কম্পিউটার

আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?

ডার্ক মোড (বা নাইট মোড) অ্যাপ/ওএস ডেভেলপার এবং ডিভাইস নির্মাতাদের কাছে 2017 সালে ট্র্যাকশন ফিরে পাওয়ার পর থেকে ক্ষোভের কারণ হয়ে দাঁড়িয়েছে। ডার্ক মোড, একটি ধারণা হিসাবে, বেশ সহজ – সাধারণ কালো-টেক্সট-অন-হোয়াইট-ব্যাকগ্রাউন্ড ডিসপ্লেটি উল্টানো হয় এবং একটি সাদা-টেক্সট-অন-ব্ল্যাক-ব্যাকগ্রাউন্ড ডিসপ্লেতে পরিণত হয়, যা ছবি এবং অন্যান্য গ্রাফিকাল উপাদানগুলিকে অক্ষত রাখে। কিন্তু যদি এটি সহজ হয়, তাহলে এটিকে এত দুর্দান্ত করে তোলে কী? ডার্ক মোড চোখের চাপ কমায় এবং অনেক বেশি আরামদায়ক দেখার অভিজ্ঞতা তৈরি করে, বিশেষ করে রাতে এবং কম আলোর পরিস্থিতিতে। সব কিছু বন্ধ করার জন্য, আপনার ডিসপ্লেটি ডার্ক মোডে আপনার ব্যাটারিতে অনেক সহজ হতে চলেছে, বিশেষ করে OLED স্ক্রিন সহ ডিভাইসগুলিতে যেগুলি কেবল প্রাকৃতিক কালোর জন্য পিক্সেল বন্ধ করে দেয়৷

আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?

iOS 13, iPadOS 13 এবং MacOS Mojave-এর রিলিজের সাথে, Apple ডার্ক মোড গেমের সর্বশেষ প্রবেশকারী। অ্যাপল তার ডিভাইসে ডার্ক মোড আনার জন্য প্রথম নির্মাতা নাও হতে পারে, কিন্তু রোম একদিনে তৈরি হয়নি - এবং অ্যাপল টেক জায়ান্টের বহু-চাহিদা করা ডার্ক মোড বৈশিষ্ট্যটিকে নিখুঁত করতে তার মিষ্টি সময় নিয়েছে। অ্যাপলের ডার্ক মোড, আইফোন, আইপ্যাড, আইপড টাচ এবং ম্যাকে উপলব্ধ, দ্রুত কোম্পানির অপারেটিং সিস্টেমের সবচেয়ে সাম্প্রতিক লাইনের সংজ্ঞায়িত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হয়ে উঠেছে। ডার্ক মোড সক্ষম হলে, আপনার অ্যাপল ডিভাইসটি অনেক বেশি গাঢ় এবং আরও রক্ষণশীল থিম সিস্টেম-ব্যাপী অনুমান করে, যেমন সমস্ত স্টক অ্যাপ এবং যে কোনও তৃতীয় পক্ষের অ্যাপ বা ওয়েবসাইট যা ডার্ক মোড সমর্থন করে।

আইফোন, আইপ্যাড এবং আইপড টাচে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন

iOS 13 বা iPadOS 13 (বা তার পরে) চলমান যেকোনো Apple ডিভাইসে, ডার্ক মোড সক্ষম করার জন্য আপনি বিভিন্ন উপায়ে যেতে পারেন।

1. সেটিংসে ডার্ক মোড সক্ষম করুন

  1. সেটিংস-এ নেভিগেট করুন .
  2. ডিসপ্লে এবং উজ্জ্বলতা-এ আলতো চাপুন . আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?
  3. চেহারা এর অধীনে বিভাগে, অন্ধকার -এ আলতো চাপুন সক্ষম করতে ডার্ক মোড বৈশিষ্ট্য অক্ষম করতে বৈশিষ্ট্যটি, কেবল আলো-এ আলতো চাপুন পরিবর্তে. আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?

2. কন্ট্রোলতে ব্রাইটনেস স্লাইডার ব্যবহার করে ডার্ক মোড সক্ষম করুন কেন্দ্র

কন্ট্রোল সেন্টারে ফিচারটি কিছুটা বেক করা থাকায় আপনি যেকোন সময় আপনার ডিভাইসের একেবারে যেকোন জায়গা থেকে ডার্ক মোড চালু করতে পারেন।

  1. যদি আপনি একটি আইপ্যাড বা আইফোন ব্যবহার করেন যাতে একটি খাঁজযুক্ত ডিসপ্লে থাকে (iPhone X এবং পরবর্তী), আপনার ডিভাইসের স্ক্রিনের উপরের-ডান কোণ থেকে নিচের দিকে টানুন। আপনি যদি শারীরিক হোম  সহ একটি iPhone ব্যবহার করেন বোতাম, আপনার ডিভাইসের স্ক্রিনের নিচ থেকে টানুন। এটি নিয়ন্ত্রণ কেন্দ্র নিয়ে আসবে৷ .
  2. আলতো চাপুন এবং ধরে রাখুন উজ্জ্বলতা  নিয়ন্ত্রণ কেন্দ্রে স্লাইডার . আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?
  3. ডার্ক মোড -এ আলতো চাপুন বৈশিষ্ট্য চালু করতে বোতাম। আপনি যখন ডার্ক মোড  চালু করতে চান তখন আবার বোতামে আলতো চাপুন৷ বন্ধ আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?

3. কন্ট্রোল সেন্টারে একটি ডেডিকেটেড টগল ব্যবহার করে ডার্ক মোড সক্ষম করুন

যদি ডার্ক মোড এমন একটি বৈশিষ্ট্য হয় যা আপনি প্রায়শই ব্যবহার করেন, তাহলে আপনি একটি সম্পূর্ণ ধাপ বাদ দিয়ে এটিকে চালু এবং বন্ধ করার প্রক্রিয়াটিকে আরও সহজ করে তুলতে পারেন। আপনি আপনার ডিভাইসের কন্ট্রোল সেন্টারে একটি ডেডিকেটেড ডার্ক মোড টগল যোগ করতে পারেন, যা আপনাকে শুধুমাত্র কন্ট্রোল সেন্টারটি আনতে এবং উজ্জ্বলতা স্লাইডারের সাথে ইন্টারঅ্যাক্ট না করেই বৈশিষ্ট্যটি সক্ষম বা অক্ষম করতে এটিতে ট্যাপ করতে দেয়। এটি করার জন্য, আপনাকে এটি করতে হবে:

  1. আপনার ডিভাইসের সেটিংসে নেভিগেট করুন .
  2. নিয়ন্ত্রণ কেন্দ্র-এ আলতো চাপুন . আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?
  3. নিয়ন্ত্রণ কাস্টমাইজ করুন-এ আলতো চাপুন . আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?
  4. আরো নিয়ন্ত্রণের অধীনে বিভাগে, ডার্ক মোড  সনাক্ত করুন৷ বিকল্প, এবং +-এ আলতো চাপুন ডান পাশে বোতাম। আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?

একবার আপনি এটি করলে, আপনার ডিভাইসের কন্ট্রোল সেন্টার আনুন এবং আপনি সেখানে একটি ডেডিকেটেড ডার্ক মোড টগল দেখতে পাবেন। আপনি এখন, আপনার ডিভাইসের যেকোনো জায়গা থেকে, শুধুমাত্র কন্ট্রোল সেন্টারে টানুন এবং বৈশিষ্ট্যটি সক্ষম বা অক্ষম করতে ডেডিকেটেড ডার্ক মোড বোতামে আলতো চাপুন৷

আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?

4. একটি সময়সূচীতে ডার্ক মোড চালু এবং বন্ধ করতে আপনার ডিভাইস কনফিগার করুন

আপনি যদি অভ্যাসের প্রাণী হয়ে থাকেন এবং সারাদিনের নির্দিষ্ট সময়ে শুধুমাত্র আপনার ডিভাইসটিকে ডার্ক মোডে থাকা প্রয়োজন, আপনি প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করতে পারেন। ডার্ক মোড সমর্থন করে এমন অ্যাপল ডিভাইসগুলি নির্দিষ্ট সময়ে বা সূর্য অস্ত যাওয়ার এবং উদিত হওয়ার সময় ডার্ক মোড চালু এবং বন্ধ করার জন্য কনফিগার করা যেতে পারে।

  1. আপনার ডিভাইসের সেটিংসে নেভিগেট করুন .
  2. লোকেট করুন এবং ডিসপ্লে এবং উজ্জ্বলতা-এ আলতো চাপুন . আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?
  3. আদর্শ -এর অধীনে বিভাগে, স্বয়ংক্রিয় -এর পাশের টগলটিতে আলতো চাপুন ডার্ক মোড  সক্রিয় এবং নিষ্ক্রিয় করা স্বয়ংক্রিয় করতে বৈশিষ্ট্য আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?
  4. বিকল্প -এ আলতো চাপুন আপনি কখন ডার্ক মোড  চান তা নির্দিষ্ট করতে চালু এবং বন্ধ করা আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?
  5. যদি আপনি চান ডার্ক মোড  সূর্য অস্ত যাওয়ার সময় সক্ষম হতে এবং তারপর সূর্য উঠলে অক্ষম করতে, সূর্যাস্ত থেকে সূর্যোদয়-এ আলতো চাপুন , এবং আপনি সব সম্পন্ন করেছেন। তবে, আপনি যদি চান ডার্ক মোড  সক্রিয় করতে এবং তারপর নির্দিষ্ট সময়ে অক্ষম করতে, কাস্টম সময়সূচী-এ আলতো চাপুন এবং পরবর্তী ধাপে এগিয়ে যান। আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন? আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?
  6. হালকা চেহারা-এ আলতো চাপুন . আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?
  7. আপনি যে দিনটি চান তা উল্লেখ করুন ডার্ক মোড  এ নিষ্ক্রিয় করা হবে, এবং কর্ম নিশ্চিত করুন।
  8. গাঢ় চেহারা-এ আলতো চাপুন . আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?
  9. আপনি যে দিনটি চান তা নির্বাচন করুন ডার্ক মোড  এ সক্রিয় করা হবে, এবং কর্ম নিশ্চিত করতে হবে।

এটাই - আপনার ডিভাইসটি এখন স্বয়ংক্রিয়ভাবে ডার্ক মোড এবং আপনার নির্দিষ্ট সময়ে এর ডিফল্ট আলোর উপস্থিতির মধ্যে স্যুইচ করবে।

কিভাবে ম্যাকে ডার্ক মোড সক্ষম করবেন

আপনার ম্যাকের সামগ্রিক নান্দনিকতাকে একটু গাঢ় করার জন্য অ্যাপ স্টোরে আর কোন অসফল অনুসন্ধান নেই – অ্যাপলের নেটিভ ডার্ক মোড MacOS Mojave বা তার পরে চলমান যেকোনো Mac এও উপলব্ধ। Macs-এর জন্য Apple-এর ডার্ক মোড শুধুমাত্র ব্যবহারকারীর চোখে সহজ হওয়ার জন্য নয় বরং ব্যবহারকারীকে তাদের কাজে আরও ভাল ফোকাস করার অনুমতি দেয় কারণ এটি প্রকৃত বিষয়বস্তুকে আরও বিশিষ্ট করে তোলে এবং উইন্ডো, নিয়ন্ত্রণ এবং অন্যান্য UI উপাদানগুলিকে কম লক্ষণীয় করে এবং আপনার মুখে। একটি Mac এ ডার্ক মোড সক্ষম করতে, আপনাকে করতে হবে:

  1. Apple -এ ক্লিক করুন মেনু (Apple  দ্বারা উপস্থাপিত আইকন) আপনার স্ক্রিনের উপরের টুলবারে।
  2. সিস্টেম পছন্দ…-এ ক্লিক করুন . আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?
  3. সাধারণ-এ ক্লিক করুন . আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?
  4. আবির্ভাব  এর পাশে , অন্ধকার -এ ক্লিক করুন বিকল্পটি নির্বাচন করুন এবং সক্রিয় করুন ডার্ক মোড  বৈশিষ্ট্য অক্ষম করতে বৈশিষ্ট্যটিতে, কেবল আলো-এ ক্লিক করুন বিকল্প আইফোন, আইপ্যাড বা ম্যাকের ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন?

দ্রষ্টব্য: আপনি যদি MacOS Catalina বা তার পরে ব্যবহার করেন এবং ডার্ক মোড  শিডিউল করতে চান বৈশিষ্ট্য যাতে আপনার ম্যাক রাতে বৈশিষ্ট্যটি সক্ষম করে এবং তারপর সূর্য উঠলে এটি অক্ষম করে, অটো -এ ক্লিক করুন বিকল্প।


  1. কীভাবে স্ন্যাপচ্যাটে ডার্ক মোড সক্ষম করবেন

  2. কীভাবে আপনার আইফোন এবং আইপ্যাডে ডার্ক মোড সক্রিয় করবেন

  3. অ্যান্ড্রয়েডে কীভাবে নতুন হোয়াটসঅ্যাপ ডার্ক মোড সক্ষম করবেন

  4. কিভাবে ফেসবুকে ডার্ক মোড সক্ষম করবেন