কম্পিউটার

কিভাবে আপনার RO এবং UV ওয়াটার পিউরিফায়ারগুলিকে মসৃণভাবে চলমান রাখার জন্য বজায় রাখবেন

বিশুদ্ধ পানীয় জলের ধারাবাহিক সরবরাহ এবং জলবাহিত রোগের বিস্তার বন্ধ করার জন্য প্রতিটি বাড়িতে একটি জল পরিশোধক একটি অপরিহার্য সরঞ্জাম হয়ে উঠেছে। একটি ভাল মানের ওয়াটার পিউরিফায়ারে বিনিয়োগ করা গুরুত্বপূর্ণ, এটি বজায় রাখা অত্যাবশ্যক কারণ এর মূল উপাদান যেমন ফিল্টার এবং মেমব্রেন সময়ের সাথে সাথে ব্যবহারের সাথে গ্রাস হয়ে যায়। যেহেতু RO এবং UV ওয়াটার পিউরিফায়ারগুলি আলাদাভাবে কাজ করে, তাই এই ধরনের ওয়াটার পিউরিফায়ারগুলির রক্ষণাবেক্ষণের পদক্ষেপগুলিও আলাদা।

এই নিবন্ধে, আমরা সহজ ধাপে RO ওয়াটার পিউরিফায়ার এবং ইউভি ওয়াটার পিউরিফায়ার কীভাবে বজায় রাখতে হয় তা ব্যাখ্যা করেছি৷

আরও ওয়াটার পিউরিফায়ার কীভাবে বজায় রাখা যায়

RO ওয়াটার পিউরিফায়ার হল ভারতে সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়াটার পিউরিফায়ার কারণ তাদের একটি মাল্টি-স্টেজ ওয়াটার পিউরিফিকেশন প্রক্রিয়া রয়েছে যা শুধুমাত্র জীবাণু এবং ব্যাকটেরিয়াকে মেরে ফেলে না বরং পানি থেকে অবাঞ্ছিত কণাও দূর করে। একটি RO ওয়াটার পিউরিফায়ার টিডিএস (টোটাল ডিসলোভড সলিডস) কমিয়ে দেয়। বেশিরভাগ RO ওয়াটার পিউরিফায়ারে ফিল্টার এবং একটি RO মেমব্রেন থাকে এবং তারা দূষিত পদার্থ দ্বারা আটকে যেতে পারে, যার ফলে পিউরিফায়ারের কার্যকারিতা হ্রাস পায়। তাই, তাদের নিয়মিত পরিচর্যা করা এবং প্রতিস্থাপন করার পরামর্শ দেওয়া হচ্ছে।

    এছাড়াও পড়ুন: পানিতে টিডিএস কী এবং এটি কীভাবে পানীয় জলকে প্রভাবিত করে?

    ফিল্টার এবং RO মেমব্রেন নিয়মিত প্রতিস্থাপন

    কিভাবে আপনার RO এবং UV ওয়াটার পিউরিফায়ারগুলিকে মসৃণভাবে চলমান রাখার জন্য বজায় রাখবেন

    একটি RO ওয়াটার পিউরিফায়ারে বিভিন্ন ফিল্টার এবং একটি মেমব্রেন থাকে, যার মধ্যে একটি পলল ফিল্টার, কার্বন ফিল্টার এবং RO মেমব্রেন থাকে। বেশিরভাগ ফিল্টার এবং RO মেমব্রেন 12 মাসের মধ্যে প্রতিস্থাপন করতে হবে। এটি প্রয়োজনীয় যাতে পিউরিফায়ার তার কাজে কার্যকর থাকে এবং অমেধ্য আপনার পানীয় জলে প্রবেশ না করে। আমরা নীচে এই চারটি ফিল্টারের প্রতিটির কাজ ব্যাখ্যা করেছি৷

    1. সেডিমেন্ট ফিল্টার: পলল ফিল্টার জল থেকে ময়লা, ধুলো এবং পলি অপসারণ করে এবং RO মেমব্রেনে ময়লা যাওয়া বন্ধ করে। আমরা সুপারিশ করি যে আপনি প্রতি বছর একবার ফিল্টার পরিবর্তন করুন৷
    2. প্রি-কার্বন ফিল্টার: জল পলল ফিল্টারের মধ্য দিয়ে যাওয়ার পরে, ক্লোরিন এবং অন্যান্য দূষকগুলি অপসারণের জন্য এটি কার্বন ফিল্টার (অ্যাক্টিভেটেড কার্বন ফিল্টার হিসাবেও পরিচিত) এর মধ্য দিয়ে চলে যায়। এই ফিল্টারটি জল থেকে অপ্রীতিকর গন্ধ এবং স্বাদও দূর করে৷
    3. পোস্ট-কার্বন ফিল্টার: RO বিশুদ্ধকরণ পর্যায়ে, জল পরবর্তী কার্বন ফিল্টারের মধ্য দিয়ে যায়। এই ফিল্টারটি পানির স্বাদ বাড়ায় এবং অবশিষ্ট অমেধ্য এবং গন্ধ দূর করে।
    4. RO মেমব্রেন :RO মেমব্রেন হল যেকোনো RO ওয়াটার পিউরিফায়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ কারণ এটি আর্সেনিক, বেরিয়াম, ক্যাডমিয়াম, ক্রোমিয়াম, কপার, সিস্ট (ক্রিপ্টোস্পরিডিয়াম), ফ্লোরাইড, সীসা, নাইট্রেটস এবং নাইট্রাইটস, রেডিয়াম, সেলেনিয়াম এবং মোট দ্রবীভূত কঠিন পদার্থের মতো উপাদানগুলিকে হ্রাস করে। (টিডিএস) পানি থেকে। সময়ের সাথে সাথে, ঝিল্লি আটকে যায় এবং প্রতিস্থাপন করা প্রয়োজন। আপনার বাড়িতে যে পরিমাণ জল খাওয়া হয় তার উপর নির্ভর করে আমরা এক বছরের মধ্যে এটি প্রতিস্থাপন করার পরামর্শ দিই৷
    কিভাবে আপনার RO এবং UV ওয়াটার পিউরিফায়ারগুলিকে মসৃণভাবে চলমান রাখার জন্য বজায় রাখবেন

    ড্রিপ এবং ফুটো ঠিক করুন

    কিভাবে আপনার RO এবং UV ওয়াটার পিউরিফায়ারগুলিকে মসৃণভাবে চলমান রাখার জন্য বজায় রাখবেন

    যদি আপনার ওয়াটার পিউরিফায়ারে পানির ফোঁটা বা ফুটো থাকে, তাহলে আপনার উচিত একজন পেশাদারের দ্বারা এটি পরীক্ষা করা এবং পানির অপচয় এড়ানোর জন্য এবং ওয়াটার পিউরিফায়ারটি সর্বোত্তম অবস্থায় কাজ করছে তা নিশ্চিত করার জন্য এটি ঠিক করা উচিত। এটি বেশিরভাগই জীর্ণ ও-রিং এবং সীলগুলির কারণে ঘটে। সেই রিং এবং সিলগুলি প্রতিস্থাপন করা যেতে পারে৷

    আপনি যদি ভাবছেন ফিল্টার এবং RO মেমব্রেন পরিবর্তন করার সঠিক সময় কখন, আপনার এটি সম্পর্কে আমাদের উত্সর্গীকৃত নিবন্ধটি পড়া উচিত।

    এছাড়াও পড়ুন: RO ওয়াটার পিউরিফায়ার সুবিধা এবং রক্ষণাবেক্ষণ খরচ

    কিভাবে UV ওয়াটার পিউরিফায়ার বজায় রাখা যায়

    কিভাবে আপনার RO এবং UV ওয়াটার পিউরিফায়ারগুলিকে মসৃণভাবে চলমান রাখার জন্য বজায় রাখবেন

    ইউভি ওয়াটার পিউরিফায়ারগুলি বেশ সাশ্রয়ী মূল্যের এবং বজায় রাখা সহজ। তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল UV বাতি, এবং এটি ব্যাকটেরিয়া এবং জীবাণু মেরে জল বিশুদ্ধ করতে UV বিকিরণ ব্যবহার করে। UV বাতি খুব কম শক্তি খরচ করে, কিন্তু পর্যায়ক্রমিক ভিত্তিতে তাদের প্রতিস্থাপন করা প্রয়োজন। অতিবেগুনী বাতিগুলি জ্বলে না, কিন্তু তারা সোলারাইজ করে, যার অর্থ হল অতিবেগুনী রশ্মির তীব্রতা সময়ের সাথে সাথে দুর্বল হয়ে যায়, সময় অতিবাহিত হওয়ার সাথে সাথে ব্যাকটেরিয়া এবং ভাইরাসগুলিকে হত্যা করার জন্য UV বাতি কম এবং কম কার্যকর করে তোলে। বাতিটি কাজ করছে বলে মনে হলেও, সময়ের সাথে সাথে এর কার্যকারিতা হ্রাস পায়, তাই এটি পর্যায়ক্রমে প্রতিস্থাপন করার পরামর্শ দেওয়া হয়।

    এছাড়াও পড়ুন কিভাবে আপনার DSLR ক্যামেরা বজায় রাখবেন

    পিউরিফায়ারের ভিতরের UV বাতিটি কোয়ার্টজ স্লিভের সাহায্যে জল থেকে সুরক্ষিত থাকে (স্বচ্ছ কাচের মতো টিউব যার ভিতরে UV বাতি রাখা হয়)। অপরিশোধিত পানিতে দূষিত পদার্থ যেমন খনিজ, পলি এবং অন্যান্য ধ্বংসাবশেষ হাতাতে জমা হতে পারে, তাই প্রতি বছর আপনার কোয়ার্টজ হাতাও পরিষ্কার করা উচিত।

    কিভাবে আপনার RO এবং UV ওয়াটার পিউরিফায়ারগুলিকে মসৃণভাবে চলমান রাখার জন্য বজায় রাখবেন

    ইউভি ওয়াটার পিউরিফায়ারের ইউভি ল্যাম্প প্রতিস্থাপনের ধাপগুলি

    1. পানি সাপ্লাই এবং ওয়াটার পিউরিফায়ার বন্ধ করুন এবং তারপর পাওয়ার সকেট থেকে ওয়াটার পিউরিফায়ারের পাওয়ার কর্ডটি আনপ্লাগ করুন।
    2. UV ল্যাম্পকে আলাদা করুন, এটিকে কিছুক্ষণের জন্য ঠান্ডা হতে দিন, ট্যাবগুলিকে চেপে নিরাপত্তা ক্যাপটি খুলুন এবং তারপরে এর প্লাগটি সরিয়ে দিন৷ নিশ্চিত করুন যে আপনি হ্যান্ড গ্লাভস পরেছেন বা কাপড় দিয়ে বাতি পরিচালনা করছেন।
    3. হাতা বোল্টের স্ক্রু খুলে এর চেম্বার থেকে UV বাতি সরান৷ এখন আপনি পুরানো ও-রিংগুলি ফেলে দিতে পারেন এবং কোয়ার্টজ হাতা থেকে পুরানো বাতিটি সরিয়ে ফেলতে পারেন৷
    4. ভিনেগার এবং নরম টিস্যু পেপার ব্যবহার করে কোয়ার্টজ হাতা পরিষ্কার করুন। কোয়ার্টজ হাতা ভঙ্গুর এবং সহজেই ভেঙ্গে যেতে পারে বলে ভিতরে এবং বাইরে থেকে পরিষ্কার করার সময় আপনাকে সতর্ক থাকতে হবে। প্রতি দুই বছর অন্তর কোয়ার্টজ হাতা প্রতিস্থাপন করার পরামর্শ দেওয়া হয়।
    5. আস্তিনে নতুন UV ল্যাম্পের সাথে আসা নতুন O-রিংগুলি ইনস্টল করুন এবং তারপরে এসেম্বলিতে নতুন UV বাতি ইনস্টল করুন৷ বাতিটিকে অতিরিক্ত টাইট করবেন না কারণ এটি ফাটতে পারে।
    6. চেম্বারে নতুন UV বাতি এবং হাতা ঢোকান। ল্যাম্প প্লাগের সাথে ল্যাম্পটি সঠিকভাবে সংযুক্ত রয়েছে তা নিশ্চিত করুন। এখন, নিরাপত্তা ক্যাপ ইনস্টল করুন।
    7. ওয়াটার পিউরিফায়ারে ওয়াটার সাপ্লাই চালু করুন, ওয়াটার পিউরিফায়ারের পাওয়ার কর্ড প্লাগ করুন এবং লিক চেক করতে ওয়াটার পিউরিফায়ার চালু করুন।

    যাইহোক, মনে রাখবেন যে প্রতিটি ওয়াটার পিউরিফায়ার ব্র্যান্ড এবং মডেলের UV বাতি প্রতিস্থাপনের পদ্ধতি কিছুটা আলাদা হতে পারে। কিছু UV ওয়াটার পিউরিফায়ারও প্রি-ফিল্টারের সাথে আসে। সুতরাং, আপনার ইউভি ওয়াটার পিউরিফায়ারের ব্যবহারকারী ম্যানুয়াল অনুসরণ করা ভাল। আপনি যদি নিজে থেকে এটি প্রতিস্থাপন করতে আত্মবিশ্বাসী না হন, তাহলে একটি ওয়াটার পিউরিফায়ার সার্ভিস প্রোভাইডার ফার্ম বা টেকনিশিয়ানকে কল করুন যাতে তারা পেশাদার পদ্ধতি ব্যবহার করে আপনার UV ওয়াটার পিউরিফায়ার পরিষেবা দিতে পারে।

    এছাড়াও পড়ুন: পাঁচটি সর্বাধিক সাধারণ জল বিশুদ্ধকারী সমস্যা এবং তাদের সমাধান

    আপনার ওয়াটার পিউরিফায়ারকে দক্ষতার সাথে কাজ করার তিনটি উপায়

    কিভাবে আপনার RO এবং UV ওয়াটার পিউরিফায়ারগুলিকে মসৃণভাবে চলমান রাখার জন্য বজায় রাখবেন কিভাবে আপনার RO এবং UV ওয়াটার পিউরিফায়ারগুলিকে মসৃণভাবে চলমান রাখার জন্য বজায় রাখবেন কিভাবে আপনার RO এবং UV ওয়াটার পিউরিফায়ারগুলিকে মসৃণভাবে চলমান রাখার জন্য বজায় রাখবেন

    RO এবং UV ওয়াটার পিউরিফায়ারের নিয়মিত সার্ভিসিং

    বেশির ভাগ মানুষ ভুলে যায় যখন তারা তাদের ওয়াটার পিউরিফায়ার সার্ভিসিং করেছে এবং UV ল্যাম্প, RO মেমব্রেন এবং ফিল্টার প্রতিস্থাপন করেছে। একটি অনসিটেগো ব্যাপক বার্ষিক রক্ষণাবেক্ষণ চুক্তি পরিকল্পনা পাওয়া আরও সহজ যাতে আপনার ওয়াটার পিউরিফায়ারে কিছু ভুল হলে আপনি পেশাদার সাহায্য পেতে পারেন। প্ল্যানটি প্রতি বছর দুটি নির্ধারিত রক্ষণাবেক্ষণ চেক, ফিল্টার এবং ঝিল্লির বার্ষিক প্রতিস্থাপন এবং খুচরা যন্ত্রাংশের খরচ সহ সীমাহীন মেরামত সহ আসে৷

    আমরা কভার করা শহরগুলি:ব্যাঙ্গালোর, দিল্লি এনসিআর, মুম্বাই, হায়দ্রাবাদ, চেন্নাই, পুনে


    1. আপনার ডিভাইসটি মসৃণভাবে চলমান রাখতে 15 আইফোন রক্ষণাবেক্ষণ টিপস

    2. কিভাবে আপনার DSLR ক্যামেরা বজায় রাখবেন

    3. মাইনক্রাফ্ট ধীর গতিতে চলছে? কিভাবে আপনার ম্যাক

    4. কিভাবে আপনার টেলিগ্রামকে ম্যালওয়্যার থেকে নিরাপদ রাখবেন