কম্পিউটার

কোড 39 ত্রুটি কী? কোড 39 ত্রুটি

এর সমাধান এবং প্রতিকার

কোড 39 ত্রুটি একটি সাধারণ ত্রুটি যা এই বার্তাটি দেখায়:

“উইন্ডোজ এই হার্ডওয়্যারের জন্য ডিভাইস ড্রাইভার লোড করতে পারে না। ড্রাইভার দূষিত বা অনুপস্থিত হতে পারে. (কোড 39)”

এই ত্রুটিটি আপনার কম্পিউটারে একটি পুরানো, অসামঞ্জস্যপূর্ণ বা দূষিত হার্ডওয়্যার ড্রাইভারের কারণে হয়েছে, এবং এটি ঠিক করার জন্য, আপনার কম্পিউটারকে যতটা সম্ভব সহজে চালানোর জন্য আপনাকে আপনার ড্রাইভার এবং সেটিংস আপডেট রাখতে সক্ষম হতে হবে৷

কোড 39 ত্রুটির কারণ কী?

উইন্ডোজ কোড 39 ত্রুটির সবচেয়ে সাধারণ কারণ হল সিডি/ডিভিডি ড্রাইভার সঠিকভাবে ইনস্টল না হওয়া। আপনি যদি লক্ষ্য করেন যে আপনার কম্পিউটার সিস্টেমে সিডি/ডিভিডি ড্রাইভ নেই, এবং আপনি যদি আপনার সিস্টেমে একটি সিডি ঢোকান, আপনি এই ত্রুটিটি দেখতে পারেন। যাইহোক, কোড 39 এর আরও অনেক সম্ভাব্য কারণ রয়েছে যা বিভিন্ন হার্ডওয়্যার ড্রাইভারের ভুল, পুরানো বা ক্ষতিগ্রস্থ হওয়ার সাথে জড়িত।

কোড 39 ত্রুটি কীভাবে ঠিক করবেন

ধাপ 1 - ক্ষতিগ্রস্ত ড্রাইভার আপডেট করুন

ডিভাইস ড্রাইভার আপডেট করা হলে সঠিক ড্রাইভারের জন্য ইন্টারনেট অনুসন্ধান করে উইন্ডোজ পাঠাবে, আপনাকে একটি সম্পূর্ণ সিস্টেম যতটা সম্ভব মসৃণ এবং কার্যকরভাবে চালানোর অনুমতি দেবে। আপনার ডিভাইস ড্রাইভারগুলি সমস্ত আপডেট করা হয়েছে তা নিশ্চিত করতে, আপনার "ডিভাইস ম্যানেজার" ব্যবহার করা উচিত যে কোনও ক্ষতিগ্রস্থ বা দূষিত ড্রাইভারের সাথে উদ্দেশ্যমূলক উপায়ে মোকাবিলা করা হয়েছে তা নিশ্চিত করতে। এটি করার জন্য, আপনার স্টার্ট> কন্ট্রোল প্যানেল> ডিভাইস ম্যানেজার এ ক্লিক করে ডিভাইস ম্যানেজার লোড করা উচিত। . সেখানে, আপনি আপনার পিসির জন্য হার্ডওয়্যার উপাদানগুলির একটি বড় তালিকা দেখতে পাবেন। যে উপাদানটিতে হলুদ বিস্ময় চিহ্ন রয়েছে সেটিতে ক্লিক করুন এবং তারপরে ডান-ক্লিক করুন এবং এটি আপডেট করতে "আপডেট ড্রাইভার" টিপুন। তারপর ড্রাইভার আপডেট করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

বিকল্পভাবে, আপনি "ড্রাইভার রোবট" নামে একটি প্রোগ্রামও ব্যবহার করতে পারেন যা আপনার সিস্টেমের সমস্ত ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করবে। এটি একটি স্বয়ংক্রিয় টুল যা আপনার হার্ডওয়্যারের সম্পূর্ণ সংগ্রহের মাধ্যমে স্ক্যান করবে এবং তারপরে ক্ষতিগ্রস্ত ডিভাইস ড্রাইভার তৈরি করবে।

ধাপ 2 - রেজিস্ট্রি সমস্যাগুলি ঠিক করতে একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করুন

কোড 39 ত্রুটির একটি প্রধান কারণ হল যখন রেজিস্ট্রি ক্ষতিগ্রস্ত বা দূষিত হয়ে যায়। রেজিস্ট্রি মূলত একটি ডাটাবেস যা আপনার কম্পিউটার সম্পর্কে তথ্য এবং সফ্টওয়্যার সঞ্চয় করে এবং যেখানে Windows আপনার সাম্প্রতিক ইমেল থেকে আপনার ডেস্কটপ ওয়ালপেপার পর্যন্ত সবকিছু রাখে। যাইহোক, এটি আপনার হার্ডওয়্যার সম্পর্কে তথ্যের প্রধান কেন্দ্র এবং আপনার ড্রাইভারগুলি কোথায় অবস্থিত যা আপনার কম্পিউটারকে আপনার সমস্ত হার্ডওয়্যারকে তার সর্বাধিক সম্ভাবনায় ব্যবহার করতে সক্ষম করে। দুর্ভাগ্যবশত, রেজিস্ট্রি ক্রমাগত ক্ষতিগ্রস্ত এবং দূষিত হয়ে যাচ্ছে, যার ফলে আপনার কম্পিউটার চালানোর জন্য প্রয়োজনীয় সেটিংস পড়তে অক্ষম হচ্ছে, যা কোড 39 ত্রুটির অন্যতম প্রধান কারণ। আপনি একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করে এটি ঠিক করতে পারেন, যেমন আমরা নীচের সুপারিশ করছি:


  1. উইন্ডোজ 10-এ ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার দূষিত পৃষ্ঠা স্টপ কোডের জন্য 6টি সমাধান

  2. EA ডেস্কটপ ত্রুটি কোড 10005

  3. ম্যাক ত্রুটি কোড 41 কী এবং এটি কীভাবে ঠিক করবেন?

  4. ম্যাকের ত্রুটি কোড 36 কি?