কম্পিউটার

কীভাবে ম্যাক অ্যাপ্লিকেশনগুলিকে জোর করে ছাড়বেন

যখন একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন কাজ করা বন্ধ করে দেয় এবং প্রতিক্রিয়াহীন হয়ে যায়, সাধারণত আপনি কেবল অ্যাপটি ছেড়ে দিতে বাধ্য করেন এবং তারপরে এটি পুনরায় চালু করেন এবং এটি কৌশলটি করবে। যাইহোক, এমন কিছু উদাহরণ রয়েছে যে এমনকি আপনি জোর করে একটি অ্যাপ ছেড়ে দেওয়ার চেষ্টা করছেন, জোর করে ম্যাক ছাড়ুন কাজ করে না এবং এটি সত্যিই হতাশাজনক হতে পারে।

আপনি কি কখনও আপনার ম্যাকে একটি হিমায়িত প্রোগ্রাম বা অ্যাপের অভিজ্ঞতা পেয়েছেন এবং সাধারণত বন্ধ করা যায় না? এটি সত্যিই বিরক্তিকর এবং বিরক্তিকর কারণ এটি শুধুমাত্র আপনার অভিজ্ঞতা এবং কাজকে প্রভাবিত করবে না কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, আপনার ম্যাক সিস্টেম অপারেশন।

তবে এত হতাশ হবেন না, এখানে আপনার জন্য ম্যাকের একটি প্রতিক্রিয়াহীন প্রোগ্রাম বন্ধ করার কৌশল রয়েছে (ম্যাক অ্যাপ্লিকেশনগুলিকে জোর করে ছেড়ে দিন)।

পার্ট 1. কেন আমাদের জোর করে ম্যাক অ্যাপ্লিকেশন বন্ধ করতে হবে?

আসলে কিছু কারণ আছে যে কেন আপনাকে আপনার ম্যাকের একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন বন্ধ করতে বাধ্য করতে হবে। হতে পারে কারণ এটি প্রতিক্রিয়াশীল নয়, এটি হিমায়িত বা এটি আপনার Mac কম্পিউটারে খুব ধীর গতিতে কাজ করছে৷

যাইহোক, এমন দৃষ্টান্ত রয়েছে যে একটি অ্যাপকে জোর করে ছেড়ে দেওয়া কাজ করে না কারণ এটি ভালভাবে তৈরি করা হয়নি। যদি এই পরিস্থিতি হয়, তাহলে আপনার হার্ডওয়্যারকে প্রভাবিত করতে সব ধরনের বিপর্যয় ঘটবে কারণ আপনার ম্যাক অ্যাপ্লিকেশানটি ছেড়ে দেওয়ার জন্য এটির জন্য সরঞ্জামগুলি পেতে এটি একটি কঠিন সময় হবে৷

আপনার কাছে থাকা নতুন অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য সঠিকভাবে আপডেট করা হয়নি এমন অ্যাপ্লিকেশনগুলির ক্ষেত্রে এই ধরনের পরিস্থিতি আসলে সাধারণ। অথবা শুধুমাত্র কারণ এটি আপনার Mac এ চলমান অন্য কিছু অ্যাপের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷

পরিস্থিতি যাই হোক না কেন, আপনি Command + Option + Esc টিপে জোর করে ম্যাক অ্যাপ্লিকেশন ছেড়ে দিতে সক্ষম না হলে আপনার কীবোর্ডে, তারপর আপনি অন্যান্য সমস্যা সমাধানের পদক্ষেপগুলি করতে পারেন৷

অংশ 2। কিভাবে ম্যাক এ অ্যাপ্লিকেশন বন্ধ করতে বাধ্য করবেন?

এখানে কিছু সমস্যা সমাধানের পদক্ষেপ রয়েছে যা আপনি বাধ্যতামূলকভাবে ম্যাক অ্যাপ্লিকেশন ছেড়ে দেওয়ার জন্য করতে পারেন৷

অ্যাপল মেনু থেকে জোর করে ম্যাক ছাড়ুন

অ্যাপল মেনুতে আপনি কীভাবে ম্যাক অ্যাপ্লিকেশন বন্ধ করতে বাধ্য করতে পারেন তা এখানে:

  1. উপরের বাম কোণে বা আপনার স্ক্রিনে অবস্থিত অ্যাপল লোগোতে ক্লিক করুন।
  2. এর পরে, জোর করে প্রস্থান করুন এ ক্লিক করুন
  3. তারপর, যে অ্যাপটি আর সাড়া দিচ্ছে না সেটি নির্বাচন করুন
  4. অবশেষে, ফোর্স কুইট বোতামে ক্লিক করুন।

কীভাবে ম্যাক অ্যাপ্লিকেশনগুলিকে জোর করে ছাড়বেন

আপনার ডক থেকে জোর করে ম্যাক ছাড়ুন

আপনি যদি জানতে চান কিভাবে আপনি আপনার ডকে একটি ম্যাক অ্যাপ্লিকেশন ছেড়ে দিতে বাধ্য করতে পারেন, তাহলে এখানে সহজ পদক্ষেপগুলি রয়েছে যা আপনি অনুসরণ করতে পারেন৷

  1. ডক মেনু চালু করার জন্য, আপনি যে অ্যাপ্লিকেশনটিকে জোর করে প্রস্থান করতে চান তার উপর ডান-ক্লিক করুন। এছাড়াও আপনি অ্যাপ্লিকেশনটিতে ক্লিক করে ধরে রাখতে পারেন।
  2. একটি Option (Alt) চেপে ধরুন প্রস্থান করার জন্য জোর করে প্রস্থান করার বোতাম।
  3. এর পর, Force Quit-এ ক্লিক করুন।

কীভাবে ম্যাক অ্যাপ্লিকেশনগুলিকে জোর করে ছাড়বেন

আপনার কীবোর্ড শর্টকাট ব্যবহার করে ম্যাক অ্যাপ্লিকেশন থেকে প্রস্থান করুন

আপনি আপনার কীবোর্ডে কিছু সংমিশ্রণ ব্যবহার করে প্রতিক্রিয়াশীল নয় এমন একটি ম্যাক অ্যাপ্লিকেশন থেকে প্রস্থান করার চেষ্টা করতে পারেন। এই সমাধানটি আসলে আপনার Mac এ একটি অ্যাপ্লিকেশন বন্ধ করার ক্ষেত্রে কার্যকরী হয়, বিশেষ করে যদি আপনার মাউস কার্সার কাজ না করে।

  1. আপনার কীবোর্ডে এই কীগুলি টিপুন এবং ধরে রাখুন:Command + Option + Esc
  2. এর পরে, আপনার স্ক্রিনে প্রদর্শিত পপ-আপ উইন্ডো থেকে যে অ্যাপ্লিকেশনটি আপনি জোর করে প্রস্থান করতে চান সেটি বেছে নিন।
  3. এবং তারপর, জোর করে প্রস্থান বোতামে ক্লিক করুন।

আপনার টার্মিনাল মোডের মাধ্যমে ম্যাক অ্যাপ্লিকেশন থেকে প্রস্থান করুন

যদি একটি সাধারণ বল প্রস্থান কাজ না করে, বা আপনি একটি কমান্ড লাইন পদ্ধতি দ্বারা অ্যাপটি বন্ধ করতে পছন্দ করেন, আপনি টার্মিনাল ব্যবহার করার চেষ্টা করতে পারেন। আপনার যা করা উচিত তা হল:

  1. টার্মিনাল ইউটিলিটি খুলুন। (ডিফল্টরূপে, এটি ইউটিলিটি ফোল্ডারের অধীনে, যা অ্যাপ্লিকেশন ফোল্ডারে অবস্থিত।)
  2. top টাইপ করুন এবং রিটার্ন বোতাম টিপুন। (শীর্ষ কমান্ড বর্তমানে যারা চলছে তাদের সম্পর্কে তথ্য নিয়ে যাবে)
  3. "কম্যান্ড" শিরোনামের কলামের অধীনে আপনি যে প্রোগ্রামটি বন্ধ করতে চান সেটি সনাক্ত করুন৷ (COMMAND তালিকা প্রোগ্রামের জন্য একটি ছোট বা ছেঁটে ফেলা নাম ব্যবহার করতে পারে। আপনি যে প্রোগ্রামটি ছেড়ে দিতে চান তার মতো দেখতে একটি নাম খুঁজুন।)
  4. পিআইডি (প্রসেস আইডি) সন্ধান করুন। একবার আপনি পছন্দসই প্রস্থান প্রোগ্রামের নামটি খুঁজে পেলে, PID কলামের নীচে এটির অবিলম্বে বামে নম্বরটি সন্ধান করুন। এবং তারপরে নিম্নলিখিত ব্যবহারের জন্য পিআইডি নম্বরটি লিখুন।
  5. কিল ### টাইপ করুন। ### প্রতিস্থাপন করুন PID নম্বর দিয়ে যা আপনি এইমাত্র লিখেছিলেন। (উদাহরণস্বরূপ:আপনি যদি স্কাইপ বন্ধ করার চেষ্টা করছেন, এবং শেষ ধাপে আপনি যে পিআইডি নম্বরটি লিখেছিলেন তা হল 3 562 , তারপর আপনাকে kill 3562 টাইপ করতে হবে .)
  6. sudo kill-9 টাইপ করুন ### যদি প্রোগ্রামটি হত্যা তে সাড়া না দেয়
  7. অ্যাপ্লিকেশনটি সফলভাবে বন্ধ হয়ে যাওয়ার পর টার্মিনাল থেকে প্রস্থান করুন।

দ্রষ্টব্য: টার্মিনালে এই কমান্ডটি একটি সিস্টেম স্তরে কাজ করতে পারে এবং স্বয়ংক্রিয় সংরক্ষণ বিকল্পটি কাজ করবে না। এই কারণে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি আপনার Mac PC-এ কোনো অসংরক্ষিত ডেটা হারাবেন না।

অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করে ম্যাক ছাড়তে বাধ্য করুন

অ্যাক্টিভিটি মনিটর হল সবচেয়ে শক্তিশালী পদ্ধতিগুলির মধ্যে একটি যা আপনি আপনার ম্যাকওএস এক্স-এ চলমান কোনো অ্যাপ্লিকেশন, টাস্ক, ডেমন, বা যেকোনো প্রক্রিয়া বন্ধ করতে বাধ্য করতে ব্যবহার করতে পারেন। আপনি এটি অ্যাপ্লিকেশন> ইউটিলিটিগুলির অধীনে পাবেন। অথবা আপনি Command + দিয়ে আপনার স্পটলাইট অ্যাপও চালু করতে পারেন স্পেস এবং তারপর “Activity Monitor-এ কী এবং তারপর রিটার্ন কী টিপুন।

অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করা খুবই সহজ। আপনাকে যা করতে হবে তা হল প্রক্রিয়ার নাম বা আইডিটি বেছে নেওয়া যা আপনি বন্ধ করতে চান। এর পরে, লাল "প্রক্রিয়া ছেড়ে দিন" বিকল্পে ক্লিক করুন।

কীভাবে ম্যাক অ্যাপ্লিকেশনগুলিকে জোর করে ছাড়বেন


  1. ম্যাক (2022)

  2. Windows 10 এ কীভাবে একটি অ্যাপ বন্ধ করতে বাধ্য করবেন

  3. কিভাবে একটি Mac এ নিয়ন্ত্রণ+Alt+Delete করবেন এবং জোর করে অ্যাপগুলি ছাড়বেন

  4. কীভাবে জোর করে একটি Windows 11 অ্যাপ ছাড়তে হয়