কম্পিউটার

আপনার iPhone হোম বোতাম কি কাজ করছে না? আপনি কীভাবে এটি ঠিক করতে পারেন তা এখানে রয়েছে!

বেশ কিছু iPhone 6 এবং প্রাথমিক iOS ডিভাইস ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তাদের ডিভাইসের হোম বোতাম কাজ করছে না সঠিকভাবে এমনকি যদি আপনি একটি অপ্রতিক্রিয়াশীল বা ভাঙা আইফোন হোম বোতামের সাথে কাজ করছেন, তবে এই পোস্টটি আপনার পড়া উচিত। হোম বোতামটি আপনার আইফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাংশনগুলি অ্যাক্সেস করার জন্য সম্পূর্ণরূপে দায়ী, তাই যখন এটি পিছিয়ে যায় বা সম্পূর্ণভাবে সাড়া দেওয়া বন্ধ করে দেয়, তখন ফোন ব্যবহার করা অত্যন্ত বিরক্তিকর হয়ে ওঠে৷

আইওএস ডিভাইসের হোম বাটন, কাজ না করার সমস্যা একাধিক কারণে হতে পারে। উদাহরণস্বরূপ, শারীরিক ক্ষতি হতে পারে, একটি সফ্টওয়্যার ত্রুটি বা অন্য কোনও বিবিধ ব্যবধান যা লুকিয়ে থাকতে পারে৷ তবে আইফোন হোম বোতাম কাজ না করার সমস্যা সমাধানের জন্য আপনি একাধিক ব্যবস্থা নিতে পারেন৷ তো, প্রথমটা দিয়ে শুরু করা যাক!

আপনার iPhone হোম বোতাম কি কাজ করছে না? আপনি কীভাবে এটি ঠিক করতে পারেন তা এখানে রয়েছে!

আইফোন বোতাম কাজ করছে না সমস্যা সমাধানের টিপস

আপনি সমস্যার সমাধান করার আগে, হোম স্ক্রীন ব্লক করতে পারে এমন প্রতিরক্ষামূলক কেস বা ফিল্মটি সরিয়ে ফেলা নিশ্চিত করুন। চলুন, আপনাকে নিশ্চিত হতে হবে যে তারা সমস্যা সৃষ্টি করছে না।

টিপ 1 – নরম কাপড় দিয়ে আইফোন হোম বোতামটি পরিষ্কার করুন

অস্বীকার করার উপায় নেই যে আমাদের ডিভাইসগুলি বন্দর বা চলমান অংশগুলির মতো জায়গায় প্রচুর ধুলো এবং ধ্বংসাবশেষ জমা করে যা সাধারণ দৈনন্দিন ব্যবহার থেকে উপেক্ষা করা হয়। সুতরাং, একটি নরম, লিন্ট-মুক্ত কাপড় নিন এবং সাবধানে আপনার iPhone এর হোম বোতামটি পরিষ্কার করুন। ভিতর থেকে ছোট ধুলো কণা সরাতে চার্জিং পোর্ট ব্লো করতে ভুলবেন না।

যদি এটি আপনার সমস্যার সমাধান করে, চমৎকার! কিন্তু যদি কাজটি সম্পন্ন না হয়, তাহলে আপনাকে পরবর্তী পথে যেতে হবে!

টিপ 2- ক্যালিব্রেটিংয়ের মাধ্যমে হোম বোতামের সমস্যা সমাধান করুন 

আইফোন হোম বোতাম কাজ করছে না এমন সমস্যাটি ঠিক করার জন্য এটি অবশ্যই সবচেয়ে নির্ভরযোগ্য সমাধানগুলির মধ্যে একটি। আপনার iOS ডিভাইস ক্যালিব্রেট করতে, নিচের সহজ ধাপগুলি অনুসরণ করুন:

  • আপনার আইফোনে যেকোন প্রি-ইনস্টল বা স্টক অ্যাপ্লিকেশন চালু করুন
  • আপনি আপনার ডিসপ্লেতে পপ-আপ 'পাওয়ার অফ করার জন্য স্লাইড' বার্তা না দেখা পর্যন্ত পাওয়ার বোতামটি দীর্ঘক্ষণ টিপুন এবং ধরে রাখুন
  • এখন, হোম বোতাম টিপুন এবং প্রায় 5-10 সেকেন্ড ধরে ধরে রাখুন যতক্ষণ না আপনি মূল স্ক্রিনে ফিরে যান এবং অ্যাপ্লিকেশনটি বন্ধ হয়ে যায়
    আপনার iPhone হোম বোতাম কি কাজ করছে না? আপনি কীভাবে এটি ঠিক করতে পারেন তা এখানে রয়েছে!

এগিয়ে যান এবং আপনার iOS হোম বোতামটি ব্যবহার করার চেষ্টা করুন যদি এটি কাজ করে। যদি এটি ভাল প্রতিক্রিয়া জানায়, তাহলে আপনি একজন ভাগ্যবান ব্যক্তি। যদি তা না হয় তাহলে হয়ত আপনাকে আমাদের পরবর্তী পদ্ধতিতে এগিয়ে যেতে হবে!

টিপ 3- ফোর্স রিস্টার্ট সম্পাদন করুন

ফোর্স রিস্টার্ট করা প্রায়ই আইফোন হোম বোতাম কাজ না করার সমস্যার সমাধান করে। এটি কেবলমাত্র ছোটখাটো সফ্টওয়্যার এবং অ্যাপের ত্রুটিগুলি সমাধান করে যা হোম বোতামের সাথে আপনার অভিজ্ঞতাকে বাধাগ্রস্ত করতে পারে। চিন্তা করবেন না, এটি কোনো সংরক্ষণ তথ্য বা ডেটা বা আপনার অভ্যন্তরীণ মেমরিকে প্রভাবিত করবে না।

ফোর্স রিস্টার্ট করতে, নিম্নলিখিত ধাপগুলি পড়ুন:

  • যতক্ষণ না আপনি ডিভাইসটিকে পাওয়ার অফ করার জন্য পপ-আপ স্লাইডার না পান ততক্ষণ পর্যন্ত ডিভাইসের শীর্ষে থাকা স্লিপ/ওয়েক বোতামটি দীর্ঘক্ষণ টিপুন এবং ধরে রাখুন
  • স্লাইডারটি টেনে আনুন এবং আপনার iOS ডিভাইসটি বন্ধ করুন
  • কয়েক মুহূর্ত পরে, আবার স্লিপ/ওয়েক বোতাম টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনি অ্যাপল লোগোটি স্ক্রিনে প্রদর্শিত হবেন

এখন হোম বোতাম চেক করুন এবং এটি আবার ঠিকভাবে কাজ করছে কিনা তা পর্যবেক্ষণ করুন।

টিপ 4- আপনার iPhone পুনরুদ্ধার করুন

এটি কঠোর সমাধানগুলির মধ্যে একটি এবং আপনার মধ্যে অনেকেই এটি গ্রহণ করতে পারে না। তবে এটি অবশ্যই বেশ কয়েকটি ব্যবহারকারীর জন্য আইফোন হোম বোতাম কাজ করছে না এমন সমস্যার সমাধান করেছে। সুতরাং, আপনি কখনই জানেন না যে এটি সমস্যা সমাধানের জন্য আপনার পক্ষে কাজ করতে পারে।

এই পদ্ধতিতে এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনার iOS ডিভাইসটি সম্পূর্ণরূপে ব্যাক আপ করা হয়েছে। আপনার ডিভাইস পুনরুদ্ধার করা সমস্ত তথ্য এবং সেটিংস মুছে ফেলবে৷ iTunes এর মাধ্যমে আপনার iPhone পুনরুদ্ধার করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  • আপনার কম্পিউটারে আপনার ডিভাইস সংযুক্ত করুন
  • আপনার ম্যাকের iTunes অ্যাপে> উইন্ডোর উপরের-বামে অবস্থিত ডিভাইস বোতামে ক্লিক করুন
  • সারাংশে ক্লিক করুন> পুনরুদ্ধার করুন।

প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

আপনার হোম বোতাম ভেঙে গেলে আপনার আইফোন কীভাবে ব্যবহার করবেন?

হার্ডওয়্যারের ক্ষতির কারণে যদি আপনার হোম বোতামটি কাজ না করে, তবে প্রতিস্থাপনের জন্য ব্যস্ত হওয়ার আগে, আপনি AssistiveTouch-এর সাথে একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য ব্যবহার করে আপনার আইফোনে একটি ভার্চুয়াল হোম বোতাম ব্যবহার করতে পারেন। অ্যাপল ভাঙা বোতাম ব্যবহারকারীদের সাহায্য করার জন্য এই বৈশিষ্ট্যটি রাখে নি। বৈশিষ্ট্যটি আসলে নির্দিষ্ট প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ডিভাইসটিকে অ্যাক্সেসযোগ্য করার জন্য নিবেদিত৷

নিচের ধাপগুলি ব্যবহার করে AssistiveTouch সক্ষম করুন:

  • আপনার iPhone সেটিংস চালু করুন> সাধারণ> অ্যাক্সেসযোগ্যতা
  • ইন্টারঅ্যাকশন বিভাগের অধীনে, AssistiveTouch বৈশিষ্ট্যে আলতো চাপুন
  • ভার্চুয়াল হোম বোতাম সক্রিয় করতে AssistiveTouch এর পাশের সুইচটিতে টগল করুন
  • আপনার স্ক্রিনের সামনে একটি বৃত্ত সহ একটি ছোট গোলাকার আয়তক্ষেত্র উপস্থিত হবে
  • অন-স্ক্রীন কন্ট্রোল খুলতে AssistiveTouch আইকনে আলতো চাপুন
  • বিভিন্ন বিকল্পগুলির একটি তালিকা আপনার সামনে উপস্থিত হবে:কাস্টম, সিরি, হোম, কন্ট্রোল সেন্টার, বিজ্ঞপ্তি কেন্দ্র, ডিভাইস

আপনার iPhone হোম বোতাম কি কাজ করছে না? আপনি কীভাবে এটি ঠিক করতে পারেন তা এখানে রয়েছে!

ক্রিয়া সম্পাদন করতে তাদের যেকোনো একটিতে আলতো চাপুন!

আইফোন হোম বোতাম কাজ করছে না সমস্যা সমাধানের জন্য বোনাস দ্রুত টিপ:

ক্লিকের গতি কাস্টমাইজ করুন – iOS ডিভাইস ব্যবহারকারীদের হোম বোতামের ক্লিকের গতি সামঞ্জস্য করতে এবং কমানোর ক্ষমতা দেয় যাতে এটিকে শ্বাস নিতে এক সেকেন্ডের একটি ভগ্নাংশ দেয়। এটি ব্যবহার করে দেখতে:সেটিংস> অ্যাক্সেসিবিলিটি> হোম বোতাম> এ যান আপনি তিনটি বিকল্প পাবেন:ডিফল্ট, স্লো এবং স্লোস্ট। দ্বিতীয় বিকল্পের জন্য যান এবং আপনার আইফোন পুনরায় চালু করুন. একবার আপনার ডিভাইস শুরু হলে, হোম বোতামটি ব্যবহার করে দেখতে চেষ্টা করুন যে এটি প্রতিক্রিয়া করতে ফিরে এসেছে কিনা।

র্যাপিং আপ

আশা করি, এই টিপসগুলি আপনাকে আইফোন হোম বোতাম কাজ করছে না এমন সমস্যার সমাধান করতে সাহায্য করবে, কিন্তু দুর্ভাগ্যবশত, কিছুই কাজ করে না। সম্ভবত এটি আপনার একটি নতুন আইফোন কেনার সময় যা আপনার চাহিদা পূরণ করে। স্পষ্টতই, আপনি যে পুরানো ডিভাইসটি ব্যবহার করছেন সেটি সম্পূর্ণ পরিষেবা প্রদান করেছে!

তাই, একটি মোটা হোম বোতাম প্রতিস্থাপনের পরিবর্তে, একটি নতুন iPhone পান!

আমাদের সাথে সংযোগ করুন

Systweak পাঠকদের তাদের উইন্ডোজ, ম্যাক, আইফোন, অ্যান্ড্রয়েড বা অন্যান্য ডিভাইসের বিভিন্ন সমস্যা সমাধানে সাহায্য করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তাই, আপনি যদি এই ধরনের কোনো বিষয় নিয়ে কাজ করেন বা কোনো সমস্যা সমাধানে সহায়তার প্রয়োজন হয়, তাহলে আমাদের সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলিতে আমাদের সাথে সংযুক্ত হন:– Facebook, Instagram এবং YouTube।


  1. Microsoft Edge সঠিকভাবে কাজ করছে না? এখানে আপনি কিভাবে এটি ঠিক করতে পারেন?

  2. কিভাবে আপনার আইফোনে "iMessage বিতরণ করা হয়নি" ঠিক করবেন?

  3. আইফোন স্ক্রিন রেকর্ডিং কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  4. পাওয়ার বোতাম কাজ করছে না? পাওয়ার বোতাম