কম্পিউটার

একটি ম্যাকে ফোর্স কুইট কমান্ড কীভাবে ব্যবহার করবেন

ম্যাকগুলির নির্ভরযোগ্য হওয়ার জন্য একটি খ্যাতি রয়েছে, তবে এর অর্থ এই নয় যে আপনি কখনই একটি ম্যাকে প্রতিক্রিয়াহীন অ্যাপের মুখোমুখি হবেন না। প্রকৃতপক্ষে, এটি ম্যাক ব্যবহারকারীদের রিপোর্ট করা সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি – বিশেষ করে যখন ব্যবহারকারীরা একই সময়ে একাধিক অ্যাপ্লিকেশন খোলে।

যখনই এটি ঘটবে, কোন সুস্পষ্ট ইনপুট কমান্ড কাজ করবে না। কিছু ব্যবহারকারী শুধুমাত্র উইন্ডোটি সম্পূর্ণরূপে প্রতিক্রিয়াহীন হয়ে পড়েছে তা দেখার জন্য অ্যাপ্লিকেশনটি বন্ধ করার চেষ্টা করেন। অন্যান্য ব্যবহারকারীরা রিপোর্ট করেন যে যখনই এই সমস্যাটি ঘটে তখন মাউস পয়েন্টার প্রস্থান বোতামে পৌঁছাতে অক্ষম হয় (সাধারণত macOS হাই সিয়েরাতে সম্মুখীন হয়)।

তাহলে আপনি যখন এইরকম পরিস্থিতিতে নিজেকে খুঁজে পান তখন আপনি কী করবেন? অবশ্যই আপনার ম্যাক রিবুট করা ছাড়া। ভাল, আপনি সর্বদা জোর প্রস্থান ব্যবহার করতে পারেন৷ অ্যাপ্লিকেশনটি বন্ধ করার বৈশিষ্ট্য যা আপনাকে সমস্যা দিচ্ছে। প্রকৃতপক্ষে, আপনার কাছে বিভিন্ন উপায় রয়েছে যা আপনি একটি Mac-এ force quit কমান্ড ব্যবহার করতে অনুসরণ করতে পারেন৷

একটি ম্যাকে ফোর্স কুইট কমান্ড কীভাবে ব্যবহার করবেন আপনি যদি আপনার MAC-তে কোনো প্রতিক্রিয়াহীন অ্যাপের সম্মুখীন হন, তাহলে এখানে পাঁচটি ভিন্ন পদ্ধতি রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন জোর করে প্রস্থান করুন এটা মনে রাখবেন যে নীচের বৈশিষ্ট্যযুক্ত সমস্ত পদ্ধতি একই শেষ ফলাফলের দিকে নিয়ে যাবে। আপনার জন্য যে পদ্ধতিটি বেশি সুবিধাজনক মনে হয় তা অনুসরণ করুন৷

পদ্ধতি 1:কীবোর্ড শর্টকাট ব্যবহার করা

এটি অত্যন্ত উপযোগী যদি আপনার মাউসও হিমায়িত হয়ে যায় যখন একটি অ্যাপ প্রতিক্রিয়াহীন হয়ে যায়। যখনই এটি ঘটবে, আপনি Command + Option + Escape  টিপে ধরে রাখতে পারেন জোর করে প্রস্থান করুন মেনু।

তারপর, অপ্রতিক্রিয়াশীল প্রোগ্রামটি নির্বাচন করুন এবং জোর করে প্রস্থান করুন টিপুন বোতাম যদি আপনার মাউসও প্রতিক্রিয়াশীল না হয়, তাহলে ফোর্স কুইট মেনুতে নেভিগেট করতে তীরচিহ্নগুলি ব্যবহার করুন এবং রিটার্ন টিপুন প্রতিক্রিয়াহীন অ্যাপ্লিকেশন বন্ধ করতে।

একটি ম্যাকে ফোর্স কুইট কমান্ড কীভাবে ব্যবহার করবেন

পদ্ধতি 2:ডক মেনু ব্যবহার করা

বেশিরভাগ সময়, যখন কোনও অ্যাপ ম্যাকে প্রতিক্রিয়াহীন হয়ে যায়, তখন উপরের মেনুটিও একই আচরণ প্রদর্শন করবে। এর মানে হল আপনি যদি প্রস্থান করুন ক্লিক করেন একটি প্রতিক্রিয়াহীন অ্যাপ্লিকেশনের আইকন, সম্ভাবনা হল আপনি উইন্ডোটি বন্ধ করতে পারবেন না৷

যাইহোক, আপনি ডক মেনুর সাহায্যে একটি প্রতিক্রিয়াশীল বন্ধ করে এই সমস্যার কাছাকাছি যেতে পারেন। আপনি ডক মেনু থেকে এটির আইকনে ডান-ক্লিক করে এবং বিকল্প টিপে একটি প্রতিক্রিয়াহীন অ্যাপ্লিকেশন বন্ধ করতে বাধ্য করতে পারেন কী৷

একটি ম্যাকে ফোর্স কুইট কমান্ড কীভাবে ব্যবহার করবেন

আপনি লক্ষ্য করবেন যে আপনি বিকল্প মেনুতে আঘাত করার সাথে সাথেই শেষ সেটিংটি প্রস্থান থেকে জোর করে ছাড়তে পরিবর্তিত হবে। . জোর করে প্রস্থান করুন-এ ক্লিক করুন অথবা রিটার্ন টিপুন অপ্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশনটি বন্ধ করার জন্য এটি নির্বাচন করার সময় কী।

পদ্ধতি 3:ফাইন্ডার মেনু ব্যবহার করা

আপনি যদি কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ না করেন তবে আপনি ফাইন্ডার মেনু ব্যবহার করে একটি গ্রাফিকাল ইন্টারফেস থেকে এটি করতে পারেন। অ্যাপল আইকনে ক্লিক করে ফাইন্ডার মেনুতে প্রবেশ করুন (উপরের-বাম কোণে) এবং জোর করে প্রস্থান করুন এ ক্লিক করুন .

একটি ম্যাকে ফোর্স কুইট কমান্ড কীভাবে ব্যবহার করবেন

তারপরে, অ্যাপ্লিকেশান ছাড়তে বাধ্য করুন উইন্ডোতে, আপনি যে অপ্রতিক্রিয়াশীল অ্যাপটি বন্ধ করতে চান সেটি নির্বাচন করুন এবং জোর করে প্রস্থান করুন টিপুন বোতাম।

পদ্ধতি 4:অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করা

একটি অপ্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশন বন্ধ করার জন্য আরও একটি উপায় হল অ্যাক্টিভিটি মনিটরের মাধ্যমে। কিন্তু এটি করার জন্য, আপনাকে প্রথমে অ্যাক্টিভিটি মনিটর স্ক্রিনে পৌঁছাতে হবে।

অ্যাক্টিভিটি মনিটর খুলতে স্ক্রীনে, স্পটলাইট আইকনে ক্লিক করুন (উপর-ডান কোণে) এবং নতুন প্রদর্শিত টেক্সট বক্সে অ্যাক্টিভিটি মনিটর টাইপ করুন। তারপর, অ্যাক্টিভিটি মনিটর-এ ক্লিক করুন অ্যাপ্লিকেশন খুলতে।

একটি ম্যাকে ফোর্স কুইট কমান্ড কীভাবে ব্যবহার করবেন

দ্রষ্টব্য: আপনি কমান্ড কী + স্পেস ব্যবহার করতে পারেন আরও দ্রুত স্পটলাইট অনুসন্ধান মেনু খুলতে শর্টকাট৷

অ্যাক্টিভিটি মনিটর স্ক্রিনে, অপ্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশনটি খুঁজে পেতে নিচে স্ক্রোল করুন এবং এটিতে ডাবল ক্লিক করুন। তারপর, প্রস্থান করুন ক্লিক করুন৷ বোতাম এবং জোর করে প্রস্থান করুন নির্বাচন করুন পরবর্তী প্রম্পটে।

একটি ম্যাকে ফোর্স কুইট কমান্ড কীভাবে ব্যবহার করবেন

পদ্ধতি 5:কমান্ড টার্মিনাল ব্যবহার করা

এটি হল সবচেয়ে প্রযুক্তিগত পদ্ধতি, তবে এটি আপনার মধ্যে যারা প্রযুক্তি-বুদ্ধিসম্পন্ন পদ্ধতির জন্য অন্তর্ভুক্ত তাদের জন্য এটি খুবই উপযুক্ত৷

আপনি স্পটলাইট আইকন (উপর-ডান কোণে) ব্যবহার করে এবং "টার্মিনাল" অনুসন্ধান করে টার্মিনাল অ্যাক্সেস করতে পারেন। তারপর শুধু টার্মিনাল-এ ক্লিক করুন এটি খুলতে।

একটি ম্যাকে ফোর্স কুইট কমান্ড কীভাবে ব্যবহার করবেন

দ্রষ্টব্য: আপনি কমান্ড কী + স্পেস ব্যবহার করতে পারেন আরও দ্রুত স্পটলাইট অনুসন্ধান মেনু খুলতে শর্টকাট৷

একবার আপনি টার্মিনালে অ্যাক্সেস পেয়ে গেলে, “টপ টাইপ করুন ” এবং রিটার্ন টিপুন আপনার চলমান অ্যাপ্লিকেশনগুলির সাথে তালিকা আনতে। তারপর, যে অ্যাপ্লিকেশনটি আপনার সমস্যাগুলি দিচ্ছে তা সন্ধান করুন এবং মনে রাখুন (বা অনুলিপি করুন) এটি পিআইডি নম্বর৷

একটি ম্যাকে ফোর্স কুইট কমান্ড কীভাবে ব্যবহার করবেন

পরবর্তী, বর্তমান টার্মিনাল বন্ধ করুন এবং অন্য একটি খুলুন। নতুন খোলা টার্মিনালে, "হত্যা" টাইপ করুন এবং অনুসৃত অ্যাপ্লিকেশনটির পিআইডি নম্বর অনুসরণ করুন এবং রিটার্ন টিপুন। মূল. অ্যাপ্লিকেশন প্রায় সঙ্গে সঙ্গে বন্ধ হবে.

দ্রষ্টব্য: এছাড়াও আপনি “killall লিখে একটি প্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশন বন্ধ করতে পারেন৷ ” শীর্ষ তালিকায় বৈশিষ্ট্যযুক্ত কমান্ডের নাম অনুসরণ করুন৷ উদাহরণস্বরূপ, “Killall Safari” টাইপ করে Safari হত্যা করা সম্ভব .


  1. কীভাবে ম্যাক অ্যাপ্লিকেশনগুলিকে জোর করে ছাড়বেন

  2. অপ্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করতে কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন?

  3. কীবোর্ড শর্টকাট দিয়ে কীভাবে ম্যাক অ্যাপ্লিকেশনগুলিকে জোর করে ছাড়বেন

  4. ম্যাক (2022)