কম্পিউটার

ম্যাক শর্টকাটগুলি আপনার জানা দরকার

আপনার কম্পিউটার এবং ল্যাপটপগুলিকে দক্ষতার সাথে চালানোর জন্য নতুন ম্যাক অপারেটিং সিস্টেমগুলি তৈরি করা হয়েছে, কিন্তু আপনি কি জানেন যে আপনি সাধারণত আপনার ম্যাকে আরও দ্রুত কিছু কাজ সম্পাদন করতে পারেন? এমন অনেকগুলি শর্টকাট রয়েছে যা আপনি সুবিধা নিতে পারেন এবং আপনার ইউনিটে কাজ করার অভিজ্ঞতা আরও উপভোগ্য করতে পারেন৷ এই ম্যাক কৌশলগুলির সাহায্যে, আপনি মাউস এবং ট্র্যাকপ্যাডের উপর নির্ভরতা কমাতে পারেন৷

আমরা শুরু করার আগে, প্রথমে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার Mac সর্বশেষ OS, High Sierra-এ চলছে। আপনি যদি ডেস্কটপ ব্যবহার করেন তবে আপনার কাছে একটি আসল এবং প্রত্যয়িত ম্যাক কীবোর্ড থাকা উচিত। এর পরে, ম্যাক কীবোর্ডের সাথে নিজেকে পরিচিত করুন কারণ আমরা যে শর্টকাটগুলি ভাগ করব তার জন্য প্রায়শই ম্যাক-এক্সক্লুসিভ কীগুলির প্রয়োজন হয়৷ আমরা চলতে চলতে সেগুলি কোথায় খুঁজে পেতে হবে তা জানতে নিম্নলিখিত কীগুলি সন্ধান করুন:

  • কমান্ড কী (⌘)
  • বিকল্প (এছাড়াও "alt")
  • শিফট

এখন, আপনি এই কীবোর্ড কৌশলগুলি অন্বেষণ করতে প্রস্তুত:

1. একটি প্রোগ্রাম বন্ধ করা:Command + Q

আপনি যদি Mac এ স্যুইচ করার আগে আপনার জীবনের বেশিরভাগ সময় Windows ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে আপনি সম্ভবত সারাজীবন X বোতামে ক্লিক করে প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশন বন্ধ করে দিয়েছেন। ম্যাকের লাল এক্স বোতামও রয়েছে, তবে এটিতে ক্লিক করলে অ্যাপটি সম্পূর্ণরূপে প্রস্থান করবে না। Mac এ একটি প্রোগ্রাম থেকে সম্পূর্ণভাবে প্রস্থান করতে, শুধু Command + Q.

টিপুন

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

2. উইন্ডোজ বন্ধ করা:Command + W বা Option + Command + W

আপনি বর্তমানে ব্যবহার করছেন এমন একটি সক্রিয় উইন্ডো দ্রুত বন্ধ করার প্রয়োজন হলে, Command + W কম্বো ব্যবহার করুন। এদিকে, যদি অ্যাপটিতে একাধিক উইন্ডো খোলা থাকে এবং আপনি সেগুলি বন্ধ করতে চান, তাহলে Option + Command + W শর্টকাট ব্যবহার করুন। এই শর্টকাটগুলি কার্যকর হতে পারে যখন আপনি চান না যে আপনি যা করছেন তা নিয়ে কেউ নাক ডাকুক বা আপনি যদি সত্যিই লগ অফ বা বন্ধ করার জন্য তাড়াহুড়ো করেন।

3. একটি নতুন ব্রাউজার ট্যাব খুলুন:Command + T

আপনি সাফারি, ক্রোম বা ফায়ারফক্স এই শর্টকাটটি ব্যবহার করছেন কিনা তা আপনাকে দ্রুততম উপায়ে একটি নতুন ট্যাব খুলতে দেবে। Chrome-এ, একটি অতিরিক্ত শর্টকাট, Command + Shift + T, অতি সম্প্রতি বন্ধ হওয়া ট্যাবটি খুলবে। অন্যান্য ট্যাব লোড করার জন্য শুধুমাত্র সমন্বয় পুনরাবৃত্তি করুন।

4. অ্যাপ্লিকেশনগুলির মধ্যে পরিবর্তন করুন:কমান্ড + ট্যাব বা কমান্ড + ~

শর্টকাট কমান্ড + ট্যাব ম্যাকের অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশন সুইচার বৈশিষ্ট্য সক্রিয় করবে। এটি একটি ব্যবহারকারীকে বর্তমানে চলমান অ্যাপগুলির মধ্যে স্যুইচ করতে দেয়৷ শুধু কমান্ড চেপে ধরে রাখুন এবং বাম থেকে ডানে একাধিক অ্যাপের মধ্যে স্যুইচ করতে বারবার ট্যাব ট্যাপ করুন। এদিকে, আপনি যদি বাম দিকে ফিরে যেতে চান, শর্টকাট কমান্ড + ~.

ব্যবহার করুন

5. কাট, কপি এবং পেস্ট করুন:Command + X বা C বা V

এইগুলি সম্ভবত শীর্ষ কমান্ডগুলি যা আমরা নথি-সম্পর্কিত কাজের জন্য ব্যবহার করি। ভাগ্যক্রমে, আপনি আপনার ম্যাকে এই শর্টকাটগুলিও সম্পাদন করতে পারেন। আপনি যদি প্রায়শই সামগ্রী প্রক্রিয়াকরণ সফ্টওয়্যার এবং প্রোগ্রামগুলি ব্যবহার করেন তবে এগুলি চূড়ান্ত সময়-সংরক্ষণকারী। আপনি যখন উইন্ডোজ ব্যবহার করেন তখন শর্টকাটগুলি একই রকম হয়, কিন্তু কন্ট্রোলের পরিবর্তে, আপনি কমান্ড ব্যবহার করেন, তারপরে কাটাতে X, কপি করতে C এবং পেস্ট করতে V ব্যবহার করেন৷

6. স্ক্রিনশট নিন:Command + Shift + 3 বা Command + Shift + 4

কিভাবে দ্রুত স্ক্রিনশট নিতে হয় তা জানা বিভিন্ন পরিস্থিতিতে কার্যকর হতে পারে। Command + Shift + 3 আপনাকে পুরো স্ক্রিনের একটি স্ক্রিনশট নিতে দেয়। ইতিমধ্যে, Command + Shift + 4 আপনার কার্সারকে ক্রসহেয়ারের একটি সেটে পরিণত করে, যেটি আপনি ক্লিক করে স্ক্রীনের যে অংশের স্ক্রিনশট নিতে চান সেখানে টেনে আনতে পারেন।

7. একটি অ্যাপ লুকান:Command + H বা Command + Option + H

তাই আপনি 2 নম্বরে প্রস্তাবিত উইন্ডোজ সম্পূর্ণরূপে বন্ধ করতে চান না? আপনি কেবল তাদের লুকিয়ে রাখতে পারেন। Command + H আপনি যে বর্তমান অ্যাপ বা উইন্ডোতে আছেন তা লুকিয়ে রাখবে। অন্য দিকে, Command + Option + H, পটভূমিতে থাকা অন্যান্য অ্যাপ বা উইন্ডোগুলিকে লুকিয়ে রাখবে৷

8. ফোর্স কুইট অ্যাপস:Command + Option + Esc

আপনি বর্তমানে ব্যবহার করছেন এমন একটি অ্যাপ যদি ফ্রিজ হয়ে যায় এবং সাড়া দেওয়া বন্ধ করে, তাহলে সেটিকে ছেড়ে দিতে বাধ্য করাই সেটিকে রিসেট করার একমাত্র উপায় হতে পারে। যখন আপনি ডকে অ্যাপের আইকনে ডান-ক্লিক করে ফোর্স কিউইট ডায়ালগ চালু করতে পারেন, আপনি কমান্ড + বিকল্প + Esc শর্টকাট দিয়ে এটি আরও দ্রুত করতে পারেন।

9. ডক দেখান এবং লুকান:Command + Option + D

অবশ্যই, ডক একটি খুব দরকারী ম্যাক বৈশিষ্ট্য। কিন্তু এমন কিছু সময় আছে যখন আপনি নিজেকে এটি থেকে পরিত্রাণ পেতে চান যাতে আপনি আরও বেশি স্ক্রীন স্পেস পেতে পারেন। Command + Option + D চাপলে আপনি ডকটি লুকিয়ে রাখতে পারবেন। শর্টকাটটি আবার করলে ডকটি প্রকাশ পাবে৷

এই শীর্ষ ম্যাক কীবোর্ড শর্টকাটগুলি আপনার ম্যাকের ক্ষমতা এবং বৈশিষ্ট্যগুলি সম্পূর্ণরূপে ব্যবহার করার কয়েকটি উপায়। আপনি যদি কম্পিউটারের এই জন্তুটির সর্বাধিক সুবিধা পেতে চান তবে নিশ্চিত করুন যে আপনি এটিকে জাঙ্ক ফাইল এবং অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলি থেকে মুক্ত রাখবেন৷ Outbyte macAries ব্যবহার করা আপনাকে ঠিক এটি করতে সাহায্য করতে পারে!


  1. ব্লুটুথ 5.1:আপনার যা কিছু জানা দরকার

  2. Android 10:আপনার যা জানা দরকার

  3. 10 হ্যান্ডি ম্যাক OS X কীবোর্ড শর্টকাট

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!