কম্পিউটার

macOS এ ত্রুটি কোড 43 স্থায়ীভাবে ঠিক করার টিপস

এমন কোনো দিন আছে কি যখন আপনি আপনার ম্যাক কম্পিউটারে শান্তিপূর্ণভাবে কাজ করছেন এবং হঠাৎ করে এই ত্রুটির বার্তাটি ভেসে ওঠে:“অপারেশনটি সম্পূর্ণ করা যাবে না কারণ এক বা একাধিক প্রয়োজনীয় আইটেম খুঁজে পাওয়া যাচ্ছে না। (ত্রুটি কোড -43)”?

ত্রুটি কোড 43 হিসাবে পরিচিত, এই ত্রুটিটি সাধারণত প্রদর্শিত হয় যখন একজন ব্যবহারকারী একটি ফাইল মুছে ফেলার এবং ট্র্যাশে স্থানান্তর করার চেষ্টা করে, বা যখন সে ফাইলগুলিকে চারপাশে সরানোর চেষ্টা করে। নির্দিষ্ট সিস্টেম, যেমন OS X El Capital বা OS X 20.2 ছাড়া এটি একটি বিরল ঘটনা।

ম্যাক ত্রুটি কোড 43 স্থায়ীভাবে ঠিক করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷

ত্রুটি কোড 43:এটি কী এবং কেন এটি প্রদর্শিত হয়

আপনি এটির সম্ভাব্য সমাধানগুলিতে ডুব দেওয়ার আগে, মনে করিয়ে দেওয়া উচিত যে ত্রুটি কোড 43 সাধারণত শুধুমাত্র X El Capital এবং OS X 10.2 ব্যবহারকারীদের মধ্যে দেখায়, যার মানে সাম্প্রতিক ম্যাক অপারেটিং সিস্টেমের ব্যবহারকারীরা বেশিরভাগই এটি থেকে রেহাই পায়৷ ত্রুটিটি নিম্নলিখিত কারণগুলির মধ্যে একটির জন্য প্রদর্শিত হতে পারে, সাধারণত ব্যবহারকারীরা নিজেরাই অনিচ্ছাকৃতভাবে হলেও:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  • ফাইলনামে অবৈধ অক্ষর – আপনার ফাইলগুলির নামকরণের সময়, নিম্নলিখিত অক্ষরগুলি এড়িয়ে চলুন:@ ! # %^$ . এর কারণ হল আপনি যখন এই অক্ষরগুলির সাথে ফাইলগুলিকে তাদের নামে সরানোর চেষ্টা করেন, তখন প্রবণতা ত্রুটি কোড 43 ক্রপ আপ হয়ে যায়৷
  • অসম্পূর্ণ ডাউনলোড – সম্পূর্ণ ডাউনলোড করা হয়নি এমন একটি ফাইল সরানোর চেষ্টা করার ফলে ত্রুটি হতে পারে।
  • লক করা বা সক্রিয় ফাইল - এটিও ঘটতে পারে যখন আপনি একটি ফাইল সরানোর চেষ্টা করেন যা হয় ব্যবহৃত হচ্ছে বা লক করা হচ্ছে। যদি এটি হয়, ফাইলটি ব্যবহার করা বন্ধ করুন বা এটি সরানোর আগে এটি সম্পূর্ণরূপে আনলক করুন। কখনও কখনও, ফাইলটি সফলভাবে সরানোর জন্য অ্যাডমিনিস্ট্রেটরের কাছ থেকে অনুমতি নেওয়া প্রয়োজন৷
  • শেয়ারড পয়েন্টের অভাব – নির্বাচিত ফাইলের জন্য কোনো ভাগ করা পয়েন্ট না থাকলে ত্রুটিটিও প্রকাশ পেতে পারে, মানে আপনি যখন এটি সরানোর চেষ্টা করছেন তখন ফাইন্ডার ফাইলটি অ্যাক্সেস করতে পারে না৷
  • হার্ড ড্রাইভ সমস্যা - হার্ড ড্রাইভের সাথে একটি বিরাজমান সমস্যাও হতে পারে, যা মেরামতের মাধ্যমে সহজেই সমাধান করা যেতে পারে।

আপনি ত্রুটি কোড 43 সংশোধন করার সাথে এগিয়ে যাওয়ার আগে, একটি বিশ্বস্ত পেশাদার ম্যাক মেরামতের সরঞ্জাম ব্যবহার করে আপনার Mac পরিষ্কার এবং অপ্টিমাইজ করুন নিশ্চিত করতে যে জাঙ্ক ফাইল, সমস্যাযুক্ত ফাইল এবং অন্যান্য স্পেস হগ সমস্যাটিতে অবদান রাখছে না বা এর দ্রুত সমাধানের পথে বাধা দিচ্ছে না।

macOS-এ ত্রুটি কোড 43 ঠিক করার পদক্ষেপগুলি

ত্রুটি কোড 43:

ম্যানুয়ালি ঠিক করতে আপনি যে পদক্ষেপগুলি নিতে পারেন তা এখানে রয়েছে৷

আপনার PRAM বা NVRAM রিসেট করা হচ্ছে

প্যারামিটার র্যান্ডম অ্যাক্সেস মেমরি (PRAM) বা নন-ভোলাটাইল র্যান্ডম অ্যাক্সেস মেমরি (NVRAM) নির্দিষ্ট সেটিংস সংরক্ষণ করতে এবং এখুনি সেগুলি অ্যাক্সেস করার জন্য আপনি যে পরিমাণ মেমরি ব্যবহার করেন তার সাথে সম্পর্কিত। এইভাবে PRAM বা NVRAM রিসেট করুন:

  1. আপনার কম্পিউটার বন্ধ করুন যেমন আপনি সাধারণত করেন।
  2. সেই সময়ে, Command, Option (alt), P, এবং R কীগুলি সনাক্ত করুন কারণ আপনাকে পরে দ্রুত কাজ করতে হবে৷
  3. এটি আবার চালু করুন। এরপরে, একই সাথে Command + Option + P + R কী টিপুন ধূসর স্টার্টআপ স্ক্রিন পৃষ্ঠের আগে।
  4. এই কীগুলি ধরে রাখুন যতক্ষণ না আপনি শব্দ শুনতে পাচ্ছেন যার অর্থ কম্পিউটারটি তিনবার চালু হচ্ছে।
  5. চাবিগুলি ছেড়ে দিন৷

ডিস্ক ইউটিলিটি ব্যবহার করা

যেহেতু ত্রুটি কোড 43 প্রায়ই অনুপস্থিত বা দূষিত ফাইলগুলির সাথে সংযুক্ত থাকে, তাই এটি ঠিক করার চেষ্টা করার সময় ডিস্ক ইউটিলিটি কাজে আসতে পারে। এই অন্তর্নির্মিত টুল সেই ড্রাইভ-সম্পর্কিত সমস্যাগুলি মোকাবেলা করে। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অ্যাপল মেনু এ যান . পুনঃসূচনা করুন ক্লিক করুন৷ .
  2. একবার আপনার কম্পিউটার পুনরায় চালু হলে, কমান্ড + R টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না অ্যাপল লোগো প্রদর্শিত হয়।
  3. ডিস্ক ইউটিলিটি> চালিয়ে যান ক্লিক করুন .
  4. বাম পাশের প্যানেলে যান এবং আপনি যে ডিস্কটি মেরামত করতে চান সেটি বেছে নিন। ত্রুটি কোড 43 এর ক্ষেত্রে, এটি সেই ডিস্ক যেখানে আপনি যে ফাইলটি সরাতে চান সেটি বর্তমানে অবস্থিত৷
  5. প্রাথমিক চিকিৎসা টিপুন বোতাম ডিস্ক ইউটিলিটি চেক চালিয়ে যান।
  6. তখন টুলটি বেশ কিছু রিপোর্ট প্রদান করবে। এখানে নেওয়ার পদক্ষেপ রয়েছে:
    • কোন সমস্যা বা সমস্যা সমাধান করা হয়নি – সহজভাবে সমাধান করা সমস্যাগুলি দেখুন বিশদ বিবরণ দেখান এ এবং তারপর টুল থেকে প্রস্থান করুন।
    • আপনার ডিস্ক ব্যর্থ হতে চলেছে৷ – এখনই আপনার সমস্ত ডেটা ব্যাক আপ করুন এবং তারপর প্রতিস্থাপন হিসাবে একটি নতুন ডিস্ক কিনুন৷
    • ওভারল্যাপড ব্যাপ্তি বরাদ্দ - এর মানে হল আপনার সিস্টেমে একই জায়গায় অনেকগুলি ফাইল রয়েছে, যার মধ্যে একটি দুর্নীতিগ্রস্ত হতে পারে। এটি ক্ষতিগ্রস্ত ফাইলে খুঁজুন , এবং তারপর উল্লিখিত ফাইলটি মেরামত বা মুছে ফেলুন।

লক করা ফাইল মুছে ফেলা হচ্ছে

এই পদ্ধতিটি আপনার ম্যাকের লক করা ফাইলগুলির কারণে ত্রুটি কোড 43 সমাধান করে। সেই ফাইলগুলিকে আগে থেকে আনলক না করেই মুছে ফেলতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার সিস্টেম চালু করুন এবং অ্যাপ্লিকেশন> ইউটিলিটি> টার্মিনালে যান .
  2. টার্মিনালে, এই কমান্ডটি টাইপ করুন:chflags -R nouchg।
  3. আপনার ট্র্যাশ খালি করুন . ট্র্যাশ আইকনে ডাবল-ক্লিক করুন, কমান্ড + A কী টিপুন সমস্ত ফাইল চিহ্নিত করতে, এবং ট্র্যাশ থেকে টার্মিনালে মুছে ফেলতে চান সেগুলিকে টেনে আনুন৷

চূড়ান্ত নোট

অনলাইনে বেশ কিছু ব্যবহারকারী সতর্ক করেছেন যে ত্রুটি কোড 43 এখনও macOS এর উচ্চতর সংস্করণে ঘটতে পারে, এমনকি Mojave সহ, তাই এটির উপর নজর রাখা এবং স্থায়ী সমাধান হিসাবে উপরের পদক্ষেপগুলি ব্যবহার করা ভাল।

ম্যাকওএস-এ ত্রুটি কোড 43 অনেকগুলি বিভিন্ন জিনিস থেকে বহন করা যেতে পারে, যার মধ্যে রয়েছে প্রশ্নে থাকা ফাইলটির জন্য ভাগ করা পয়েন্টের অভাবের পাশাপাশি একটি বিদ্যমান হার্ড ডিস্ক সমস্যা। কোন নির্দিষ্ট সমাধান আপনার জন্য কাজ করেছে তা মন্তব্যে আমাদের জানান!


  1. ঠিক করুন:ত্রুটি কোড 0x800f0954

  2. ঠিক করুন:Spotify ত্রুটি কোড 17

  3. ঠিক করুন:Spotify ত্রুটি কোড 7

  4. Windows 10 এ ত্রুটি কোড 0x8007007b কিভাবে ঠিক করবেন