কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

ইথারনেটের সাথে আপনার ম্যাকবুক প্রোকে সরাসরি আপনার রাউটারের সাথে সংযুক্ত করলে আপনি দ্রুততম ইন্টারনেট গতি পাবেন। কিন্তু সমস্ত নতুন ম্যাকবুকের একটি ইথারনেট পোর্টও নেই, তাই আপনি কি Wi-Fi ব্যবহার করে আটকে আছেন?

আপনি একটি Thunderbolt বা USB-C থেকে ইথারনেট অ্যাডাপ্টারের সাথে আপনার MacBook কে ইথারনেটের সাথে সংযুক্ত করতে পারেন৷ আপনার MacBook স্বয়ংক্রিয়ভাবে অ্যাডাপ্টারের সাথে নেটওয়ার্কের সাথে সংযুক্ত হওয়া উচিত, কিন্তু কখনও কখনও এটি হয় না।

হাই, আমি জন, একজন অ্যাপল-এ সব জানে এবং একটি 2019 ম্যাকবুক প্রো-এর মালিক৷ আমি প্রায় প্রতিদিন একটি USB-C থেকে ইথারনেট অ্যাডাপ্টার ব্যবহার করি।

আপনার ম্যাকবুককে ইথারনেটের সাথে সংযুক্ত করার জন্য আমি এই নিবন্ধটি একসাথে রেখেছি। সুতরাং, কিভাবে শিখতে পড়তে থাকুন!

ইথারনেটের সাথে আপনার ম্যাকবুক সংযোগ করার 3 উপায়

নতুন MacBook পেশাদারদের একটি ইথারনেট পোর্ট নেই, তাই প্রক্রিয়াটি জটিল হতে পারে৷

যে বলে, প্রক্রিয়াটি এখনও সহজবোধ্য, এবং আপনি সঠিক সরঞ্জামের সাথে কয়েক মিনিটের মধ্যে এটি করতে পারেন। আপনার ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করার শীর্ষ উপায়গুলি এখানে রয়েছে৷

পদ্ধতি 1:একটি ইথারনেট কেবল সংযুক্ত করুন

যদিও নতুন আধুনিক ম্যাকগুলিতে একটি ইথারনেট পোর্ট নাও থাকতে পারে, তবে তাদের পুরানো সমকক্ষগুলি প্রায়শই করে। অনেক পুরোনো MacBook Pro-এ একটি ইথারনেট পোর্ট রয়েছে, যা প্রক্রিয়াটিকে সহজ করে তোলে।

উদাহরণ স্বরূপ, আমার 2019 MacBook Pro এর কোনো ইথারনেট পোর্ট নেই। এটিতে মাত্র চারটি থান্ডারবোল্ট পোর্ট রয়েছে।

যদি আপনি নিশ্চিত না হন যে আপনার MacBook-এ একটি ইথারনেট পোর্ট আছে, তাহলে কম্পিউটারের পাশটি পরীক্ষা করুন। রাউটার বা অন্য ডিভাইসে ইথারনেট কেবলটি প্লাগ করুন, তারপর অন্য প্রান্তটি সরাসরি ম্যাকবুকের পোর্টে প্লাগ করুন।

পদ্ধতি 2:একটি অ্যাডাপ্টার ব্যবহার করুন

আপনার ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করতে আপনি একটি থান্ডারবোল্ট থেকে ইথারনেট অ্যাডাপ্টার ব্যবহার করতে পারেন।

কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

আপনার ম্যাকবুক প্রো-এর যেকোনো থান্ডারবোল্ট পোর্টে থান্ডারবোল্ট অ্যাডাপ্টারের শেষটি প্লাগ করুন, তারপর অ্যাডাপ্টারের অন্য পাশে ইথারনেট কেবলটি প্লাগ করুন।

এটি কাজ করার জন্য আপনি যেকোনো USB-C থেকে ইথারনেট অ্যাডাপ্টার ব্যবহার করতে পারেন। এটি অ্যাপল দ্বারা তৈরি থান্ডারবোল্ট থেকে ইথারনেট অ্যাডাপ্টার হতে হবে না।

কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

পদ্ধতি 3:একটি ডকিং স্টেশন ব্যবহার করুন

বেশিরভাগ ইউএসবি-সি ডকিং স্টেশনে একটি ইথারনেট পোর্ট রয়েছে। অনেকটা ইউএসবি-সি থেকে ইথারনেট অ্যাডাপ্টার ব্যবহার করার মতো, আপনি কেবল ডকের মধ্যে ইথারনেট কেবল এবং ইউএসবি-সি প্লাগ আপনার ম্যাকবুক প্রোতে প্লাগ করুন৷

ইউএসবি-সি ডকিং স্টেশনের সুবিধা হল ইথারনেট সংযোগ এবং একসাথে একাধিক পেরিফেরাল প্লাগ করার ক্ষমতা।

আমি আমার 2019 ম্যাকবুক প্রো এর সাথে একটি HP USB-C ডকিং স্টেশন ব্যবহার করি৷ এটি দুটি ডিসপ্লে, ইথারনেট এবং একটি ব্যাকআপ এসএসডি পাস করে, সবই একটি একক USB-C সংযোগের মাধ্যমে।

আপনার ম্যাকবুক প্রোতে ইথারনেট কীভাবে কনফিগার করবেন

সাধারণত, ইথারনেট তারের প্লাগ ইন করার পরে আপনার Macbook Pro স্বয়ংক্রিয়ভাবে ইন্টারনেটের সাথে সংযুক্ত হবে। যাইহোক, কিছু ক্ষেত্রে আপনাকে আপনার নেটওয়ার্ক সেটিংসের সাথে টিঙ্কার করতে হবে।

যদি আপনার ম্যাক স্বয়ংক্রিয়ভাবে ইথারনেটের সাথে সংযুক্ত না হয় তবে নিম্নলিখিত পদক্ষেপগুলি চালিয়ে যান।

ধাপ 1:অ্যাপল মেনু খুলুন

Apple লোগোতে ক্লিক করুন স্ক্রিনের উপরের বাম কোণে। একটি ড্রপ-ডাউন মেনু বেশ কয়েকটি বিকল্পের সাথে উপস্থিত হবে—সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন৷ .

কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

উইন্ডোটি খোলে, নেটওয়াকে ক্লিক করুন বিকল্প আইকনটি পৃথিবীর একটি ছোট গ্লোবের মতো দেখায়।

কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

ধাপ 2:ইথারনেট নির্বাচন করুন

নেটওয়ার্ক বিকল্পে ক্লিক করার পরে, বাম দিকের তালিকায় 'ইথারনেট' খুঁজুন। ট্যাব খুলতে এটিতে ক্লিক করুন৷

কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

ধাপ 3:সঠিক কনফিগারেশন পদ্ধতি নির্বাচন করুন

ইথারনেট উইন্ডোতে, 'IPv4 কনফিগার করুন ক্লিক করুন৷ ' ড্রপ-ডাউন মেনু।

কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

এরপরে, আপনার ISP-এর প্রস্তাবিত কনফিগারেশন পদ্ধতি বেছে নিন। সাধারণত, এই সুপারিশগুলি নিম্নরূপ:

  • DHCP ব্যবহার করা :আপনি যদি স্বয়ংক্রিয়ভাবে আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISP) থেকে একটি IP ঠিকানা পান, তাহলে এই বিকল্পটি বেছে নিন।
  • ম্যানুয়াল ঠিকানা সহ DHCP ব্যবহার করা :আপনার যদি একটি নির্দিষ্ট IP ঠিকানা থাকে এবং আপনার ISP DHCP ব্যবহার করে, তাহলে এটি নির্বাচন করুন, তারপর IP ঠিকানা লিখুন।
  • BootP ব্যবহার করা :যদি আপনার ISP BootP ব্যবহার করে, এই বিকল্পটি বেছে নিন।
  • ম্যানুয়ালি :আপনি যদি আপনার ISP ঠিকানা থেকে একটি নির্দিষ্ট IP ঠিকানা, সাবনেট মাস্ক এবং একটি রাউটার ঠিকানা পেয়ে থাকেন, তাহলে এই বিকল্পটি বেছে নিন। আপনাকে সেই মানগুলি লিখতে হবে৷

পদক্ষেপ 4:সেটিংস প্রয়োগ করুন

একবার আপনি সঠিক কনফিগারেশন পদ্ধতি নির্বাচন করলে, যেকোনো অতিরিক্ত সেটিংস লিখুন। আপনি যদি আপনার ISP বা নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের কাছ থেকে IPv6 ঠিকানা বা DNS সার্ভার ঠিকানার মতো অতিরিক্ত সেটিংস পেয়ে থাকেন তবে এটি প্রযোজ্য।

যদি তাই হয়, প্রয়োজনীয় সেটিংস প্রবেশ করতে Advanced-এ ক্লিক করুন। সেটিংস প্রবেশ করার পর, ওকে ক্লিক করুন৷

এরপরে, প্রয়োগ করুন এ ক্লিক করুন সামঞ্জস্যপূর্ণ সেটিংস নিযুক্ত করতে.

ম্যাকবুক প্রোতে ইথারনেট কানেক্টিভিটির সমস্যা সমাধান করা

যদি আপনার ইথারনেট আপনার ম্যাকবুক প্রোতে কাজ না করে, তবে কয়েকটি সম্ভাব্য সমস্যা অপরাধী হতে পারে। কয়েকটি সাধারণ কারণের মধ্যে রয়েছে:

  • ম্যাক কেবল চিনবে না: যদি আপনার ম্যাক আপনার ইথারনেট তারকে চিনতে না পারে, তাহলে নিশ্চিত করুন যে আপনি এটিকে আপনার কম্পিউটার এবং ডিভাইস পোর্টের সাথে নিরাপদে সংযুক্ত করেছেন। তারপরে, আপনার ম্যাক বন্ধ করুন এবং ইথারনেট ডিভাইসটি বন্ধ করুন। কয়েক মিনিট অপেক্ষা করুন, তারপর ইথারনেট ডিভাইসটি আবার চালু করুন। একবার এটি সম্পূর্ণরূপে পুনরায় চালু হলে, আপনার ম্যাক পুনরায় চালু করুন।
  • ইথারনেট অ্যাডাপ্টার কাজ করছে না: কিছু ক্ষেত্রে, আপনার ইথারনেট অ্যাডাপ্টার সমস্যা হতে পারে। আপনি যদি সেটিংস ম্যানিপুলেট করার চেষ্টা করে থাকেন বা আপনার অ্যাডাপ্টার কাজ করত কিন্তু হঠাৎ ব্যর্থ হয়, তাহলে অ্যাডাপ্টর প্রতিস্থাপন করার সময় হতে পারে।
  • ইথারনেট সেটিংস ভুল: নিশ্চিত করুন যে আপনার ইথারনেট সেটিংস সঠিক। সিস্টেম পছন্দগুলি খুলুন> নেটওয়ার্ক> ডিভাইসের নাম> উন্নত। সবকিছু দুবার চেক করুন।
  • ইথারনেট কেবল ব্যর্থ হয়েছে: কখনও কখনও, আপনার ইথারনেট কেবল বিভিন্ন কারণে ব্যর্থ হবে। যদি আপনার সংযোগটি হঠাৎ কাজ করা বন্ধ করে দেয় এবং সেটিংস এবং তারের সমস্যা না হয়, তাহলে তারের সমস্যা হতে পারে।
  • ইন্টারনেট সংযোগ বন্ধ আছে :এমন পরিস্থিতিতে যেখানে অন্য সবকিছু চেক আউট, ইন্টারনেট নিজেই ডাউন হতে পারে। আপনার ইন্টারনেট সংযোগ অন্য ডিভাইসে অন্য কোথাও সক্রিয় আছে এবং আপনার রাউটার এবং মডেম কাজ করছে কিনা তা যাচাই করুন। যদি আপনার অন্যান্য ডিভাইসগুলি ইন্টারনেটের সাথে সংযোগ করতে না পারে তবে এটি সংযোগের সাথে একটি সমস্যা হতে পারে৷

উপসংহার

আপনি অন্য ডিভাইসে সংযোগ করতে আপনার MacBook কে ইথারনেটের সাথে সংযুক্ত করছেন বা কেবল একটি তারযুক্ত সংযোগ স্থাপন করছেন কিনা, প্রক্রিয়াটি বেশ সহজবোধ্য। নতুন MacBook পেশাদারদের জন্য এটির জন্য একটি Thunderbolt (বা USB-C) থেকে ইথারনেট অ্যাডাপ্টারের প্রয়োজন৷

আপনার পুরানো ম্যাকবুকে একটি ইথারনেট পোর্ট থাকলে, প্রক্রিয়াটি আরও দ্রুত।

আপনি কি আপনার ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করতে পেরেছেন? নিচের মন্তব্যে আমাদের জানান।


  1. টিভিতে ম্যাকবুক প্রোকে কীভাবে সংযুক্ত করবেন

  2. ম্যাকবুক প্রোতে এয়ারড্রপ কীভাবে চালু করবেন

  3. কিভাবে ম্যাকবুক প্রোতে একটি বাহ্যিক মনিটর সংযুক্ত করবেন

  4. কিভাবে আপনার ম্যাকবুক প্রোতে একটি ডেল মনিটর সংযুক্ত করবেন