কম্পিউটার

ম্যাকবুক প্রো ইথারনেট কাজ করা বন্ধ করে- স্থির

ইথারনেট কাজ করা বন্ধ করে দিলে এটি সমস্যাযুক্ত হয়ে যায়। যখন এটির গ্যাজেটগুলিকে সুরক্ষিত করার কথা আসে, তখন অ্যাপল সেরা বলে মনে করে। এটি উপলব্ধ হওয়ার সাথে সাথে সাম্প্রতিকতম সুরক্ষা এবং অন্যান্য প্রয়োজনীয় আপগ্রেডগুলি উপলব্ধ করার মাধ্যমে এটি তার উচ্চ স্তরের সুরক্ষা বজায় রাখে। এই সময়, যদিও, অপর্যাপ্ত কার্নেল কনফিগারেশন ডেটার একটি ছোট সমস্যা ইথারনেট ব্যবহারকারীদের জন্য অনেক বিভ্রান্তির সৃষ্টি করেছে।

Macs-এ, ইথারনেট পোর্ট "ব্রডকম BCM5701 ড্রাইভার" সর্বশেষ কার্নেল আপগ্রেডের সাথে আর কার্যকরী নয়। যদিও অনেক সাম্প্রতিক মডেলে ইথারনেট সংযোগকারীর অভাব রয়েছে, অনেক ম্যাক ব্যবহারকারীর কাছে এখনও একটি আছে এবং ইন্টারনেটের সাথে সংযুক্ত রয়েছে।

সৌভাগ্যবশত, অ্যাপল সমস্যাটি খুঁজে পেয়েছে এবং দ্রুত সমাধান করেছে। যত দ্রুত সম্ভব, আপনাকে অবশ্যই আবিষ্কার করতে হবে কিভাবে Mac ইথারনেট সমস্যাগুলি নিরাময় করা যায় এবং আপনার ইথারনেট সংযোগ ব্যবহার করে নিয়মিত ফিরে যেতে হবে। অসামঞ্জস্যপূর্ণ কার্নেল এক্সটেনশন কনফিগারেশন ডেটা 3.28.2 ইনস্টল এবং আপডেট করা হল সমাধানের প্রাথমিক অনুমান। এর পরে, আপনি সমস্যাটি সমাধান করার পরে আবার ইন্টারনেটে সংযোগ করতে সক্ষম হবেন।

আপনার Mac এ আপডেট হওয়া আপডেট ডাউনলোড করতে আপনার এখন একটি ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে। Wi-Fi সংযোগের ব্যবহারকারীরা সামান্য অসুবিধায় আপডেটটি ডাউনলোড করতে সক্ষম হবেন। তবুও, এই জাতীয় নেটওয়ার্কে যাদের অ্যাক্সেস নেই তাদের পরিস্থিতি প্রতিকারের জন্য অতিরিক্ত পদক্ষেপ নিতে হবে। সুতরাং, নিম্নলিখিত অংশগুলিতে, আমরা ইথারনেট কাজ করা বন্ধ করে দিলে কীভাবে সমাধান করা যায় তা পরীক্ষা করব৷

Mac এ 10 গিগাবিট ইথারনেট পোর্ট

একটি RJ-45 10 গিগাবিট ইথারনেট পোর্ট 100 মিটার (328 ফুট) পর্যন্ত সাধারণ টুইস্টেড-পেয়ার কপার তারের চেয়ে 10Gbit/s পর্যন্ত গতির জন্য বিভিন্ন ডেটা হার সমর্থন করে। আপনি কোন ডিভাইসে সংযোগ করছেন, তারের ধরন এবং প্রযুক্তি এবং দৈর্ঘ্যের উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে আলোচনা করা হয় এমন লিঙ্কের গতিকে বেশ কয়েকটি কারণ প্রভাবিত করে। দুটি ডিভাইসের মধ্যে 10Gbit/s হারে লেনদেন করা সম্ভব, উদাহরণস্বরূপ, যদি উভয় ডিভাইস 10Gbit/s-সক্ষম হয়।

1. ম্যানুয়ালি সরান এবং ইথারনেট সংযোগ যোগ করুন

ম্যাকবুক প্রো ইথারনেট কাজ করা বন্ধ করে- স্থির

আপনার MacBook Pro M1-এ ইথারনেট সংযোগটি স্বয়ংক্রিয়ভাবে চিনতে না পারলে ম্যানুয়ালি পুনরায় যোগ করতে সিস্টেম পছন্দগুলিতে যান৷ একটি মনিটর বা ম্যাক থেকে ইথারনেট জ্যাকের একটি সাধারণ প্লাগ এবং আনপ্লাগ এই পদ্ধতির মতো নয়। একটি MacBook Pro ব্যবহার করে, আপনি এটি করতে পারেন:

  1. আপনার Mac এ, সিস্টেম পছন্দ অ্যাপ খুলুন।
  2. পৃষ্ঠার নীচে, নেটওয়ার্ক নির্বাচন করুন।
  3. সাইডবারে, নন-ওয়ার্কিং নেটওয়ার্ক সংযোগ নির্বাচন করুন।
  4. এটি মুছতে, সাইডবারের নীচে – বোতামে ক্লিক করুন৷
  5. ম্যাক রিস্টার্ট করুন
  6. সিস্টেম পছন্দের নেটওয়ার্ক বিভাগে ফিরে যান।
  7. প্লাস(+) বোতামে ক্লিক করুন।

ইথারনেট সংযোগ পুনরায় যোগ করতে, অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

অন-স্ক্রীন পদক্ষেপগুলি সম্পূর্ণ করার পরে, পরিবর্তনগুলি "স্টিক" হয়েছে তা যাচাই করতে আপনার MacBook Pro পুনরায় চালু করুন। আপনার ম্যাক রিস্টার্ট করার পরে বা মনিটর থেকে আনপ্লাগ করার পরে আপনার কোনো সমস্যা নেই তা নিশ্চিত করতে চাই।

2. IPv4 কনফিগার করুন

ম্যাকবুক প্রো ইথারনেট কাজ করা বন্ধ করে- স্থির

আপনার ইথারনেট সংযোগের IPv4 কনফিগার করা আরেকটি বিকল্প; যাইহোক, এটা একটু বেশি জটিল। ডিফল্টরূপে, ম্যাকের ইথারনেট সংযোগগুলি DHCP ব্যবহার করে, যা স্বয়ংক্রিয়ভাবে একটি IP ঠিকানা বরাদ্দ করে। কিছু গ্রাহক, তবে, আবিষ্কার করেছেন যে একটি ম্যানুয়াল আইপি ঠিকানা দিয়ে DHCP-এ স্যুইচ করা সমস্যার সমাধান করেছে৷

  1. আপনার Mac এ, সিস্টেম পছন্দ অ্যাপ খুলুন।
  2. পৃষ্ঠার নীচে, নেটওয়ার্ক নির্বাচন করুন।
  3. সাইডবারে, নন-ওয়ার্কিং নেটওয়ার্ক সংযোগ নির্বাচন করুন।
  4. ড্রপডাউন বক্স থেকে IPv4 কনফিগার করুন নির্বাচন করুন।
  5. ড্রপডাউন মেনু থেকে একটি ম্যানুয়াল ঠিকানা সহ DHCP নির্বাচন করুন।
  6. আপনি সঠিক IP ঠিকানা ব্যবহার করছেন তা নিশ্চিত করুন।

আপনার MacBook Pro M1 সঠিক IP ঠিকানা প্রবেশ করানো হলে ইন্টারনেটের সাথে সংযুক্ত হওয়া উচিত। উপরের পদ্ধতিগুলি অনুসরণ করে, সংযোগটি স্থির আছে কিনা তা পরীক্ষা করার পরে আপনি ড্রপডাউন মেনুতে নিয়মিত "DHCP ব্যবহার" নির্বাচনটিতে ফিরে আসতে পারেন৷

3. একটি ভিন্ন হাবে স্যুইচ করুন

কিছু ক্ষেত্রে, আপনি যে মনিটরটি ব্যবহার করছেন তা আপনার সমস্ত প্লাগ-ইন সংযুক্তি এবং পেরিফেরালগুলিকে মিটমাট করার জন্য পর্যাপ্ত শক্তি সরবরাহ করতে সক্ষম নাও হতে পারে। অন্যান্য ক্ষেত্রে, আপনি সম্পূর্ণরূপে একটি ভিন্ন USB-C হাব ব্যবহার করতে পারেন, বিশেষ করে যদি আপনার SD কার্ড রিডারের মতো বৈশিষ্ট্যের প্রয়োজন হয়। আপনি যদি এই বিভাগের মধ্যে পড়েন তবে আপনার প্রয়োজনীয় সবকিছু পরিচালনা করার জন্য আমরা পর্যাপ্ত শক্তি সহ একটি নতুন হাবে স্যুইচ করার পরামর্শ দিই। এখানে চিন্তা করার জন্য কয়েকটি সম্ভাবনা রয়েছে:

  • ক্যালডিজিট TS3

2x Thunderbolt 3 40Gb/s, DisplayPort 1.2, 5x USB-A এবং 1 USB-C 3.1 Gen 1 (5Gb/s), 1x USB-C 3.1 Gen 2 (শুধুমাত্র 10Gb/s ডেটা), গিগাবিট ইথারনেট, UHS-II অন্তর্ভুক্ত SD কার্ড স্লট (SD 4.0), অপটিক্যাল অডিও (S/PDIF), 3.5 মিমি স্টেরিও অডিও ইন অ্যান্ড আউট), গিগাবিট ইথারনেট, UHS- ওরিয়েন্টেশন উল্লম্ব বা অনুভূমিক হতে পারে। একটি অন্তর্নির্মিত হিট সিঙ্ক সহ সম্পূর্ণ অ্যালুমিনিয়াম নির্মাণে ফ্যানের প্রয়োজন হয় না।

  • The Razer Thunderbolt 4 Dock 
ম্যাকের জন্য আপনাকে আপনার কাঙ্খিত ব্যান্ডউইথ এবং বহুমুখিতা দেয়:4x থান্ডারবোল্ট 4 পোর্ট, 3x USB-A 3.2 Gen 2 সংযোগ, 1x গিগাবিট ইথারনেট, 1x UHS-II SD মেমরি কার্ড স্লট এবং 1x 3.5 মিমি অডিও কম্বো জ্যাক আপনার ম্যাকের ক্ষমতা।
  • OWC Thunderbolt 3 Pro Dock

OWC Thunderbolt 3 Pro Dock প্রো ভিডিও প্রোডাকশনের জন্য সেরা নেটওয়ার্কিং, মিডিয়া এবং ডকিং এবং ডেটা প্রসেসের চাহিদা প্রদান করে। এর অনন্য উত্পাদনশীলতা কনফিগারেশনের জন্য ধন্যবাদ, আপনি কার্যকরভাবে অসংখ্য কার্ড আপলোড পরিচালনা করতে পারেন, আপনার সমস্ত গুরুত্বপূর্ণ পেরিফেরালগুলিতে অ্যাক্সেস করতে পারেন এবং 10Gb ইথারনেট সংযোগের সাথে একটি ভাগ করা ওয়ার্কফ্লোতে অংশগ্রহণ করতে পারেন৷

  • Apple Thunderbolt to Gigabit Ethernet Adapter
অ্যাপল থান্ডারবোল্ট টু গিগাবিট ইথারনেট অ্যাডাপ্টার আপনাকে দ্রুত এবং দক্ষতার সাথে একটি উচ্চ-গতির গিগাবিট ইথারনেট নেটওয়ার্কের সাথে আপনার ম্যাক সংযোগ করতে দেয়৷ 10/100/1000BASE-T নেটওয়ার্ক সমর্থিত।

এগুলি কেবল কয়েকটি সম্ভাবনা, তবে আপনি কোন ডকগুলি ব্যবহার করার চেষ্টা করছেন সে সম্পর্কে আপনার মনে রাখা উচিত। M1 এর আগে ম্যাকবুক প্রো মডেলের সাথে কাজ করা সমস্ত ডক এবং হাব অ্যাপলের সর্বশেষ ল্যাপটপের সাথে কাজ করবে না।

4:প্লাগ-আউট ইথারনেট কেবল এবং প্লাগইন

বেশিরভাগ পরিস্থিতিতে, ম্যাক থেকে RJ45 সংযোগকারীকে সরিয়ে এবং এটিকে আবার প্লাগ ইন করলে সমস্যাটি স্থায়ীভাবে সমাধান হবে। মুক্ত করতে ছোট ক্লিপটি টিপুন এবং ইথারনেট পোর্ট থেকে কেবলটি টানুন।

এর জন্য অনেক বেশি কারণ রয়েছে। প্রথমে ইথারনেট ক্যাবল চেক করুন।

আপনার ক্রিমিং আলগা হতে পারে, অথবা আপনার ইথারনেট তারের ক্ষতি হতে পারে। নতুন RJ45 কানেক্টর প্রতিস্থাপন করুন এবং এটি পুনরায় ক্রাইম্প করুন।

আপনার RJ45 ড্রপিং ইন্টারনেট সংযোগে, আমি দৃঢ়ভাবে আপনাকে উপরের সমাধানটি চেষ্টা করার পরামর্শ দিচ্ছি। যদি এটি হয়, একটি রি-প্লাগইন সম্পাদন করার পরে, ইন্টারনেট চালু হয়।

আপনি যদি এটি জানেন তবে আপনি একটি নতুন রাউটারের সাথে অতিরিক্ত RJ45 তার ব্যবহার করতে পারেন। বিকল্পভাবে, আপনি একটি নতুন RJ45 কেবল কিনতে পারেন। যখন ইথারনেট কাজ করা বন্ধ করে দেয় তখন এটিই সমস্যার সমাধান করার একটি উপায়।

5:একটি নতুন অবস্থান তৈরি করুন

ম্যাকবুক প্রো ইথারনেট কাজ করা বন্ধ করে- স্থির

আপনার Mac-এ আপনার নেটওয়ার্ক প্রোফাইল এবং সেটিংসের জন্য একটি নতুন অবস্থান তৈরি করুন৷ নতুন নেটওয়ার্ক অবস্থান সেটিংস পুরানো সেটআপকে অগ্রাহ্য করবে, এবং আমরা ম্যাকে একটি ইথারনেট সংযোগ ব্যবহার করতে সক্ষম হব।

  1. প্রধান ম্যাক মেনু থেকে, Apple> সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন।
  2. নেটওয়ার্ক বেছে নিন।
  3. উপরের ড্রপডাউন মেনু থেকে, "অবস্থান সম্পাদনা করুন" নির্বাচন করুন।
  4. “+” বোতামে ক্লিক করে একটি নতুন জায়গার নাম টাইপ করুন।
  5. "অফিস" বা "বাড়ি" বা "কলেজ" এর মত কিছু

এখন, আপনার সেটিংস সংরক্ষণ করতে প্রয়োগ করুন এ ক্লিক করুন এবং একটি ইথারনেট সংযোগ ব্যবহার করে আপনার Mac এ ওয়েব সার্ফিং শুরু করুন৷

6:নিরাপদ মোডে চেষ্টা করুন

Apple নিরাপদ মোডেরও সুপারিশ করে এবং এটি আপনাকে বুঝতে সাহায্য করতে পারে যে আপনার ম্যাক শুরু হওয়ার সময় লোড হওয়া সফ্টওয়্যারের কারণে কোনও সমস্যা হয়েছে কিনা।

আপনার যদি মৌলিক macOS কার্যকারিতা নিয়ে সমস্যা হয় তবে Intel এবং M1 Mac-এ নিরাপদ মোডের জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

M1 Mac এ নিরাপদ মোড :আপনার ম্যাক বন্ধ করুন, তারপর ম্যাক বুট আপ হলে পাওয়ার বোতামটি 10 ​​সেকেন্ডের জন্য টিপুন এবং ধরে রাখুন৷ যখন ম্যাকের স্টার্টআপ স্ক্রীন প্রদর্শিত হয়, তখন পাওয়ার বোতামটি ছেড়ে দিন এবং স্টার্টআপ ডিস্ক চয়ন করুন।

নিরাপদ মোডে, চালিয়ে যেতে ক্লিক করার সময় Shift কী টিপুন এবং ধরে রাখুন। Shift কী প্রকাশ করার পরে আপনার Mac এ লগ ইন করুন।

Intel Mac-এ নিরাপদ মোড:৷ আপনার ম্যাক রিস্টার্ট করুন এবং লগইন উইন্ডো স্ক্রীন না দেখা পর্যন্ত শিফট কী টিপুন এবং ধরে রাখুন। নিরাপদ মোড পর্দার উপরের ডান কোণায় প্রদর্শিত হবে. যে এটি আছে সব আছে.

ইথারনেট ইন্টারনেট এখনও কাজ করছে না, তাই এটি একটি সমস্যা। সফটওয়্যারটিতে কোন সমস্যা নেই।

Apple Logo> System Preferences> Software Update> Check for Updates-এ গিয়ে আপনার MacOS আপ টু ডেট রাখুন। আপনি যদি নতুন সফ্টওয়্যার খুঁজে পান, এটি ডাউনলোড করুন এবং এটি ইনস্টল করুন৷

7:অ্যাপল সমর্থন

ম্যাকবুক প্রো ইথারনেট কাজ করা বন্ধ করে- স্থির

আপনার ম্যাক ওয়ারেন্টির অধীনে থাকলে, অ্যাপলের সাথে যোগাযোগ করুন এবং জিনিয়াস বারে অনলাইনে একটি অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করুন। অ্যাপল আপনাকে শুরু থেকেই সহায়তা করবে। এবং গ্রী হার্ডওয়্যার মেরামত বা ম্যাকবুক মডেলগুলির জন্য প্রতিস্থাপন যা এখনও ওয়ারেন্টি অধীনে রয়েছে।

আপনার ম্যাক ওয়ারেন্টি এখনও অনলাইনে বৈধ কিনা তা পরীক্ষা করুন৷

যদি আপনার ম্যাক ওয়ারেন্টিতে না থাকে বা আপনি অ্যাপল স্টোরে যাওয়ার জন্য অপেক্ষা করতে না পারেন তবে ইথারনেট পোর্ট হার্ডওয়্যার সমস্যার প্রতিকার করার আরেকটি উপায় রয়েছে।

8:USB ইথারনেট অ্যাডাপ্টার (হার্ডওয়্যার ফিক্স) 

ইউএসবি 3 এবং ইউএসবি সি পোর্ট সহ আপনার ম্যাক কম্পিউটার বা ম্যাকবুকের সাথে ইথারনেট সংযোগের মাধ্যমে আপনার সিস্টেমকে সংযোগ করতে এই বহুমুখী USB ইথারনেট অ্যাডাপ্টারগুলি ব্যবহার করুন৷ সময় এবং অর্থ বাঁচাতে এই অ্যাডাপ্টারটি প্লাগইন করুন এবং ব্যবহার করুন।

উপসংহার 

ম্যাক ইথারনেট সমস্যাগুলির সাথে মোকাবিলা করা কঠিন হতে পারে, তবে এটি অসম্ভব নয়। এই পোস্টের তথ্য আপনাকে ম্যাক ইথারনেট সমস্যা সমাধানে উল্লেখযোগ্যভাবে সাহায্য করবে। যাইহোক, যদি সমস্যাটি থেকে যায়, তাহলে আপনাকে অ্যাপল ফোরামে যাওয়ার বা আপনার সমস্যার প্রতিকারের জন্য ম্যাক বিশেষজ্ঞের সহায়তা নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে৷


  1. ম্যাকবুক প্রোতে মাইক্রোফোনটি কোথায়?

  2. কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

  3. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  4. ধাপে ধাপে নির্দেশিকা:ফ্যাক্টরি রিসেট MacBook Pro/MacBook Air (2022)