কম্পিউটার

অপ্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করতে কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন?

যখন স্পিনিং রেইনবো হুইল (ম্যাকের অপেক্ষা কার্সার নামেও পরিচিত) আপনার ম্যাক স্ক্রিনে প্রদর্শিত হয়, এটি আপনাকে অনেক হতাশ করতে পারে। এটি সংকেত দেয় যে আপনার ম্যাক ক্র্যাশ বা হিমায়িত অ্যাপ্লিকেশনের কারণে ধীর গতিতে চলছে৷

কাজে ফিরে যাওয়ার জন্য, আপনাকে অপেক্ষা করতে হবে যতক্ষণ না আপনার ম্যাক নিজেই ফ্রিজ না করে। যাইহোক, আপনি জানেন না যে কত সময় লাগবে। ঘূর্ণায়মান রংধনু চাকার মুখোমুখি হলে, সবচেয়ে সহজ কাজটি হল অপ্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশন বন্ধ করতে বলপ্রস্থান ব্যবহার করা ম্যাকে স্পিনিং হুইল বন্ধ করতে।

ম্যাকের ফোর্স কিট ফিচার হল মাত্র কয়েকটি ধাপে ঝামেলাপূর্ণ অ্যাপ্লিকেশন বন্ধ করার একটি সহজ এবং কার্যকর উপায়। এই পোস্টে, আপনি শিখবেন কীভাবে Mac-এ একটি অ্যাপ বন্ধ করতে বাধ্য করবেন 4 উপায়ে। এছাড়াও, এটি আপনাকে ইঙ্গিতও দেয় যখন ম্যাকে জোর করে প্রস্থান করা কাজ করছে না৷

• ফাইন্ডার সাড়া দিচ্ছে না? ম্যাকে ফাইন্ডার থেকে জোর করে প্রস্থান করার 5 উপায়

সূচিপত্র:

  • 1. অ্যাপল মেনু
  • থেকে কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন
  • 2. একটি কীবোর্ড শর্টকাট
  • দিয়ে Mac-এ ফোর্স প্রস্থান উইন্ডো খুলুন
  • 3. কিভাবে ম্যাক ডক
  • তে ফোর্স প্রস্থান ক্লিক করবেন
  • 4. অ্যাক্টিভিটি মনিটরের মাধ্যমে আপনি কীভাবে ম্যাক থেকে প্রস্থান করতে বাধ্য করবেন
  • 5. ম্যাক
  • তে ফোর্স কিউট কাজ না করলে কী করবেন
  • 6. ম্যাক
  • -এ ফোর্স প্রস্থান বৈশিষ্ট্য সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

অ্যাপল মেনু থেকে কীভাবে ম্যাক থেকে জোর করে প্রস্থান করবেন

হিমায়িত প্রোগ্রামগুলি বন্ধ করার সবচেয়ে সহজ এবং কার্যকর উপায় হল অ্যাপল মেনু বার ব্যবহার করা। এছাড়াও, এই বিকল্পটি অ্যাপল সমর্থন প্রস্তাবিত প্রথম পদ্ধতি।

একটি অ্যাপ্লিকেশান ছেড়ে দিতে বাধ্য করতে৷ , কেবল নিম্নলিখিতগুলি করুন:

  1. আপনার স্ক্রিনের উপরের বাম কোণে অ্যাপল লোগোতে (অ্যাপল মেনু) ক্লিক করুন।
  2. ড্রপ-ডাউন তালিকা থেকে, জোর করে প্রস্থান করুন ক্লিক করুন বিকল্প আপনি আপনার ম্যাকে খোলা সমস্ত অ্যাপ্লিকেশন তালিকাভুক্ত করে ফোর্স কুইট অ্যাপ্লিকেশন নামের নতুন উইন্ডোতে নির্দেশিত হবেন।
    অপ্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করতে কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন?
  3. আপনি যে অ্যাপ্লিকেশনটি বন্ধ করতে চান সেটি নির্বাচন করুন। আপনি যদি একাধিক অ্যাপ্লিকেশন বন্ধ করতে চান, একাধিক নির্বাচন করতে একই সাথে কমান্ড কী টিপুন।
    আপনি যদি জানেন না কোন অ্যাপ্লিকেশনটি আটকে আছে, তাহলে "সাড়া দিচ্ছে না" নোট আছে সেগুলিতে মনোযোগ দিন। এটি সাধারণত হিমায়িত অ্যাপ্লিকেশনগুলির পাশে প্রদর্শিত হয়৷
  4. তারপর, জোর করে প্রস্থান করুন বেছে নিন . একটি পপ-আপ আপনাকে মনে করিয়ে দেবে যে কোনো অসংরক্ষিত পরিবর্তনগুলি সংরক্ষণ করা হবে না। আপনি যদি এই বিষয়ে ভাল থাকেন, আবার জোর করে প্রস্থান বোতামে ক্লিক করতে এগিয়ে যান।
    অপ্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করতে কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন?

কীবোর্ড শর্টকাট দিয়ে ম্যাকের উপর জোর করে প্রস্থান করার উইন্ডো খুলুন

যদি আপনার ম্যাক সম্পূর্ণরূপে হিমায়িত হয়ে থাকে এবং আপনি আপনার কার্সারটি সঠিকভাবে কাজ করতে না পারেন, আপনি কীবোর্ড শর্টকাটের মাধ্যমে ফোর্স কুইট উইন্ডো খুলতে পারেন। এখানে কিভাবে:

  1. বিকল্প, কমান্ড, এবং ESC টিপুন একই সাথে তিনটি কী। এটি PC এর Control + Alt + Delete ফাংশনের অনুরূপ।
    অপ্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করতে কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন?
  2. ফোর্স কুইট অ্যাপ্লিকেশান উইন্ডো পপ আপ হবে৷ যে অ্যাপটি সমস্যার সৃষ্টি করছে সেটি বেছে নিন এবং ফোর্স কুইট বোতামে চাপ দিন।
  3. একটি পপ-আপ উইন্ডো জিজ্ঞাসা করবে যে আপনি নিশ্চিত যে আপনি ম্যাক থেকে জোর করে প্রস্থান করতে চান কিনা৷ আপনি যদি তা করেন, আবার "ফোর্স প্রস্থান" বোতামটি চাপুন। ম্যাক জোর করে অ্যাপটি বন্ধ করে দেবে।

কিভাবে ম্যাক ডকে জোর করে ছাড়তে ক্লিক করবেন

প্রতিক্রিয়াহীন অ্যাপটিকে প্রস্থান করতে বাধ্য করতে ম্যাক ডক ব্যবহার করাও একটি সহজ এবং দরকারী পদ্ধতি। শুধু নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. স্ক্রীনের নীচে, ডকে সম্পূর্ণ হিমায়িত অ্যাপ্লিকেশনটি খুঁজুন৷ অ্যাপটিতে ডান-ক্লিক করুন বা নিয়ন্ত্রণ ধরে রাখুন মাউস বা ট্র্যাকপ্যাডে ক্লিক করার সময় কী।
  2. আপনার বিকল্প ধরে রাখুন চাবি. আপনি দেখতে পাবেন যে প্রস্থান মেনুতে প্রস্থান করুন ফোর্স প্রস্থানে পরিবর্তিত হবে।
    অপ্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করতে কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন?
  3. জোর করে প্রস্থান করুন নির্বাচন করুন এবং অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

আপনি কিভাবে অ্যাক্টিভিটি মনিটরের মাধ্যমে ম্যাক থেকে প্রস্থান করতে বাধ্য করবেন

আপনার Mac-এর অ্যাক্টিভিটি মনিটর অপ্রতিক্রিয়াশীল অ্যাপের প্রক্রিয়া সহ আপনার কম্পিউটারে চলমান সমস্ত প্রক্রিয়া দেখায়। অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করে একটি অ্যাপ্লিকেশান মেরে ফেলতে, এখানে কী করতে হবে:

  1. কমান্ড + স্পেস টিপুন আপনার কীবোর্ডে কী বা স্ক্রিনের উপরের-ডান কোণে ম্যাগনিফাইং গ্লাস আইকনে ক্লিক করুন। এটি স্পটলাইট অনুসন্ধান উইন্ডো আনবে৷
  2. অ্যাক্টিভিটি মনিটর-এ টাইপ করুন , একবার এটি তালিকায় হাইলাইট করা হলে, এটিতে ডাবল ক্লিক করুন।
    অপ্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করতে কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন?
  3. অ্যাক্টিভিটি মনিটরে CPU ট্যাব নির্বাচন করুন। প্রক্রিয়ার নাম কলাম থেকে, দুর্ব্যবহারকারী অ্যাপটি খুঁজুন এবং এটিতে ক্লিক করে অ্যাপটি বেছে নিন।
  4. স্ক্রীনের উপরের বাম কোণ থেকে X বোতামে ক্লিক করুন। একটি পপ-আপ উইন্ডো জিজ্ঞাসা করবে যে আপনি নিশ্চিত যে আপনি এই প্রক্রিয়াটি ছেড়ে দিতে চান, যদি হ্যাঁ, প্রস্থান করুন নির্বাচন করুন। অ্যাপটি এখনও বন্ধ না হলে, আবার X বোতামে ক্লিক করুন এবং Force Qui নির্বাচন করুন এই সময়ে, অ্যাপটি বন্ধ হয়ে যাবে।
    অপ্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করতে কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন?

কী করতে হবে যদি ফোর্স প্রস্থান একটি ম্যাকে কাজ না করে

উপরে বর্ণিত পদ্ধতিগুলি ব্যবহার করার পরে যদি জোর করে আপনার ম্যাকে কাজ না করে, আপনি জোর করে আপনার ম্যাক পুনরায় চালু করতে পারেন। এটি করতে, কমান্ড + কন্ট্রোল+ পাওয়ার টিপুন এবং ধরে রাখুন বোতাম আপনার যদি অসংরক্ষিত পরিবর্তনগুলি থাকে তবে আপনি কমান্ড + কন্ট্রোল + অপশন + পাওয়ার ধরে রাখতে পারেন বোতাম এটি আপনাকে জিজ্ঞাসা করবে আপনি পরিবর্তনগুলি সংরক্ষণ করতে চান কিনা৷

অপ্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করতে কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন?

আপনি যদি একটি টাচ বার সহ একটি ম্যাকবুক প্রো ব্যবহার করেন তবে আপনার ম্যাক বন্ধ করতে বাধ্য করতে 5 সেকেন্ডের জন্য পাওয়ার বোতাম (টাচ আইডি বোতাম) টিপুন। তারপর কয়েক মিনিট অপেক্ষা করুন এবং ম্যানুয়ালি আপনার ম্যাক আবার চালু করতে পাওয়ার বোতাম টিপুন।

ম্যাকের ফোর্স প্রস্থান বৈশিষ্ট্য সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

প্রশ্ন আপনি কিভাবে একটি ম্যাকে Ctrl + Alt + Delete চাপবেন? ক

একটি Mac-এ PC-এর Ctrl+Alt+Del শর্টকাটের সরাসরি কোনো সমতুল্য নেই। কিন্তু আপনি ফোর্স কুইট অ্যাপ্লিকেশান উইন্ডো খুলতে একটি ম্যাকে Command + Option + Escape চাপতে পারেন। তারপরে আপনি পিসিতে Ctrl + Alt + Delete চাপার পরে যা করতে পারেন ঠিক তেমনই আপনি এই অ্যাপগুলি ছেড়ে দিতে বাধ্য করতে পারেন৷

Q ম্যাক থেকে জোর করে প্রস্থান করা কি খারাপ? ক

একটি ম্যাকে জোর করে ছেড়ে দেওয়া অপ্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশনটি বন্ধ করতে কার্যকরভাবে কাজ করে৷ যাইহোক, যদি আপনার কাজ সংরক্ষিত না হয়, উদাহরণস্বরূপ, আপনার Microsoft Word সংরক্ষণ না করা। তারপর বল প্রস্থান বৈশিষ্ট্য ব্যবহার করার সময় আপনি এটি হারাতে পারেন।


  1. ম্যাক (2022)

  2. Windows 10 এ কীভাবে একটি অ্যাপ বন্ধ করতে বাধ্য করবেন

  3. কিভাবে একটি Mac এ নিয়ন্ত্রণ+Alt+Delete করবেন এবং জোর করে অ্যাপগুলি ছাড়বেন

  4. কীভাবে জোর করে একটি Windows 11 অ্যাপ ছাড়তে হয়