কম্পিউটার

আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে কেন? আপনি কীভাবে এটি বাড়িতে সহজেই ঠিক করতে পারেন তা এখানে

গাড়ির ইঞ্জিনের মতো, ল্যাপটপও গরম হয়ে যায় যখন আপনি এটি ব্যবহার করেন। সুতরাং, যদি আপনার ল্যাপটপটি চলমান অবস্থায় স্পর্শ করার জন্য সামান্য উষ্ণ হয় তবে এতে কোনও ভুল নেই। তবে আপনার ল্যাপটপের তাপমাত্রা খুব বেশি হওয়া উচিত নয়। যদি ল্যাপটপ অতিরিক্ত গরম হয়, তবে এটি ধীর কর্মক্ষমতা, ব্যাটারি ব্যাকআপ হ্রাস এবং স্পর্শ করতে খুব অস্বস্তিকর হওয়া সহ বেশ কয়েকটি সমস্যার কারণ হতে পারে। ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার সমস্যাটি সফ্টওয়্যার বা ডিভাইসের হার্ডওয়্যারের সাথে সম্পর্কিত হতে পারে। ল্যাপটপ অতিরিক্ত গরম করার কারণে বেশিরভাগ সমস্যা সহজেই বাড়িতে সমাধান করা যেতে পারে।

আজ আমরা ঠিক সেই বিষয়েই আলোচনা করব—ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার সাধারণ কারণগুলি এবং সেই সমস্যার সমাধানগুলি যা আপনি বাড়িতে চেষ্টা করে দেখতে পারেন৷

আমার ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে কেন?

  1. আপনার ল্যাপটপকে আরামদায়কভাবে পরিচালনা করার জন্য একসাথে অনেকগুলি কাজ চলছে৷
  2. ড্রাইভারগুলি হয় ত্রুটিপূর্ণ বা সর্বশেষ সংস্করণে আপডেট করা হয়নি৷
  3. উইন্ডোজের একটি সেটিংস পরিবর্তন করা হয়েছে।
  4. অত্যধিক আবর্জনা প্রসেসরকে আরও শক্তভাবে চালানোর কারণ, এবং তাই, আরও গরম।
  5. এয়ার ভেন্ট এবং/অথবা CPU/GPU কুলার ধুলোয় জমে আছে।
  6. CPU/GPU-তে থাকা থার্মাল পেস্ট শুকিয়ে গেছে।
  7. ভক্তরা ঘুরছে না।
  8. আপনি একটি বেমানান চার্জার দিয়ে ল্যাপটপ চার্জ করছেন৷
  9. আপনি একটি উষ্ণ পরিবেশে ল্যাপটপ ব্যবহার করছেন।

ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে? আপনি কীভাবে এটি বাড়িতে সহজেই ঠিক করতে পারেন তা এখানে রয়েছে

ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার কারণ হতে পারে এমন সমস্ত সাধারণ কারণগুলির সমাধান আমরা তালিকাভুক্ত করেছি৷ উপরে থেকে নীচে আপনার উপায় কাজ. আমরা আশা করি যে এই সমাধানগুলির মধ্যে একটি আপনার সমস্যার সমাধান করবে৷

1. অবাঞ্ছিত প্রোগ্রাম বন্ধ করুন অত্যধিক সম্পদ গ্রাস

আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে কেন? আপনি কীভাবে এটি বাড়িতে সহজেই ঠিক করতে পারেন তা এখানে

    অনেকগুলি অ্যাপ্লিকেশন বা প্রোগ্রাম একসাথে চলার ফলে আপনার CPU এবং GPU এর উপর চাপ বৃদ্ধি পেতে পারে, যার ফলে সেগুলি অতিরিক্ত গরম হয়ে যায়। সমস্যাটি সমাধান করতে, আপনাকে যা করতে হবে তা হল আপনি যে অ্যাপ্লিকেশনগুলি সক্রিয়ভাবে ব্যবহার করছেন না সেগুলি বন্ধ করুন৷

    এমন কিছু অ্যাপও থাকতে পারে যেগুলো আপনার ল্যাপটপের জন্য অপ্টিমাইজ করা হয়নি, যেগুলো চালানোর জন্য অনেক বেশি রিসোর্স নিচ্ছে, যার ফলে আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হয়ে যাচ্ছে। এই ধরনের অ্যাপ শনাক্ত করতে, টাস্ক ম্যানেজার খুলুন , যে অ্যাপ্লিকেশনগুলি সিপিইউ, জিপিইউ, মেমরি, ডিস্ক বা নেটওয়ার্ক অত্যধিকভাবে ব্যবহার করছে তা সন্ধান করুন এবং সেগুলি বন্ধ করুন৷ এটি সমস্যার সমাধান করা উচিত।

    কখনও কখনও অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ভাইরাসগুলির জন্য ডিভাইস স্ক্যান করার জন্য আপনার ল্যাপটপ থেকে উল্লেখযোগ্য সংস্থানও নিতে পারে। তাই, যদি আপনার ল্যাপটপে একটি ইন্সটল করা থাকে, তাহলে সেটি বন্ধ করার চেষ্টা করুন এবং ল্যাপটপটি এখনও অতিরিক্ত গরম হচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

    2. আপনার ড্রাইভার আপডেট করুন

    আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে কেন? আপনি কীভাবে এটি বাড়িতে সহজেই ঠিক করতে পারেন তা এখানে

    একটি ল্যাপটপের সাথে আগে থেকে ইনস্টল করা ড্রাইভারগুলি কখনও কখনও ত্রুটিপূর্ণ হতে পারে, যার কারণে ল্যাপটপ অতিরিক্ত গরম হতে পারে। সুতরাং, ত্রুটিপূর্ণ ড্রাইভারের কারণে আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার সম্ভাবনা রয়েছে। নির্মাতারা সাধারণত আপডেট ড্রাইভার অফার করে এই সমস্যাটি ঠিক করতে দ্রুত হয়।

    ড্রাইভারগুলিকে সর্বশেষ সংস্করণে আপডেট করতে, স্টার্ট এ যান৷> সেটিংস> উইন্ডোজ আপডেট এবং আপডেটের জন্য চেক করুন এ ক্লিক করুন . ড্রাইভারদের জন্য আপডেট উপলব্ধ থাকলে, সেগুলি আপনাকে দেখানো হবে৷ আপনাকে এখন যা করতে হবে তা হল ডাউনলোড এবং ইনস্টল করুন এ ক্লিক করুন৷ . ইনস্টলেশন সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি এখনও থেকে যায় কিনা তা পরীক্ষা করুন৷

    সাম্প্রতিক সংস্করণে ড্রাইভারগুলি আপডেট না করার ফলে সাধারণত একটি ল্যাপটপ অতিরিক্ত গরম হতে পারে, এটিও সম্ভব যে ল্যাপটপটি ঠিকঠাক চলছে কিন্তু সর্বশেষ ড্রাইভারগুলি ইনস্টল করার পরে এটি অতিরিক্ত গরম হতে শুরু করে। এটি ঘটে কারণ সাম্প্রতিক ড্রাইভারগুলি, আপনার ল্যাপটপকে উন্নত করার পরিবর্তে, এটিকে অতিরিক্ত গরম করেছে কারণ তারা ত্রুটিযুক্ত। সেই ক্ষেত্রে, আপনাকে বর্তমান ড্রাইভারটি আনইনস্টল করতে হবে, ড্রাইভারের পুরানো সংস্করণের জন্য ইন্টারনেট খুঁজতে হবে এবং সমস্যাটি সমাধানের জন্য সেগুলি ইনস্টল করতে হবে৷

    3. আপনার ল্যাপটপে উইন্ডোজ পুনরায় ইনস্টল করার কথা বিবেচনা করুন

    আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে কেন? আপনি কীভাবে এটি বাড়িতে সহজেই ঠিক করতে পারেন তা এখানে

    মাইক্রোসফ্ট উইন্ডোজ অপারেটিং সিস্টেমে আপনার প্রয়োজন অনুসারে ল্যাপটপ কাস্টমাইজ করার জন্য অনেকগুলি বৈশিষ্ট্য এবং বিকল্প রয়েছে। অনেকগুলি বৈশিষ্ট্য এবং বিকল্প সহ, OS-এর অনেকগুলি কাজের অংশ রয়েছে এবং একটি সম্ভাবনা রয়েছে যে আপনি ইনস্টল করেছেন এমন একটি নির্দিষ্ট প্রোগ্রাম/ড্রাইভার অপারেটিং সিস্টেমের একটি উপাদানের সাথে সমস্যা সৃষ্টি করেছে। সাধারণত, OS-এ কী ভুল হয়েছে তা ট্র্যাক করা খুব কঠিন৷

    এই ধরনের ক্ষেত্রে, আমরা আপনাকে অপারেটিং সিস্টেম আনইনস্টল করার পরামর্শ দিই, HDD/SSD সম্পূর্ণ মুছে ফেলুন এবং OS আবার ইনস্টল করুন (OS-এর পরিষ্কার ইনস্টল করার জন্য Microsoft থেকে এই নির্দেশিকাটি দেখুন)। Windows এর কোনো একটি উপাদানে কোনো সমস্যা থাকলে, এটি পুনরায় ইনস্টল করলে সমস্যাটি সমাধান হবে।

    এছাড়াও পড়ুন Stuffcool Earl 4-in-1 USB Type-C হাব ভারতে ল্যাপটপ, ট্যাবলেট, ফোনের জন্য চালু হয়েছে:বৈশিষ্ট্য, মূল্য

    4. আপনার কম্পিউটার থেকে সমস্ত আবর্জনা সাফ করুন

    আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে কেন? আপনি কীভাবে এটি বাড়িতে সহজেই ঠিক করতে পারেন তা এখানে

    আপনার ল্যাপটপে অত্যধিক আবর্জনা, বিশেষ করে অপ্রয়োজনীয় অ্যাপ, ক্যাশে ফাইল এবং রেজিস্ট্রি ফাইল কম্পিউটারকে ধীর করে দিতে পারে। ক্ষতিপূরণের জন্য, ল্যাপটপ কঠোর পরিশ্রম করে, উল্লেখযোগ্যভাবে উচ্চ পরিমাণে তাপ উৎপন্ন করে, যা অতিরিক্ত গরম হতে পারে।

    এইরকম পরিস্থিতিতে, আপনি CCleaner এর মত ফ্রিওয়্যার ব্যবহার করার চেষ্টা করতে পারেন আপনার কম্পিউটারে আবর্জনা পরিষ্কার করতে। এই প্রোগ্রামটি আপনাকে অবাঞ্ছিত ফাইল, ট্র্যাকার এবং রেজিস্ট্রিগুলি সরাতে সহায়তা করবে। আমরা আপনাকে ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন করারও সুপারিশ করি একবার অপ্রয়োজনীয় ফটো, ভিডিও এবং নথি মুছে ফেলার পাশাপাশি। কম্পিউটার পরিষ্কার করা সিপিইউ/মেমরি/স্টোরেজ থেকে অপ্রয়োজনীয় লোড সরিয়ে নেয় এবং এটিকে ঠাণ্ডাভাবে চালানোর অনুমতি দেয়।

    5. বায়ুচলাচল এবং বায়ু প্রবাহ পরীক্ষা করুন

    আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে কেন? আপনি কীভাবে এটি বাড়িতে সহজেই ঠিক করতে পারেন তা এখানে

    বেশিরভাগ ল্যাপটপের অভ্যন্তরীণ উপাদানগুলিকে ঠান্ডা করার জন্য একটি ফ্যান থাকে। পাখা তাজা বাতাস গ্রহণ করে এবং বায়ু ভেন্ট ব্যবহার করে গরম বাতাসকে বাইরে ঠেলে দেয়। সময়ের সাথে সাথে, ধুলো জমে ফ্যানের পাশাপাশি বায়ু প্রবাহে বাধা দেয় যা ল্যাপটপকে অতিরিক্ত গরম করে।

    ধুলো পরিষ্কার করতে, আপনার ল্যাপটপের পিছনের প্লেটটি খুলুন এবং ব্রাশ দিয়ে ফ্যান এবং বাতাসের ভেন্টগুলি পরিষ্কার করুন। আপনার ল্যাপটপের পিছনের প্যানেলটি কীভাবে খুলবেন তা জানতে, আপনি YouTube-এ মডেল নম্বর অনুসন্ধান করতে পারেন এবং টিয়ারডাউন ভিডিওগুলির মধ্যে একটিতে যেতে পারেন৷

    আপনি যদি আপনার ল্যাপটপের অভ্যন্তরীণ উপাদানগুলি অ্যাক্সেস করতে স্বাচ্ছন্দ্যবোধ না করেন তবে আমরা ল্যাপটপ-সম্পর্কিত পরিষেবাগুলির জন্য OnSiteGo-এর মতো বিশেষজ্ঞদের নিয়োগের পরামর্শ দিই৷ OnSiteGo আপনার বাড়িতে বা ব্যবসায় বিশেষজ্ঞ ল্যাপটপ পরিষ্কার এবং পরিষেবা প্রদান করে, আপনার ল্যাপটপ পরিসেবা করার জন্য আপনার পরিবহনের প্রয়োজনীয়তা দূর করে।

    6. আপনার ওভারহিটিং ল্যাপটপের সিপিইউতে থার্মাল পেস্ট পুনরায় প্রয়োগ করুন

    আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে কেন? আপনি কীভাবে এটি বাড়িতে সহজেই ঠিক করতে পারেন তা এখানে

    একটি থার্মাল পেস্ট হল একটি যৌগ যা CPU এবং CPU-এর মধ্যে CPU থেকে CPU কুলারে তাপ স্থানান্তর হার প্রচার করতে প্রয়োগ করা হয়। আপনার ল্যাপটপের সিপিইউ প্রাক-প্রয়োগিত তাপীয় পেস্টের সাথে আসে, এটি সময়ের সাথে সাথে শুকিয়ে যেতে পারে, যার ফলে অপর্যাপ্ত শীতল হয় এবং তাই গরম হয়। এটি সমাধান করার জন্য, আপনি হয় পিছনের প্যানেলটি সরিয়ে ফেলতে পারেন, CPU/GPU কুলারটি সংযোগ বিচ্ছিন্ন করতে পারেন, পুরানো তাপীয় পেস্টটি পরিষ্কার করতে পারেন এবং নতুন থার্মাল পেস্ট প্রয়োগ করতে পারেন, অথবা আপনার দরজায় পরিষেবার জন্য Onsitego-এর মতো শিল্পের বিশেষজ্ঞদের কল করতে পারেন৷ থার্মাল পেস্ট কীভাবে পুনরায় প্রয়োগ করতে হয় সে সম্পর্কে বিস্তারিত তথ্যের জন্য, আপনি YouTube-এ সহায়তা নির্দেশিকা দেখতে পারেন।

    7. ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার উপাদানগুলি সন্ধান করুন

    আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে কেন? আপনি কীভাবে এটি বাড়িতে সহজেই ঠিক করতে পারেন তা এখানে

    যেমন আমরা আগেই বলেছি, আধুনিক ল্যাপটপে মেশিনের অভ্যন্তরীণ উপাদানের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য ফ্যান রয়েছে। যদি আপনার ল্যাপটপের ফ্যান না ঘুরতে থাকে, তাহলে ল্যাপটপ অতিরিক্ত গরম হতে পারে। যখন আপনার ভক্তরা ঘুরছে না, তখন প্রথম কাজটি হল ল্যাপটপের পিছনের প্যানেলটি খুলুন এবং ফ্যান এবং মাদারবোর্ডের মধ্যে সংযোগ পরীক্ষা করুন। যদি সংযোগগুলি ভাল হয় কিন্তু ফ্যানটি ঘুরতে না থাকে তবে ফ্যানটি প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে। ল্যাপটপ সার্ভিসিং করার জন্য আপনার আরও সহায়তার প্রয়োজন হলে আপনি সর্বদা OnSiteGo এ কল করতে পারেন।

    8. ব্যাটারি এবং চার্জিং অ্যাডাপ্টার পরীক্ষা করুন

    আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে কেন? আপনি কীভাবে এটি বাড়িতে সহজেই ঠিক করতে পারেন তা এখানে

    একটি নির্দিষ্ট সময়ের পরে, ব্যাটারি প্যাকের ভিতরের এক বা একাধিক কোষ এমনভাবে ক্ষয়প্রাপ্ত হয় যেখানে তাদের পুনরুত্পাদন করা যায় না এবং পুরো প্যাকটি তার কার্যকারিতা হারায়। ফলস্বরূপ, ব্যাটারি ল্যাপটপের মধ্যে উল্লেখযোগ্য তাপমাত্রা তৈরি করতে পারে, যার ফলে ডিভাইসটি অতিরিক্ত গরম হতে পারে। এই সমস্যার একমাত্র সমাধান হল ব্যাটারি প্রতিস্থাপন করা যা আপনি একটি অনুমোদিত পরিষেবা কেন্দ্রে বা Onsitego-এর সাথে যোগাযোগ করে করতে পারেন।

    অনুরূপ নোটে, সর্বদা প্রস্তুতকারকের কাছ থেকে চার্জার ব্যবহার করুন এবং ল্যাপটপের মান পূরণ করে না এমন চার্জারগুলি এড়িয়ে চলুন। ল্যাপটপের নির্দিষ্ট চার্জিং এর প্রয়োজনীয়তা তার স্পেসিফিকেশন পৃষ্ঠায় পাওয়া যেতে পারে। আপনি চার্জিং ইটের উপর চার্জিং অ্যাডাপ্টারের ওয়াট পরীক্ষা করতে পারেন।

    9. ল্যাপটপটিকে আরও ভালো পরিবেশে অবস্থান করার চেষ্টা করুন

    আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে কেন? আপনি কীভাবে এটি বাড়িতে সহজেই ঠিক করতে পারেন তা এখানে

    একটি সমস্যার সমাধান খোঁজার সময়, আমরা প্রায়শই ছোট ছোট বিষয়গুলি উপেক্ষা করি। আমাদের পরিস্থিতিতে, ল্যাপটপের একটি সাধারণ পুনঃস্থাপনের ফলে বায়ুপ্রবাহ এবং বায়ুচলাচল উন্নত হতে পারে। আপনি হয়তো ল্যাপটপটি এমনভাবে রেখেছিলেন যাতে বায়ুপ্রবাহের ভেন্টগুলি বাধাগ্রস্ত হয়, গরম বাতাসকে বাইরে বের হতে বাধা দেয়। কার্পেট করা পৃষ্ঠের উপর ল্যাপটপ স্থাপন করা এড়িয়ে চলুন এবং দক্ষ শীতল করার জন্য এটিকে ঊর্ধ্বমুখী কোণে রাখার চেষ্টা করুন। এই সহজ সমাধান ল্যাপটপের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে।

    নিবিড় ক্রিয়াকলাপগুলিতে কাজ করার সময়, আপনি ল্যাপটপটিকে শীতল রাখতে একটি শীতল পরিবেশে কাজ করতে পারেন, বিশেষত সরাসরি সূর্যালোক থেকে দূরে। আপনি ল্যাপটপের ভেন্টের মাধ্যমে বায়ুপ্রবাহ উন্নত করতে একটি ল্যাপটপ কুলার বা কুলিং প্যাড কেনার কথাও বিবেচনা করতে পারেন।


    1. আপনি কীভাবে আপনার ইনস্টাগ্রাম ফটোগুলি পুনরায় পোস্ট করতে পারেন তা এখানে!

    2. আমি উইন্ডোজ 10 স্ট্রেচড স্ক্রিন ঠিক করেছি, আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে রয়েছে

    3. আপনার iPhone হোম বোতাম কি কাজ করছে না? আপনি কীভাবে এটি ঠিক করতে পারেন তা এখানে রয়েছে!

    4. কিভাবে আপনার ল্যাপটপকে অতিরিক্ত গরম হওয়া থেকে প্রতিরোধ করবেন