কম্পিউটার

কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন

আপনার ম্যাকের একটি অ্যাপ কি হিমায়িত হয়েছে? আপনি কি 'স্পিনিং বিচ বল' দেখছেন? আপনার মাউস কাজ করা বন্ধ? এগুলি সমস্ত লক্ষণ যা পরামর্শ দেয় যে একটি অ্যাপ কাজ করা বন্ধ করেছে এবং আপনি চালিয়ে যাওয়ার আগে আপনাকে জোর করে প্রস্থান করতে হবে। কিন্তু কিভাবে আপনি একটি Mac এ জোর করে প্রস্থান করবেন? অথবা, আপনি যদি উইন্ডোজে অভ্যস্ত হয়ে থাকেন, তাহলে আপনি কিভাবে ম্যাক-এ Alt ডিলিট নিয়ন্ত্রণ করবেন?

উইন্ডোজ ব্যবহারকারীরা ক্লাসিক Ctrl+Alt+Delete কী সংমিশ্রণের সাথে খুব পরিচিত হবে, একটি অ্যাপ্লিকেশন অপ্রতিক্রিয়াশীল হয়ে গেলে শেষ অবলম্বনের পরিমাপ। ম্যাকে Ctrl+Alt+Delete চাপলে কিছুই হবে না, আপনি যদি সেই কীগুলিও খুঁজে পেতে পারেন:কিছু ম্যাক কীবোর্ডে Alt কীটিকে অপশন বলা হয়, কন্ট্রোল কী আছে, কিন্তু এটি ম্যাকের সমতুল্য আসলেই কমান্ড কী। , এবং সাধারণত মুছুন হিসাবে চিহ্নিত একটি কী থাকে না।

তাহলে আপনি কিভাবে একটি ম্যাক ছেড়ে যেতে বাধ্য করবেন? ম্যাক-এ একটি অ্যাপ জোরপূর্বক প্রস্থান করার একাধিক উপায় রয়েছে। এখানে আমরা আপনাকে সমস্যাযুক্ত প্রোগ্রামগুলি খুঁজে বের করার এবং পাওয়ার বোতামটি অবলম্বন করার প্রয়োজন ছাড়াই সেগুলি বন্ধ করার বিভিন্ন উপায় দেখাব৷

আপনি যদি খুঁজে পান যে অ্যাপগুলি নিয়মিতভাবে প্রতিক্রিয়াশীল হয়ে উঠছে এবং এটি সবসময় একই রকম নয়, তাহলে আপনার সমস্ত ডেটা ব্যাক আপ করা এবং ম্যাকওএসের একটি পরিষ্কার ইনস্টল করা মূল্যবান হতে পারে। এটি একটি বরং পারমাণবিক বিকল্প, কিন্তু দীর্ঘমেয়াদে আপনাকে অনেক মাথাব্যথা বাঁচাতে পারে৷

হিমায়িত ম্যাক কীভাবে ঠিক করবেন তা পরীক্ষা করাও আপনার সহায়ক মনে হতে পারে।

আমরা শুরু করার আগে আমরা ম্যাক থেকে জোর করে প্রস্থান করার পাঁচটি ভিন্ন উপায় দ্রুত সংক্ষিপ্ত করব:

  1. ডকের অ্যাপটিতে ডান ক্লিক করুন
  2. অ্যাপল মেনুতে ক্লিক করুন এবং জোর করে প্রস্থান করুন নির্বাচন করুন
  3. কমান্ড + Alt (বা বিকল্প) + Escape চাপুন
  4. অ্যাক্টিভিটি মনিটরে জোর করে প্রস্থান করুন
  5. আপনার Mac পুনরায় চালু করুন

উপরের প্রতিটি কিভাবে করতে হবে তার বিস্তারিত জানার জন্য পড়ুন।

ডকের মাধ্যমে জোর করে প্রস্থান করুন

যদি একটি অ্যাপ অপ্রতিক্রিয়াশীল হয়ে থাকে, তাহলে স্ক্রিনের উপরের মেনু বারের উপরে আপনার মাউস পয়েন্টার রাখার চেষ্টা করার একটি ভাল সুযোগ রয়েছে একটি ঘূর্ণায়মান সৈকত বল যা আপনাকে কোনো বিকল্প নির্বাচন করতে দেয় না। আপনি অবশ্যই অ্যাপটিকে এর সমস্যা সমাধানের জন্য কিছু সময় দিতে পারেন, কিন্তু যদি সমস্যাটি থেকে যায় তাহলে অ্যাপটিকে আবার বন্ধ করে চালু করতে হবে।

  1. আপনার স্ক্রিনের নীচে ডকে যান৷
  2. অ্যাপের জন্য আইকন খুঁজুন।
  3. প্রসঙ্গিক মেনু আনতে ডান ক্লিক করুন (বা Ctrl+ক্লিক করুন)।
  4. এই তালিকার নীচে Quit অপশন রয়েছে। এটিতে ক্লিক করুন এবং আশা করি অ্যাপটি বন্ধ হয়ে যাবে।
  5. এটি যদি অ্যাপটি বন্ধ না করে তবে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন, কিন্তু যখন মেনু প্রদর্শিত হবে তখন Alt কী চেপে ধরে রাখুন এবং Quit বিকল্পটি ফোর্স প্রস্থানে পরিবর্তিত হয়। এটি নির্বাচন করুন এবং প্রোগ্রামটি অবিলম্বে বন্ধ হওয়া উচিত।

কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন

অ্যাপল মেনুর মাধ্যমে জোর করে প্রস্থান করুন

ফোর্স কুইট কমান্ড অ্যাক্সেস করার আরেকটি উপায় আছে:

  1. একটি অ্যাপে স্যুইচ করুন যা ভালোভাবে কাজ করছে।
  2. এখন আপনার স্ক্রিনের উপরের বাম দিকে অ্যাপল আইকনে ক্লিক করুন।
  3. আপনি ড্রপ-ডাউন তালিকা থেকে ফোর্স প্রস্থান বিকল্পটি নির্বাচন করতে পারেন।
  4. চিন্তা করবেন না, এটি আপনি বর্তমানে যে অ্যাপটি ব্যবহার করছেন সেটি ছেড়ে যেতে বাধ্য করবে না - এটি আপনাকে বর্তমানে খোলা সমস্ত অ্যাপগুলির একটি তালিকা দেবে, যেখান থেকে আপনি হিমায়িত একটি (গুলি) নির্বাচন করতে পারেন৷
  5. এখন Force Quit-এ ক্লিক করুন।

কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন

কীবোর্ড ব্যবহার করে ম্যাকে জোর করে প্রস্থান করুন

একটি অ্যাপ ফোর্স প্রস্থান করার আরেকটি উপায় হল Command + Alt (বা Option) + Escape কী চেপে রাখা, এটি উপরে দেখানো ফোর্স কুইট অ্যাপ্লিকেশান উইন্ডোটি নিয়ে আসবে।

  1. কমান্ড + Alt (বা বিকল্প) + Escape চাপুন
  2. আপনার সিস্টেমে বর্তমানে চলমান প্রতিটি অ্যাপ দেখায় একটি তালিকা প্রদর্শিত হবে - আপনার যেটি নিয়ে সমস্যা হচ্ছে তার পাশে বন্ধনীতে 'নট রেসপন্সিং' আছে।
  3. অ্যাপটি হাইলাইট করুন।
  4. উইন্ডোর নীচে ফোর্স প্রস্থান বোতামে ক্লিক করুন।

কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন

আপনি যখন একটি অ্যাপ ছেড়ে যেতে পারবেন না তখন কী করবেন

গুরুতর ক্ষেত্রে, আপনি দেখতে পাবেন যে উপরের কমান্ডগুলি সম্পাদন করার জন্য আপনি আসলে অ্যাপ থেকে পালাতে পারবেন না। যদি এটি হয় তবে আপনার কাছে এখনও একটি কমান্ড রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন৷

Cmd + Alt (বিকল্প) + Shift + Esc বোতামগুলিকে কেবল চেপে ধরে রাখুন এবং আপনার স্ক্রিনে বর্তমানে যেটি সক্রিয় অ্যাপ রয়েছে তা macOS বন্ধ করা উচিত।

অ্যাক্টিভিটি মনিটরের মাধ্যমে জোর করে প্রস্থান করুন

আপনি যদি আপনার সিস্টেমে সমস্যার সম্মুখীন হন, বলুন ঘূর্ণায়মান সৈকত বল স্বাভাবিকের চেয়ে বেশি দেখা যাচ্ছে, তাহলে কী ঘটছে তা দেখার একটি উপায় হল অ্যাক্টিভিটি মনিটর অ্যাপ ব্যবহার করা।

  1. অ্যাক্টিভিটি মনিটর খুলুন (কমান্ড + স্পেস টিপুন এবং অ্যাক্টিভিটি মনিটর টাইপ করা শুরু করুন, বা ফাইন্ডারে যান এবং অ্যাপ্লিকেশন> ইউটিলিটিস> অ্যাক্টিভিটি মনিটরে নেভিগেট করুন।)
  2. একবার চালু হলে অ্যাক্টিভিটি মনিটর টুলটি অন্যান্য জিনিসের মধ্যে CPU, মেমরি এবং নেটওয়ার্ক ব্যবহার করে এমন সমস্ত অ্যাপ এবং পরিষেবা প্রদর্শন করবে।
  3. যেকোন অ্যাপে ডাবল-ক্লিক করলে অ্যাপ এবং এর বর্তমান চাহিদা সম্পর্কে আরও তথ্য সহ একটি পৃথক উইন্ডো আসবে।
  4. এখান থেকে আপনি অ্যাপটির নমুনা বেছে নিতে পারেন, যা আপনাকে অল্প সময়ের মধ্যে এটির কার্যকলাপের একটি প্রতিবেদন দেয়, তবে এটি বেশ প্রযুক্তিগত পদ্ধতি এবং ফলাফলগুলি বেশিরভাগ লোকের জন্য দুর্বোধ্য।
  5. আরও দরকারী কমান্ড হল প্রস্থান বোতাম, যা অবশ্যই অ্যাপটিকে বন্ধ করে দেবে।

কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন

আপনার ম্যাক হিমায়িত হলে কি করবেন

কখনও কখনও একটি অ্যাপ সমস্যায় পড়তে পারে এবং আপনার পুরো সিস্টেমকে হিমায়িত করতে পারে। যদিও এই ঘটনাগুলি বিরল, সেগুলি ঘটে। আমরা একটি পৃথক নিবন্ধে আপনার ম্যাক হিমায়িত হলে কী করতে হবে সে সম্পর্কে আরও পরামর্শ প্রদান করি কারণ অবশ্যই, আপনার ম্যাক হিমায়িত হওয়ার অনেক কারণ থাকতে পারে।

আপনি যদি এমন একটি অ্যাপের কারণে একটি অপ্রীতিকর Mac এর সম্মুখীন হন যা জোর করে ছাড়বে না আপনার জন্য বাকি একমাত্র বিকল্পটি হল কয়েক সেকেন্ডের জন্য আপনার Mac এর পাওয়ার বোতামটি ধরে রাখা৷

সাধারণত আপনি পাওয়ার বোতাম টিপলে আপনার সিস্টেমে একটি বার্তা পাঠানো হয় যাতে বলা হয় যে আপনি এটি বন্ধ করতে চান। সিস্টেমটি তখন সাধারণত মেশিনটিকে ঘুমের মধ্যে রেখে সাড়া দেয়। বোতামটি বেশিক্ষণ চেপে ধরে রাখলে আপনি রিস্টার্ট, স্লিপ বা শাট ডাউনের মতো বিভিন্ন বিকল্প সহ একটি ডায়ালগ বক্স পাবেন। কিন্তু একটি গুরুতর সিস্টেম ক্র্যাশে, এমনকি এই বিকল্পটি প্রদর্শিত নাও হতে পারে৷

তাই শেষ অবলম্বন হল বোতামটি চেপে ধরে রাখা যতক্ষণ না মেশিনটি সম্পূর্ণরূপে পাওয়ার বন্ধ করে দেয়। এখন, যদিও এটি আপনাকে রিবুট করতে এবং আপনার Mac এ ফিরে যাওয়ার অনুমতি দেবে, হঠাৎ বন্ধ হওয়ার কারণে আপনি দেখতে পাবেন যে কোনো অসংরক্ষিত ডেটা হারিয়ে যাবে৷

এটি নিখুঁত নয়, তবে কখনও কখনও এটি ব্যাক আপ এবং চালানোর একমাত্র উপায়৷

দ্রষ্টব্য, আপনি যদি কম্পিউটার রিস্টার্ট করার সময় যে অ্যাপ্লিকেশনটি আবার খুলতে সমস্যা সৃষ্টি করেছিল সেটিকে আটকাতে চান তাহলে নিশ্চিত করুন যে পুনরায় লগ ইন করার সময় উইন্ডোজ পুনরায় খুলতে বাক্সে টিক দেওয়া নেই!

কীভাবে ম্যাকে জোর করে প্রস্থান করবেন

আমরা একটি পৃথক নিবন্ধে ফাইন্ডার পুনরায় চালু করার দিকে তাকাই।

ভাবছেন কিভাবে একটি ম্যাকে কপি এবং পেস্ট করবেন?


  1. ম্যাক (2022)

  2. Windows 10 এ কীভাবে একটি অ্যাপ বন্ধ করতে বাধ্য করবেন

  3. কিভাবে একটি Mac এ নিয়ন্ত্রণ+Alt+Delete করবেন এবং জোর করে অ্যাপগুলি ছাড়বেন

  4. কীভাবে জোর করে একটি Windows 11 অ্যাপ ছাড়তে হয়