কম্পিউটার

কোলাহলপূর্ণ ওয়াশিং মেশিন ঠিক করার টিপস

আপনার ওয়াশিং মেশিন কি স্পিন চক্রের সময় অদ্ভুত বা উচ্চ শব্দ করছে? আপনি যদি প্রতিবার ওয়াশিং মেশিন চালু করার সময় ক্রমাগত বাম্পিং বা ঘামাচির শব্দ লক্ষ্য করেন, তাহলে সম্ভবত এর অর্থ হল এক বা একাধিক অংশ ভেঙে গেছে, আলগা হয়ে গেছে বা জীর্ণ হয়ে গেছে। যদি কোনও অংশই ভাঙা বা আলগা না হয়, তবে একটি শব্দযুক্ত ওয়াশিং মেশিনের জন্য আরও কয়েকটি কারণ থাকতে পারে এবং একটি শব্দযুক্ত ওয়াশিং মেশিনের কিছু সাধারণ কারণ এই নিবন্ধে ব্যাখ্যা করা হয়েছে। আমরা আরও ব্যাখ্যা করেছি যে আপনি কীভাবে আপনার ওয়াশিং মেশিনে এই সমস্যাগুলি সমাধান করতে পারেন।

কাপড় শুকানোর জন্য ওয়াশিং মেশিন সাধারণত উচ্চ গতিতে ঘুরতে থাকে (1,000 RPM থেকে 2,000 RPM-এর মধ্যে যে কোনও জায়গায়)। স্পিন গতি RPM (ঘূর্ণন পার মিনিট) এ পরিমাপ করা হয় এবং এটি প্রতি মিনিটে ড্রামটি যে গতিতে ঘোরে তা বোঝায়। যদিও আপনি এই সমস্যাগুলির কিছু সমাধান করতে পারেন, কিছু অন্যান্য সমস্যার জন্য একজন পেশাদার পরিষেবা প্রকৌশলীর প্রয়োজন হতে পারে৷

কোলাহলপূর্ণ ওয়াশিং মেশিনের সবচেয়ে সাধারণ কারণ

আপনার ওয়াশিং মেশিন অদ্ভুত বা উচ্চ শব্দ করছে তার বিভিন্ন কারণ থাকতে পারে। সবচেয়ে সহজ কারণগুলির মধ্যে একটি খারাপ ওয়াশিং মেশিন বসানো হতে পারে, তবে এটি ভাঙ্গা টব বিয়ারিং, অসম ধোয়ার লোড বা এমনকি একটি জীর্ণ ড্রাম বেল্টের কারণেও হতে পারে। আসুন আমরা বুঝতে পারি যে এই প্রতিটি সমস্যা কেন হয় এবং কীভাবে অন্তর্নিহিত সমস্যাটি সনাক্ত করা যায়।

1. ওয়াশিং মেশিন সঠিকভাবে সমতল করা হয় না

কোলাহলপূর্ণ ওয়াশিং মেশিন ঠিক করার টিপস

    এটি গুরুত্বপূর্ণ যে ওয়াশিং মেশিনের পা মেঝের সাথে দৃঢ় যোগাযোগে থাকে যাতে এটি সঠিকভাবে সমতল হয়। যদি ওয়াশিং মেশিনটি একটি অমসৃণ মেঝে বা সামান্য কাত পৃষ্ঠে স্থাপন করা হয় তবে এটি অত্যধিক কম্পন করতে পারে এবং দেয়াল, মেঝে এবং অভ্যন্তরীণ প্রক্রিয়াগুলিকে ক্ষতিগ্রস্থ করতে পারে। মেশিনটিকে যতটা সম্ভব ফ্লোরের কাছাকাছি রাখুন কারণ এটি যত কম, কম্পনের সম্ভাবনা তত কম। কিভাবে ওয়াশিং মেশিন সমতল করা হয় তা নিশ্চিত করতে? এখানে কিছু ধাপ অনুসরণ করতে হবে।

    কিভাবে একটি ওয়াশিং মেশিন লেভেল করবেন?

    1. ওয়াশিং মেশিনে স্পিরিট লেভেল রাখুন। একটি স্পিরিট লেভেলের ছোট বুদবুদ আপনাকে বলে যে পৃষ্ঠটি সমতল কিনা। একবার আপনি মেশিনে স্পিরিট লেভেল স্থাপন করেন এবং আপনি লক্ষ্য করেন যে বুদবুদ কেন্দ্রীভূত নয়, এর অর্থ হল আপনার ওয়াশিং মেশিন সমতল করা হয়নি। বুদবুদটি যে দিকেই দোল না কেন আদর্শ স্তর থেকে উচ্চতর। আপনাকে যন্ত্রটিকে এমনভাবে সামঞ্জস্য করতে হবে যাতে বুদবুদ টিউবের কেন্দ্রে থাকে৷
    2. কিছু ​​ওয়াশিং মেশিনে সামঞ্জস্যযোগ্য, সামনের লেভেলিং পা লক নাট দিয়ে থাকে। একটি নির্দিষ্ট উচ্চতায় পা সামঞ্জস্য করতে, আপনাকে পায়ের উচ্চতা পরিবর্তন থেকে রক্ষা করার জন্য মেশিনের শরীরের বিরুদ্ধে লক নাট আপ শক্ত করতে হবে। যদি আপনার মেশিনে ধাতব পা থাকে, আপনি লকিং বাদামটি আলগা করতে একটি রেঞ্চ ব্যবহার করতে পারেন। পা ঘড়ির কাঁটার দিকে ঘুরান (এটি ছোট করতে) বা ঘড়ির কাঁটার বিপরীত দিকে (এটি প্রসারিত করতে)। একইভাবে, প্লাস্টিকের পায়ের জন্য, আপনি পাকে আঁকড়ে ধরতে এবং ঘড়ির কাঁটার দিকে বা ঘড়ির কাঁটার বিপরীত দিকে ঘুরানোর জন্য সামঞ্জস্যযোগ্য প্লায়ার ব্যবহার করতে পারেন। এটিকে কিছুটা সামঞ্জস্য করুন এবং বুদবুদ কেন্দ্রীভূত কিনা তা দেখতে স্পিরিট লেভেল পরীক্ষা করুন। যদি এটি হয়, এর মানে হল যে ওয়াশিং মেশিনটি সমতল করা হয়েছে। যদি না হয়, পা দুটোকে আরও একটু সামঞ্জস্য করার চেষ্টা করুন, যতক্ষণ না সেগুলি সমতল হয়।
    3. একবার এটি সমতল হয়ে গেলে, মেশিনের দিকে ঝুঁকে পড়ুন যাতে কোনও নড়াচড়া না হয়।

    2. ওয়াশিং মেশিনের টব বিয়ারিং ক্ষতিগ্রস্ত হতে পারে অথবা জরাজীর্ণ

    কোলাহলপূর্ণ ওয়াশিং মেশিন ঠিক করার টিপস

    আপনি কি জানেন যে সমস্ত ওয়াশিং মেশিনে টব বিয়ারিং নামে একটি অংশ থাকে, তা সামনে-লোডিং বা টপ-লোডিং মেশিনই হোক না কেন? এটি সেই অংশ যা ওয়াশিং মেশিনের টবে বসে, এটিকে অবাধে ঘোরানোর অনুমতি দেয়। টপ-লোডিং ওয়াশিং মেশিনের বাইরের ট্যাঙ্কের নীচে এবং সামনের লোডিং ওয়াশিং মেশিনের পাশে টব বিয়ারিং অবস্থিত। বাইরের ট্যাঙ্ক হল সাদা প্লাস্টিকের অংশ যার ভিতরের স্টেইনলেস স্টিলের ড্রাম রয়েছে।

    যদি আপনার ওয়াশিং মেশিন অস্বাভাবিক শব্দ করে, তাহলে টবের বিয়ারিং নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কখনও কখনও তৈলাক্তকরণের অভাবেও টবের ভারবহন দ্রুত শেষ হয়ে যায়। অস্বাভাবিক শব্দ বা অসম ঘূর্ণন একটি ইঙ্গিত যে বিয়ারিং প্রতিস্থাপন করা প্রয়োজন। মরিচা ধরা বিয়ারিংগুলিও সেই শব্দের একটি কারণ যা আপনি ওয়াশার ঘোরার সময় শুনতে পান৷

    ওয়াশিং মেশিনের বিয়ারিংগুলির সাধারণত 10 বছরের বেশি সময়কাল থাকে। যদি আপনার বয়স বেশি হয়, সম্ভবত এটি টব বিয়ারিং প্রতিস্থাপন করার সময়। অধিকন্তু, ওয়াশিং মেশিনটি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করা হলে তারা আমাদের আগের পরতে পারে। ওয়াশিং মেশিনের টব বিয়ারিং প্রতিস্থাপন করতে, এটি পৌঁছানোর জন্য আপনাকে বাইরের ট্যাঙ্কটি আলাদা করতে হবে। পায়ের পাতার মোজাবিশেষ, সাসপেনশন, জলের সীল, ভিতরের ড্রাম এবং বৈদ্যুতিক সমাবেশ বিয়ারিং এবং বাইরের ট্যাঙ্কের মধ্যে অবস্থিত৷

    আপনি যদি মনে করেন যে টবের ভারবহনটি প্রতিস্থাপন করা দরকার, তবে ব্র্যান্ডের একজন অভিজ্ঞ পরিষেবা পেশাদার বা বিশ্বস্ত তৃতীয় পক্ষের সংস্থার দ্বারা এটি করান। আপনার ওয়াশিং মেশিনের জন্য একটি বর্ধিত ওয়ারেন্টি প্ল্যান কিনে আপনি নিজে থেকে এটি করা প্রতিরোধ করতে পারেন। Onsitego-এর ওয়াশিং মেশিনের বর্ধিত ওয়ারেন্টি প্ল্যানে ব্র্যান্ডের ওয়ারেন্টির মধ্যে থাকা সমস্ত কিছু অন্তর্ভুক্ত, ব্রেকডাউন এবং ত্রুটিগুলি কভার করে এবং 'কোনও প্রশ্ন জিজ্ঞাসা করা হয়নি' নীতি সহ বিনামূল্যে বাড়িতে পরিষেবা অফার করে এবং সম্পূর্ণ কাগজবিহীন প্রক্রিয়া রয়েছে৷

    এছাড়াও পড়ুন Realme TechLife আধা-স্বয়ংক্রিয় ওয়াশিং মেশিন ভারতে চালু হয়েছে:দাম, স্পেসিফিকেশন, বৈশিষ্ট্য

    3. ওয়াশিং লোড সমানভাবে বিতরণ নাও হতে পারে

    কোলাহলপূর্ণ ওয়াশিং মেশিন ঠিক করার টিপস

    একটি সাধারণ ভুল যা আমরা বেশিরভাগ ওয়াশিং মেশিনের সাথে করি তা হল ওয়াশারে কাপড় অসমভাবে স্টাফ করা বা প্রক্রিয়ায় সময় এবং অর্থ বাঁচাতে টবে ওভারলোড করা। যাইহোক, এটি করে, আপনি বিপরীত করবেন:সময় এবং অর্থ অপচয়। ওয়াশিং মেশিনে কাপড় অসমভাবে স্টাফ করা সবচেয়ে খারাপ কাজ কারণ এটি ওয়াশিং মেশিনের ভিতরের টবটি অসমভাবে ঘুরতে পারে, প্রায়শই বাইরের টবের সাথে আঘাত করে এবং উচ্চস্বরে এবং অস্বাভাবিক শব্দ তৈরি করে। টপ-লোডিং ওয়াশিং মেশিনের ক্ষেত্রে এটি একটি সাধারণ ঘটনা।

    এটি এড়াতে, তোয়ালে, রাগ এবং পর্দার মতো ভারী কাপড় দিয়ে ওয়াশারে অতিরিক্ত স্টাফ করা এড়িয়ে চলুন। তারা প্রচুর পানি শোষণ করে, যার ফলে ভারসাম্যহীন স্পিন হয়। যদি আপনি মনে করেন যে ওয়াশারটি অতিরিক্ত স্টাফ করা হয়েছে, কিছু ভারী লন্ড্রি সরিয়ে ফেলুন এবং টবে ওজন সমানভাবে পুনরায় বিতরণ করুন।

    জামাকাপড় ওয়াশারে ঘোরার জন্য জায়গা প্রয়োজন। ফ্যাব্রিকের বিরুদ্ধে ফ্যাব্রিক ঘষা ময়লা অপসারণ করতে সাহায্য করে। যদি ধোয়ারটি লন্ড্রিতে ভরে থাকে তবে এটি ফ্যাব্রিক স্পিনিং থেকে স্পিন চক্রকে ব্যাহত করে। এছাড়াও, একটি ভারী বোঝার জন্য আপনাকে ডিটারজেন্ট থেকে পরিত্রাণ পেতে একটি অতিরিক্ত ধোয়া চক্র চালানোর প্রয়োজন হতে পারে, যার অর্থ আরও জল এবং বিদ্যুৎ ব্যবহার করা৷

    ভুলে যাবেন না, অত্যধিক লন্ড্রি ওয়াশারের উপর চাপ দেয়। টপ-লোডিং ওয়াশিং মেশিনে অ্যাজিটেটর (একটি স্বয়ংক্রিয় ওয়াশিং মেশিনের ওয়াশ ড্রামের মাঝখানের অংশ) যদি তার পাখনায় কাপড়ের পুরো লোড জট লেগে যায় তবে ভেঙে যেতে পারে। আন্দোলনকারী পাখনা বা ভেন দিয়ে সজ্জিত। জামাকাপড় থেকে ময়লা অপসারণের জন্য এটি মেশিনের ধোয়ার চক্রের সময় মোচড় দেয় এবং ঘোরে।

    4. ওয়াশিং মেশিন এর বেল্ট জীর্ণ হতে পারে

    কোলাহলপূর্ণ ওয়াশিং মেশিন ঠিক করার টিপস

    ওয়াশিং মেশিনগুলি একটি মোটর দ্বারা চালিত হয় যা একটি বেল্টের সাহায্যে কাজ করে যা মোটর এবং ড্রামে যোগ দেয়। আপনি যদি স্পিন চক্রের সময় একটি ধ্রুবক শব্দ শুনতে পান তবে এর অর্থ হল বেল্ট প্রতিস্থাপন করার সময় হতে পারে। প্রতিস্থাপনে দেরি করবেন না কারণ সময়ের সাথে সাথে বেল্টটি ভেঙে গেলে ওয়াশারটি ঘোরানো বন্ধ করতে পারে। যদি এমন হয়, তাহলে আপনি রাবারের জ্বলন্ত গন্ধ পেতে পারেন।

    ড্রাইভ বেল্টের দাম সাধারণত ₹300 থেকে ₹500 এর মধ্যে হয়। আবার, পেশাদার পরিষেবা প্রকৌশলীর সাহায্য ছাড়া একটি বেল্ট পরিবর্তন করা কঠিন। আপনার ওয়াশার যখন জীর্ণ বেল্টের লক্ষণ দেখাতে শুরু করে তখন মেরামতের জন্য একজন পেশাদারকে কল করা একটি ভাল ধারণা। আপনি যদি নিজে বেল্ট পরিবর্তন করার চেষ্টা করতে চান, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করে তা করতে পারেন:

    1. বেল্ট প্রতিস্থাপন করতে পাওয়ার আউটলেট থেকে আপনার ওয়াশিং মেশিন আনপ্লাগ করুন।
    2. আপনার ওয়াশিং মেশিনে অ্যাক্সেস প্যানেল আছে কিনা দেখুন। যদি এটি করে তবে এটি একটি দিকে থাকবে, সম্ভবত পিছনে। বেল্ট প্রতিস্থাপন করতে আপনাকে এটি অপসারণ করতে হবে। যদি না হয়, আপনাকে বেল্টের জন্য আপনার মেশিনের নীচে দেখতে হবে৷
    3. আপনার ওয়াশিং মেশিনের অ্যাক্সেস প্যানেলটি সরান৷ একবার আপনি এটি সনাক্ত করার পরে, ধীরে ধীরে ওয়াশিং মেশিনটি তার পাশে ঘুরিয়ে দিন। বেল্টটি কালো রঙের হবে।
    4. রাবার কাপলিং, বেল্ট এবং ওয়াশিং মেশিন মোটরকে সংযুক্ত করে এমন ক্ল্যাম্পগুলি সরান৷
    5. ট্রান্সমিশন এবং মোটর পুলি থেকে পুরানো ওয়াশিং মেশিনের বেল্টটি স্লাইড করুন এবং ট্রান্সমিশন এবং মোটর পুলির উপর স্লাইপ করে নতুন বেল্ট দিয়ে প্রতিস্থাপন করুন যেখান থেকে আপনি পুরানো বেল্টটি সরিয়েছেন। নিশ্চিত করুন যে আপনি একজন অনুমোদিত ডিলারের কাছ থেকে একটি আসল বা ব্র্যান্ড-প্রত্যয়িত বেল্ট কিনেছেন৷
    6. নতুন ওয়াশিং মেশিন বেল্টের উপর রাবার কাপলিং এবং ক্ল্যাম্পগুলি পুনরায় সংযোগ করুন৷
    7. অ্যাক্সেস প্যানেলটি পিছনে রাখুন এবং আপনার ওয়াশিং মেশিনটিকে সঠিক অবস্থানে ঘুরিয়ে দিন।
    8. মেশিনটিকে পাওয়ার আউটলেটে আবার প্লাগ করুন এবং এটি সঠিকভাবে চলছে তা নিশ্চিত করতে একটি স্পিন চক্র চেষ্টা করুন৷

    দ্রষ্টব্য: আপনি যদি আত্মবিশ্বাসী না হন বা আপনি ওয়াশারের ক্ষতি করতে পারেন বা অন্য অংশগুলিকে ত্রুটিযুক্ত করতে পারেন তবে এটি নিজে চেষ্টা করবেন না। কোনো ক্ষতি এড়াতে অনুমোদিত ব্র্যান্ড পরিষেবা কেন্দ্র থেকে একজন পেশাদারের জন্য কল করুন।

    আপনার ওয়াশিং মেশিনের জন্য একটি বর্ধিত ওয়ারেন্টি প্ল্যান কিনুন

    আপনার ওয়াশিং মেশিন যতই দামী হোক না কেন, এটি বেশিরভাগই একটি আদর্শ এক বছরের বা তিন বছরের ব্র্যান্ড ওয়ারেন্টি সহ আসে৷ সেই সময়ের পরে ভেঙ্গে গেলে কি হয়? ওয়ারেন্টি মেয়াদ শেষ হয়ে গেলে এটি ঠিক করার জন্য আপনাকে প্রচুর অর্থ ব্যয় করতে হবে। তাই, বর্ধিত ওয়ারেন্টি পরিকল্পনার সাথে ওয়াশিং মেশিনের ওয়ারেন্টি আরও কয়েক বছরের জন্য বাড়ানো এবং উদ্বেগ মুক্ত থাকা ভাল।

    ওয়াশিং মেশিন এক্সটেন্ডেড ওয়ারেন্টি প্ল্যানের জন্য অনসাইটগোকে কেন বিশ্বাস করবেন?

    কোলাহলপূর্ণ ওয়াশিং মেশিন ঠিক করার টিপস

    Onsitego ভারতে একটি নেতৃস্থানীয় ওয়াশিং মেশিন পরিষেবা সংস্থা হয়েছে। আমাদের অভিজ্ঞ পরিষেবা প্রকৌশলীরা বছরের পর বছর ধরে 80 লক্ষ (8 মিলিয়ন) ওয়াশিং মেশিন পরিষেবার অনুরোধগুলি সম্পূর্ণ করেছেন, যার মানে হল যে আপনি Onsitego বিশ্বাস করতে পারেন এবং আপনার ওয়াশিং মেশিন পরিষেবা বা মেরামত করতে দুশ্চিন্তামুক্ত হতে পারেন৷ Onsitego এর ওয়াশিং মেশিন এক্সটেন্ডেড ওয়ারেন্টি প্ল্যান নিম্নলিখিতগুলি অফার করে:

    • শীর্ষ-শ্রেণীর প্রকৌশলী এবং প্রত্যয়িত খুচরা যন্ত্রাংশের মাধ্যমে উচ্চ-মানের মেরামত।
    • অ্যাট-হোম সার্ভিস।
    • মেরামত বা প্রতিস্থাপন গ্যারান্টি।
    • 'কোন প্রশ্ন জিজ্ঞাসা করা হয়নি' নীতি।
    • আপনার সময় বাঁচাতে ফ্রি পিক-আপ এবং ড্রপ সুবিধা।
    • একটি ঝামেলা-মুক্ত অভিজ্ঞতার জন্য সম্পূর্ণ কাগজবিহীন প্রক্রিয়া।

    (মোহাম্মদ ড্যানিশ দ্বারা চিত্রিত)


    1. Google Pay কাজ করছে না এমন সমস্যা সমাধানের জন্য 11 টি টিপস

    2. FIX:ভার্চুয়াল মেশিনের জন্য ভার্চুয়ালবক্স সেশন খুলতে ব্যর্থ হয়েছে (সমাধান)

    3. FIX:Windows 7 এর সাথে ভার্চুয়ালবক্স মেশিনে USB 3.0 ড্রাইভ স্বীকৃত নয়। (সমাধান)

    4. ফিক্স:ভার্চুয়ালবক্স মারাত্মক:INT18:বুট ব্যর্থতা। (সমাধান)