কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোতে ক্যামেরা চালু করবেন

আপনার Macbook Pro ক্যামেরা চালু করতে, আপনাকে অবশ্যই ক্যামেরা ব্যবহার করে এমন একটি অ্যাপ্লিকেশন বা ওয়েবপৃষ্ঠা খুলতে হবে। অ্যাপ্লিকেশনের উপর নির্ভর করে, আপনাকে একটি সেটিং এর মাধ্যমে ক্যামেরা সক্ষম করতে হতে পারে। যখন আপনার Mac এর ক্যামেরা ব্যবহার করা হয়, তখন এটি একটি সবুজ LED দেখায়৷

আমি জন, একজন ম্যাকবুক প্রো বিশেষজ্ঞ এবং একটি 2019 16-ইঞ্চি মডেলের মালিক৷ আমি আমার ম্যাকবুক প্রো ক্যামেরাটি জুম, স্ল্যাক, গুগল মিট, টিম, স্কাইপ এবং ফেসটাইমে ব্যবহার করি এবং আমি এই নির্দেশিকাটি তৈরি করেছি যাতে আপনার ব্যবহার করা যায়।

কিভাবে আপনার MacBook Pro ক্যামেরা চালু করবেন তা জানতে পড়তে থাকুন।

আপনার ক্যামেরা কিভাবে চালু করবেন

আপনার ক্যামেরা চালু করার প্রথম ধাপ হল আপনি যে অ্যাপের জন্য আপনার ক্যামেরা ব্যবহার করতে চান তা খুলতে হবে। এটি ফেসটাইম, জুম, গুগল মিট, মাইক্রোসফ্ট টিম, স্কাইপ ইত্যাদি সহ উপরে উল্লিখিত যেকোনও অ্যাপ হতে পারে।

আপনি যখন ফেসটাইম-এর মতো এই অ্যাপগুলির মধ্যে কিছু খুলবেন, ক্যামেরা স্বয়ংক্রিয়ভাবে চালু হবে। জুম, স্ল্যাক এবং স্কাইপের মতো অন্যান্য অ্যাপের জন্য, ক্যামেরা চালু করতে আপনাকে ভিডিও আইকনে ক্লিক করতে হতে পারে।

আপনি জানতে পারবেন যে আপনার ক্যামেরা চালু আছে কারণ ক্যামেরার লেন্সের ঠিক পাশে একটি ছোট সবুজ আলো থাকবে।

আপনার অ্যাপের উইন্ডোতে ক্যামেরা যে ছবিটি ক্যাপচার করছে সেটিও আপনি দেখতে পাবেন।

যদি আপনার ক্যামেরা চালু না হয়

কখনও কখনও আপনি এই অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি খুলতে পারেন, এবং আপনার MacBook Pro এর ক্যামেরা চালু হবে না। আপনি কিছু সমস্যা সমাধানের টিপস ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারেন।

প্রথমত, নিশ্চিত করুন যে আপনার কাছে শুধুমাত্র একটি অ্যাপ আছে যা একবারে খোলা ক্যামেরা ব্যবহার করে। আপনার যদি দুটি অ্যাপ খোলা থাকে এবং উভয়ই ক্যামেরা ব্যবহার করার চেষ্টা করছেন, সম্ভাবনা শুধুমাত্র একটিতে অ্যাক্সেস থাকবে এবং অন্যটি কাজ করবে না।

আপনি যেটি ব্যবহার করতে চান তা ছাড়া আপনার ক্যামেরা ব্যবহার করার চেষ্টা করতে পারে এমন যেকোনো প্রোগ্রাম বন্ধ করুন।

আপনি আপনার Mac পুনরায় চালু করার চেষ্টা করতে পারেন এবং ক্যামেরা ব্যবহার করে এমন একটি অ্যাপ খোলার চেষ্টা করতে পারেন। আপনার ক্যামেরা কেন চালু হচ্ছে না তা না জানলে এটি সাধারণত সমস্যার সমাধান করে।

যদি রিস্টার্ট কাজ না করে, তাহলে আপনার অপারেটিং সিস্টেম বা আপনি যে ফটো/ভিডিও অ্যাপ ব্যবহার করার চেষ্টা করছেন সেটি আপডেট করতে হতে পারে।

এছাড়াও পড়ুন:কিভাবে ম্যাকবুক প্রোতে ক্যামেরা বন্ধ করবেন

আপনার MacBook Pro ক্যামেরা ব্যবহার করার কারণগুলি

আপনি বিভিন্ন কারণে আপনার MacBook Pro তে ক্যামেরা ব্যবহার করতে পারেন।

এটি সাধারণত আপনার ফোন বা অন্যান্য ডিভাইসে একটি সাধারণ ক্যামেরার মতো ব্যবহার করা হয় না। আপনি যদি একটি পারিবারিক ছবির জন্য আপনার কম্পিউটারটি ধরে রাখেন তবে এটি বেশ হাস্যকর দেখাবে, তাই না?!

আমি মনে করি এটি এটির জন্য কাজ করবে, তবে বেশিরভাগ লোকেরা ফটো তোলার পরিবর্তে অন্য কারণে তাদের কম্পিউটারে অন্তর্নির্মিত ক্যামেরা ব্যবহার করে৷

এছাড়াও পড়ুন:MacBook Pro

এর জন্য সেরা ওয়েবক্যাম

1. ভিডিও কল এবং চ্যাট

আপনার MacBook Pro-তে বিল্ট-ইন ক্যামেরার সবচেয়ে সাধারণ ব্যবহার হল ভিডিও কল এবং চ্যাট।

ফেসটাইম এবং স্কাইপের মতো সুপরিচিত অ্যাপগুলি রিয়েল-টাইমে আপনার ছবি রেকর্ড করতে ক্যামেরা ব্যবহার করে এবং আপনি যাকে কল করেন তাকে দেখান।

যেহেতু আপনার ল্যাপটপের ক্যামেরা আপনার স্ক্রিনের উপরে অবস্থিত, তাই এই কলগুলি ঘটানোর জন্য আপনার মুখ বা শরীরের কেন্দ্রে কোণটি সামঞ্জস্য করা সহজ। এই ক্যামেরাগুলি এই কল এবং চ্যাটের জন্য ভাল কাজ করে৷

2. কাজের মিটিং

COVID-19 মহামারী দূরবর্তী কাজের আগুনে স্তূপ করে। এখন, বিশ্বব্যাপী হাজার হাজার কর্মচারী ভিডিও মিটিং সফ্টওয়্যারের মাধ্যমে তাদের পরিচালক, সহকর্মী এবং গ্রাহকদের সাথে দূরবর্তীভাবে মিটিং করছে।

আমার কাজ এবং ক্লায়েন্টদের সাথে আমি যে শীর্ষ ভিডিও কল প্রোগ্রামগুলি ব্যবহার করি তা হল জুম, গুগল মিট, মাইক্রোসফ্ট টিম এবং স্ল্যাক।

3. ফটো বুথ

যদিও এটি একটি সাধারণ ক্যামেরার মতো আপনার ল্যাপটপ ব্যবহার করা খুব সাধারণ নয়, তার মানে এই নয় যে আপনি পারবেন না৷

আপনার MacBook Pro-এর ফটো বুথ অ্যাপ আপনাকে মজাদার এবং সৃজনশীল ছবি তুলতে দেয়। অ্যাপটি একটি পুরানো-স্কুল ফটো বুথের মতো কাজ করে যেখানে আপনি একটি বোতাম টিপুন, একটি কাউন্টডাউন শুনতে পান এবং তারপর একটি বা দুটি ছবি তোলেন৷

ফটো বুথ বিনোদনমূলক হতে পারে, এবং আমি প্রোগ্রামটি ব্যবহার করে একগুচ্ছ হাসি পেয়েছি।

4. লাইভ স্ট্রীম

আরেকটি জিনিস যা আপনি আপনার অন্তর্নির্মিত ক্যামেরা ব্যবহার করতে পারেন তা হল লাইভ স্ট্রিমিং।

আপনার কম্পিউটারের ক্যামেরা ব্যবহার করে আপনার কাছে সেরা উচ্চ-মানের হবে না। তবুও, আপনার যদি একটি YouTube চ্যানেল থাকে বা বর্তমানে একজন ভিডিও ব্লগার বা এটি কীভাবে করতে হয় তা শিখতে আগ্রহী হলে আপনি সহজেই যেকোনো কথা বলা বা তথ্যপূর্ণ সামগ্রী লাইভ স্ট্রিম করতে পারেন৷

আপনার MacBook-এ ক্যামেরা ব্যবহার করা হল লাইভ-স্ট্রিম এবং ভিডিও ব্লগের মূল বিষয়গুলি শেখার একটি সহজ উপায় – এই কারণে অনেক লোক এটি ব্যবহার করে৷

চূড়ান্ত চিন্তা

আপনার MacBook Pro তে ক্যামেরা ব্যবহার করা সহজ এবং এটি অনেক মজারও হতে পারে। এটি একটি ভিডিও অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইট খোলা এবং আপনার ক্যামেরা সক্ষম করার মতোই সহজ৷

এটি বিরল যে এটি আপনার ক্যামেরা চালু করে না কিন্তু যদি তাই হয়, শুধু সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং দ্রুত রিস্টার্ট বা আপডেট করার জন্য আপনার ভাল হওয়া উচিত।

আপনি যদি আগে কখনও আপনার কম্পিউটারের ক্যামেরা ব্যবহার না করে থাকেন, তাহলে এটিকে একটি শট দিন, এবং আপনি দেখতে পাবেন এটি কত সুন্দর!

আপনি প্রায়শই আপনার MacBook Pro ক্যামেরা কি ব্যবহার করেন?


  1. ম্যাকবুক প্রোতে কীভাবে স্লিপ মোড বন্ধ করবেন

  2. কিভাবে একটি ম্যাকবুক প্রোতে কীবোর্ড লাইট চালু করবেন

  3. ম্যাকবুক প্রোতে ক্যামেরা সেটিংস কীভাবে সামঞ্জস্য করবেন

  4. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন