কম্পিউটার

কিভাবে ম্যাকওএস মন্টেরি আপডেট আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

প্রতিবার অ্যাপল একটি নতুন macOS আপডেট রোল আউট করে, একটি ছোট সংস্করণ আপডেট বা একটি বড় OS আপগ্রেড যাই হোক না কেন, কিছু লোক এটি দ্রুত পরীক্ষা করতে চায়। যাইহোক, macOS ডাউনলোড এবং আপডেট করা সবসময় সফল হয় না। ম্যাকস আপডেট ডাউনলোড বা ইনস্টল করার সময় আপনি ম্যাক আপডেটে আটকে থাকা ত্রুটির সম্মুখীন হতে পারেন, যেমন ম্যাকে এলার্টিং এরর 102।

এই নিবন্ধটি ম্যাক/ম্যাকবুক আপডেট আটকে গেছে সমস্যার সমাধান করবে এবং আপনাকে কোনো ডেটা ক্ষতি ছাড়াই সফলভাবে macOS আপডেট শেষ করতে সাহায্য করে। নীচে উল্লিখিত পদ্ধতিগুলি সমস্ত macOS আপডেট আটকে থাকা পরিস্থিতিতে প্রযোজ্য, তবে আমরা মন্টেরে আটকে থাকা ম্যাক আপডেট/মন্টেরি আপগ্রেড আটকেতে ফোকাস করব এই পোস্টে সমস্যা।

সূচিপত্র:

  • 1. ডাউনলোড করার সময় macOS মন্টেরি আপডেট আটকে গেছে
  • 2. macOS Monterey আপডেট ইনস্টল করার সময় আটকে গেছে
  • 3. উপসংহার

যদি আপনার বন্ধুরাও এই সমস্যার সম্মুখীন হন, তাহলে এই মুহূর্তে তাদের সাথে এই টিউটোরিয়ালটি শেয়ার করুন!

ম্যাকোস মন্টেরি আপডেট ডাউনলোড করার সময় আটকে গেছে

সাধারণত, আপনার ম্যাক আপডেট করতে, আপনাকে অবশ্যই সিস্টেম পছন্দগুলির সফ্টওয়্যার আপডেট টুলে একটি ইনস্টলেশন ফাইল ডাউনলোড করতে হবে। এটি স্বয়ংক্রিয়ভাবে উপলব্ধ আপডেটগুলি পরীক্ষা করবে এবং সেগুলি ডাউনলোড করবে৷ যদি macOS Monterey আপডেট খোঁজার সময় আটকে থাকে, তাহলে Mac ডাউনলোড লোডিং বারে জমে যায়, অথবা macOS Monterey আপডেট এক মিনিটেরও কম সময়ে আটকে যায় ডাউনলোড করার সময়, আপনি হিমায়িত ডাউনলোড প্রক্রিয়া ঠিক করতে নিম্নলিখিত পদ্ধতিগুলি চেষ্টা করতে পারেন৷

অপেক্ষা করুন

একটি অপারেটিং সিস্টেমের ডাউনলোডিং তত দ্রুত হয় না যতটা আমরা সাধারণত একটি ওয়েব পৃষ্ঠা থেকে একটি ফাইল ডাউনলোড করার আশা করি। এটি অত্যন্ত ধীর হতে পারে যদি ইন্টারনেটের গতি ধীর হয় বা macOS ইনস্টলার ফাইল বড় হয়, বিশেষ করে যদি আপনি macOS 10.14 বা তার নিচের থেকে macOS Monterey-এ আপডেট করেন। যেহেতু আপনি শুরু করেছেন, আমরা আপনাকে অন্তত আরও এক ঘণ্টা অপেক্ষা করার পরামর্শ দিচ্ছি। আপনি সম্ভবত একটি সফল ডাউনলোড করার জন্য ভাগ্যবান হবেন। অথবা, আপনি কাজ শেষ করতে রাতারাতি ম্যাক ছেড়ে যেতে পারেন।

কিভাবে ম্যাকওএস মন্টেরি আপডেট আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

সিস্টেম স্ট্যাটাস চেক করুন

যাইহোক, আপনি যদি ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে থাকেন এবং এখনও ম্যাকওএস মন্টেরি ডাউনলোড করা আটকে যায় , এটা অত্যন্ত সম্ভব যে Apple এর সার্ভার দায়ী হতে পারে। অ্যাপল নতুন macOS প্রকাশ করার সাথে সাথেই আপডেটটি ডাউনলোড করার জন্য প্রচুর লোকের ভিড় ছুটে আসবে, বিশেষ করে প্রথম দিন বা প্রথম সপ্তাহে। এটি অ্যাপলের সার্ভারকে চাপে ফেলতে পারে।

আপনি অ্যাপলের সিস্টেম স্ট্যাটাস পৃষ্ঠায় গিয়ে অ্যাপলের পরিষেবাগুলির স্থিতি পরীক্ষা করতে পারেন। তালিকায় "macOS সফ্টওয়্যার আপডেট" খুঁজুন। যদি সহগামী আইকনটি হলুদ বা লাল হয়, তাহলে এটি নির্দেশ করে যে Apple-এর পরিষেবাগুলি এখন আপনার Mac-এ সম্পূর্ণ আপডেট সমর্থন করার জন্য খুব ব্যস্ত৷

এটা বাঞ্ছনীয় যে আপনি আপডেটটি ছেড়ে দিন এবং পরের দিন পর্যন্ত অপেক্ষা করুন যখন macOS আপডেট আবার উপলব্ধ হয়৷

কিভাবে ম্যাকওএস মন্টেরি আপডেট আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

আপনার ইন্টারনেট চেক করুন

উপরে উল্লিখিত হিসাবে, দুর্বল ইন্টারনেট কার্যকারিতা একটি অত্যন্ত ধীর ইনস্টলার ডাউনলোডের দিকে পরিচালিত করতে পারে, এমনকি একটি macOS Monterey ডাউনলোড আটকে যায়। আপনি ম্যাকওএস আপডেটগুলিতে Apple-এর সমর্থনে সবকিছু ঠিক আছে তা নিশ্চিত করার পরে, আপনি আপনার হাত নামিয়ে দেখতে পারেন যে এটি ধীর গতির ইন্টারনেট অ্যাক্সেস যা ইনস্টলারকে ডাউনলোড করা বন্ধ করে দেয় কিনা। আপনি Safari এর মত একটি ব্রাউজার থেকে একটি ছবি সংরক্ষণ করে চেক করতে পারেন৷

ইন্টারনেটের গতি বাড়াতে, আপনি করতে পারেন:

  • আপনার রাউটার রিবুট করুন।
  • আপনার ম্যাককে রাউটারের কাছাকাছি নিয়ে আসুন।
  • ওয়াই-ফাইয়ের সাথে সংযোগ বিচ্ছিন্ন করুন এবং পুনরায় সংযোগ করুন।
  • একটি ভিন্ন Wi-Fi সংযোগ ব্যবহার করুন৷
  • একটি ইথারনেট টেবিল দিয়ে রাউটারের সাথে সংযোগ করুন।

ডিস্কের স্থান পরীক্ষা করুন

ম্যাকের একটি ছোট সফ্টওয়্যার আপডেটের জন্য বেশ কয়েকটি মেগাবাইট থেকে বেশ কয়েকটি গিগাবাইট পর্যন্ত ফাঁকা জায়গার প্রয়োজন হয় যখন একটি বড় OS আপগ্রেডের জন্য সাধারণত একটি macOS ডাউনলোডের জন্য কমপক্ষে 12 গিগাবাইট বিনামূল্যের ক্ষমতার প্রয়োজন হয়। ম্যাকিনটোশ এইচডি বা সম্পূর্ণ ম্যাক ডিস্কে অপর্যাপ্ত খালি স্থান ম্যাকওএস মন্টেরি আটকে যাওয়া ডাউনলোডে ব্যর্থতার কারণ হবে।

কিভাবে Mac এ স্টোরেজ স্পেস চেক করবেন:

  1. আপনার Mac কম্পিউটারের উপরের বাম কোণে Apple মেনুতে ক্লিক করুন।
  2. ড্রপডাউন মেনু থেকে এই Mac সম্পর্কে চয়ন করুন।
  3. পপ-আপ উইন্ডো থেকে স্টোরেজ ট্যাবটি নির্বাচন করুন।
  4. এক সেকেন্ডের জন্য অপেক্ষা করুন এবং তারপর সিস্টেম পুরো স্টোরেজ স্পেস, ব্যবহৃত স্থান এবং ফাঁকা জায়গার ফলাফল ফিরিয়ে দেবে।

কিভাবে ম্যাকওএস মন্টেরি আপডেট আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

ম্যাকওএস মন্টেরি আপডেট ডাউনলোড করার জন্য উপলব্ধ স্টোরেজ স্পেস অপর্যাপ্ত হলে, ম্যাকিনটোশ এইচডি-তে আরও জায়গা খালি করতে আপনাকে আপডেটটি বাতিল করতে হবে এবং কিছু কম-গুরুত্বপূর্ণ ফাইল মুছে ফেলতে হবে। যদি Mac এ পর্যাপ্ত স্টোরেজ স্পেস থাকে কিন্তু আপনি macOS আপডেট ডাউনলোড করতে ব্যর্থ হন, তাহলে আপনি Mac Apple Store বা Apple এর সাইট থেকেও এটি ডাউনলোড করার চেষ্টা করতে পারেন।

যদি এই পদক্ষেপগুলি ডাউনলোড করার সময় আটকে থাকা macOS মন্টেরি আপডেট ঠিক করে, সেগুলি শেয়ার করুন!

ম্যাকোস মন্টেরি আপডেট ইনস্টল করার সময় আটকে গেছে

যদি ইনস্টলারটি সফলভাবে ডাউনলোড করা হয়, তবে এটি বলে যে macOS Monterey যাচাই করা যায়নি , অথবা ম্যাক ওএস মন্টেরি ইনস্টলেশন প্রক্রিয়ায় আটকে আছে৷ যেমন macOS Monterey ইন্সটল 2 মিনিটে আটকে যায়, ইত্যাদি, আপনি macOS মন্টেরি ইনস্টলেশন আটকে যাওয়া ঠিক করতে নিম্নলিখিত 6টি উপায় ব্যবহার করতে পারেন।

আপডেট রিফ্রেশ করতে Mac রিস্টার্ট করুন

তবুও, আপনার রিবুট করার জন্য আরও সময় দেওয়া উচিত কারণ নতুন macOS মন্টেরি সম্পূর্ণরূপে আপনার সমস্ত সিস্টেম ফাইল প্রতিস্থাপন না করা পর্যন্ত macOS ইনস্টলেশনের কিছু সময় লাগে। রিবুট করার সময় যদি Mac অ্যাপল লোগো, অগ্রগতি বার, বা একটি কালো স্ক্রীন বুট না করে, তাহলে ইনস্টলেশন প্রক্রিয়া বাতিল করতে আপনি ম্যানুয়ালি আপনার ম্যাক পুনরায় চালু করতে পারেন। তারপরে আপনি আবার সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে আপডেটটি সম্পাদন করতে পারেন। macOS আপডেট সাধারণত আপনি যেখান থেকে ছেড়েছিলেন সেখান থেকে আবার শুরু হবে। যদি না হয়, এটি স্ক্র্যাচ থেকে শুরু হবে। যখন macOS আপডেট সহকারী Monterey আটকে যায় তখন Mac পুনরায় চালু করা কাজ করে৷ .

ফাইলভল্ট নিষ্ক্রিয় করুন

FileVault হল একটি নিরাপত্তা বৈশিষ্ট্য যা ম্যাকের স্টার্টআপ ডিস্কের ডেটাতে অননুমোদিত অ্যাক্সেস রোধ করার জন্য ডিজাইন করা হয়েছে। যাইহোক, এটি মাঝে মাঝে আপনার macOS আপডেটে হস্তক্ষেপ করতে পারে, কারণ এটি আপনার আপডেট হওয়া OS-এ এনক্রিপশন প্রয়োগ করতে পারে। ম্যাকওএস মন্টেরি ইনস্টল করা আটকে যাওয়া এড়াতে ম্যাকস আপডেট করার আগে আপনি ফাইলভল্ট অক্ষম করুন৷

  1. অ্যাপল মেনুতে ক্লিক করুন> সিস্টেম পছন্দ> নিরাপত্তা ও গোপনীয়তা> ফাইলভল্ট .
  2. নিম্ন-বাম কোণে লক বোতামে ক্লিক করুন, তারপর একটি প্রশাসকের নাম এবং পাসওয়ার্ড লিখুন৷
  3. ক্লিক করুন FileVault বন্ধ করুন .

কিভাবে ম্যাকওএস মন্টেরি আপডেট আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

FileVault বন্ধ হয়ে যাওয়ার পর, আপনি ডাউনলোড করা macOS Monterey ইনস্টলার ব্যবহার করে আবার আপনার Mac আপডেট করার চেষ্টা করতে পারেন।

নিরাপদ মোডে macOS আপডেট করুন

যদি উপরে উল্লিখিত সমস্ত পদ্ধতি আপনাকে ম্যাকোস মন্টেরি ইনস্টলেশন আটকে যাওয়া থেকে মুক্তি পেতে সহায়তা করতে না পারে তবে আপনাকে কিছু কঠোর পদ্ধতি চেষ্টা করতে হবে। প্রথম অভ্যাস হল নিরাপদ মোডে আপনার ম্যাক চালু করা, যেখানে আপনার ম্যাক তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন লোড না করে শুধুমাত্র প্রয়োজনীয় জিনিসগুলি চালায় যাতে ম্যালওয়্যার অন্তর্ভুক্ত হতে পারে যার ফলে ম্যাকবুক মন্টেরি আপডেট আটকে যায় .

নিরাপদ মোডে একটি Intel-ভিত্তিক Mac বুট করুন

  1. অ্যাপল মেনুতে ক্লিক করে আপনার Mac বন্ধ করুন> শাট ডাউন .
  2. প্রায় 10 সেকেন্ড অপেক্ষা করুন।
  3. আপনার Mac পুনরায় চালু করুন এবং অবিলম্বে Shift টিপুন এবং ধরে রাখুন কী।
  4. আপনি যখন লগইন উইন্ডো দেখতে পাবেন তখন আপনি Shift কী ছেড়ে দিতে পারেন৷

কিভাবে ম্যাকওএস মন্টেরি আপডেট আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

নিরাপদ মোডে Apple সিলিকন সহ একটি Mac বুট করুন

  • 1. Apple মেনু> শাট ডাউন ক্লিক করে আপনার Mac বন্ধ করুন৷ .
  • 2. প্রায় 10 সেকেন্ড অপেক্ষা করুন।
  • 3. ম্যাকের পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনি স্টার্টআপ বিকল্প উইন্ডো দেখতে পাচ্ছেন।

কিভাবে ম্যাকওএস মন্টেরি আপডেট আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

  • 4. একটি স্টার্টআপ ডিস্ক নির্বাচন করুন (ম্যাকিনটোশ এইচডি)।
  • 5. Shift টিপুন এবং ধরে রাখুন চাবি. চালিয়ে যান ক্লিক করুন৷ এবং তারপর শিফট কী ছেড়ে দিন।

আপনি স্ক্রিনের উপরের ডানদিকে লাল "সেফ বুট" দেখতে পাবেন। এখন আপনি নিরাপদ মোডে স্বাভাবিক হিসাবে macOS আপডেট সম্পাদন করতে পারেন।

NVRAM পুনরায় সেট করুন

NVRAM (ননভোলাটাইল র্যান্ডম-অ্যাক্সেস মেমরি) কিছু অস্থায়ী সেটিংস সংরক্ষণ করে যেমন ডিসপ্লে রেজোলিউশন, স্টার্টআপ ডিস্ক নির্বাচন, এবং সাম্প্রতিক কার্নেল প্যানিক তথ্য। এটিকে রিসেট করলে ম্যাক সফ্টওয়্যার আপডেট ইনস্টল করা আটকে যেতে পারে এমন সমস্ত ভুল কনফিগারেশন মুছে ফেলবে৷

  1. আপনার ম্যাক বন্ধ করুন এবং ম্যাক সম্পূর্ণরূপে বন্ধ করার জন্য 10 সেকেন্ড অপেক্ষা করুন।
  2. আপনার Mac পুনরায় চালু করুন এবং অবিলম্বে কমান্ড টিপুন এবং ধরে রাখুন + বিকল্প + P + R কী।
  3. এই কীগুলো প্রায় ২০ সেকেন্ড ধরে ধরে রাখুন। যখন আপনার Mac নিম্নলিখিত পরিস্থিতিতে উপস্থিত হয় তখন আপনি কীগুলি ছেড়ে দিতে পারেন:
  • ম্যাকে যেটি স্টার্টআপ সাউন্ড বাজায়, আপনি দ্বিতীয় স্টার্টআপ সাউন্ড শোনার পর আপনি কী সমন্বয়টি প্রকাশ করতে পারেন।
  • T2 চিপ সহ Mac-এ, Apple লোগো প্রদর্শিত হওয়ার পরে এবং দ্বিতীয়বার অদৃশ্য হয়ে যাওয়ার পরে আপনি কী সংমিশ্রণটি প্রকাশ করতে পারেন৷

ডেস্কটপে আপনার ম্যাক বুট করুন এবং আবার ম্যাক আপডেট করুন।

পুনরুদ্ধার মোডে Mac বুট করুন

যদি ম্যাক এখনও ম্যাকওএস মন্টেরি ইনস্টলেশন আটকে থাকার কারণে সমস্যায় পড়ে, আপনি ম্যাকটিকে পুনরুদ্ধার মোডে বুট করতে পারেন, যেখানে আপনি হার্ড ড্রাইভ থেকে সমস্যাগুলি দূর করতে ডিস্ক ইউটিলিটি চালাতে পারেন এবং আপনার ম্যাকে OS এর একটি নতুন অনুলিপি ডাউনলোড এবং ইনস্টল করতে পুনরায় ইনস্টল ম্যাকওএস ব্যবহার করতে পারেন। .

কিভাবে ম্যাকওএস মন্টেরি আপডেট আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

উপসংহার

ম্যাক আপডেট আটকে থাকা বিরক্তিকর বিশেষত যখন আপনাকে নতুন বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করতে বা আপডেট করা অ্যাপগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হতে macOS আপগ্রেড করতে হবে৷ উপরে বর্ণিত পদ্ধতিগুলির সাহায্যে, আপনি ডাউনলোড এবং ইনস্টল করার সময় আটকে থাকা mac OS Monterey আপডেটটি ঠিক করতে পারেন৷

কখনও কখনও, একটি আটকে থাকা macOS আপডেট আপনার বর্তমান অপারেটিং সিস্টেমকে বিশৃঙ্খল করে দিতে পারে এবং আপনাকে একটি আনবুটযোগ্য ম্যাক ছেড়ে দিতে পারে। এই ক্ষেত্রে, আপনার ম্যাক ফাইলগুলি পুনরুদ্ধার করতে আপনাকে macOS রিকভারিতে iBoysoft Mac ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার চালাতে হবে। এছাড়াও, এটিও সুপারিশ করা হয় যে আপনি macOS মন্টেরিতে আপগ্রেড করার আগে একটি টাইম মেশিন ব্যাকআপ করুন৷

যদি এই পোস্টটি আপনাকে সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে, তবে এটি আরও বেশি লোকের সাথে শেয়ার করুন!


  1. কিভাবে macOS মন্টেরিতে ডাউনলোড এবং আপডেট করবেন?

  2. ম্যাক ম্যাকস মন্টেরি/বিগ সুরে আপডেট করবে না, কীভাবে ঠিক করবেন?

  3. কিভাবে macOS ইনস্টলেশন ব্যর্থ ত্রুটি ঠিক করবেন

  4. আটকে থাকা উইন্ডোজ 11 আপডেট কীভাবে ঠিক করবেন