কম্পিউটার

উইন্ডোজ 10 এ সর্বত্র ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

ক্রমাগত চোখের টান দিয়ে বিরক্ত হয়ে উজ্জ্বল সাদা পর্দা দেন? এই নির্দেশিকাটির সাহায্যে, আপনি চোখের স্ট্রেন দূর করতে উইন্ডোজ 10-এ সর্বত্র অন্ধকার মোড সক্ষম করতে সক্ষম হবেন।

অপারেটিং সিস্টেম UI থেকে শুরু করে আপনি যে ওয়েবসাইটগুলি ব্রাউজ করেন, অফিসের মতো আপনি যে প্রোডাক্টিভিটি অ্যাপগুলি ব্যবহার করেন। এই নির্দেশিকাটি আপনার স্ক্রিনের প্রতিটি ইঞ্চি ফাঁকা সাদা স্থান সরিয়ে দেবে৷

    মনে রাখবেন যে আপনাকে কিছু ত্যাগ স্বীকার করতে হবে যাতে আপনি সম্পূর্ণ 100% ডার্ক মোড অর্জন করতে পারেন। উদাহরণস্বরূপ, ডার্ক মোড উপলব্ধ একটি উপযুক্ত বিকল্পের জন্য আপনাকে আপনার সাধারণ ব্রাউজার ড্রপ করতে হতে পারে। নীচে এই নির্দেশিকাটির জন্য কোন প্রোগ্রাম এবং সফ্টওয়্যারগুলি সবচেয়ে উপযুক্ত সে সম্পর্কে আমি আরও বিশদে ব্যাখ্যা করব৷

    কিভাবে Windows 10 কে ডার্ক মোডে রাখবেন

    Windows 10 কে ডার্ক মোডে রাখতে, প্রথমে স্টার্ট মেনু খুলুন এবং ডার্ক থিম সেটিংস টাইপ করুন। প্রদর্শিত প্রথম বিকল্পটিতে ক্লিক করুন৷

    উইন্ডোজ 10 এ সর্বত্র ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

    যে উইন্ডোটি খোলে, সেখানে নিচের দিকে স্ক্রোল করুন এবং অন্ধকার বেছে নিন আপনার ডিফল্ট অ্যাপ মোড চয়ন করুন এর অধীনে অধ্যায়.

    উইন্ডোজ 10 এ সর্বত্র ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

    এর পরে, আপনার টাস্কবার, অনুসন্ধান ফলাফল এবং অন্যান্য উচ্চারণ রং পরিবর্তন করতে ভুলবেন না। এটি করার জন্য, পৃষ্ঠায় একটি রঙ নির্বাচন করুন এবং তারপরে নিম্নলিখিত পৃষ্ঠগুলিতে উচ্চারণ রঙ দেখান এর অধীনে বিকল্পগুলি চালু করা নিশ্চিত করুন৷ . উপরের একটি চিত্র আপনাকে যে বিকল্পটি সন্ধান করতে হবে তা হাইলাইট করেছে৷

    এটি আপনার বেশিরভাগ অ্যাপ্লিকেশান এবং Windows 10 UI উপাদানগুলিকে অন্ধকার মোডে রাখবে, তবে সেগুলির সবগুলি নয়৷ উদাহরণস্বরূপ, উইন্ডোজ এক্সপ্লোরার এবং মাইক্রোসফ্ট স্টোর অ্যাপগুলি অন্ধকার হবে, তবে টাস্ক ম্যানেজার এবং কন্ট্রোল প্যানেলের মতো লিগ্যাসি অ্যাপগুলি হবে না।

    দুর্ভাগ্যবশত, আপনি উপরের টিপসের মাধ্যমে টাস্ক ম্যানেজার রঙ পরিবর্তন করতে পারবেন না, তবে আপনি একটি বিকল্প ডাউনলোড করতে পারেন যা চোখের জন্য সহজ।

    উইন্ডোজ 10 এ সর্বত্র ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

    আমি প্রসেস হ্যাকার 2 সুপারিশ করব। যদিও আপনি সবকিছু সাদা করতে পারবেন না, আপনি স্বতন্ত্রভাবে বেশিরভাগ আইটেম এবং উপাদানগুলির রঙ পরিবর্তন করতে পারেন এবং একটি গাঢ় রঙ চয়ন করতে পারেন। আপনি দেখতে পারেন আমার উপরের মত দেখায় কি. এটা নিখুঁত নয়। কিন্তু ব্রাইট ডিফল্ট টাস্ক ম্যানেজার রঙের জন্য এটি অনেক ভালো বিকল্প।

    একটি বিকল্প বিকল্প রয়েছে যা আপনি আপনার কম্পিউটারের ডার্ক মোডে একেবারে সবকিছু তৈরি করতে ব্যবহার করতে পারেন, সমস্ত উইন্ডোজ এবং লিগ্যাসি অ্যাপ অন্তর্ভুক্ত, তবে এর কিছু অবাঞ্ছিত পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। এটি করতে, স্টার্ট মেনু খুলুন এবং হাই কন্ট্রাস্ট মোড অনুসন্ধান করুন থিম।

    উইন্ডোজ 10 এ সর্বত্র ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

    এরপরে, আপনার কাস্টম ডার্ক মোড থিমের জন্য আপনি যে রঙগুলি পছন্দ করেন তা সাবধানে নির্বাচন করুন। নিস্তেজ করা রঙের একটি পরিসর চয়ন করুন যাতে আপনি এখনও পাঠ্য, আইকন এবং ব্যাকগ্রাউন্ডের মধ্যে পার্থক্য বলতে পারেন। উপরে আমি যা বেছে নিয়েছি তার একটি উদাহরণ।

    উইন্ডোজ 10 এ সর্বত্র ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

    আপনার ইন্টারফেস পরবর্তীতে কেমন হবে তার একটি দৃশ্য এখানে রয়েছে। আপনার সাথে মানানসই রঙগুলি খুঁজে পেতে কিছু টুইকিং লাগবে৷ যদি, যে কোনো সময়ে আপনি এটিকে চালু বা বন্ধ করতে চান, শুধু বাম Alt + Left Shift + Printscreen কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন৷

    আমার জন্য, ব্যক্তিগতভাবে, আমার চোখের জন্য এটি অনেক ভালো এবং এটি f.lux-এর মতো যেকোনো সাদা আলো কমানোর অ্যাপকে হার মানায়। যাইহোক, আপনি এখনও সম্পন্ন করেননি। আপনি যখন আপনার ব্রাউজার ব্যবহার করেন, তখনও সাদা ডিসপ্লে থাকবে এবং কালো থেকে সাদাতে পাল্টানো আপনার চোখের জন্য দুঃস্বপ্ন হতে পারে।

    আপনি আপনার ব্রাউজারে যা দেখেন তা একটি অন্ধকার থিমে পরিবর্তন করতে, Chrome এক্সটেনশন স্টোরে ব্রাউজ করুন এবং ডার্ক রিডার ডাউনলোড করুন। এটি আপনার পাঠ্যকে সাদা এবং আপনার ওয়েব পৃষ্ঠার রঙকে কালো করে দেবে।

    উইন্ডোজ 10 এ সর্বত্র ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

    মনে রাখবেন যে আপনি ফিল্টার তালিকা ব্যবহার করে সাইটের ভিত্তিতে এটি বন্ধ করতে পারেন। এর মানে হল যে যদি YouTube-এর মতো কোনো ওয়েবসাইটে একটি শালীন ডার্ক মোড বিল্ট-ইন থাকে, তাহলে আপনি তার উপর নির্ভর করতে পারেন।

    অবশেষে, আপনি একটি নতুন থিম সহ আপনার Chrome ট্যাব এবং UI উপাদানগুলিকে অন্ধকার মোডে পরিবর্তন করতে পারেন। আপনি এখানে অন্ধকার/কালো থিমের জন্য থিম স্টোর ব্রাউজ করতে পারেন। ব্যক্তিগতভাবে, আমি মনে করি মরফিয়ন ডার্ক চোখের সবচেয়ে সহজ।

    এটিও লক্ষণীয় যে 2019 সালের শেষ নাগাদ Chrome স্থিতিশীল শাখায় একটি অন্ধকার মোড বৈশিষ্ট্য প্রকাশ করবে, তাই আপনাকে কোনও এক্সটেনশনের উপর নির্ভর করতে হবে না।

    সারাংশ

    তাই এটা গুটিয়ে গেছে। এই নির্দেশিকাটির সাহায্যে, আপনি আপনার Windows 10 পিসির প্রতিটি শেষ উপাদানকে অন্ধকার মোডে পরিণত করেছেন। আপনার সমস্ত মূল Windows 10 উপাদানগুলি অন্ধকার থিমের জন্য অন্ধকার হবে৷

    তারপর, উচ্চ বৈসাদৃশ্য মোড নিশ্চিত করে যে সমস্ত অ্যাপের রঙ, এমনকি তৃতীয় পক্ষের অ্যাপের রঙ উজ্জ্বল সাদার পরিবর্তে গাঢ়। এর পরে, আমরা Chrome এর জন্য যে টিপসগুলি অফার করেছি তা আপনাকে আপনার সম্পূর্ণ ব্রাউজিং অভিজ্ঞতাকে চোখের জন্যও আরও সহজ করে তুলতে দেয়৷

    Facebook, Google Docs, Instagram, এবং Reddit সহ সবকিছু অন্ধকার করতে আমরা একটি থিম এবং একটি এক্সটেনশনের সংমিশ্রণ ব্যবহার করতে পেরেছি। প্রতিটি UI উপাদান এই টিপসগুলির সাথে নিখুঁত নয়, এবং কখনও কখনও এখানে এবং সেখানে কিছু টুইকিং করতে হয়, তবে এটি অবশ্যই অন্যান্য বিকল্পগুলির তুলনায় আপনার চোখে আরও ভাল৷

    একটি চূড়ান্ত নোট – আপনি যদি ফটো এডিটিং বা ভিডিও এডিটিং করেন, তাহলে খালি ক্যানভাসগুলো অবশ্যই সাদা হবে, তাই প্রথমে হাই কনট্রাস্ট মোড টার্নঅফ করা ভালো।

    এই গাইড সম্পর্কে আপনার চিন্তা কি? আপনি এটা দরকারী খুঁজে পেয়েছেন? আমরা তালিকাভুক্ত টিপস সম্পর্কে কোন প্রশ্ন আছে? যদি তাই হয়, তাহলে নির্দ্বিধায় টুইটারে সংযোগ করুন এবং আমি যত তাড়াতাড়ি সম্ভব আপনার সাথে যোগাযোগ করব।


    1. কিভাবে উইন্ডোজ 10 বুট মেনুতে F8 নিরাপদ মোড সক্ষম করবেন

    2. কিভাবে উইন্ডোজ 10 এ কিওস্ক মোড সক্ষম করবেন

    3. উইন্ডোজ গড মোড কি এবং উইন্ডোজ 10 এ কিভাবে এটি সক্ষম করবেন

    4. কিভাবে উইন্ডোজ 11 এ হাইবারনেট মোড সক্ষম করবেন