কম্পিউটার

উইন্ডোজে "প্যারামিটারটি ভুল" ত্রুটি কীভাবে ঠিক করবেন

উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন

কখনও কখনও একটি Windows 11 বা Windows 10 ডিভাইসে একটি বহিরাগত হার্ড ড্রাইভ, SD কার্ড, USB ড্রাইভ বা অন্যান্য স্টোরেজ মিডিয়া সংযোগ করার সময়, আপনি "প্যারামিটারটি ভুল" ত্রুটির সম্মুখীন হতে পারেন৷ এই ত্রুটিটি আপনাকে ড্রাইভ ফোল্ডার পাথ খুলতে এবং ড্রাইভের মধ্যে থাকা ফাইলগুলি অ্যাক্সেস করতে বাধা দেয়। যদি সময়মতো ঠিক করা না হয়, তাহলে এটি আপনার গুরুত্বপূর্ণ ফাইল এবং ডেটা হারাতে পারে। এই টিউটোরিয়ালটি আপনাকে দেখায় যে আপনি যখন কোনও বাহ্যিক ড্রাইভে এই অনন্য সমস্যাটি লক্ষ্য করবেন তখন কী করবেন৷

"প্যারামিটার ভুল" এরর মানে কি?

যখনই আপনি আপনার পিসিতে একটি বাহ্যিক ড্রাইভ সংযোগ করেন, আপনি ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে আপনার ফাইলগুলি দেখতে সক্ষম হবেন। কিছু কারণে, বাহ্যিক হার্ড ড্রাইভ দূষিত হতে পারে (অস্থায়ীভাবে) এবং ত্রুটি বার্তাটি প্রদর্শন করতে পারে:"অবস্থান ড্রাইভ অ্যাক্সেসযোগ্য নয়৷ অস্ত্রোপচার."

এই ত্রুটির মানে হল একটি ফোল্ডার পাথ অ্যাক্সেসের জন্য ব্যবহারকারীর অনুরোধ ব্যর্থ হয়েছে। ত্রুটির সংজ্ঞা অনুসারে, ব্যবহারকারী ডিভাইসে তাদের ডেটা অ্যাক্সেস করতে বা ফাইলগুলিকে একটি ফোল্ডার পথ বরাবর কপি/পেস্ট করতে এবং সরাতে অক্ষম৷

উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন

"প্যারামিটারটি ভুল" ত্রুটিটি বিকল্পভাবে ত্রুটি 0x80070057 হিসাবে পরিচিত। বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারী বহিরাগত হার্ড ড্রাইভ, এসডি কার্ড বা ইউএসবি পেন ড্রাইভের জন্য এই ত্রুটিটি রিপোর্ট করেছেন। কিছু, তবে এটি একটি কম্পিউটারের অন্তর্নির্মিত হার্ড ড্রাইভের জন্য নিশ্চিত করেছে। এর পিছনে অনেকগুলি সম্ভাব্য কারণ রয়েছে - ভাইরাস সংক্রমণ, ফাইল সিস্টেম দুর্নীতি, ত্রুটিপূর্ণ ইউএসবি পোর্ট, ড্রাইভে খারাপ সেক্টর বা সম্পূর্ণ ড্রাইভার আপডেটের প্রয়োজন।

Windows 11/10-এ "প্যারামিটারটি ভুল" ত্রুটির সমাধান

"প্যারামিটারটি ভুল" ত্রুটির জন্য আমাদের সমাধানগুলি সাধারণ কমান্ড লাইন সংশোধন থেকে সম্পূর্ণ ফর্ম্যাটিং কৌশলগুলিতে পরিবর্তিত হয়। আমরা এই সমস্ত পদ্ধতি ধাপে ধাপে চালাব। নীচের নির্দেশাবলী একটি Windows 11 ডিভাইসে প্রদর্শিত হয়েছে কিন্তু Windows 10 সিস্টেমের জন্য হুবহু একই।

1. একটি দ্রুত স্ক্যান পরীক্ষা করুন

প্রাথমিকভাবে, ম্যালওয়্যারের উপস্থিতি পরীক্ষা করতে আপনার সিস্টেম চালান। স্টার্ট মেনু থেকে "ভাইরাস এবং হুমকি সুরক্ষা" এ যান এবং যেকোনো হুমকির জন্য একটি "দ্রুত স্ক্যান" করুন। যদি কোনো ম্যালওয়্যার পাওয়া যায়, অবিলম্বে আপনার বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন, কারণ এটি সংক্রামিত হতে পারে এবং ত্রুটির উৎস হয়ে উঠতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, Windows 11/10 ডিফেন্ডার আপনাকে যেকোনো অপসারণযোগ্য মিডিয়া ম্যালওয়্যার সম্পর্কে আগাম সতর্ক করবে, কারণ এটি আগমনের সময় তাদের সনাক্ত করতে সুসজ্জিত।

উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন

2. ড্রাইভ ত্রুটিগুলি ঠিক করতে Chkdsk চালান

আপনি যদি কোনও ম্যালওয়্যার খুঁজে না পান তবে ডেটা অখণ্ডতার জন্য বাহ্যিক ড্রাইভটি পরবর্তী পরীক্ষা করা উচিত। Windows Chkdsk এই ধরনের সনাক্তকরণের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত ইউটিলিটি, কারণ এটি খারাপ সেক্টর, ফাইল সিস্টেমের দুর্নীতি এবং যেকোন অমীমাংসিত সফ্টওয়্যার সমস্যার কারণে ত্রুটির গভীরে ডুবে যায়।

  1. ড্রাইভে আপনার ডেটার একটি ব্যাকআপ নিন, যেমন মেরামতের সময়, Chkdsk খারাপ সেক্টরের কিছু মূল্যবান ডেটা মুছে ফেলতে পারে৷
  2. স্টার্ট মেনু থেকে অ্যাডমিনিস্ট্রেটর মোডে কমান্ড-লাইন উইন্ডোটি খুলুন। কম্পিউটার দ্বারা বহিরাগত ড্রাইভে নির্ধারিত নামের উপর ভিত্তি করে নিম্নলিখিতটি লিখুন।
chkdsk Drive name:/f/x/r
উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  1. কোনও ডেটা অখণ্ডতার সমস্যা সমাধানের জন্য সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভের একটি সম্পূর্ণ ডিস্ক স্ক্যান চালাবে। এটি মৌলিক ফাইল কাঠামো, নিরাপত্তা বিবরণ, USN জার্নাল এবং ফাইল ডেটার খারাপ ক্লাস্টার পরীক্ষা করে।
  2. স্ক্যান শেষ হয়ে গেলে কম্পিউটার রিস্টার্ট করুন, এবং এক্সটার্নাল ড্রাইভে সংযোগ করতে আপনার আর কোনো সমস্যা হবে না।
উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন

3. এক্সটার্নাল ড্রাইভে sfc/scannow চালান

Sfc/scannow দূষিত সিস্টেম ফাইল মেরামত করার জন্য সেরা উইন্ডোজ অন্তর্নির্মিত টুল এক. আপনি কি জানেন যে এটি এক্সটার্নাল ড্রাইভের কোনো দূষিত ফাইল মেরামত করতেও ব্যবহার করা যেতে পারে? এই মেরামত সেটিং অ্যাক্সেস করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রশাসক মোডে একটি কমান্ড-লাইন উইন্ডো খুলুন এবং নীচে দেখানো কমান্ডটি সামান্য পরিবর্তন করুন:
sfc/scannow/offbootdir=Drive Name: /offwindir=Drive name:\windows
উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  1. টার্গেট ড্রাইভটি এখন সিস্টেম ফাইল চেক করার জন্য নির্বাচন করা হয়েছে, এবং আপনি বিকল্পগুলির একটি মেনু দেখতে পাবেন।
  2. ড্রাইভের স্ক্যানিং শেষ করতে, প্রথম বিকল্পটি নির্বাচন করুন:sfc /scannow . এটিকে পর্যাপ্ত সময় দিন, কারণ এই প্রক্রিয়াটি সময়সাপেক্ষ হতে পারে এবং আপনার বাহ্যিক ড্রাইভে কতগুলি এন্ট্রি রয়েছে তার উপর ভিত্তি করে চার বা পাঁচটি পর্যায়ে যেতে পারে। ছোট USB ড্রাইভ এবং SD কার্ডের জন্য, এটি সময়সাপেক্ষ হওয়া উচিত নয়।
  3. সিস্টেম ফাইল চেকার দ্বারা ত্রুটিগুলি স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত এবং সংশোধন করা হয়৷
উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন

4. DISM.exe

ব্যবহার করুন

কখনও কখনও, প্যারামিটার ত্রুটিটি আপনার উইন্ডোজ ডিভাইসে একটি অনুপযুক্ত অ্যাপ্লিকেশন ইনস্টলেশনের জন্য চিহ্নিত করা যেতে পারে, যা একটি ফোল্ডার পাথ তৈরি করার সময় ত্রুটির দিকে নিয়ে যায়। এই ধরনের ক্ষেত্রে, DISM.exe হল একটি নির্ভরযোগ্য সিস্টেম ফাইল চেকার টুল যা উইন্ডোজ ইনস্টলেশন মেরামত করতে ব্যবহার করা যেতে পারে।

DISM.exe চালানোর জন্য, অ্যাডমিন মোডে কমান্ড লাইন খুলুন এবং টাইপ করুন:

DISM.exe /Online /Cleanup-image /scanhealth
উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন

5. এক্সটার্নাল ড্রাইভ রিফর্ম্যাট করুন

যদি উপরের সহজ কৌশলগুলির কোনটিই কাজ না করে, তাহলে বাহ্যিক হার্ড ড্রাইভে কিছু সম্ভাব্য দুর্নীতি হতে পারে। এটি শুধুমাত্র রিফর্ম্যাটিং দ্বারা ঠিক করা যেতে পারে।

আপনার Windows 10 কম্পিউটারে "এই পিসি" প্রধান মেনুতে যান, বাহ্যিক ড্রাইভ নির্বাচন করুন এবং "ফরম্যাট" নির্বাচন করতে ডান-ক্লিক করুন।

উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  1. একটি Windows 11 ডিভাইসে, উপরের একটি প্রসঙ্গ মেনু থেকে ফরম্যাট ড্রাইভ বিকল্পটি অ্যাক্সেস করার জন্য আপনাকে শুধুমাত্র একটি সাধারণ ক্লিক করতে হবে। এটি একটি দ্রুত পদ্ধতি, কারণ আপনাকে বিশৃঙ্খল মেনু বিকল্পগুলির সাথে মোকাবিলা করতে হবে না।
উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  1. ড্রাইভ ফরম্যাট করতে, আপনার সঠিক ফাইল সিস্টেম নির্বাচন করুন। ড্রাইভে আপনার ফাইল সিস্টেম ফরম্যাট "NTFS" বা "FAT" (যা আপনি উপরে আলোচনা করা Chkdsk কমান্ড প্রম্পট ইউটিলিটিতে খুঁজে পেতে পারেন) তার উপর নির্ভর করে একটি নির্বাচন করুন।
  2. যদি আপনি ড্রাইভের জন্য একটি নতুন ভলিউম লেবেল তৈরি করেন, তাহলে এটি ড্রাইভে একটি নতুন পদ্ধতি নিশ্চিত করবে।
  3. ফরম্যাটিং "শুরু" করুন। মনে রাখবেন এটি ড্রাইভের সমস্ত ডেটা মুছে ফেলবে। তারপরে, "প্যারামিটারটি ভুল" ত্রুটি এখনও দৃশ্যমান কিনা তা দেখতে বাহ্যিক হার্ড ড্রাইভটি পুনরায় চালু করুন এবং পরীক্ষা করুন৷
উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন

6. ডিস্ক ড্রাইভ এবং ইউএসবি ড্রাইভার আপডেট করুন

যদি ত্রুটিটি ডিস্ক ড্রাইভ বা USB পোর্টগুলির সাথে থাকে তবে আপনি কোনও ড্রাইভার আপডেট করতে হবে কিনা তা পরীক্ষা করতে পারেন। (সাধারণত আপনি আগে থেকেই উইন্ডোজ থেকে একটি সতর্কতা পাবেন।) আপডেট করতে নীচের ধাপগুলি অনুসরণ করুন।

  1. Windows 11-এ স্টার্ট মেনু সার্চ বা Windows 10-এর সার্চবক্স থেকে “ডিভাইস ম্যানেজার”-এ যান।
উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন

বিকল্পভাবে, আপনি একটি সাধারণ রান কমান্ড থেকে ডিভাইস ম্যানেজার খুলতে পারেন:Win + R , তারপর টাইপ করুন "devmgmt.msc।"

উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  1. একবার ডিভাইস ম্যানেজার খোলা হলে, ডিস্ক ড্রাইভ এবং USB ড্রাইভ উভয়ই নির্বাচন করুন এবং ড্রাইভার আপডেট করতে ডান-ক্লিক করুন।
উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  1. অনলাইনে ড্রাইভার অনুসন্ধান করতে, "ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন" এ ক্লিক করুন। এটি নিশ্চিত করবে যে Windows আপনার ডিভাইসে সেরা উপলব্ধ ড্রাইভারের জন্য অনুসন্ধান এবং ইনস্টল করছে৷
উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন
  1. একটি নতুন ড্রাইভার অনলাইনে পাওয়া গেলে, এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমে যোগ করা হবে। প্যারামিটার ত্রুটি সংশোধন করা হয়েছে কিনা তা দেখতে আপনি কম্পিউটারটি পুনরায় চালু করতে পারেন।
উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন

7. তারিখ সময় সেটিংসে দশমিক চিহ্ন নিশ্চিত করুন

কখনও কখনও তারিখ-সময় বিন্যাসে একটি সিনট্যাক্স সমস্যা প্যারামিটার ত্রুটির কারণ হতে পারে। পর্যায়ক্রমিক ভিত্তিতে, তারিখ-সময় সেটিংসে আপনার একটি সঠিক দশমিক চিহ্ন সক্রিয় আছে কিনা তা পরীক্ষা করা উচিত।

  1. "কন্ট্রোল প্যানেল -> ঘড়ি এবং অঞ্চল" এ যান এবং "অঞ্চল:তারিখ, সময় বা নম্বর বিন্যাস পরিবর্তন করুন।"
উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন

2. উইন্ডোটি খোলে, "অতিরিক্ত সেটিংস" এ ক্লিক করুন। এখানে আপনাকে নিশ্চিত করতে হবে যে দশমিক চিহ্ন "।" ব্যবহার করা হচ্ছে৷

উইন্ডোজে  প্যারামিটারটি ভুল  ত্রুটি কীভাবে ঠিক করবেন

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. উইন্ডোজ বা একটি বাহ্যিক হার্ড ড্রাইভ ফরম্যাট করতে আমার কি বাহ্যিক সফ্টওয়্যার ব্যবহার করা উচিত?

যদিও অনেক বাহ্যিক সফ্টওয়্যার রয়েছে যা একটি উইন্ডোজ হার্ড ড্রাইভকে ফর্ম্যাট করে, এটি Windows 11/10-এর অন্তর্নির্মিত সরঞ্জামগুলি যেমন Chkdsk, SFC চেকার, DISM.exe এবং অন্যান্য নেটিভ সরঞ্জামগুলি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়, কারণ সেগুলি ত্রুটি নির্ণয়ের জন্য আরও ভালভাবে ডিজাইন করা হয়েছে৷ একটি উইন্ডোজ পরিবেশে। যাইহোক, আপনি বহিরাগত USB এবং হার্ড ড্রাইভের জন্য সফ্টওয়্যার ব্যবহার করতে পছন্দ করতে পারেন৷

2. হার্ড ড্রাইভ ব্যর্থতার লক্ষণ কি? আমার হার্ড ড্রাইভ খারাপ কিনা আমি কিভাবে বুঝব?

আপনার হার্ড ড্রাইভ ব্যর্থতার প্রবণ হলে, আপনি অনেক সতর্কতা চিহ্ন দেখতে পাবেন। হার্ড ড্রাইভ-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলি চালানোর সময় সবচেয়ে স্পষ্ট হল ঘন ঘন ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD)। আপনি যদি বিএসওডিতে আক্রান্ত হন তবে এই সমাধানগুলির মধ্যে একটি চেষ্টা করুন। আরেকটি সতর্কতা চিহ্ন হল উইন্ডোজ সঠিকভাবে শুরু করতে ব্যর্থ হচ্ছে, যেমন 0xc00000f এর মতো ত্রুটি। আপনার কম্পিউটার কি অকারণে অতিরিক্ত গরম হচ্ছে? এটি হার্ড ডিস্ক ব্যর্থতার একটি বড় লক্ষণ, যার অর্থ আপনাকে এটি প্রতিস্থাপন করতে হবে।

র্যাপিং আপ

"প্যারামিটারটি ভুল" ত্রুটি উইন্ডোজ 11/10 এ একটি সাধারণ ত্রুটি। যাইহোক, এখানে আলোচনা করা উপরের পদ্ধতিগুলির সাথে, আপনি নিজেরাই সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। আপনি আপনার উইন্ডোজ পিসিতে RAM স্বাস্থ্য এবং মাদারবোর্ডের স্বাস্থ্য পরীক্ষা করার জন্য একটি স্ব-মূল্যায়ন করতে পারেন। আপনি যদি এখনও Windows 11 ইনস্টল না করে থাকেন, তাহলে এটি ইনস্টল করার আগে আপনার কী করা উচিত তা জানতে পড়ুন।


  1. উইন্ডোজ 10 এ প্যারামিটারটি ভুল ঠিক করুন

  2. ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070057:Windows 10 এ প্যারামিটারটি ভুল

  3. কিভাবে উইন্ডোজ ত্রুটি 1603 ঠিক করবেন

  4. Windows 10 এ দূরবর্তী পদ্ধতির ব্যর্থ ত্রুটিটি কীভাবে ঠিক করবেন