কম্পিউটার

কিভাবে রানটাইম ত্রুটি 28 ঠিক করবেন – “আউট অফ স্ট্যাক স্পেস”

কিভাবে রানটাইম ত্রুটি 28 ঠিক করবেন – “আউট অফ স্ট্যাক স্পেস”

রানটাইম ত্রুটি 28

রানটাইম ত্রুটি 28 একটি ত্রুটি যা Windows 7, Vista এবং XP কম্পিউটারে ঘটে। মূলত, এই ত্রুটিটি দেখা দেয় যে ভিজ্যুয়াল বেসিক (ভিবি) ফাংশন এবং "সাব কল" এর তীব্র ব্যবহার করে, এত বেশি মেমরি গ্রহণ করে যে আপনার সিস্টেমটি আপনার সিস্টেমের অনুরোধগুলিকে সহজভাবে রাখতে পারে না। আপনার সিস্টেমের "স্ট্যাক স্পেস" মূলত একটি প্রযুক্তিগত শব্দ যা আপনার পিসি আপনার সিস্টেমে প্রোগ্রামগুলি চালানোর জন্য যে মেমরি ব্যবহার করবে তা বর্ণনা করতে ব্যবহৃত হয় এবং আপনার পিসি অনেক বেশি মেমরি বরাদ্দ ব্যবহার করে, এটি ক্রমাগত পছন্দের কারণ ঘটাচ্ছে। দেখানোর জন্য রানটাইম 28 ত্রুটি।

রানটাইম ত্রুটি 28 এর কারণ কি?

আপনি এই ফর্মটিতে এই ত্রুটিটি অনুভব করতে পারেন:

রানটাইম ত্রুটি 28 – স্ট্যাকের জায়গা নেই

যখন সফ্টওয়্যার চলে, তখন এটি অপারেট করার জন্য প্রচুর সিস্টেম মেমরির প্রয়োজন হয় (RAM)। যদি এমন হয় যে একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন, এই ক্ষেত্রে VB, অপারেটিং সিস্টেমকে ক্রমাগতভাবে উপলব্ধ আরও মেমরির জন্য জিজ্ঞাসা করে, প্রক্রিয়াটি চলতে পারে না এবং তাই একটি "স্ট্যাক ওভারফ্লো" ঘটে।

এই সমস্যার সম্ভাব্য কারণগুলি বেশ বৈচিত্র্যময়। এটি হতে পারে আপনি যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করছেন সেটি বগি এবং প্রচুর মেমরি ব্যবহার করার চেষ্টা করছে, যা আপনার সিস্টেমে নাও থাকতে পারে৷ এটি ভাল হতে পারে যে একটি ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন সিস্টেম রিসোর্স হগিং হতে পারে, যার ফলে অন্যান্য অ্যাপ্লিকেশনগুলি তাদের প্রয়োজনের তুলনায় কম বরাদ্দ করা হতে পারে। অবশেষে, এমন একটি সম্ভাবনা রয়েছে যে এটি অপারেটিং সিস্টেম হতে পারে যা আপডেট করার প্রয়োজন, কারণ সফ্টওয়্যারটিতে কিছু বাগ থাকতে পারে যা মাইক্রোসফ্ট হটফিক্সের সমস্যার মাধ্যমে সরিয়ে দেয়৷

আপনার পিসিতে রানটাইম 28 ত্রুটি কীভাবে ঠিক করবেন

ধাপ 1 - সমস্যা সৃষ্টিকারী যেকোন সফ্টওয়্যার পুনরায় ইনস্টল করুন

এই সমস্যাটি মোকাবেলা করার চেষ্টা করার সময় সফ্টওয়্যার পুনরায় ইনস্টল করা আপনার প্রথম পদক্ষেপ হওয়া উচিত, কারণ এটি চালানোর সবচেয়ে সহজ পদ্ধতি। আপনার এটি সম্পর্কে কীভাবে যাওয়া উচিত তা এখানে:

  • অ্যাপ্লিকেশানের একটি নোট নিন যার ফলে “স্ট্যাকের স্থানের বাইরে রানটাইম ত্রুটি 28.
  • স্টার্ট> কন্ট্রোল প্যানেল> প্রোগ্রাম যোগ/সরান এ যান
  • সমস্যাটি সনাক্ত করুন অ্যাপ্লিকেশন
  • এই অ্যাপ্লিকেশনটি হাইলাইট করুন এবং “সরান এ ক্লিক করুন "
  • আন-ইনস্টল উইজার্ড অনুসরণ করুন এবং তারপর এটি শেষ হয়ে গেলে, আপনার পিসি পুনরায় চালু করুন
  • সর্বশেষ সংস্করণ ইনস্টল করুন৷ সফ্টওয়্যার আবার আপনার সিস্টেমে

এই পদ্ধতিটি যেকোন বগি ইনস্টলেশন ফাইলগুলিকে সরিয়ে দেবে যা প্রক্রিয়াটির ক্রিয়াকলাপকে বাধাগ্রস্ত করতে পারে। এটি "রানটাইম ত্রুটি 28" অপসারণের একটি নিশ্চিত ফায়ার উপায় নয়, তাই যদি এটি পদক্ষেপ 2 এ যেতে সাহায্য না করে।

ধাপ 2 - অন্য কোন প্রোগ্রাম বন্ধ করুন

কিছু প্রোগ্রাম যা ব্যাকগ্রাউন্ডে চলে তাদের চেয়ে বেশি মেমরি গ্রহণ করে, অন্যান্য অ্যাপ্লিকেশন এবং প্রক্রিয়া থেকে সিস্টেম সংস্থানগুলিকে আটকে রাখে, যা "রানটাইম ত্রুটি 28" হতে পারে। এই সমস্যাটি সমাধান করতে:

  • টাস্ক ম্যানেজার খুলুন (CTRL + ALT + DEL)
  • প্রক্রিয়াগুলি-এ ক্লিক করুন ” ট্যাব
  • বাছাই মেমরি দ্বারা প্রক্রিয়ার তালিকা
  • টাস্ক শেষ করুন যে কোনো প্রক্রিয়া যা সিস্টেমের ধারাবাহিকতার জন্য গুরুত্বপূর্ণ নয়

আপনি যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে চান তার জন্য এটি আরও কিছু মেমরি খালি করবে, প্রোগ্রামটিকে অপর্যাপ্ত মেমরি ভাতার সীমাবদ্ধতা ছাড়াই পরিচালনা করার অনুমতি দেয়৷

ধাপ 3 - আপনার উইন্ডোজ সিস্টেম আপডেট করুন

কখনও কখনও আপনার উইন্ডোজ সিস্টেম আপডেট করা বুদ্ধিমানের কাজ, কারণ মাইক্রোসফ্ট এই ধরনের সমস্যা মোকাবেলা করার জন্য হটফিক্স এবং আপডেট প্রকাশ করতে পারে। এই ধাপগুলি অনুসরণ করে সহজেই এগুলি অ্যাক্সেস করা যেতে পারে:

  • ক্লিক করুন স্টার্ট> সমস্ত প্রোগ্রাম> উইন্ডোজ আপডেট
  • উইন্ডোজ আপডেট করতে দিন আপনার পিসি স্ক্যান করুন
  • উইন্ডোজ আপডেটকে আপডেটের জন্য ইন্টারনেট স্ক্যান করতে দিন
  • Windows আপডেট তারপর ইনস্টল হবে আপডেটগুলি
  • পিসি রিস্টার্ট করুন যখন অনুরোধ করা হয়

এই পদ্ধতিটি "Runtime Error 28" এর সাথে আপনার সম্মুখীন হতে পারে এমন যেকোনো সমস্যা দূর করতে সাহায্য করবে, তবে সমস্যাটি আরও গভীরে প্রোথিত হলে এটি এখনও উপস্থিত হতে পারে, যেমন রেজিস্ট্রিতে৷

পদক্ষেপ 4 - উইন্ডোজের রেজিস্ট্রি পরিষ্কার করুন

  • এই রেজিস্ট্রি ক্লিনারটি ডাউনলোড করুন

রেজিস্ট্রি ক্লিনারগুলি উইন্ডোজ কতটা ভালভাবে কাজ করে তাতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে এবং রানটাইম 28 ত্রুটি বন্ধ করতে সাহায্য করতে পারে। রেজিস্ট্রি মূলত একটি কেন্দ্রীয় ডাটাবেস যা আপনার সিস্টেমের জন্য গুরুত্বপূর্ণ সেটিংস এবং তথ্য সঞ্চয় করে, যা উইন্ডোজকে আপনার পিসির জন্য বিপুল সংখ্যক বিশদ মনে রাখতে দেয়। দুর্ভাগ্যবশত, রেজিস্ট্রিটিও দুর্নীতিগ্রস্ত হওয়ার প্রবণতা রয়েছে, যা আপনার সিস্টেমকে অত্যন্ত ধীরগতিতে এবং অবিশ্বস্তভাবে চালিয়ে যাচ্ছে। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনার রেজিস্ট্রি স্ক্যান করার জন্য একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করা উচিত এবং এর যে কোনও ক্ষতিগ্রস্থ অংশ মেরামত করা উচিত যা আপনার কম্পিউটারকে অত্যন্ত ধীর গতিতে বা ত্রুটির সাথে চালাচ্ছে। আপনি নীচে আমাদের প্রস্তাবিত রেজিস্ট্রি ক্লিনার ডাউনলোড করতে পারেন:


  1. কিভাবে রানটাইম ত্রুটি 101 ঠিক করবেন

  2. রানটাইম ত্রুটি 372 কিভাবে ঠিক করবেন

  3. 2467 রানটাইম এরর ফিক্স

  4. 1308 ত্রুটি কীভাবে ঠিক করবেন