকে আপনার হারিয়ে যাওয়া ডেটা ফিরিয়ে আনতে পারে। তাই একই সময়ে আপনার ডেটার যত্ন নেওয়ার সময় আপনার Mac মেরামত করুন৷



  1. কিভাবে ম্যাকবুক প্রো স্ক্রীন ফ্লিকারিং ঠিক করবেন?

  2. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  3. ম্যাকবুক প্রো বাহ্যিক ডিসপ্লে সনাক্ত করছে না তা কীভাবে ঠিক করবেন

  4. আপনার ম্যাকবুক প্রো চার্জ হচ্ছে না? এখানে কিভাবে ঠিক করা যায়!