কম্পিউটার

আপনার আইফোন স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

সম্ভবত আপনার আইফোন অদ্ভুত কিছু করছে এবং আপনি প্রযুক্তি বিশেষজ্ঞকে দেখানোর জন্য এই আচরণের একটি ভিডিও নিতে চান। হতে পারে আপনি একটি iOS গেম খেলছেন এবং বন্ধু বা YouTube অনুসরণকারীদের সাথে আপনার পারফরম্যান্স শেয়ার করতে চান৷ অথবা আপনি হয়তো ভাবছেন যে আপনি গোপনে আপনার আইফোনে চালানো কিছু ভিডিও ক্যাপচার করতে পারবেন এবং এটি সংরক্ষণ করতে পারবেন।

যদি এটি আপনার মত শোনায় তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই টিউটোরিয়ালে আমরা ব্যাখ্যা করব কীভাবে আপনার iPhone বা iPad স্ক্রিনে কী ঘটছে তার একটি ভিডিও রেকর্ড করবেন যাতে আপনি এটি রাখতে বা শেয়ার করতে পারেন।

আপনি যদি আপনার আইফোনে টিভি অ্যাপ ব্যবহার করেন এবং জানতে পারেন যে এটি পরবর্তী ভিডিওটি আর অটোপ্লে করে না তাহলে আপনার স্ক্রীন রেকর্ড করা একটি ভাল সমাধান। পরবর্তী ভিডিও অটোপ্লে করতে সমস্যা হলে কী করতে হবে তা এখানে।

আইওএস 11 বা 12-এ আপনার আইফোন স্ক্রিন কীভাবে রেকর্ড করবেন

আপনি যদি iOS 11 বা তার পরে চালান তাহলে স্ক্রীন রেকর্ডিং সবচেয়ে সহজ। (iOS 12, iOS এর সর্বশেষ সংস্করণ লেখার সময়, স্ক্রিন রেকর্ডিং বৈশিষ্ট্যও রয়েছে। iOS 12 কীভাবে ইনস্টল করবেন তা এখানে।)

স্ক্রিন রেকর্ডিং সক্ষম করতে, আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে যে বৈশিষ্ট্যটি নিয়ন্ত্রণ কেন্দ্রে রয়েছে:

  1. সেটিংস খুলুন এবং নিয়ন্ত্রণ কেন্দ্রে আলতো চাপুন> নিয়ন্ত্রণ কাস্টমাইজ করুন৷
  2. শীর্ষ তালিকা দেখায় কি অন্তর্ভুক্ত করা হয়েছে৷ ধরে নিলাম 'স্ক্রিন রেকর্ডিং' সেখানে নেই, এটিকে নীচের তালিকায় খুঁজুন এবং এর পাশে + বোতামে আলতো চাপুন৷

আপনার আইফোন স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

এখন আমরা যে কোনো সময় রেকর্ডিং শুরু করতে পারি।

  1. কন্ট্রোল সেন্টার আনুন (এক্স-সিরিজ আইফোনে স্ক্রিনের উপরের-ডান থেকে নিচের দিকে সোয়াইপ করুন, বা হোম বোতাম দিয়ে আইফোনে নীচে থেকে)।
  2. স্ক্রিন রেকর্ডিং আইকন হল একটি বৃত্ত যার ভিতরে একটি বিন্দু রয়েছে৷ রেকর্ডিং শুরু করতে এটি আলতো চাপুন৷
  3. তিন-সেকেন্ডের কাউন্টডাউন অনুসরণ করে, স্ক্রিনের সবকিছু রেকর্ড করা হবে।
  4. যখন আপনি রেকর্ড করছেন, তখন স্ক্রিনের শীর্ষে একটি লাল বার থাকবে, অথবা স্ট্যাটাস বারে সময়ের কাছাকাছি একটি লাল ব্লব থাকবে৷
  5. আপনি শেষ হয়ে গেলে, লাল বার বা ব্লব-এ আলতো চাপুন এবং রেকর্ডিং বন্ধ করার জন্য নিশ্চিত করুন৷ যদি এটি নিবন্ধন না করে, নিয়ন্ত্রণ কেন্দ্র আনুন এবং আবার রেকর্ড বোতাম টিপুন।
  6. আপনার স্ক্রীন রেকর্ডিং ভিডিও ফটোতে সংরক্ষিত হবে যেখানে আপনি চাইলে এটি অ্যাক্সেস করতে এবং সম্পাদনা করতে পারবেন।

আপনার আইফোন স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

মনে রাখবেন কিছু অ্যাপের জন্য - যেমন ফেসটাইম - এই পদ্ধতিটি অডিও ক্যাপচার করবে না, শুধু ভিডিও। এই বিষয়ে পরামর্শের জন্য, দেখুন কিভাবে ম্যাক এবং আইফোনে একটি ফেসটাইম কল রেকর্ড করতে হয়৷

কিভাবে আপনার iPhone এ ভিডিও রেকর্ড করবেন

iOS 11-এ যোগ করা স্ক্রিন রেকর্ডিং বৈশিষ্ট্যের জন্য ধন্যবাদ, আপনার iPhone বা iPad-এ চলমান ভিডিওর একটি অনুলিপি তৈরি করা সম্ভব৷

এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ইউটিউব খুলুন (বা অন্য ভিডিও ওয়েবসাইট)।
  2. আপনি যে ভিডিওটি রেকর্ড করতে চান সেটি খুঁজুন৷
  3. এটি ল্যান্ডস্কেপে খেলা শুরু করার জন্য প্রস্তুত হন।
  4. কন্ট্রোল সেন্টারে সোয়াইপ করুন এবং উপরের মত রেকর্ড বোতামে আলতো চাপুন।
  5. ভিডিওটি চলার সময় অপেক্ষা করুন এবং তারপরে এটি হয়ে গেলে রেকর্ডিং বন্ধ করুন।
  6. ভিডিওটি ফটোতে সংরক্ষণ করা হবে৷

মনে রাখবেন যে এইভাবে ভিডিও কপি করা সহজ, এর মানে এই নয় যে এটি করা নৈতিক। ভিডিও নির্মাতাদের কপিরাইট সম্মান করুন.

কিভাবে iOS 10 বা তার আগে রেকর্ড করতে হয়

আপনি যদি iOS 11 বা 12-এ আপডেট না করে থাকেন তাহলে আপনার iPhone বা iPad-এ স্ক্রীন রেকর্ড করতে আপনি আপনার Mac-এ QuickTime ব্যবহার করতে পারেন। কিভাবে তা এখানে।

আপনার ম্যাকে কুইকটাইম খুলুন (আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করতে কুইকটাইম ব্যবহার সম্পর্কে আরও পড়ুন)। ডকে QuickTime আইকনে ডান-ক্লিক করুন, অথবা নতুন মুভি রেকর্ডিং বেছে নিতে মেনু ব্যবহার করুন।

আপনার Mac-এ আপনার iPhone বা iPad প্লাগ করুন এবং নিশ্চিত করুন যে এটি একটি বিশ্বস্ত ডিভাইস (প্রম্পট করা হলে ডিভাইসে বিশ্বাস আলতো চাপুন)।

কুইকটাইমে, রেকর্ড বোতামের ডানদিকে ছোট তীরটিতে ক্লিক করুন এবং আপনার iOS ডিভাইসটি নির্বাচন করুন। তারপরে এটি অনস্ক্রিনে প্রদর্শিত হওয়া উচিত, আপনার রেকর্ডিং শুরু করার জন্য প্রস্তুত৷

আপনি যদি আপনার সেরা ফটো এবং ভিডিওগুলি একসাথে সম্পাদনা করতে চান তবে মেমোরিতে একটি হোম মুভি কীভাবে সম্পাদনা করবেন তা এখানে রয়েছে৷ আপনার iPhone ভিডিও সম্পাদনা করতে ম্যাকে iMovie ব্যবহার করার জন্য আমাদের কাছে একটি সম্পূর্ণ নির্দেশিকাও রয়েছে৷


  1. আইফোন এক্সআর-এ কীভাবে স্ক্রিন রেকর্ড করবেন

  2. কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন

  3. উইন্ডোজ পিসিতে হোয়াটসঅ্যাপ ভিডিও কল কীভাবে রেকর্ড করবেন

  4. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট দিয়ে আপনার স্ক্রীন রেকর্ড করবেন