কম্পিউটার

উইন্ডোজ পিসিতে কীভাবে আইফোন বা আইপ্যাড স্ক্রীন মিরর করবেন

আপনার যদি একটি আইফোন থাকে তবে এটি একটি ম্যাকের সাথে একসাথে ব্যবহার করার অনেকগুলি দুর্দান্ত উপায় রয়েছে৷ Apple ইকোসিস্টেমের মধ্যে থাকা আপনাকে সার্বজনীন ক্লিপবোর্ড, সাফারি লিঙ্কগুলি হস্তান্তর এবং আরও অনেক কিছুর মতো ধারাবাহিকতা বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে দেয়৷

কিন্তু আপনার যদি একটি আইফোন এবং উইন্ডোজ পিসি থাকে? সৌভাগ্যক্রমে, তাদের একসাথে কাজ করার জন্য আপনার কাছে এখনও বিকল্প রয়েছে। আপনার আইফোনকে কীভাবে পিসিতে মিরর করবেন তা এখানে রয়েছে---এটি আইপ্যাডের সাথেও কাজ করে!

LonelyScreen সহ একটি পিসিতে আপনার iPhone স্ক্রীন মিরর করুন

অ্যাপলের এয়ারপ্লে প্রোটোকল আপনার আইফোনকে অ্যাপল টিভি, হোমপড বা অন্যান্য অ্যাপল ডিভাইসের সাথে সংযোগ করা সহজ করে তোলে। কিন্তু এটি নন-অ্যাপল ডিভাইসের জন্য কাজ করে না, তাই আপনি উইন্ডোজ চলমান আপনার ল্যাপটপে আপনার iPhone মিরর করতে পারবেন না। সেখানেই লোনলিস্ক্রিন আসে৷

এই ইউটিলিটিটি আপনার উইন্ডোজ কম্পিউটারকে AirPlay সংযোগগুলি গ্রহণ করার অনুমতি দেয়, তাই এটি এই প্রক্রিয়াটির মূল চাবিকাঠি। LonelyScreen ডাউনলোড পৃষ্ঠায় যান। আপনি ফ্রি ট্রায়াল ডাউনলোড এর অধীনে একটি ডাউনলোড বোতাম দেখতে পাবেন৷ ---এগিয়ে যান এবং আপনার সিস্টেমে এটি ইনস্টল করুন৷

মনে রাখবেন যে LonelyScreen ব্যক্তিগত ব্যবহারের জন্য $15/বছর খরচ করে। যাইহোক, যদি আপনি প্রায়শই এর কার্যকারিতা ব্যবহার করেন, তবে এটি একটি ন্যায্য মূল্য, বিশেষ করে অনুরূপ সরঞ্জামগুলির চার্জের তুলনায়।

সফ্টওয়্যারটি সেকেন্ডের মধ্যে ইনস্টল করা উচিত। একবার এটি হয়ে গেলে, আপনি একটি উইন্ডোজ ফায়ারওয়াল প্রম্পট দেখতে পাবেন যা আপনাকে জানাতে পারে যে এটি অ্যাপটিতে অ্যাক্সেস ব্লক করেছে। ব্যক্তিগত নেটওয়ার্কের মাধ্যমে অ্যাক্সেসের অনুমতি দিতে বাক্সটি চেক করুন৷ (আপনার বাড়ির মত)। এছাড়াও আপনি পাবলিক নেটওয়ার্ক চেক করতে পারেন (কফি শপের মতো) আপনি যদি চান তবে এটির প্রয়োজন নেই (বা নিরাপদ হিসাবে)।

উইন্ডোজ পিসিতে কীভাবে আইফোন বা আইপ্যাড স্ক্রীন মিরর করবেন

অ্যাক্সেসের অনুমতি দিন ক্লিক করুন , তারপর LonelyScreen খুলুন যদি এটি ইতিমধ্যে না খোলে। আপনি বিনামূল্যে ট্রায়াল ব্যবহার সম্পর্কে একটি সতর্কতা দেখতে পাবেন; হয়তো পরে ক্লিক করুন এগিয়ে যেতে।

সেখান থেকে, আপনি প্রধান LonelyScreen উইন্ডো দেখতে পাবেন। আপনি লোনলিস্ক্রিন ক্লিক করতে পারেন৷ আপনার এয়ারপ্লে সার্ভারের নাম পরিবর্তন করতে পাঠ্য, যদি আপনি চান। আপাতত আপনার কম্পিউটারে আপনাকে এটাই করতে হবে।

উইন্ডোজ পিসিতে কীভাবে আইফোন বা আইপ্যাড স্ক্রীন মিরর করবেন

কিভাবে আপনার আইফোনকে লোনলিস্ক্রিনে কাস্ট করবেন

এরপরে, আপনার আইফোন বা আইপ্যাড ধরুন যা আপনি আপনার পিসিতে মিরর স্ক্রিন করতে চান। iPhone X এবং পরবর্তীতে উপরের-ডান কোণ থেকে নিচের দিকে সোয়াইপ করে কন্ট্রোল সেন্টার খুলুন, অথবা iOS 12 বা তার পরে চলমান একটি iPad। পুরানো iPhone মডেলগুলিতে, স্ক্রিনের নিচ থেকে উপরে সোয়াইপ করুন।

কন্ট্রোল সেন্টার খোলা থাকলে, আপনি একটি স্ক্রিন মিররিং দেখতে পাবেন বোতামগুলির মধ্যে শর্টকাট। এটি আলতো চাপুন, এবং আপনি উপলব্ধ AirPlay ডিভাইসগুলির একটি তালিকা দেখতে পাবেন৷

এখন পর্যন্ত সবকিছু ঠিকঠাক থাকলে, আপনার লোনলিস্ক্রিন দেখতে হবে তালিকায় সার্ভার। আপনার পিসিতে আপনার স্ক্রীন মিরর করা শুরু করতে এটিকে আলতো চাপুন৷

উইন্ডোজ পিসিতে কীভাবে আইফোন বা আইপ্যাড স্ক্রীন মিরর করবেন উইন্ডোজ পিসিতে কীভাবে আইফোন বা আইপ্যাড স্ক্রীন মিরর করবেন

সেখান থেকে, আপনার আইফোনে আপনি যা চান তা করুন এবং আপনি এটিকে রিয়েল টাইমে LonelyScreen উইন্ডোতে দেখতে পাবেন। আপনি আরও ভাল দেখার জন্য উইন্ডোটি বড় করতে চাইতে পারেন।

এইভাবে আপনার আইফোনকে আপনার ল্যাপটপে মিরর করা স্ক্রীন আপনাকে LonelyScreen এর মাধ্যমে আপনার ফোন নিয়ন্ত্রণ করতে দেয় না, তাই আপনি আপনার ফোনের চারপাশে নেভিগেট করতে ক্লিক করতে পারবেন না। যাইহোক, এটি আপনাকে একটি বিল্ট-ইন টুল দিয়ে স্ক্রীন রেকর্ডিং তৈরি করতে দেয়।

আপনি যদি LonelyScreen উইন্ডোর নীচে লাল বোতামটি দেখতে না পান তবে নীচের প্যানেলটি প্রসারিত করতে নীচে-ডান কোণায় ছোট তীরটিতে ক্লিক করুন৷ আপনি যখন লাল রেকর্ড ক্লিক করেন বোতাম, LonelyScreen আপনার iPhone বা iPad এর ডিসপ্লেতে সবকিছু রেকর্ড করা শুরু করবে।

আপনি যে কাজগুলি রেকর্ড করতে চান তা সম্পাদন করুন, তারপর বন্ধ করতে আবার লাল বোতামে ক্লিক করুন৷ অ্যাপটি ভিডিও ফাইলটিকে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টের ভিডিওগুলির মধ্যে রাখবে৷ ডিরেক্টরি।

উইন্ডোজ পিসিতে কীভাবে আইফোন বা আইপ্যাড স্ক্রীন মিরর করবেন

সংযোগ বন্ধ করতে, হয় স্ক্রিন মিররিং থেকে লোনলিস্ক্রিন নির্বাচন মুক্ত করুন কন্ট্রোল সেন্টারে শর্টকাট, অথবা আপনার পিসিতে LonelyScreen অ্যাপ উইন্ডো বন্ধ করুন।

লোনলিস্ক্রিন কাজ না করলে কি হবে?

আপনার আইফোনের স্ক্রীনকে একটি পিসিতে প্রজেক্ট করা সত্যিই LonelyScreen চালানো এবং AirPlay-এর মাধ্যমে আপনার iPhone সংযোগ করার মতোই সহজ৷ যাইহোক, যদি এটি কোনো কারণে কাজ না করে, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কাছে কয়েকটি আইটেম আছে:

  • নিশ্চিত করুন যে আপনার LonelyScreen খোলা আছে . আপনি LonelyScreen উইন্ডোটি ছোট করতে পারেন, কিন্তু এটি বন্ধ করা আপনাকে মিরর হতে বাধা দেবে।
  • নিশ্চিত করুন যে আপনি আপনার ফায়ারওয়ালের মাধ্যমে LonelyScreen করতে দিয়েছেন . অ্যাপটি তার প্রধান উইন্ডোতে একটি ছোট ব্যানার প্রদর্শন করে যদি এটি ফায়ারওয়ালের মধ্য দিয়ে যেতে না পারে। স্থির করুন ক্লিক করুন৷ এটি যোগাযোগ করার অনুমতি দিতে।
  • আপনার একটি সামঞ্জস্যপূর্ণ ডিভাইস আছে তা নিশ্চিত করুন . প্রায় সব আধুনিক iOS ডিভাইস LonelyScreen এর সাথে কাজ করে, কিন্তু আপনার যদি একটি ব্যতিক্রমী পুরানো মডেল থাকে যা AirPlay সমর্থন করে না, তাহলে এটি কাজ করবে না৷
    • অন্তত একটি iPhone 4s, iPad 2, আসল iPad mini, অথবা iPod touch 5 প্রয়োজন৷
  • আপনার আইফোনে Wi-Fi সক্ষম করুন এবং এটিকে আপনার পিসির মতো একই নেটওয়ার্কে সংযুক্ত করুন . আপনার ডিভাইস ভিন্ন নেটওয়ার্কে থাকলে AirPlay কাজ করবে না।
  • আপনার PC এবং iPhone রিবুট করুন . কখনও কখনও একটি দ্রুত রিবুট ছোটখাট সমস্যাগুলিকে ঠিক করবে।

আইফোন এবং আইপ্যাড স্ক্রীন মিররিংয়ের জন্য ব্যবহারিক ব্যবহার

আপনি কেন আপনার পিসিতে আপনার আইফোন স্ক্রীন মিরর করতে চান? সম্ভবত আপনি একটি উপস্থাপনা দিচ্ছেন এবং আপনার আইফোনে আপনার দর্শকদের পদক্ষেপগুলি দেখানোর একটি সহজ উপায় প্রয়োজন৷ LonelyScreen এর অন্তর্নির্মিত রেকর্ডিং বৈশিষ্ট্যের জন্য ধন্যবাদ, মিররিং আপনার iPhone এ স্ক্রিনকাস্ট রেকর্ড করার একটি সহজ উপায়।

এটি ছাড়াও, একটি বড় স্ক্রিনে আপনার ফোনের বিষয়বস্তু থাকা অন্য কেউ আপনি কী করছেন তা সহজেই দেখতে দেয়। এক চিমটে, আপনি ফাইলটি স্থানান্তর না করেই একটি বড় স্ক্রিনে সহজেই আপনার ফোনে একটি ভিডিও প্লে করতে এটি ব্যবহার করতে পারেন। এটি আপনাকে আপনার ফোনে একটি অ্যাপের জন্য ক্রমাগত না পৌঁছেও নিরীক্ষণ করার অনুমতি দেয়৷

মনে রাখবেন যে স্ক্রিন মিররিং ছাড়াও, আপনি মিডিয়া কাস্ট করার জন্য LonelyScreen ব্যবহার করতে পারেন। অনেক অ্যাপে AirPlay চিহ্ন থাকে, কখনও কখনও শেয়ার মেনুর অধীনে, যা আপনাকে আপনার পিসিতে কাস্ট করতে দেয়।

উইন্ডোজ পিসিতে কীভাবে আইফোন বা আইপ্যাড স্ক্রীন মিরর করবেন উইন্ডোজ পিসিতে কীভাবে আইফোন বা আইপ্যাড স্ক্রীন মিরর করবেন

মিউজিক বাজানোর সময়, উদাহরণস্বরূপ, আপনি কন্ট্রোল সেন্টার খুলতে পারেন এবং এখন চলছে-এ ফোর্স টাচ করতে পারেন এয়ারপ্লে এর মাধ্যমে আপনার পিসিতে পাঠানোর জন্য প্যানেল।

আপনার পিসিতে আইফোন এবং আইপ্যাডের স্ক্রীন মিররিং:সাফল্য!

এখন আপনি জানেন কিভাবে আপনার ল্যাপটপ বা ডেস্কটপে আপনার iPhone বা iPad এর স্ক্রীন মিরর করতে হয়। যদিও নেটিভ ম্যাক সমর্থনের তুলনায় এটির জন্য একটি অতিরিক্ত প্রোগ্রামের প্রয়োজন, এটি এখনও মৃত-সাধারণ। আমাদের পরীক্ষার জন্য LonelyScreen ব্যবহার করার পরে, বিনামূল্যে ট্রায়াল এখনও কাজ করে, যদিও প্রতিবার একবারে সতর্কতা বাক্সের সাথে। মাঝে মাঝে ব্যবহারের জন্য, তারপর, এটিকে আশেপাশে না রাখার কোন কারণ নেই।

বিকল্পগুলির জন্য, পিসিতে আপনার স্ক্রিন কাস্ট করার আরও উপায়গুলি দেখুন৷ আপনার আইফোন আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত না হলে কী করতে হবে তাও আমরা দেখিয়েছি৷


  1. আইফোন এবং আইপ্যাডে iOS 11 সেটিংস কীভাবে ব্যবহার করবেন

  2. কীভাবে আইফোন থেকে আইফোন/আইপ্যাডে ভিডিওগুলি এয়ারড্রপ করবেন

  3. আইপ্যাড বা আইফোনের স্ক্রিন কীভাবে রেকর্ড করবেন

  4. কীভাবে Chromecast এ আপনার Android বা iPhone স্ক্রীন মিরর করবেন