কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ আইডি সক্ষম করবেন

ম্যাকবুক প্রো-তে প্রমাণীকরণের জন্য আপনার আঙুলের ছাপ ব্যবহার করা ম্যাক ব্যবহারকারীদের জন্য একটি অসাধারণ সুবিধা এবং সময় সাশ্রয়কারী। অ্যাপলের আঙ্গুলের ছাপ শনাক্তকরণ প্রযুক্তি, টাচ আইডি সক্ষম এবং কনফিগার করার পরে, আপনি অবাক হবেন যে আপনি কীভাবে এটি ছাড়া বেঁচে ছিলেন৷

আপনার ম্যাকবুক প্রোতে টাচ আইডি সক্ষম করতে, সিস্টেম পছন্দগুলি খুলুন এবং তারপরে "টাচ আইডি" এ ক্লিক করুন৷ "আঙ্গুলের ছাপ যোগ করুন" ক্লিক করুন, আপনার পাসওয়ার্ড দিয়ে প্রমাণীকরণ করুন এবং তারপরে আপনার আঙুলের ছাপ স্ক্যান এবং রেকর্ড করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

আমি অ্যান্ড্রু, একজন প্রাক্তন ম্যাক প্রশাসক। এই নিবন্ধে, আমি টাচ আইডি ব্যবহার করার জন্য দুটি বিকল্প, কনফিগারেশন বিবেচনা এবং ম্যাকবুক প্রোতে টাচ আইডি সম্পর্কে কিছু সাধারণ প্রশ্নের উত্তর দেব।

আসুন ডুব দেওয়া যাক।

আপনার ম্যাকবুক প্রোতে টাচ আইডি কীভাবে সক্ষম এবং সেট আপ করবেন

টাচ আইডি সেট আপ করতে, স্ক্রিনের উপরের বাম কোণে লঞ্চপ্যাড বা অ্যাপল মেনু থেকে সিস্টেম পছন্দগুলি খুলুন। টাচ আইডি-এ ক্লিক করুন .

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ আইডি সক্ষম করবেন

আঙুলের ছাপ যোগ করুন ক্লিক করুন৷ .

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ আইডি সক্ষম করবেন

আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড লিখুন এবং ঠিক আছে ক্লিক করুন৷ . টাচ আইডি সক্রিয় করতে আপনাকে বর্তমানে লগ ইন করা অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড সেট করতে হবে।

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ আইডি সক্ষম করবেন

এমন একটি আঙুল বেছে নিন যা প্রয়োজনের সময় স্ক্যান করা সহজ এবং আরামদায়ক হবে। ডান তর্জনী একটি সাধারণ বিকল্প কারণ ফিঙ্গারপ্রিন্ট রিডার (যা পাওয়ার বোতাম হিসাবে দ্বিগুণ হয়) কীবোর্ডের উপরের ডানদিকে থাকে৷

আলতোভাবে বিশ্রাম নিন এবং আপনার নির্বাচিত আঙুলের প্যাডটি পাঠকের উপর তুলুন।

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ আইডি সক্ষম করবেন

এই গতিটি পুনরাবৃত্তি করুন যতক্ষণ না ইউটিলিটি আপনাকে আপনার আঙ্গুলের ছাপের প্রান্তগুলি ক্যাপচার করার নির্দেশ দেয়, প্রায় 5 - 10 বার। আপনার আঙুলের অবস্থান সামঞ্জস্য করুন যাতে আপনি পাঠকের প্রান্তগুলিকে বিশ্রাম দিতে পারেন৷

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ আইডি সক্ষম করবেন

শেষ হলে, আপনি একটি বার্তা পাবেন যে টাচ আইডি প্রস্তুত৷ . সম্পন্ন ক্লিক করতে ভুলবেন না প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে এবং আপনার MacBook Pro এ আঙ্গুলের ছাপ সংরক্ষণ করুন৷

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ আইডি সক্ষম করবেন

কিভাবে ম্যাজিক কীবোর্ডে টাচ আইডি সেট আপ করবেন

আপনার কাছে টাচ আইডি সহ Apple-এর ম্যাজিক কীবোর্ডগুলির একটি থাকলে, আপনি ভাবতে পারেন যে আপনি আপনার MacBook Pro এর সাথে বায়োমেট্রিক বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন কিনা৷

উত্তর হল হ্যাঁ যদি আপনার কাছে সমর্থিত মডেল থাকে। ম্যাজিক কীবোর্ডের টাচ আইডি বৈশিষ্ট্যের সুবিধা নিতে পারে এমন একমাত্র ম্যাকবুক পেশাদাররা হল অ্যাপল সিলিকন চিপ।

আমি জানি আপনি কি ভাবছেন। আমার ম্যাকবুক প্রো-তে যদি ইতিমধ্যেই বৈশিষ্ট্য থাকে তাহলে আমার ম্যাজিক কীবোর্ডে টাচ আইডির প্রয়োজন হবে কেন?

আপনি বিল্ট-ইন কীবোর্ডের টাচ আইডি বৈশিষ্ট্যের সুবিধা নিতে পারবেন না যদি আপনি আপনার ম্যাকবুক প্রো ব্যবহার করেন ঢাকনা বন্ধ থাকা একটি বহিরাগত মনিটর সহ। ম্যাজিক কীবোর্ড এই সমস্যার প্রতিকার করে।

ম্যাজিক কীবোর্ডের সাথে টাচ আইডি সক্ষম করা উপরের মতো একই পদ্ধতি, মাত্র কয়েকটি অতিরিক্ত পদক্ষেপের সাথে।

প্রথমত, আপনাকে আপনার ম্যাকবুকের সাথে কীবোর্ড যুক্ত করতে হবে। ডিভাইসটি চালু করুন এবং প্রদত্ত কেবল ব্যবহার করে আপনার ম্যাকবুকে প্লাগ করুন৷ (একবার পেয়ার করা হলে, আপনি তারবিহীন ব্যবহারের জন্য তারটি সরাতে পারেন।)

এখন আপনি টাচ আইডিতে যেতে পারেন সিস্টেম পছন্দসমূহে এবং আঙুলের ছাপ যোগ করুন ক্লিক করুন পূর্বের মত. কীবোর্ডের টাচ আইডি সেন্সরে আপনার আঙুল রাখুন। একবার আপনার Mac আঙ্গুলের ছাপ চিনতে পারলে, কম্পিউটার আপনাকে আপনার Mac-এ টাচ আইডি ডবল-প্রেস করতে বলবে .

আপনার MacBook Pro-এ পাওয়ার বোতাম (টাচ আইডি সেন্সর) দুবার টিপুন। এই ধাপটি কীবোর্ড এবং ম্যাকের মধ্যে এক ধরনের নিরাপদ আলোচনার কাজ করে। তারপর থেকে, প্রক্রিয়াটি উপরের মতই।

একবার আপনার আঙ্গুলের ছাপ যুক্ত হয়ে গেলে, আপনি ম্যাজিক কীবোর্ডে টাচ আইডি ব্যবহার করতে পারেন ঠিক যেমন আপনি সরাসরি ম্যাকবুকে করেন। এমনকি আপনি আপনার ম্যাকের স্ক্রীন লক এবং আনলক করতে টাচ আইডি বোতাম টিপতে পারেন।

টাচ আইডি কনফিগারেশন বিকল্প

আপনি দেখতে পাচ্ছেন, আপনার ম্যাকবুক প্রোতে টাচ আইডি সক্ষম করা একটি বেশ সহজ প্রক্রিয়া, তবে বিবেচনা করার জন্য কয়েকটি কনফিগারেশন বিকল্প রয়েছে৷

প্রথমত, আপনি আপনার কম্পিউটার আনলক করতে টাচ আইডি ব্যবহার করতে পারেন তার মানে এই নয় যে আপনি আপনার পাসওয়ার্ড ভুলে যেতে পারেন। আপনার ম্যাকবুক রিবুট হলে বা শাটডাউন অবস্থা থেকে শুরু হলে আপনাকে এখনও আপনার পাসওয়ার্ড লিখতে হবে।

macOS-এর জন্য আপনাকে পাঁচটি ভুল ফিঙ্গারপ্রিন্ট রিডিং এবং প্রতি 48 ঘন্টা পরে আপনার পাসওয়ার্ড পুনরায় লিখতে হবে। এই ক্ষেত্রে, আপনি লগইন স্ক্রিনে একটি বার্তা পাবেন, টাচ আইডি সক্ষম করতে আপনার পাসওয়ার্ড প্রয়োজন, নিচের স্ক্রিনশটের মত।

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ আইডি সক্ষম করবেন

আঙ্গুলের ছাপের নাম পরিবর্তন করা

টাচ আইডিতে ফলক, আপনি আপনার আঙুলের ছাপের নাম পরিবর্তন করে আরও অর্থপূর্ণ কিছুতে নাম দিতে পারেন, যেমন "ডান তর্জনী"। শুধু আঙুল 1-এ ক্লিক করুন নাম এবং তারপর আপনার নিজের লিখুন.

টাচ আইডি বিকল্প

আপনি কি জন্য টাচ আইডি ব্যবহার করতে চান তাও চয়ন করতে পারেন৷ আপনার বিকল্প হল আপনার Mac আনলক করা , অ্যাপল পে , iTunes স্টোর, অ্যাপ স্টোর এবং অ্যাপল বই , পাসওয়ার্ড অটোফিল , এবং দ্রুত ব্যবহারকারী পরিবর্তনের জন্য টাচ আইডি সেন্সর ব্যবহার করুন .

আপনি যখন আপনার প্রথম আঙ্গুলের ছাপ যোগ করেন তখন এই সমস্ত বিকল্পগুলি ডিফল্টরূপে সক্রিয় থাকে, তবে আপনি যেগুলি ব্যবহার করতে চান না তা অক্ষম করতে পারেন৷ শেষ বিকল্পটি একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট সহ ম্যাকের জন্য, প্রতিটির নিজস্ব টাচ আইডি আঙ্গুলের ছাপ রয়েছে৷

প্রতি ব্যবহারকারীর অ্যাকাউন্টে সর্বাধিক তিনটি সহ আপনার ম্যাকবুক প্রোতে মোট পাঁচটি আঙ্গুলের ছাপ সংরক্ষণ করা যেতে পারে৷

একটি আঙুলের ছাপ মুছে ফেলতে, সিস্টেম পছন্দগুলিতে ফিঙ্গারপ্রিন্ট আইকনের উপর আপনার মাউস পয়েন্টারটি হভার করুন এবং X -এ ক্লিক করুন যেটি উপরের বাম কোণে প্রদর্শিত হয়।

কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ আইডি সক্ষম করবেন

FAQs

আপনার MacBook Pro-এ টাচ আইডি সক্ষম করার বিষয়ে আপনার মনে হতে পারে এমন কিছু অন্যান্য প্রশ্ন এখানে রয়েছে৷

আমার MacBook Pro কি টাচ আইডি সমর্থন করে?

2016 সালের শেষের দিকের 13" এবং 15" এবং পরবর্তী 16" মডেলগুলির সাথে শুরু হওয়া MacBook পেশাদারগুলি, টাচ আইডি সমর্থন করে৷

আমার ম্যাকবুক প্রোতে টাচ আইডি কেন কাজ করছে না?

বেশ কিছু সমস্যা টাচ আইডিকে কাজ করা থেকে আটকাতে পারে। নোংরা আঙ্গুল বা নোংরা টাচ আইডি সেন্সর সঠিকভাবে পড়া রোধ করতে পারে।

টাচ আইডি কাজ করবে না যদি আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টে পাসওয়ার্ড সেট না থাকে বা আপনার ম্যাকে আগে থেকেই অনেক আঙ্গুলের ছাপ সংরক্ষিত থাকে।

যদি এইগুলির মধ্যে কেউই অপরাধী না হয় তবে আপনার সম্ভবত একটি হার্ডওয়্যার সমস্যা থাকতে পারে। সাহায্যের জন্য Apple সহায়তার সাথে যোগাযোগ করুন৷

টাচ আইডি কি নিরাপদ?

আপনার আঙুলের ছাপ সংরক্ষণ করা হয় যাকে Apple বলে একটি সুরক্ষিত ছিটমহল, যার অর্থ বায়োমেট্রিক ডেটা কখনই আপনার MacBook ছেড়ে যায় না৷

টাচ আইডি:আপনার কম্পিউটিং জীবনকে একটু সহজ করে তুলুন

আপনার ম্যাকবুক প্রো সুরক্ষার ত্যাগ ছাড়াই আরও দক্ষতার সাথে ব্যবহার করার জন্য টাচ আইডি একটি সুবিধাজনক উপায়। সাধারণ অ্যাপল স্টাইলে, বৈশিষ্ট্যটি সক্ষম এবং কনফিগার করা সহজ এবং সোজা।

আপনি কি আপনার ম্যাকবুক প্রোতে টাচ আইডি ব্যবহার করেন? আপনি বৈশিষ্ট্য সম্পর্কে সবচেয়ে কি পছন্দ করেন?


  1. কিভাবে ম্যাকবুক প্রোতে টাচ বার কাস্টমাইজ করবেন

  2. কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

  3. কিভাবে ম্যাকবুক প্রো আপডেট করবেন

  4. ম্যাকবুক প্রো টাচ বারে কীভাবে স্ক্রিনশট নেওয়া যায়