কম্পিউটার

কীভাবে:একটি ম্যাকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করুন

অন্য যেকোনো অপারেটিং সিস্টেমের মতো, এটি ঘটতে পারে যে আপনি দুর্ঘটনাক্রমে আপনার ম্যাক থেকে কিছু ফাইল মুছে ফেলেছেন। আপনি যদি ভুলবশত গুরুত্বপূর্ণ কিছু মুছে ফেলেন তবে এটি সম্ভবত বেশ ক্ষতিকারক হতে পারে৷

আপনি যদি নিজেকে একই পরিস্থিতিতে খুঁজে পান, তাহলে আপনার ফাইলটি ফেরত পেতে আপনি অনুসরণ করতে পারেন এমন উপায় রয়েছে৷ এমনকি কঠিন MacOS-এর কোনো নেটিভ “আনডিলিট নেই ” টুল, কিছু সহজ পদ্ধতি আছে যা আপনি ম্যাক কম্পিউটারে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন।

পদ্ধতি 1:Undo Move কমান্ড ব্যবহার করে ফাইল পুনরুদ্ধার করুন

আপনি যদি শেষ কাজটি করেন ফাইন্ডার মেনু থেকে ফাইলটি মুছে ফেলা, তাহলে আপনি আনডু মুভ ব্যবহার করে এটিকে সরাসরি ফিরিয়ে আনতে পারেন। আদেশ তবে মনে রাখবেন যে এটি ব্যবহার করার জন্য, আপনি ফাইন্ডারে শেষ কাজটি মুছে ফেলতে হবে৷

মুছে ফেলা আইটেমটি পুনরুদ্ধার করতে, উপরের ফিতায় যান এবং সম্পাদনা> সরান পূর্বাবস্থায় চয়ন করুন অথবা Command + Z শর্টকাট ব্যবহার করুন .
কীভাবে:একটি ম্যাকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করুন

এই পদ্ধতিটি প্রযোজ্য না হলে, পদ্ধতি 2-এ যান

পদ্ধতি 2:ট্র্যাশ থেকে এটি পুনরুদ্ধার করুন

আপনি ভুলবশত ফাইলটি মুছে ফেলার পর থেকে আপনার ট্র্যাশ খালি না করে থাকলে, আপনি ট্র্যাশ অ্যাপ আইকনে ক্লিক করতে পারেন (নীচে-ডান কোণায়) এবং আপনি ভুলভাবে মুছে ফেলা ফাইলটিতে ডান-ক্লিক করতে পারেন। তারপর, ফিরে রাখুন বেছে নিন অথবা এটি পুনরুদ্ধার করতে ট্র্যাশ অ্যাপ থেকে টেনে আনুন।

যদি এই পদ্ধতিটি আপনাকে আপনার ভুলভাবে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করতে সাহায্য না করে, তাহলে পদ্ধতি 3-এ যান .

কীভাবে:একটি ম্যাকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করুন

পদ্ধতি 3:টাইম মেশিন ব্যবহার করে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করুন

আপনি যদি ভুলবশত ফাইলটি মুছে ফেলার আগে টাইম মেশিন ব্যাকআপ অ্যাপ সেট আপ করার জন্য যথেষ্ট সতর্কতা অবলম্বন করেন, তবে পুনরুদ্ধারের প্রক্রিয়াটি অত্যন্ত সহজ হবে৷

দ্রষ্টব্য: আপনি টাইম মেশিন বৈশিষ্ট্য সেট আপ না করলে এই পদ্ধতিটি প্রযোজ্য হবে না।

যদি টাইম মেশিন আগে সেট আপ করা থাকে, তাহলে মুছে ফেলা ফাইলটি পুনরুদ্ধার করতে এটি ব্যবহার করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. ফাইন্ডার অ্যাপ ব্যবহার করে শুরু করুন যেখানে ফাইলটি আগে ছিল সেখানে নেভিগেট করুন। তারপর, মেনু বার থেকে টাইম মেশিন আইকনে ক্লিক করুন (উপরে-ডান কোণায়) এবং টাইম মেশিনে প্রবেশ করুন এ ক্লিক করুন .
    কীভাবে:একটি ম্যাকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করুন
  2. এরপর, আপনি ভুলবশত ফাইলটি মুছে ফেলার আগে একটি তারিখ সেট করতে নীচের ডানদিকের স্লাইডারটি ব্যবহার করুন৷ তারপর, আপনার যে ফাইলটি পুনরুদ্ধার করতে হবে সেটি নির্বাচন করুন এবং পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন৷ .
    কীভাবে:একটি ম্যাকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করুন

এই পদ্ধতিটি প্রযোজ্য না হলে, পদ্ধতি 3. -এ যান

পদ্ধতি 4:একটি তৃতীয় পক্ষের পুনরুদ্ধার সফ্টওয়্যার ব্যবহার করা

যদি উপরের সমস্ত পদ্ধতিগুলি আপনার পরিস্থিতির জন্য প্রযোজ্য না হয়, তবে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করা ছাড়া আপনার কাছে অন্য কিছু বিকল্প নেই। এবং তারপরেও, ফাইলটি পুনরুদ্ধার করার সম্ভাবনা খুবই কম।

কিন্তু তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করা ছাড়া আপনার কাছে অন্য কোনো বিকল্প না থাকলে, এখানে শক্তিশালী পুনরুদ্ধার 3য় পক্ষের প্রোগ্রামগুলির একটি তালিকা রয়েছে যা আপনাকে আপনার ফাইলগুলি ফেরত পেতে সাহায্য করতে পারে:

  • ম্যাকের জন্য EaseUS ডেটা পুনরুদ্ধার
  • ডিস্ক ড্রিল
  • টিউনসব্রো

  1. কিভাবে উইন্ডোজ 7, ​​8, 10 পিসিতে স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10, 8, 7 এ শিফট মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  3. স্থায়ীভাবে মুছে ফেলা এক্সেল ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

  4. কিভাবে মুছে ফেলা বা হারিয়ে যাওয়া .BMP ফাইলগুলি পুনরুদ্ধার করবেন