কম্পিউটার

ম্যাকবুক প্রোতে 'ব্ল্যাক স্ক্রীন এবং অপ্রতিক্রিয়াশীলতা' কীভাবে ঠিক করবেন?

ম্যাকবুক প্রো হল পোর্টেবল কম্পিউটারের একটি লাইন যা অ্যাপল দ্বারা তৈরি এবং বিতরণ করা হয়। এগুলি 2006 সালে প্রথম চালু হয়েছিল এবং তাদের মসৃণ নকশা এবং বহনযোগ্যতার কারণে তাত্ক্ষণিকভাবে জনপ্রিয় হয়ে ওঠে। সম্প্রতি, নতুন মডেলগুলি 2019 সালের মাঝামাঝি সময়ে লঞ্চ করা হয়েছিল৷ তবে, কিছু লোক সমস্যার সম্মুখীন হয়েছে যেখানে ডিসপ্লেটি সম্পূর্ণ কালো হয়ে যায় এবং কোনও কী টিপে কোনও প্রতিক্রিয়া নেই৷

ম্যাকবুক প্রোতে  ব্ল্যাক স্ক্রীন এবং অপ্রতিক্রিয়াশীলতা  কীভাবে ঠিক করবেন?

যেহেতু স্ক্রিনটি প্রতিক্রিয়াশীল নয়, সমস্যা সমাধানের পদ্ধতিগুলি ব্যাপকভাবে সীমিত। যাইহোক, এই নিবন্ধে, আমরা এমন কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করব যা আপনি এই সমস্যাটি সমাধান করতে মানিয়ে নিতে পারেন এবং সেইসঙ্গে যে কারণে এই ত্রুটিটি ট্রিগার হয়েছে সেগুলির একটি অন্তর্দৃষ্টিও প্রদান করব৷ বিরোধ এড়াতে সঠিকভাবে এবং সাবধানতার সাথে নির্দেশিকা অনুসরণ করা নিশ্চিত করুন।

ম্যাকবুক প্রোতে "কালো স্ক্রীন এবং প্রতিক্রিয়াহীনতা" সমস্যার কারণ কী?

একাধিক ব্যবহারকারীর কাছ থেকে অসংখ্য প্রতিবেদন পাওয়ার পর, আমরা সমস্যাটি দেখার সিদ্ধান্ত নিয়েছি এবং এটি সম্পূর্ণরূপে ঠিক করার জন্য সমাধানের একটি সেট তৈরি করেছি৷ এছাড়াও, যে কারণে এটি ট্রিগার হয়েছে তা আমরা দেখেছি এবং সেগুলিকে নিম্নরূপ তালিকাভুক্ত করেছি৷

  • স্ক্রীনের উজ্জ্বলতা:  এটি অযৌক্তিক বলে মনে হচ্ছে কিন্তু কিছু ক্ষেত্রে, সমস্যাটি খুব কম স্ক্রিনের উজ্জ্বলতার কারণে ঘটে। অতএব, নিশ্চিত করুন যে স্ক্রীনের উজ্জ্বলতা সর্বত্র চালু আছে।
  • ব্যাটারি পাওয়ার: কিছু ক্ষেত্রে, ব্যাটারি কম পাওয়ার কারণে সমস্যাটি হয়, যদি ব্যাটারি সম্পূর্ণভাবে শেষ হয়ে যায়, তাহলে এটি বুট হওয়া থেকে আটকাতে পারে। এছাড়াও, নিশ্চিত করুন যে চার্জার এবং তারটি নিখুঁত স্বাস্থ্যকর কারণ এটি সম্ভব যে কম্পিউটারটি সঠিকভাবে চার্জ হচ্ছে না।
  • দুষ্ট কনফিগারেশন:  এটা সম্ভব যে কম্পিউটারের নির্দিষ্ট কনফিগারেশনগুলি দূষিত হয়ে থাকতে পারে যার কারণে ত্রুটিটি ট্রিগার করা হচ্ছে৷

এখন যেহেতু আপনি সমস্যার প্রকৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়েছেন, আমরা সমাধানের দিকে এগিয়ে যাব।

সমাধান 1:প্রদর্শনের উৎস পরিবর্তন করা

সমস্যাটির সবচেয়ে মৌলিক কারণ হল ডিসপ্লেতে ত্রুটি বা ডিসপ্লের স্থায়ী/অস্থায়ী ক্ষতি। অতএব, আপনার কম্পিউটারকে একটি টেলিভিশন-এর সাথে সংযুক্ত করার জন্য আপনার জন্য সুপারিশ করা হচ্ছে৷ অথবা একটি সেকেন্ডারি মনিটর একটি HDMI সহ তারের যদি ডিসপ্লেটি টিভির সাথে সূক্ষ্মভাবে কাজ করে তবে সম্ভবত সমস্যাটি ডিসপ্লেতে রয়েছে এবং এটির রক্ষণাবেক্ষণের প্রয়োজন। যাইহোক, যদি ডিসপ্লে কাজ না করে, তাহলে কিছু প্রাথমিক সমস্যা সমাধানের পদক্ষেপগুলি সম্পাদন করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ম্যাকবুক প্রোতে  ব্ল্যাক স্ক্রীন এবং অপ্রতিক্রিয়াশীলতা  কীভাবে ঠিক করবেন?

সমাধান 2:ম্যাকবুক পুনরায় চালু করা হচ্ছে

কম্পিউটারটি সঠিকভাবে বুট আপ করতে সমস্যা হলে, কম্পিউটারটিকে পুনরায় চালু করতে বাধ্য করার মাধ্যমে সমস্যাটি সমাধান করা যেতে পারে। এর জন্য:

  1. টিপুন এবং ধরে রাখুন শক্তি অন্তত 6 সেকেন্ডের জন্য কী। ম্যাকবুক প্রোতে  ব্ল্যাক স্ক্রীন এবং অপ্রতিক্রিয়াশীলতা  কীভাবে ঠিক করবেন?
  2. অপেক্ষা করুন কম্পিউটার সম্পূর্ণরূপে বন্ধ করার জন্য।
  3. টিপুন পাওয়ার কীটি আবার চালু করুন এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 3:NVRAM সেটিংস পুনরায় সেট করা

NVRAM স্ক্রীন, স্পিকার এবং হার্ড ড্রাইভের জন্য মৌলিক সেটিংস সংরক্ষণ করে। এই সেটিংস হয়ত দূষিত হয়েছে যার কারণে সমস্যাটি ঘটছে৷ অতএব, এই ধাপে, আমরা সমস্যাটি সম্পূর্ণরূপে ঠিক করতে এই সেটিংস পুনরায় সেট করব। এর জন্য:

  1. পাওয়ার টিপুন এবং ধরে রাখুন কম্পিউটার বন্ধ করতে 6 সেকেন্ডের জন্য কী।
  2. পাওয়ার টিপুন কম্পিউটারের স্টার্টআপ শুরু করার কী।
  3. অপেক্ষা করুন ম্যাক লোড হওয়া শুরু করার জন্য।
  4. স্টার্টআপ শব্দের জন্য অপেক্ষা করুন, “Cmd টিপুন এবং ধরে রাখুন ” + “বিকল্প ” + “R ” + “P "বোতাম। ম্যাকবুক প্রোতে  ব্ল্যাক স্ক্রীন এবং অপ্রতিক্রিয়াশীলতা  কীভাবে ঠিক করবেন?
  5. মুক্তি আপনি যখন দ্বিতীয় স্টার্টআপ শব্দ শুনতে পান তখন চাবিগুলি৷
  6. চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

সমাধান 4:SMC কনফিগারেশন পুনরায় সেট করা

এটা সম্ভব যে SMC সেটিংস দূষিত হতে পারে। অতএব, এই ধাপে, আমরা সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার সেটিংস রিসেট করব। এর জন্য:

  1. MacBook Pro বন্ধ করুন .
  2. সংযুক্ত করুন৷ কম্পিউটারটি চার্জে।
  3. Shift টিপুন এবং ধরে রাখুন ” + “Ctrl ” + “বিকল্প ” + “শক্তি " কী ম্যাকবুক এখনও বন্ধ থাকাকালীন। ম্যাকবুক প্রোতে  ব্ল্যাক স্ক্রীন এবং অপ্রতিক্রিয়াশীলতা  কীভাবে ঠিক করবেন?
  4. চাবিগুলি ছেড়ে দিন এবং কম্পিউটার চালু করুন।
  5. চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

দ্রষ্টব্য:  যদি সমস্যাটি এখনও থেকে যায়, একটি সেকেন্ডারি মনিটরের সাথে সংযোগ করুন এবং এটি সম্পূর্ণরূপে পুনরায় সেট করুন। যদি সমস্যাটি দূরে না যায় তবে কম্পিউটারটি সম্পূর্ণভাবে রিসেট করুন। যদি সমস্যাটি এখনও থেকে যায়, কম্পিউটারটি পরিষেবার জন্য নিয়ে যান৷


  1. ফায়ারফক্স ব্ল্যাক স্ক্রীন সমস্যা কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ মাল্টিভার্সাস ব্ল্যাক স্ক্রীন ইস্যু ঠিক করুন

  3. Windows 10, 8, 7 এ ল্যাপটপের কালো স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন

  4. Windows 11 ব্ল্যাক স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন?