কম্পিউটার

কিভাবে "প্রক্রিয়া অ্যাক্সেস বন্ধ করতে অক্ষম" ত্রুটি ঠিক করবেন

“যতবার আমি আমার ব্রাউজার ফায়ার করি, এটা মেমরি নষ্ট করে দেয়। ইদানীং, টাস্ক ম্যানেজারে ব্যাকগ্রাউন্ড প্রসেস বন্ধ করার জন্য আমি 'এন্ড টাস্ক' সম্পাদন করতে পারছি না বলে জিনিসগুলি আরও খারাপ হয়ে গেছে। কি করতে হবে?”- একজন বিরক্ত উইন্ডোজ ব্যবহারকারী।

একটি অ্যাপ্লিকেশন বা অন্য কোনো পরিষেবার সাথে সম্পর্কিত প্রক্রিয়াটি সমাপ্ত করতে সক্ষম না হওয়া, একটি সাধারণ সমস্যা যা অনেক উইন্ডোজ ব্যবহারকারীর সম্মুখীন হয়। আপনি ভাবতে পারেন যে এটি মোকাবেলা করা একটি বড় সমস্যা নাও হতে পারে। কিন্তু, উপরের কেস থেকে এটি স্পষ্ট যে, ব্রাউজারটি পিসির মেমরি খাচ্ছে, তার চেয়ে বেশি। কিছু ক্ষেত্রে, এটি এমনও হতে পারে যে একটি দূষিত অ্যাপ্লিকেশন (সম্ভবত যেটি একটি অনিরাপদ উত্স থেকে ডাউনলোড করা হয়েছে) কম্পিউটার বা ল্যাপটপ দখল করেছে এবং আপনাকে প্রক্রিয়াগুলি বন্ধ করতে বাধা দিচ্ছে৷

"প্রক্রিয়া অ্যাক্সেস বন্ধ করতে অক্ষম" ত্রুটির জন্য সেরা সমাধান

সমাধানগুলি চেষ্টা করার আগে আপনার পিসি রিস্টার্ট করার পরামর্শ দেওয়া হয়। যেহেতু এটি OS রিফ্রেশ করবে এবং সমস্যা সৃষ্টি করতে পারে এমন সমস্ত অস্থায়ী ফাইল সাফ করবে।

1. ALT + F4

টিপুন

ALT + F4 বা ALT + FN + F4 (ল্যাপটপে) হল একটি মূল সমন্বয় যা প্রতিক্রিয়াহীন প্রোগ্রামগুলি বন্ধ করার জন্য একটি কার্যকর এবং দরকারী উপায় হিসাবে প্রমাণিত হয়েছে। আপনি যখন টাস্ক ম্যানেজার ব্যবহার করে প্রক্রিয়াটি শেষ করতে অক্ষম হন তখন এটি একটি বিকল্প সমাধান হতে পারে।

2. কমান্ড প্রম্পট ব্যবহার করে প্রক্রিয়াটি মেরে ফেলুন

এমনকি alt + F4 কীবোর্ড শর্টকাট টিপলেও, আপনি এখনও "প্রক্রিয়া বন্ধ করতে অক্ষম" ত্রুটিটি পাচ্ছেন। অধিকার বাতিল হল." আপনার Windows 11/10 পিসি বা ল্যাপটপে, আপনি টাস্কিল ব্যবহার করতে পারেন কমান্ড প্রম্পটে কমান্ড। কিন্তু, সেটা করার আগে –  

1. প্রথমে, টাস্ক ম্যানেজার খুলুন

2. প্রক্রিয়াটি চিহ্নিত করুন যা বন্ধ হচ্ছে না।

3. এটিতে ডান ক্লিক করুন এবং প্রক্রিয়ার নামটি অনুলিপি করুন। উদাহরণস্বরূপ, যদি ডেস্কটপ উইন্ডোজ ম্যানেজার বন্ধ হচ্ছে না, এটিতে ডান-ক্লিক করুন এবং নীচের স্ক্রিনশটে দেখানো প্রক্রিয়ার নামটি অনুলিপি করুন।

কিভাবে  প্রক্রিয়া অ্যাক্সেস বন্ধ করতে অক্ষম  ত্রুটি ঠিক করবেন

এখন, প্রশাসনিক সুযোগ-সুবিধা সহ কমান্ড প্রম্পট খুলুন – 

1. উইন্ডোজ সার্চ বারে cmd টাইপ করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ডান দিক থেকে।

2. যখন কমান্ড প্রম্পট উইন্ডো খোলে, প্রদর্শিত হিসাবে নীচে উল্লিখিত কমান্ডটি টাইপ করুন –

taskkill /im process-name /f

প্রসেস-নেমে আপনি যে নামটি টাস্ক ম্যানেজারে কপি করেছেন সেটি পেস্ট করুন। সুতরাং, যদি ডেস্কটপ উইন্ডোজ ম্যানেজার বন্ধ হচ্ছে না তাহলে কমান্ডটি হবে taskkill /im dwm.exe /f

কিভাবে  প্রক্রিয়া অ্যাক্সেস বন্ধ করতে অক্ষম  ত্রুটি ঠিক করবেন

3. এন্টার টিপুন

3. WMIC (Windows Management Instrumentation Console)

ব্যবহার করুন

আমরা যেভাবে টাস্ককিল ব্যবহার করি তার সাথে বেশ মিল কমান্ড লাইন প্রক্রিয়াটি শেষ করতে, আপনি যদি টাস্ক ম্যানেজার ব্যবহার করে প্রক্রিয়াটি শেষ করতে না পারেন তবে আপনি WMIC ব্যবহার করতে পারেন। আবার, টাস্ক ম্যানেজার ব্যবহার করে প্রক্রিয়ার নামটি নোট করুন . কমান্ড প্রম্পট হলে একই পেস্ট করুন উইন্ডো খোলে –  টাইপ

wmic প্রক্রিয়া যেখানে নাম=’ প্রসেসনেম .exe’ মুছে দিন . এখানে প্রসেস নেম ফিল্ডে প্রসেসের নাম লিখুন।

কিভাবে  প্রক্রিয়া অ্যাক্সেস বন্ধ করতে অক্ষম  ত্রুটি ঠিক করবেন

4. প্রক্রিয়াটি বন্ধ করতে একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম ব্যবহার করুন

এমন সময় আছে যখন একটি প্রক্রিয়া বন্ধ করার জন্য জোর করে সবকিছু করার চেষ্টা করা সত্ত্বেও, আপনি প্রক্রিয়াটি শেষ করতে সক্ষম নাও হতে পারেন।

এটি বিভিন্ন কারণে হতে পারে। উদাহরণস্বরূপ, এটি হতে পারে যে কিছু সাধারণ পিসি সমস্যা আপনাকে প্রক্রিয়াটি বন্ধ করা থেকে বিরত করছে। অথবা, এটা হতে পারে যে যদিও আপনি কন্ট্রোল প্যানেল ব্যবহার করে একটি প্রোগ্রাম আনইনস্টল করেছেন, সেখানে কিছু গভীর-মূল অবশিষ্ট থাকা ফাইল রয়েছে যা অ্যাপ্লিকেশন সম্পর্কিত প্রক্রিয়াটি বন্ধ করা অসম্ভব করে তুলছে।

Advanced System Optimizer এর মত পেশাদার সফটওয়্যারের সাহায্য নিন . এটির মুখে, এটি একটি উইন্ডোজ অপ্টিমাইজার তবে এটি এমনকি অনেক ক্যাপ পরিধান করে যেমন এটি আবর্জনা পরিষ্কার করতে পারে, অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে পারে, আপনার ডেটা ব্যাকআপ করতে পারে এবং অন্যান্য অনেক কিছু করতে পারে৷ চলুন দেখে নেওয়া যাক কিভাবে এটি আপনাকে সাধারণ সিস্টেম সমস্যা মোকাবেলা করতে এবং অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে সাহায্য করতে পারে – 

সাধারণ পিসি সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন?

1. অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ডাউনলোড, চালান এবং ইনস্টল করুন৷

2. ডান দিক থেকে, একটি স্ক্যান মোড নির্বাচন করুন এবং Start Smart PC Care-এ ক্লিক করুন বোতাম আমরা সুপারিশ করি যে আপনি ডিপ স্ক্যান এ ক্লিক করুন৷ মোড যা যদিও সময় নেয়, সমস্যাগুলি আরও কার্যকরভাবে সনাক্ত করতে পারে।

কিভাবে  প্রক্রিয়া অ্যাক্সেস বন্ধ করতে অক্ষম  ত্রুটি ঠিক করবেন

3. অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

কিভাবে একগুঁয়ে অ্যাপ্লিকেশন আনইনস্টল করবেন?

1. আপনি অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ইনস্টল করার পরে, নিয়মিত রক্ষণাবেক্ষণ এ ক্লিক করুন ইন্টারফেসের বাম দিক থেকে।

2. আনইনস্টল ম্যানেজার-এ ক্লিক করুন ডান দিক থেকে।

কিভাবে  প্রক্রিয়া অ্যাক্সেস বন্ধ করতে অক্ষম  ত্রুটি ঠিক করবেন

3. সফ্টওয়্যার তালিকা-এ ক্লিক করুন৷ এর পরে আপনি অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা দেখতে সক্ষম হবেন যার মধ্যে কয়েকটি এমন যেগুলি আপনি একেবারেই ব্যবহার করেন না৷

4. আপনি যে অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করতে চান বা যার প্রক্রিয়াগুলি আপনি বন্ধ করতে অক্ষম তা নির্বাচন করুন এবং আনইন্সটল এ ক্লিক করুন ইন্টারফেসের নীচে-ডান কোণে বোতাম।

কিভাবে  প্রক্রিয়া অ্যাক্সেস বন্ধ করতে অক্ষম  ত্রুটি ঠিক করবেন

এখন আপনি আবেদনের সাথে সম্পর্কিত প্রক্রিয়াগুলি শেষ করতে সক্ষম হয়েছেন কিনা তা পরীক্ষা করে দেখুন।

5. ম্যালওয়্যারের জন্য আপনার পিসি/ ল্যাপটপ চেক করুন

আপনি যদি উইন্ডোজ 10-এ ক্রমাগত "প্রক্রিয়া অ্যাক্সেস বন্ধ করতে অক্ষম" ত্রুটি পেয়ে থাকেন, তাহলে এটি হতে পারে যে আপনার কম্পিউটার একটি দূষিত হুমকির খপ্পরে রয়েছে এবং সেই সময় আপনার একটি অ্যান্টিম্যালওয়্যার টুল ব্যবহার করতে দেরি করা উচিত নয়।

এই ধরনের একটি ইভেন্টে একটি অ্যান্টিভাইরাস টুল এর মত T9 অ্যান্টিভাইরাস আপনাকে রিয়েল-টাইমে ক্ষতিকারক হুমকি শনাক্ত করতে সাহায্য করতে পারে আপনার ডেটা বা পিসি বিপদে পড়ার আগেই। Its database of malware definitions is updated regularly, and as such no malware regardless of how new it is, will be able to escape its eyes.

To know more about its features, pricing, and other aspects, you can check out the review here .

কিভাবে  প্রক্রিয়া অ্যাক্সেস বন্ধ করতে অক্ষম  ত্রুটি ঠিক করবেন

Here are some of the core features of T9 Antivirus – 

  • Real-time and on-demand protection.
  • Exploit protection against vulnerabilities.
  • Quick, Deep, and Custom scan modes.
  • Web and Firewall protection.
  • Startup Manager
  • Ad blocker

র্যাপিং আপ

If you are constantly getting the “unable to terminate process access is denied” error on your PC, it is highly recommended that you act on the issue promptly so that not only will you be able to save your computer’s resources but you might also be able to prevent your PC from a potential malicious threat. Do let us know which of the above methods helped you out. You can also find us on Facebook , YouTube , Flipboard , Pinterest , Instagram , and Twitter .


  1. শর্টকাট ত্রুটি সরাতে অক্ষম OneDrive কিভাবে ঠিক করবেন

  2. Windows 11 এ ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে "প্রক্রিয়া অ্যাক্সেস বন্ধ করতে অক্ষম" ত্রুটি ঠিক করবেন

  4. কিভাবে Spotify লগইন করতে অক্ষম ত্রুটি ঠিক করবেন