কম্পিউটার

আইপ্যাড বা আইফোনের স্ক্রিন কীভাবে রেকর্ড করবেন

আপনার ফোন বা ট্যাবলেটের স্ক্রিনে যা ঘটছে তা ক্যাপচার করতে সক্ষম হওয়া যাতে আপনি এটি সমগ্র বিশ্বের সাথে ভাগ করতে পারেন বলে মনে করা হচ্ছে সহজ, এবং যখন অ্যান্ড্রয়েড এটি তৈরি করেছে, তখন Apple-এর লোকেরা একই জিনিস করেনি। iOS এ চলমান একটি ডিভাইসে একটি স্ক্রিনশট নেওয়া বেশ সহজ – আপনাকে যা করতে হবে তা হল পাওয়ার টিপুন এবং হোম আপনার আইপ্যাড, আইফোন বা আইপডের একই বোতাম এবং ডিভাইসটি সেই সময়ে তার স্ক্রিনে যা কিছু আছে তার একটি স্ক্রিন-গ্র্যাব ক্যাপচার করবে। যাইহোক, অ্যাপল তার iOS ডিভাইসে বিল্ট-ইন কার্যকারিতা অন্তর্ভুক্ত করতে ব্যর্থ হয়েছে যা তাদের ব্যবহারকারীদের তাদের স্ক্রিনে যা ঘটছে তা রেকর্ড করতে এবং একটি ভিডিও তৈরি করতে দেয়।

আইপ্যাড বা আইফোনের স্ক্রিন কীভাবে রেকর্ড করবেন

আপনি যদি আপনার আইপ্যাডের স্ক্রিনে কী ঘটছে তা রেকর্ড করতে চান, আপনি ভাগ্যের বাইরে এবং ভাগ্য উভয়ই। আপনার ভাগ্যের বাইরে কারণ আপনার আইপ্যাডের স্ক্রিনটি নেটিভলি রেকর্ড করার কোনো উপায় নেই এবং আপনি তৃতীয় পক্ষের অ্যাপের সাহায্যে তা করতে পারবেন না (যদি না, অবশ্যই, আপনি একটি জেলব্রোকেন আইপ্যাড ব্যবহার করছেন, এবং একটি আইপ্যাড জেলব্রেক করা অবশ্যই সুপারিশ করা হয় না)। যাইহোক, আপনি ভাগ্যবান কারণ প্রকৃতপক্ষে বেশ কয়েকটি ভিন্ন উপায় রয়েছে যা আপনি আপনার আইপ্যাডের স্ক্রিন রেকর্ড করতে পারেন এমনকি নেটিভ স্ক্রিন-রেকর্ডিং কার্যকারিতা না থাকা সত্ত্বেও, স্পষ্টতই অতিরিক্ত দামের কিন্তু অত্যন্ত কার্যকর থেকে সম্পূর্ণ বিনামূল্যে এবং চাকরি পাওয়ার জন্য যথেষ্ট। সম্পন্ন হয়েছে, এবং এখানে কয়েকটি সেরা রয়েছে:

দামি সমাধান

আপনার আইপ্যাডের (অথবা এমনকি আইফোনের) স্ক্রিন রেকর্ড করার একটি সর্বোত্তম উপায় হল এটিকে একটি কম্পিউটারের সাথে সংযুক্ত করা (সেটি ম্যাক বা উইন্ডোজ কম্পিউটার যাই হোক না কেন) একটি লাইটনিং তারের মাধ্যমে এবং এটি করার জন্য ডিজাইন করা একটি তৃতীয় পক্ষের কম্পিউটার প্রোগ্রাম ব্যবহার করা। হ্যাঁ ওটাই. সেখানে সেরা পছন্দগুলির মধ্যে একটি হল X-মিরেজ৷ . $16 প্রতি পপ, X-মিরেজ ৷ সেখানে সবচেয়ে সস্তা আইপ্যাড স্ক্রিন রেকর্ডিং সমাধান নাও হতে পারে তবে এটি অবশ্যই সবচেয়ে কার্যকর কারণগুলির মধ্যে একটি কারণ এটি কাজটি সম্পন্ন করতে বাধ্য।

এক্স-মিরাজ আপনার iPad এর AirPlay ব্যবহার করে আপনার আইপ্যাডের স্ক্রীনে যা ঘটছে তা আপনার কম্পিউটারের স্ক্রিনে স্ট্রিম করার প্রযুক্তি এবং তারপরে তা রেকর্ড করুন। এক্স-মিরেজ সম্পর্কে সেরা অংশ এটি হল যে এটি আপনার আইপ্যাডের মাইক্রোফোন থেকে অডিও রেকর্ড করতে পারে যখন এটি তার স্ক্রীন রেকর্ড করছে, যা আপনাকে ভিডিওর জন্য আলাদা ভয়েসওভার তৈরি না করেই রিয়েল টাইমে আপনার আইপ্যাডের স্ক্রীনে আপনি কী করছেন বা যা কিছু ঘটছে তা ব্যাখ্যা করার অনুমতি দেয়৷

ধাপগুলি দেখুন এখানে কিভাবে X-Mirage চালাতে হয় এবং আপনার iOS ডিভাইসকে এটিতে সংযুক্ত করতে হয়

অতিরিক্ত সমাধান

আপনার আইপ্যাডের স্ক্রীন রেকর্ড করার আরেকটি (অনেক বেশি ব্যয়বহুল) সমাধান হল আলাদা হার্ডওয়্যার কেনা যা ঠিক এটি করার জন্য ডিজাইন করা হয়েছে। এই সমাধানটি ব্যবহার করার জন্য বেছে নেওয়ার জন্য আপনার একটি চমত্কার পয়সা খরচ হতে পারে, তবে এই বিকল্পটি তালিকাভুক্ত করার যোগ্য কারণ এটি আপনার কম্পিউটার ব্যবহার করার প্রয়োজনীয়তা দূর করে। সেখানে বেশ কিছু ভিডিও ক্যাপচার ডিভাইস রয়েছে যেগুলো একটি আইপ্যাডের স্ক্রীন রেকর্ড করতে সক্ষম, এর মধ্যে দুটি সেরা হল এলগাটো গেম ক্যাপচার এইচডি (এলগাটো থেকে £160) বা হাউপাউজ এইচডি পিভিআর রকেট (আমাজন থেকে £99)।

বেশিরভাগ ভিডিও ক্যাপচার ডিভাইস - এলগাটো গেম ক্যাপচার এইচডি এবং হাউপাউজ এইচডি পিভিআর রকেট সহ - আপনাকে আপনার আইপ্যাডের স্ক্রীন থেকে একটি USB স্টিক থেকে ক্যাপচার করা ভিডিওটি সরাসরি সংরক্ষণ করতে দেয়। যাইহোক, বেশিরভাগ ভিডিও ক্যাপচার ডিভাইসগুলি শুধুমাত্র HDMI ইনপুটগুলির সাথে আসে এবং যেহেতু iPads নেটিভভাবে HDMI প্রযুক্তি সমর্থন করে না, তাই আপনাকে Apple থেকে একটি ডিজিটাল AV অ্যাডাপ্টারের জন্যও স্প্রিং করতে হবে যার দাম প্রায় $40৷

সম্পূর্ণ বিনামূল্যের সমাধান

আপনি যদি আপনার আইপ্যাডের স্ক্রীন রেকর্ড করার প্রচেষ্টায় মোটামুটি অর্থ ঢেলে দেওয়ার পরিবর্তে একটি বিনামূল্যের সমাধান ব্যবহার করতে চান যা কাজটি সম্পন্ন করার জন্য যথেষ্ট, (এমন কিছু যা সম্পূর্ণরূপে বোধগম্য), আপনার কাছে একটি বিকল্প আছে বলে বিরক্ত হবেন না। আপনি যেতে পারেন। এটা কি, আপনি জিজ্ঞাসা? ঠিক আছে, আপনি অন্য ক্যামেরা ব্যবহার করে আপনার আইপ্যাডের স্ক্রিনে যা ঘটছে তা সহজভাবে রেকর্ড করতে পারেন – আপনি একটি পেশাদার ক্যামকর্ডার যেমন একটি DSLR ক্যামেরা বা ভিডিও ক্যামেরা বা আপনার স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করতে পারেন!

এক টন লোক যারা তাদের আইপ্যাডের স্ক্রীন রেকর্ড করতে চায়, যার মধ্যে বেশ কিছু সুপরিচিত ইউটিউবারও রয়েছে, শুধু ‘উইং ইট’ এবং তাদের হাতে থাকা যেকোনো ক্যামেরা ব্যবহার করে তাদের আইপ্যাডের স্ক্রীন রেকর্ড করতে চান। আপনি যদি এই বিকল্পটি বেছে নিতে চান তবে আপনার জানা উচিত যে আপনার আইপ্যাডের স্ক্রীনের ভিডিওর গুণমানটি আপনি রেকর্ড করার জন্য যে সরঞ্জামগুলি (ক্যামেরা, ট্রাইপড) ব্যবহার করেন তার উপর নির্ভর করে৷ আপনি যত ভাল সরঞ্জাম ব্যবহার করবেন ভিডিও তত ভাল হবে।

মূলত, আপনার আইপ্যাডের স্ক্রিনে ভিডিও রেকর্ড করতে সক্ষম যেকোন ডিভাইসটিকে নির্দেশ করা এবং ভিডিও ক্যাপচার করা কাজটি সম্পন্ন করার জন্য যথেষ্ট হবে৷


  1. কিভাবে আইফোনে সাউন্ড দিয়ে স্ক্রিন রেকর্ড করবেন

  2. কিভাবে আইফোন এবং আইপ্যাডে অডিও সহ স্কাইপ রেকর্ড করবেন

  3. আইফোন এক্সআর-এ কীভাবে স্ক্রিন রেকর্ড করবেন

  4. আইফোনে সাউন্ড দিয়ে ফেসটাইম স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন