কম্পিউটার

Windows 10/11-এ 0xc1010103 ত্রুটি কোড কী?

সুতরাং, আপনি উইন্ডোজ 10/11-এর ডিফল্ট মিডিয়া প্লেয়ার ব্যবহার করে ডাউনলোড করা মুভি ফাইলটি চালানোর চেষ্টা করছেন, শুধুমাত্র ত্রুটির বার্তা পেতে "খেলতে পারবেন না। খেলার জন্য অন্য কিছু বেছে নিন। এই আইটেমটি এমন একটি বিন্যাসে যা আমরা সমর্থন করি না। ত্রুটি কোড 0xc1010103।" আপনার কি করা উচিত?

ঠিক আছে, আমরা বুঝি যে এই 0xc1010103 প্লেব্যাক ত্রুটিটি খুব হতাশাজনক হতে পারে, বিশেষ করে যদি আপনি সেই ফ্লিকটি ডাউনলোড করার জন্য কয়েক মাস অপেক্ষা করে থাকেন। কিন্তু চিন্তা করবেন না কারণ আমরা আপনার পিঠ পেয়েছি। এই নিবন্ধে, আমরা এই ত্রুটিটি কী তা নিয়ে আলোচনা করব এবং কয়েকটি সম্ভাব্য সমাধানের পরামর্শ দেব।

0xc1010103 ত্রুটির কারণ কী

0xc1010103 ত্রুটি ঘটে যখন একটি উইন্ডোজ ব্যবহারকারী ডিফল্ট মিডিয়া প্লেয়ার ব্যবহার করে একটি ভিডিও ফাইল চালানোর চেষ্টা করে। এটি সহজভাবে পরামর্শ দিচ্ছে যে Windows ফাইলের বিন্যাস সমর্থন করে না৷

আপনি জিজ্ঞাসা করতে পারেন, উইন্ডোজ যখন MKV সহ বেশ কয়েকটি ফাইলের ধরন সমর্থন করে তখন এই ত্রুটি কোডটি দেখানোর জন্য কী ট্রিগার করে? এই ত্রুটি কোড দেখায় অনেক কারণ আছে. আমরা নীচে কিছু তালিকাভুক্ত করেছি:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান করুন:Windows 10/11, Windows 7, Windows 8
  • একটি অস্থায়ী ত্রুটি – আপনি কি সাম্প্রতিক উইন্ডোজ আপডেট ইনস্টল করেছেন? তাহলে সম্ভবত এটি সমস্যা সৃষ্টি করছে। টেম্প ফোল্ডারে একটি ফাইলের কারণে একটি অস্থায়ী ত্রুটি হতে পারে। আপনি যদি সন্দেহ করেন যে একটি অস্থায়ী ত্রুটি যা 0xc1010103 ত্রুটি দেখায়, তাহলে আপনার চিন্তা করার দরকার নেই কারণ উইন্ডোজ সেই ফোল্ডারটি সাফ করার পরে এটি শেষ পর্যন্ত চলে যাবে। তবুও, আপনি ভিডিও প্লেব্যাক ব্যবহার করে নিজেই সমস্যাটি সমাধান করতে পারেন৷ সমস্যা সমাধানকারী।
  • একটি দূষিত GPU ড্রাইভার – 0xc1010103 ত্রুটির পিছনে আরেকটি সম্ভাব্য অপরাধী হল একটি দূষিত GPU ড্রাইভার। এই ক্ষেত্রে, আপনি আপনার কম্পিউটারটিকে নিরাপদ মোডে চালিয়ে এবং সমস্ত সক্রিয় ডিসপ্লে অ্যাডাপ্টার আনইনস্টল করে সমস্যার সমাধান করতে পারেন। এটি কিভাবে করতে হয় সে সম্পর্কে আরও বিশদ নীচে ব্যাখ্যা করা হবে।
  • জাঙ্ক ফাইল – জাঙ্ক ফাইলগুলি উইন্ডোজ ত্রুটির সবচেয়ে কুখ্যাত কারণগুলির মধ্যে একটি। এগুলি আপনার সিস্টেমের প্রক্রিয়াগুলির সাথে জগাখিচুড়ি করে, যার ফলে ত্রুটিগুলি এলোমেলোভাবে পপ আপ হয়৷ এই কারণেই বিশেষজ্ঞরা সবসময় এই অবাঞ্ছিত ফাইলগুলি থেকে মুক্তি পেতে নিয়মিত স্ক্যান চালানোর পরামর্শ দেন৷

Windows 10/11-এ 0xc1010103 ত্রুটি কীভাবে ঠিক করবেন

কিছু উইন্ডোজ ব্যবহারকারী সফলভাবে তাদের মেশিন পুনরায় চালু করে ত্রুটি কোড থেকে মুক্তি পেয়েছে। যাইহোক, যদি একটি সাধারণ পুনঃসূচনা কাজ না করে, তাহলে নির্দ্বিধায় নীচের যেকোনো সমাধান চেষ্টা করুন।

সমাধান #1:ভিডিও প্লেব্যাক ট্রাবলশুটার ব্যবহার করুন

আপনি যদি সম্প্রতি একটি উইন্ডোজ আপডেট ইন্সটল করে থাকেন, তাহলে ভিডিও অ্যাপের টেম্প ফোল্ডারের মধ্যে একটি ত্রুটির কারণে ত্রুটি দেখানো হতে পারে। ভিডিও প্লেব্যাক ট্রাবলশুটার ব্যবহার করে, কিছু উইন্ডোজ ব্যবহারকারী ত্রুটিটি সমাধান করেছেন৷

0xc1010103 ত্রুটি ঠিক করতে ভিডিও প্লেব্যাক ট্রাবলশুটার কীভাবে চালাবেন তা এখানে রয়েছে:

  1. চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ বক্স কম্বো এবং তারপর, ms-settings:troubleshoot লিখুন পাঠ্য ক্ষেত্রের মধ্যে। এন্টার টিপুন ট্রাবলশুটার খুলতে।
  2. একবার সমস্যা সমাধানকারী খোলে, উইন্ডোর ডানদিকের বিভাগে নেভিগেট করুন এবং অন্যান্য সমস্যাগুলি খুঁজুন এবং সমাধান করুন খুঁজুন বিকল্প।
  3. ভিডিও প্লেব্যাক -এ ক্লিক করুন এবং ট্রাবলশুটার চালান টিপুন ইউটিলিটি চালু করতে।
  4. এই মুহুর্তে, ইউটিলিটি তার স্টার্টআপ প্রক্রিয়া সম্পূর্ণ না করা পর্যন্ত অপেক্ষা করুন। তারপরে এটি একটি প্রাথমিক স্ক্যানের সাথে এগিয়ে যাবে। যদি এটি একটি সম্ভাব্য সমস্যা খুঁজে পায়, এই সমাধানটি প্রয়োগ করুন ক্লিক করুন৷ এটি মেরামত করতে।
  5. এর পরে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #2:GPU ড্রাইভার আপডেট করুন

আপনি যে ধরনের ফাইল খুলতে চাইছেন না কেন 0xc1010103 এরর কোডটি ধারাবাহিকভাবে দেখা যাচ্ছে, তাহলে এটা সম্ভব যে আপনার GPU ড্রাইভারের সাথে সমস্যা আছে। এটি একটি ডেডিকেটেড এবং ইন্টিগ্রেটেড GPU উভয়ের সাথে কনফিগার করা Windows ল্যাপটপের মধ্যে সাধারণ৷

সমস্যা সমাধানের জন্য, কিছু প্রভাবিত ব্যবহারকারী নিরাপদ মোডে থাকাকালীন তাদের মেশিনের গতি বৃদ্ধি করার চেষ্টা করেছেন। এর পরে, তারা ডিসপ্লে ড্রাইভারগুলি আনইনস্টল করে এবং আপডেট সংস্করণ দিয়ে প্রতিস্থাপন করে৷

এখানে কী করতে হবে তার একটি বিশদ নির্দেশিকা রয়েছে:

  1. চালান খুলুন Windows + R ব্যবহার করে ডায়ালগ বক্স পাঠ্য ক্ষেত্রের মধ্যে, ms-settings:recovery লিখুন এবং এন্টার টিপুন পুনরুদ্ধার খুলতে আপডেট এবং নিরাপত্তা -এর ট্যাব সেটিংস।
  2. উন্নত স্টার্টআপ এ যান এবং এখনই পুনরায় আরম্ভ করুন ক্লিক করুন। আপনার ক্রিয়া নিশ্চিত করার পরে, আপনার মেশিন সরাসরি উন্নত স্টার্টআপে রিবুট হবে মেনু।
  3. রিবুট করার পরে, সমস্যা সমাধান এ যান৷ এবং উন্নত বিকল্প নির্বাচন করুন।
  4. স্টার্টআপ সেটিংস এ ক্লিক করুন
  5. এই মুহুর্তে, আপনার কম্পিউটার আবার পুনরায় চালু হবে। কিন্তু এবার, এটি আপনাকে সরাসরি স্টার্টআপ সেটিংসে নিয়ে আসবে৷ তালিকা. সেখানে গেলে, F4 টিপুন আপনার কম্পিউটারকে সেফ মোডে বুট করার চাবি।
  6. স্টার্টআপ সিকোয়েন্স শেষ হয়ে গেলে, Windows + R টিপুন চালান খুলতে শর্টকাট সংলাপ বাক্স. টেক্সট ফিল্ডে devmgmt.msc লিখুন এবং এন্টার টিপুন ডিভাইস ম্যানেজার চালু করতে
  7. ডিসপ্লে অ্যাডাপ্টার -এ ক্লিক করুন এটিকে প্রসারিত করতে এবং আপনার গ্রাফিক্স ডিভাইসগুলির জন্য ড্রাইভারগুলিকে আনইনস্টল করতে মেনুতে ডান-ক্লিক করে এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করে। মনে রাখবেন যে আপনি যদি একটি সমন্বিত এবং ডেডিকেটেড GPU সহ একটি ল্যাপটপ ব্যবহার করেন তবে আপনাকে উভয়ই আনইনস্টল করতে হবে৷
  8. ডিভাইস ম্যানেজার বন্ধ করুন এবং Windows + R টিপুন রান খুলতে আবার কম্বো সংলাপ বাক্স. এখন, appwiz.cpl লিখুন পাঠ্য ক্ষেত্রে প্রবেশ করুন এবং এন্টার টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে বিভাগ।
  9. ইন্সটল করা অ্যাপের তালিকা চেক করুন এবং আপনার GPU প্রস্তুতকারকের (Intel Graphics, AMD বা NVIDIA) স্বাক্ষরিত যেকোনো কিছু আনইনস্টল করুন। সাধারণত, এই অ্যাপগুলি প্রকাশক দ্বারা একত্রিত করা হয়। তাদের আনইনস্টল করতে, তাদের প্রতিটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন বেছে নিন . এর পরে, আনইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  10. অ্যাপ এবং তাদের ড্রাইভার আনইনস্টল করার পর, আপনার কম্পিউটারকে আবার স্বাভাবিক মোডে রিবুট করুন। এতে সময় লাগতে পারে, তাই আপনাকে স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করতে হবে।
  11. এখন, আপনার পছন্দের ব্রাউজার খুলুন এবং আপনার GPU প্রস্তুতকারকের ওয়েবসাইট দেখুন। আপনার GPU মডেলের সর্বশেষ ড্রাইভার সংস্করণ খুঁজুন এবং এটি ডাউনলোড করুন।
  12. আপনি একটি সামঞ্জস্যপূর্ণ সংস্করণ ডাউনলোড করেছেন তা নিশ্চিত করুন৷ আপনার কম্পিউটার শেষবার রিবুট করুন।
  13. ভিডিওটি আবার চালানোর চেষ্টা করুন এবং দেখুন ত্রুটিটি থেকে যায় কিনা৷

সমাধান #3:সমস্ত জাঙ্ক ফাইল সরান

আপনি যত বেশি সময় আপনার কম্পিউটার ব্যবহার করবেন, তত বেশি অবাঞ্ছিত ফাইল জমা হবে। আপনার কম্পিউটারের গতি এবং কর্মক্ষমতা উন্নত করতে এবং ত্রুটিগুলি প্রতিরোধ করতে নিয়মিত সেই ফাইলগুলি মুছুন৷

জাঙ্ক ফাইল অপসারণ করতে, আপনি আপনার কম্পিউটারের সমস্ত ফোল্ডারের মধ্য দিয়ে যেতে পারেন এবং যেকোন সন্দেহজনক ফাইল মুছে ফেলতে পারেন৷ যাইহোক, আমরা সত্যিই এটি করার পরামর্শ দিই না, বিশেষ করে যদি আপনি এই ফাইলগুলির সাথে পরিচিত না হন। একটি গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইল মুছে ফেলার ফলে আরও সমস্যা হতে পারে৷

আমরা আপনাকে যা করার পরামর্শ দিই তা হল এর পরিবর্তে একটি নির্ভরযোগ্য পিসি মেরামত টুল ব্যবহার করুন। মাত্র কয়েকটি ক্লিকে, আপনার কম্পিউটার থেকে সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলা হবে। এটা খুব সহজ!

র্যাপিং আপ

আশা করি, উপরের সমাধানগুলি সাহায্য করবে। আপনি যদি একটি ভিডিও চালানোর চেষ্টা করেন কিন্তু 0xc1010103 ত্রুটি আপনাকে বিরক্ত করে, তাহলে উপরের যেকোনো সমাধান চেষ্টা করুন। ভিডিও প্লেব্যাক ট্রাবলশুটার ব্যবহার করুন বা আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন।

আপনি কি 0xc1010103 ত্রুটি সমাধানের অন্যান্য উপায় জানেন? কমেন্টে আমাদের জানান।


  1. Windows 10/11 এ 0x80073D05 ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন

  2. Windows 10/11 এ 0x0000007e ত্রুটি কোড কিভাবে ঠিক করবেন

  3. Windows 10/11-এ 0x80244022 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10/11 এ 0x80244010 ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?