কম্পিউটার

কীভাবে আইফোন এবং ম্যাকে একটি ফেসটাইম কল রেকর্ড করবেন

ফেসটাইম ভিডিও কলগুলি দূর-দূরান্তের পরিবারগুলির জন্য একতার অনুভূতি অনুভব করার একটি উজ্জ্বল উপায়, কিন্তু এটি একটি লজ্জার বিষয় যে তারা এত ক্ষণস্থায়ী - যে অ্যাপটি আপনাকে কথোপকথন রেকর্ড করতে দেয় না যাতে আপনি ভবিষ্যতে এটিকে আবার জীবিত করতে পারেন৷ এই ধরনের বৈশিষ্ট্য শুধুমাত্র পারিবারিক বিশেষ অনুষ্ঠানের জন্য উপযোগী হবে না:আপনি এবং আপনার সহ-হোস্ট একবারে একই ঘরে না থাকলে এটি একটি পডকাস্ট তৈরি করার একটি সুবিধাজনক এবং কার্যকর উপায়। আরেকটি ব্যবহার হতে পারে একটি কাজের-সম্পর্কিত কল রেকর্ড করা যাতে দলের সদস্যরা যারা এটি মিস করেন তারা পরে কল করতে পারেন।

ঠিক আছে, ফেসটাইম বেকড-ইন স্ক্রিন রেকর্ডিং অফার করতে পারে না, তবে এটি অর্জন করার অন্যান্য উপায় রয়েছে। এই নিবন্ধে আমরা দেখাই কিভাবে আপনার iPhone, iPad বা Mac-এ FaceTime কল রেকর্ড করতে হয়। (ফেসটাইম কল রেকর্ড করা বৈধ কিনা সেই প্রশ্ন নিয়েও আমরা আলোচনা করি।)

কিভাবে ম্যাকে ফেসটাইম রেকর্ড করবেন

ম্যাক একটি ফেসটাইম কল করার জন্য একটি দুর্দান্ত জায়গা - বিশেষ করে যদি এটি একটি গ্রুপ কল হয় কারণ আপনি বড় স্ক্রীন থেকে উপকৃত হবেন৷ একটি ফেসটাইম কল রেকর্ড করার জন্যও ম্যাক হল সর্বোত্তম জায়গা কারণ ম্যাকে আপনার স্ক্রীন রেকর্ড করা খুবই সহজ৷

আপনার Mac স্ক্রীনে যা আছে তা রেকর্ড করার পদ্ধতিটি নির্ভর করবে আপনি যে macOS-এর সংস্করণ ব্যবহার করছেন তার উপর। আপনি যদি Mojave বা Catalina ব্যবহার করেন তাহলে আপনার স্ক্রিন রেকর্ড করার টুলটি স্ক্রিন গ্র্যাবিং ফিচারের মধ্যে তৈরি করা হয়েছে। আপনি যদি macOS এর একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন তবে আপনাকে QuickTime ব্যবহার করতে হবে। আমরা উভয় বিকল্পের বিষয়ে আলোচনা করব (আপনি এখনও Mojave বা Catalina এ QuickTime ব্যবহার করতে পারেন)।

মোজাভে বা ক্যাটালিনায় ফেসটাইম রেকর্ড করা

অডিও সহ আপনার স্ক্রীনে যা ঘটছে তা রেকর্ড করতে আপনি Mojave-এ আসা স্ক্রিন রেকর্ড টুলটি ব্যবহার করতে পারেন। এখানে কিভাবে:

  1. স্ক্রিনশট টুল খুলতে Command + Shift + 5 টিপুন।
  2. আপনি স্ট্যান্ডার্ড স্ক্রিন শট নেওয়ার পাশাপাশি পুরো স্ক্রীন রেকর্ড, বা নির্বাচিত অংশ রেকর্ড করার বিকল্পগুলি দেখতে পাবেন। আপনার যেটি প্রয়োজন সেটি বেছে নিন।
  3. যদি আপনি সম্পূর্ণ স্ক্রীন রেকর্ড করুন নির্বাচন করেন শুধুমাত্র বিকল্পগুলির পাশে প্রদর্শিত রেকর্ড বোতামটিতে ক্লিক করুন৷ (যদি আপনার একাধিক স্ক্রিন থাকে তবে রেকর্ড বোতামে ক্লিক করুন এবং ধরে রাখুন এবং আপনি স্ক্রিন 1 এবং স্ক্রিন 2 বিকল্পটি দেখতে পাবেন।)
  4. আপনি যদি স্ক্রিনের একটি অংশ রেকর্ড করতে চান, তাহলে Record Selected Portion অপশনে ক্লিক করুন। আপনি রেকর্ডিং ট্রিগার করার আগে আপনি যে এলাকাটি রেকর্ড করতে চান তা নির্বাচন করতে পারেন, অথবা বাক্সটি এটির উপর টেনে আনতে পারেন।
  5. যেহেতু আপনি অডিও রেকর্ড করতে চান তাই আপনাকে সেটিংস থেকে একটি মাইক্রোফোন বেছে নিতে হবে তাই বিকল্পগুলিতে ক্লিক করুন এবং বিল্ট-ইন মাইক্রোফোন বেছে নিন। এটা না করলে অডিও রেকর্ড হবে না! কীভাবে আইফোন এবং ম্যাকে একটি ফেসটাইম কল রেকর্ড করবেন
  6. আপনি রেকর্ডিং শুরু করার জন্য প্রস্তুত হলে রেকর্ড ক্লিক করুন৷
  7. আপনি পৃষ্ঠার উপরের মেনুতে একটি ছোট স্টপ বোতাম দেখতে পাবেন। আপনি যখন রেকর্ডিং বন্ধ করতে প্রস্তুত তখন আপনাকে এটিতে ক্লিক করতে হবে৷

আপনি ফেসটাইম কল শুরু করার আগে বা কল চলাকালীন এটি করতে পারেন। রেকর্ডিং চলাকালীন আপনি আপনার স্ক্রীন ব্যবহার করতে সক্ষম হবেন৷

আপনি যখন রেকর্ডিং বন্ধ করার জন্য প্রস্তুত হন তখন আপনাকে স্টপ বোতামে ক্লিক করতে হবে যা আপনার স্ক্রিনের শীর্ষে মেনুতে প্রদর্শিত হবে। অথবা আপনি টুল বারে একটি স্টপ বোতাম আনতে Command + Shift + 5 টিপতে পারেন।

কীভাবে আইফোন এবং ম্যাকে একটি ফেসটাইম কল রেকর্ড করবেন

আপনি আপনার ডেস্কটপে রেকর্ডিং খুঁজে পাবেন - আপনি যদি ডেস্কটপ স্ট্যাক ব্যবহার করেন তবে এটি ফিল্ম/মুভি স্ট্যাকে প্রদর্শিত হবে।

QuickTime এ রেকর্ডিং চালাতে ভিডিওতে ক্লিক করুন৷

কুইকটাইমের সাথে ফেসটাইম রেকর্ড করা

একটি বিকল্প - যদি আপনি Mojave বা Catalina না চালান তবে একমাত্র উপায় হল - QuickTime ব্যবহার করা (অ্যাপটি আগে থেকে ইনস্টল করা আছে)।

  1. কমান্ড+স্পেস টিপে এবং QuickTime টাইপ করে QuickTime খুঁজুন। এটি খুলুন।
  2. ফাইল> নতুন স্ক্রীন রেকর্ডিং নির্বাচন করুন (অথবা আপনার ডকের কুইকটাইম প্লেয়ার আইকনে ডান-ক্লিক করুন এবং নতুন স্ক্রীন রেকর্ডিং নির্বাচন করুন)। লাল রেকর্ড আইকনে ক্লিক করুন, তারপরে পূর্ণ স্ক্রীন রেকর্ডিং শুরু করতে যে কোনও জায়গায় ক্লিক করুন, অথবা আপনি যদি আরও নির্বাচনী হতে চান তবে ফেসটাইম উইন্ডোতে ক্লিক করুন এবং টেনে আনুন৷

    কীভাবে আইফোন এবং ম্যাকে একটি ফেসটাইম কল রেকর্ড করবেন

  3. উপরের মতো, আপনি যদি নিশ্চিত করতে চান যে অডিও রেকর্ডও হয় তবে আপনাকে রেকর্ড বোতামের পাশের নিচের তীরটিতে ক্লিক করতে হবে এবং মাইক্রোফোন বেছে নিতে হবে।
  4. এখন ফেসটাইম কথোপকথন শুরু করুন। আপনার কাজ শেষ হলে, উপরের বারে রেকর্ডিং আইকনে ক্লিক করুন, অথবা ডকের QuickTime আইকনে ডান-ক্লিক করুন এবং রেকর্ডিং বন্ধ করুন নির্বাচন করুন।

    কীভাবে আইফোন এবং ম্যাকে একটি ফেসটাইম কল রেকর্ড করবেন

  5. আপনার রেকর্ডিং আপনার দেখার জন্য একটি উইন্ডোতে পপ আপ হবে; আপনি খুশি হলে, ফাইল> সংরক্ষণ করুন।
  6. নির্বাচন করুন

আইফোন/আইপ্যাডে কীভাবে ফেসটাইম রেকর্ড করবেন

ম্যাকের তুলনায় অনেক বেশি লোক একটি আইপ্যাড বা আইফোনে ফেসটাইম ব্যবহার করে, তবে একটি কথোপকথন রেকর্ড করা আরও কঠিন। এখানে আপনার বিকল্প আছে. (আরো সাধারণ পরামর্শের জন্য, আপনার আইফোন স্ক্রিন কীভাবে রেকর্ড করবেন তা দেখুন।)

iOS স্ক্রিন রেকর্ডিং

iOS 11-এর কন্ট্রোল সেন্টারে একটি স্ক্রিন-রেকর্ডিং বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। উল্লেখ্য যে, বৈশিষ্ট্যটি ইচ্ছাকৃতভাবে ভিডিও ক্যাপচার করার জন্য ডিজাইন করা হয়েছে কিন্তু কিছু অ্যাপে অডিও নয় - আমরা ধরে নিই - আইনি কারণে। এবং ফেসটাইম এমন একটি অ্যাপ যেখানে আপনি অডিও রেকর্ড করতে পারবেন না।

যদি FaceTime-এর ভিডিও উপাদানের একটি রেকর্ডিং - এবং শব্দ নয় - আপনার প্রয়োজনের জন্য যথেষ্ট, তবে, এটি অবশ্যই সবচেয়ে সহজ সমাধান৷

আমরা শুরু করার আগে, আপনাকে পরীক্ষা করতে হবে যে রেকর্ড বোতামটি নিয়ন্ত্রণ কেন্দ্রে রয়েছে। স্ক্রিনের নিচ থেকে উপরে সোয়াইপ করে শুরু করুন। (আইপ্যাডে একটি সংক্ষিপ্ত সোয়াইপ আপ শুধুমাত্র ডক নিয়ে আসে; সাম্প্রতিক অ্যাপ থাম্বনেল, ডক এবং কন্ট্রোল সেন্টার সম্বলিত পূর্ণ স্ক্রীন আনতে সোয়াইপ করতে থাকুন।) স্ক্রীন রেকর্ডিং আইকনটি আছে কিনা তা দেখুন:এটি একটি ছোট এর চারপাশে একটি বড় সাদা বৃত্ত সহ সাদা বৃত্ত৷

কীভাবে আইফোন এবং ম্যাকে একটি ফেসটাইম কল রেকর্ড করবেন

যদি এটি সেখানে না থাকে তবে আপনাকে সেটিংসে যেতে হবে এবং কন্ট্রোল সেন্টারে স্ক্রিন রেকর্ডিং বৈশিষ্ট্যটি প্রদর্শন করতে iOS-কে বলতে হবে। সেটিংস> কন্ট্রোল সেন্টার> কাস্টমাইজ কন্ট্রোল-এ যান, নিচে স্ক্রোল করুন এবং স্ক্রীন রেকর্ডিংয়ের পাশে সবুজ প্লাস চিহ্নে ট্যাপ করুন।

এখন আপনার স্ক্রীন রেকর্ড করার জন্য প্রস্তুত হওয়া উচিত। তাই ফেসটাইম কলের ভিডিও অংশ রেকর্ড করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. কন্ট্রোল সেন্টার খুলুন।
  2. স্ক্রিন রেকর্ডিং আইকনে আলতো চাপুন (আপনি একটি তিন-সেকেন্ডের কাউন্টডাউন দেখতে পাবেন, তারপরে এটি রেকর্ড করা হচ্ছে তা নির্দেশ করতে স্ক্রিনের শীর্ষে একটি লাল বার দেখতে পাবেন)।
  3. আপনার ফেসটাইম কল শুরু করুন।
  4. আপনার কাজ শেষ হয়ে গেলে, আবার কন্ট্রোল সেন্টার খুলুন এবং শেষবার রেকর্ডিং আইকনে ট্যাপ করুন। আপনার ভিডিও ফটোতে সংরক্ষিত হবে।

নীরব থাকার পাশাপাশি, আমরা এই পদ্ধতিটিকে বরং অস্বস্তিকর খুঁজে পেয়েছি; কখনও কখনও আমরা স্ক্রিন রেকর্ডিং শুরু করি এবং তারপরে একটি ফেসটাইম কল প্ররোচিত করার জন্য একজন সহকর্মীকে পেয়েছিলাম, কিন্তু কলটি গ্রহণ করার পরে রেকর্ডিং শেষ হয়ে যায়৷

অবশেষে, আমরা যোগ করব যে একটি সমাধান আছে যা আপনাকে অডিওর একপাশে রেকর্ড করতে দেয়, কিন্তু অন্য দিকে নয়:আপনি যদি স্ক্রীন রেকর্ডিং আইকনে শক্ত চাপ দেন তবে এটি আপনাকে আপনার ডিভাইসের মাইক্রোফোন সক্রিয় করার বিকল্প দেয় এবং এটি হবে তারপর যা শোনে তা রেকর্ড করুন।

একটি Mac এর মাধ্যমে আপনার iPhone স্ক্রীন রেকর্ড করুন

এটি সত্যিই পাগলামি, যেহেতু আপনাকে ম্যাককে জড়িত করতে হবে এবং পরিবর্তে আপনি সেই মেশিনে কথোপকথন করতে পারেন। কিন্তু আপনি যদি কোনো iOS ডিভাইসে কথোপকথন করতে মরিয়া হয়ে থাকেন এবং দ্বি-মুখী অডিও সহ এটি রেকর্ড করেন, তাহলে সবচেয়ে ভালো সমাধান হল iDevice-কে Mac-এর সাথে কানেক্ট করা এবং এর মাধ্যমে রেকর্ড করা।

আপনার Mac এ আপনার iPhone বা iPad প্লাগ করুন, iDevice আনলক করুন এবং Mac এ QuickTime খুলুন। ফাইল> নতুন মুভি রেকর্ডিং নির্বাচন করুন৷

একটি নতুন উইন্ডো খুলবে, যা আপনার ম্যাকের ওয়েবক্যাম থেকে ভিউ দেখাবে, কিন্তু আমরা এর পরিবর্তে iDevice-এর স্ক্রীন ব্যবহার করতে চাই। লাল রেকর্ড বোতামের ডানদিকে তীরটিতে ক্লিক করুন এবং আপনি 'ক্যামেরা' তালিকায় আপনার iPhone বা iPad দেখতে পাবেন। এটি নির্বাচন করুন৷

কীভাবে আইফোন এবং ম্যাকে একটি ফেসটাইম কল রেকর্ড করবেন

সবকিছু ঠিক থাকলে আপনার আইফোনের স্ক্রিনে যা আছে তা দেখানোর জন্য উইন্ডোটি পরিবর্তন হবে। আপনি প্রস্তুত হলে, রেকর্ডিং শুরু করতে লাল বোতামে ক্লিক করুন এবং তারপরে ফেসটাইম কথোপকথন শুরু করুন। বাকিটা ম্যাক কথোপকথন রেকর্ড করার সময় একই:আপনি শেষ হয়ে গেলে উপরের বারে স্টপ বোতামে ক্লিক করুন, অথবা ডক আইকনে ডান-ক্লিক করুন; তারপর সমাপ্ত ভিডিও সংরক্ষণ করুন যদি আপনি এতে খুশি হন।

ফেসটাইম কল রেকর্ড করা কি বৈধ?

যদি উভয় পক্ষই এটির সাথে ঠিক থাকে, তবে একটি ফেসটাইম কল রেকর্ড করা ভাল। আপনি অন্য ব্যক্তিকে অবহিত না করে গোপনে একটি কথোপকথন রেকর্ড করে পালিয়ে যেতে পারেন কিনা, আপনি (এবং আপনি যে ব্যক্তিটি রেকর্ড করছেন) সেই সময়ে কোথায় আছেন তার উপর নির্ভর করে এবং আপনাকে আপনার দেশের আইনগুলি পরীক্ষা করতে হবে এবং/ বা রাষ্ট্র। কিন্তু সাধারণ নীতি হল যে অডিওর জন্য একই গোপনীয়তা আইন এখানে প্রযোজ্য যা একটি টেলিফোন কল রেকর্ড করার সময় প্রযোজ্য হবে৷

ইংল্যান্ড এবং ওয়েলসে আপনি গোপনে কারো সাথে আপনার কল রেকর্ড করতে পারেন তবে তা শুধুমাত্র আপনার নিজের ব্যবহারের জন্য। (আবিষ্কৃত হলে এটি গোপনীয়তার লঙ্ঘন হিসাবে দেখা হতে পারে, তবে এটি যদি হয়ে থাকে তবে এটি অপরাধমূলক বিষয়ের পরিবর্তে একটি দেওয়ানী হবে।) আপনি যদি তৃতীয় পক্ষের সাথে কলের বিষয়বস্তু শেয়ার করতে চান তবে, আপনি কলের সমস্ত পক্ষকে আগেই অবহিত করতে হবে, বা পরে তাদের সম্মতি পেতে হবে। সম্মতি স্পষ্টভাবে না দিয়ে বিজ্ঞপ্তির পরে কল চালিয়ে যাওয়ার দ্বারা বোঝানো যেতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে, 11টি রাজ্যে 'টু-পার্টি' (বা 'সব পক্ষ') সম্মতি রয়েছে, যার অর্থ হল যে কথোপকথনে থাকা প্রত্যেক ব্যক্তিকে অবশ্যই অবহিত করা হয়েছে যে কলটি রেকর্ড করা হচ্ছে। অন্যান্য 39 টি রাজ্যের এক-পক্ষের সম্মতি রয়েছে, যার অর্থ আপনি (এক পক্ষ হিসাবে) অন্য ব্যক্তির সাথে পরীক্ষা না করে কথোপকথন রেকর্ড করতে নির্বাচন করতে পারেন। যদি কলকারীরা বিভিন্ন রাজ্যে থাকে, নজির বলে যে কঠোর নিয়ম প্রযোজ্য হবে। মনে রাখবেন যে আপনি উভয়ই এক পক্ষের সম্মতি রাজ্যে থাকলেও, আপনি যদি অন্য পক্ষের সাথে রেকর্ডিং শেয়ার করেন তবে আপনি গোপনীয়তা লঙ্ঘনের জন্য মামলার ঝুঁকিতে থাকতে পারেন।

এই সাধারণ নীতিগুলির উপরে বিভিন্ন জটিলতা এবং ধূসর ক্ষেত্র রয়েছে:ব্যবসাগুলিকে কখনও কখনও অনুমতি দেওয়া হয় এবং কখনও কখনও নিয়ন্ত্রক সম্মতি প্রমাণ করার জন্য নির্দিষ্ট কথোপকথন রেকর্ড করার প্রয়োজন হয়, উদাহরণস্বরূপ, সাংবাদিকরা গোপন রেকর্ডিং প্রকাশ করতে পারে যদি তারা প্রমাণ করতে সক্ষম হয় যে তারা এই নীতিমালায় রয়েছে। জনস্বার্থ. আমাদের সাধারণ পরামর্শ হবে অন্য ব্যক্তির কাছ থেকে সম্মতি নেওয়া - অথবা অন্ততপক্ষে অবহিত করা - যদি সম্ভব হয় তবে কিছু ক্ষেত্রে-নির্দিষ্ট আইনি পরামর্শ পান যেখানে এটি নেই৷


  1. আইফোনে কীভাবে ফেসটাইম গ্রুপ কল রেকর্ড করবেন?

  2. আইফোন এক্সআর-এ কীভাবে স্ক্রিন রেকর্ড করবেন

  3. আইফোনে সাউন্ড দিয়ে ফেসটাইম স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

  4. কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন