কম্পিউটার

কিভাবে কম্পিউটার স্ক্রীনে বিবর্ণতা এবং বিকৃতি ঠিক করবেন

আপনার কম্পিউটারের স্ক্রিনে কোনভাবে রং "বন্ধ" আছে? হয়তো তারা ধুয়ে আউট বা উল্টানো করছি? সম্ভবত সবকিছুরই একটি লাল, সবুজ বা নীল রঙ আছে, বা এমনকি খুব অন্ধকার বা খুব হালকা?

আরও খারাপ, আপনার স্ক্রিন কি বিকৃত বা "এলোমেলো" হয়েছে? টেক্সট বা ছবি, অথবা সবকিছু , ঝাপসা বা নিজেদের দ্বারা চলন্ত? আপনার কম্পিউটারের স্ক্রিন হল আপনার সাথে ইন্টারঅ্যাক্ট করার প্রধান উপায়, তাই যেকোনো ছোটখাটো সমস্যা দ্রুত তাৎপর্যপূর্ণ হয়ে উঠতে পারে।

2022 সালের 9টি সেরা কম্পিউটার মনিটর কিভাবে কম্পিউটার স্ক্রীনে বিবর্ণতা এবং বিকৃতি ঠিক করবেন

কম্পিউটার স্ক্রিনে বিবর্ণতা এবং বিকৃতি কীভাবে ঠিক করবেন

আপনার মনিটরের ছবিগুলিকে বিকৃত করতে বা ভুলভাবে রঙের প্রতিনিধিত্ব করতে পারে এমন বেশ কয়েকটি কারণ রয়েছে, যার ফলে আপনি যে কোনও নির্দিষ্ট সমস্যা দেখতে পান, তাই আসুন আমরা এটি বের না করা পর্যন্ত কিছু সমস্যা সমাধানের মাধ্যমে চলুন।

এর মধ্যে বেশিরভাগই চেষ্টা করা সহজ জিনিস, তবে এই কাজগুলির মধ্যে কয়েকটি অন্যদের তুলনায় আরও কঠিন বা অপরিচিত হতে পারে। যদি তাই হয়, আপনার সময় নিন এবং আপনার অতিরিক্ত সাহায্যের প্রয়োজন হলে অন্য পৃষ্ঠাগুলিতে যে কোনো নির্দেশ উল্লেখ করতে ভুলবেন না।

  1. মনিটর বন্ধ করুন, 15 সেকেন্ড অপেক্ষা করুন এবং তারপরে আবার চালু করুন। কিছু সমস্যা, বিশেষ করে খুব ছোটখাটো, আপনার কম্পিউটারের সংযোগের সাথে খুব অস্থায়ী সমস্যার কারণে হতে পারে যেটি রিস্টার্ট করলে ঠিক হয়ে যাবে।

    যদি সমস্যাটি চলে যায় কিন্তু দ্রুত ফিরে আসে, বিশেষ করে যদি এটি রঙ-সম্পর্কিত হয়, তাহলে এটিকে আবার চালু করার আগে 30 মিনিটের জন্য স্ক্রীন বন্ধ রাখার চেষ্টা করুন। যদি এটি সাহায্য করে, আপনার মনিটর অতিরিক্ত গরমে ভুগছে।

  2. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন. একটি অপারেটিং সিস্টেমের সমস্যাটি বিবর্ণতা বা বিকৃতির কারণ হওয়ার সামান্য সম্ভাবনা রয়েছে এবং একটি সাধারণ পুনঃসূচনা কৌশলটি করবে। সমস্যা সমাধানের প্রক্রিয়ার প্রথম দিকে চেষ্টা করার জন্য রিস্টার্ট করা একটি সহজ জিনিস। প্লাস, রিস্টার্ট করলে কম্পিউটারের বেশিরভাগ সমস্যার সমাধান হবে বলে মনে হয়।

  3. প্রতিটি প্রান্তে তা নিশ্চিত করতে মনিটর এবং কম্পিউটারের মধ্যে কেবলটি পরীক্ষা করুন৷ শারীরিকভাবে নিরাপদ। সম্পূর্ণরূপে আনপ্লাগ করুন, এবং নিশ্চিত হতে প্রতিটি প্রান্তে আবার প্লাগ ইন করুন।

    HDMI-এর মতো নতুন ইন্টারফেসগুলি প্রায়ই "পুশ" ইন এবং "পুল" আউট করে, মানে মাধ্যাকর্ষণ কখনও কখনও মনিটর এবং কম্পিউটার উভয় দিক থেকে তাদের আলগা করতে পারে। ভিজিএ এবং ডিভিআই-এর মতো পুরানো ইন্টারফেসগুলি প্রায়শই স্ক্রু-সুরক্ষিত থাকে, তবে সেগুলি কখনও কখনও ঢিলে যায়।

  4. মনিটর ডিগাউস। হ্যাঁ, এটি খুবই কিছু "থ্রোব্যাক" উপদেশ, এই বিবেচনায় যে চৌম্বকীয় হস্তক্ষেপ, যা ডিগাউসিং সংশোধন করে, শুধুমাত্র অতীতের সেই বড় CRT মনিটরগুলিতে ঘটে৷

    তাতে বলা হয়েছে, আপনি যদি এখনও একটি CRT স্ক্রিন ব্যবহার করেন এবং বিবর্ণতা সমস্যাগুলি স্ক্রিনের প্রান্তের কাছে ফোকাস করা হয়, তাহলে degaussing সম্ভবত সমস্যার সমাধান করবে৷

  5. আপনার মনিটরের সমন্বয় বোতাম বা অনস্ক্রিন সেটিংস ব্যবহার করে, প্রিসেট ডিফল্ট স্তর খুঁজুন এবং এটি সক্ষম করুন। এই প্রিসেটটি আপনার মনিটরের অনেকগুলি সেটিংসকে "ফ্যাক্টরি ডিফল্ট" স্তরে ফিরিয়ে আনতে হবে, সেটিংসের কারণে সৃষ্ট যেকোনো রঙের সমস্যা সংশোধন করে।

    আপনার রঙের সাথে "বন্ধ" কি আছে সে সম্পর্কে আপনার যদি ধারণা থাকে, তবে উজ্জ্বলতা, রঙের ভারসাম্য, স্যাচুরেশন, বা তাপমাত্রা ইত্যাদির মতো স্বতন্ত্র সেটিংস ম্যানুয়ালি সামঞ্জস্য করুন এবং এটি সাহায্য করে কিনা তা দেখুন৷

    আপনি যদি নিশ্চিত না হন যে এটি কীভাবে করবেন, তাহলে আপনার মনিটরের নির্দেশনা ম্যানুয়ালটি উল্লেখ করুন৷

  6. ভিডিও কার্ডের জন্য রঙের মানের সেটিং সামঞ্জস্য করুন। এটিকে সম্ভাব্য সর্বোচ্চ স্তরে সেট করা প্রায়শই সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করবে যেখানে রঙগুলি, বিশেষত ফটোগুলিতে, ভুল দেখায়৷

    সৌভাগ্যবশত, Windows এর নতুন সংস্করণগুলি শুধুমাত্র সর্বোচ্চ রঙের বিকল্পগুলিকে সমর্থন করে, তাই আপনি যদি Windows 7, Vista, বা XP ব্যবহার করেন তবেই এটি সম্ভবত বিবেচনা করা একটি সার্থক জিনিস৷

  7. এই মুহুর্তে, আপনি আপনার মনিটরে যে কোনও উল্লেখযোগ্য বিবর্ণতা বা বিকৃতির সমস্যা দেখতে পাচ্ছেন সম্ভবত মনিটর বা ভিডিও কার্ডের শারীরিক সমস্যার কারণে৷

    এখানে কিভাবে বলতে হয়:

    • মনিটর প্রতিস্থাপন করুন যখন আপনি আপনার কাছে থাকা একটির জায়গায় অন্য মনিটর চেষ্টা করেন এবং সমস্যাগুলি চলে যায়। ধরে নিচ্ছি যে আপনি উপরের অন্যান্য পদক্ষেপগুলি চেষ্টা করেছেন এবং সফল হননি, সমস্যাটি অন্য কিছুর কারণে হয়েছে বলে মনে করার কোনও কারণ নেই৷
    • ভিডিও কার্ড প্রতিস্থাপন করুন যখন, একটি ভিন্ন মনিটর এবং অন্যান্য তারের সাথে পরীক্ষার পরে, সমস্যাটি চলে যায় না। আরেকটি নিশ্চিতকরণ যে এটি ভিডিও কার্ডটি আগে সমস্যাটি দেখছে৷ উইন্ডোজ শুরু হয়, যেমন প্রাথমিক POST প্রক্রিয়ার সময়।
কীভাবে একটি কম্পিউটার স্ক্রীন ঠিক করবেন যা কালো এবং সাদা হয়ে যায় FAQ
  • একটি পর্দায় সাদা রঙ তৈরি করতে কোন তিনটি রং ব্যবহার করা হয়?

    সাদা তৈরি করতে প্রাথমিক রং ব্যবহার করতে হবে। নীল, সবুজ এবং লালের প্রাথমিক রং সমানভাবে মিশিয়ে দিলে সাদা হবে।

  • কেন আমার আইফোন রং পরিবর্তন করছে?

    সবচেয়ে ভালো উত্তর হল আপনি হয়তো ইনভার্ট কালার অপশনটি সক্ষম করেছেন। iOS 13 বা পরবর্তীতে বন্ধ করতে, সেটিংস -এ যান৷ অভিগম্যতা > প্রদর্শন এবং পাঠ্যের আকার এবং টগল বন্ধ করুন স্মার্ট ইনভার্ট অথবা ক্লাসিক ইনভার্ট . iOS 12 বা তার আগে, সেটিংস -এ যান> সাধারণ অভিগম্যতা > আবাসন প্রদর্শন > উল্টানো রঙ , তারপর টগল অফ করুন স্মার্ট ইনভার্ট অথবা ক্লাসিক ইনভার্ট .


  1. কিভাবে আপনার কম্পিউটার স্ক্রীন ঘোরান

  2. আইফোন হোয়াইট স্ক্রিন:এটি কী এবং কীভাবে এটি ঠিক করা যায়

  3. আমার Windows 10 কম্পিউটার স্ক্রিনে আমি কীভাবে অনুভূমিক/উল্লম্ব লাইনগুলি ঠিক করব

  4. QtWebEngineProcess.Exe কি এবং এর সাথে সম্পর্কিত সমস্যাগুলি কীভাবে ঠিক করা যায়