কম্পিউটার

নেটওয়ার্ক সিকিউরিটিতে কাজ করার জন্য আপনাকে কি জানতে হবে?

নেটওয়ার্ক সিকিউরিটি হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. একটি হুমকি সিমুলেশন. এই প্রযুক্তিটি ভার্চুয়ালাইজেশন নামে পরিচিত। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার সমাধান। নিরাপত্তার কথা মাথায় রেখে কোড।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কি ধরনের শিক্ষার প্রয়োজন?

কমপক্ষে একটি স্নাতক ডিগ্রী, বিশেষত একটি আইটি-সম্পর্কিত ক্ষেত্রে, যেমন কম্পিউটার বিজ্ঞান বা প্রোগ্রামিং, সাধারণত নেটওয়ার্ক নিরাপত্তা অবস্থানের জন্য প্রয়োজন৷

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আপনার কি প্রোগ্রামিং জানতে হবে?

সাইবারসিকিউরিটি পেশাদারদের তাদের ভূমিকার উপর নির্ভর করে কিছু পরিমাণে প্রোগ্রাম করতে হবে। অনেকগুলি সাইবারসিকিউরিটি কাজ রয়েছে যেগুলির জন্য প্রোগ্রামিং দক্ষতার প্রয়োজন হয় না। আপনি যদি সাইবার নিরাপত্তার ক্ষেত্রে অগ্রসর হওয়ার পরিকল্পনা করেন তাহলে প্রোগ্রাম করার ক্ষমতা হবে একটি গুরুত্বপূর্ণ দক্ষতা।

নেটওয়ার্ক নিরাপত্তা কি কঠিন কাজ?

সাইবারসিকিউরিটিতে একটি চাকরি অত্যন্ত ফলপ্রসূ হতে পারে তা সত্ত্বেও, এটি খুব চাপযুক্ত এবং চ্যালেঞ্জিংও হতে পারে। আপনি যদি সাইবার সিকিউরিটিতে ক্যারিয়ারে আগ্রহী হন, তাহলে চাকরির কিছু দায়িত্ব এবং কীভাবে এই কাজগুলি একে অপরের থেকে আলাদা তা শিখতে আপনার সহায়ক হতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তার প্রয়োজন কি?

বাড়ি এবং ব্যবসার জন্য তাদের নেটওয়ার্ক রক্ষা করা সমানভাবে গুরুত্বপূর্ণ। উচ্চ-গতির ইন্টারনেট সংযোগ সহ বাড়িতে কয়েক মিলিয়ন ওয়্যারলেস রাউটার রয়েছে। সঠিকভাবে সুরক্ষিত না হলে তারা শোষিত হতে পারে। ডেটা হারানো, চোর এবং নাশকতা প্রতিরোধ করার জন্য একটি শক্ত নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থা ইনস্টল করা গুরুত্বপূর্ণ৷

নেটওয়ার্ক নিরাপত্তা কাজ কি?

একটি নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থা হল আপনার কম্পিউটার নেটওয়ার্ককে হুমকি থেকে রক্ষা করার একটি উপায় যা ডেটার গোপনীয়তা, অখণ্ডতা বা ব্যবহারযোগ্যতার সাথে আপস করতে পারে। এই উপাদানগুলি একটি নেটওয়ার্ক তৈরি করে এবং এটি সফ্টওয়্যার, হার্ডওয়্যার এবং প্রক্রিয়াগুলির সমন্বয়ে গঠিত৷

আমি কিভাবে আমার কাজের নেটওয়ার্ক সুরক্ষিত করব?

নিশ্চিত করুন যে আপনার ব্যবসার নেটওয়ার্ক রাউটার একটি নিরাপদ, এনক্রিপ্ট করা পাসওয়ার্ড প্রোটোকল ব্যবহার করে, যেমন WPA2। আপনি DHCP অক্ষম করতে পারেন বা এর ব্যবহার সীমিত করতে পারেন। একটি VPN এর সুবিধা নিন... আপনাকে ফাইল শেয়ারিং অক্ষম করতে হবে... আপনার রাউটার ফার্মওয়্যার আপ টু ডেট আছে কিনা তা নিশ্চিত করুন৷ আপনার একটি ফায়ারওয়াল বা একটি অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেম (IDS) ব্যবহার করা উচিত... আপনাকে WAF ইনস্টল করতে হবে৷ SSL সার্টিফিকেট ব্যবহার করা উচিত।

আইটি নিরাপত্তা বিশেষজ্ঞ হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

সামগ্রিকভাবে দৃঢ় যোগাযোগ দক্ষতা। জটিল বিষয়গুলি কার্যকরভাবে যোগাযোগ করার জন্য, লেখক এবং বক্তাকে লিখিত এবং মৌখিক উভয় যোগাযোগের দক্ষতা থাকতে হবে। স্বাধীনভাবে এবং অন্যদের সাথে কার্যকরভাবে কাজ করার ক্ষমতা। একটি সমস্যা সমাধানের পদ্ধতি। সমালোচনামূলক চিন্তা করার ক্ষমতা। নিজের দ্বারা অনুপ্রেরণা।

তথ্য সুরক্ষায় কর্মরত কর্মীদের কী কী দক্ষতা প্রয়োজন?

প্রথম উদাহরণে, একজন তথ্য নিরাপত্তা বিশ্লেষককে বিশ্লেষণাত্মক দক্ষতা এবং সমস্যা সমাধানের ক্ষমতা প্রদর্শন করতে সক্ষম হওয়া উচিত.... আমি অনুভব করি যে আমাদের যোগাযোগ এবং সহযোগিতা করা দরকার... এটি সৃজনশীলতার বিষয়ে। বিস্তারিত গুরুত্বপূর্ণ. তথ্য প্রযুক্তিতে প্রযুক্তি জ্ঞান।

আমি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা হব?

আপনার কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি বা সিস্টেম ইঞ্জিনিয়ারিং-এ ডিগ্রি থাকতে হবে। ঘটনা সনাক্তকরণ এবং প্রতিক্রিয়া এবং ফরেনসিক তদন্ত সহ সাইবার-সম্পর্কিত দায়িত্ব পালন করার দুই বছরের অভিজ্ঞতা রয়েছে।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আমার কোন প্রোগ্রামিং ভাষা শিখতে হবে?

পাইথন শুরু করার জন্য একটি ভাল জায়গা। কোডটি সহজবোধ্য এবং আপনি বিস্তৃত লাইব্রেরি খুঁজে পেতে পারেন যা কোডিং প্রক্রিয়া সহজ করে। সাইবার নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ অংশ হল পাইথনের ব্যবহার। এটি ম্যালওয়্যার বিশ্লেষণ করতে এবং হুমকির জন্য স্ক্যান করতে ব্যবহার করা যেতে পারে৷

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আপনাকে কী শিখতে হবে?

আপনার তথ্য সুরক্ষিত রাখা অপরিহার্য. একটি ক্রিপ্টোগ্রাফিক সিস্টেম। কম্পিউটার নেটওয়ার্কের নিরাপত্তা। একটি অ্যাপ্লিকেশন নিরাপত্তা. তথ্য এবং শেষ পয়েন্ট নিরাপত্তা. পরিচয় এবং অ্যাক্সেসের জন্য একটি ব্যবস্থাপনা সিস্টেম। মেঘের নিরাপত্তা। এই পর্যায়গুলিকে বলা হয় সাইবার সংযুক্তি৷

সাইবার নিরাপত্তার জন্য আপনার কোন কোডিং প্রয়োজন?

একজন সাইবারসিকিউরিটি পেশাদারের C প্রোগ্রামিং ভাষার সাথে পরিচিত হওয়া উচিত, যা ডেনিস রিচি বেল ল্যাবসে 1972 এবং 1973 সালের মধ্যে তৈরি করেছিলেন। মূলত, C++ ছিল Bjarne Stroustrup-এর C প্রোগ্রামিং ভাষার রূপান্তর।

নেটওয়ার্ক নিরাপত্তা শেখা কতটা কঠিন?

সাইবার সিকিউরিটি ডিগ্রির জন্য কোর্সগুলি অন্যান্য প্রোগ্রামের তুলনায় কঠিন হতে পারে, কিন্তু সাধারণত কোন উচ্চ স্তরের গণিত ক্লাস বা নিবিড় ল্যাব বা ব্যবহারিক ক্লাস নেই। এটি শিক্ষার্থীদের জন্য কোর্স পরিচালনা করা সহজ করে তোলে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি চাপের?

সাইবার সিকিউরিটি কি একটি চাপের কাজ? সাইবার সিকিউরিটি ইন্ডাস্ট্রির স্টাফ সদস্যদের চাপের অভিজ্ঞতা হওয়া অস্বাভাবিক কিছু নয়, বিশেষ করে যদি তারা ঘটনা ব্যবস্থাপনার সাথে মোকাবিলা করে, কারণ একটি গুরুতর ঘটনার অর্থ চাপের মধ্যে কাজ করা এবং কাজটি দ্রুত সম্পন্ন করা হতে পারে। পরিবর্তে, এর অর্থ ঘটনাটি ধারণ করার জন্য দীর্ঘ সময় ধরে কাজ করা।

সাইবার নিরাপত্তা কি একটি চাপপূর্ণ কাজ?

নিরাপত্তা পেশাদারদের সাইবার নিরাপত্তার চাপে ভোগা এটি একটি শিল্প-ব্যাপী মহামারী। নিরাপত্তা প্রয়োজন এমন একটি পেশা চাপের হতে পারে এবং কেন তা সহজেই বোধগম্য। সাইবার দলগুলি প্রায় সর্বজনীনভাবে কম কর্মী এবং অতিরিক্ত কাজ করে এবং সম্পদের ঘাটতি গুরুতর প্রভাব ফেলতে পারে৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আপনার কোন প্রধান প্রয়োজন?

  2. একটি নেটওয়ার্ক নিরাপত্তা আপনার কি জানা উচিত?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা অধ্যয়ন করতে আপনার কি শিখতে হবে?

  4. নেটওয়ার্ক নিরাপত্তায় কাজ করার জন্য আপনাকে কী জানতে হবে?