কম্পিউটার

কিভাবে ম্যাকবুক প্রোকে দ্রুততর করা যায়

আপনি যদি অ্যাপলের হাই-এন্ড ম্যাকবুক প্রো-এর মালিক হন, তাহলে আপনি উচ্চ-সম্পাদনার পারফরম্যান্স আশা করেন। কিন্তু সময়ের সাথে সাথে, তারা হয় হার্ডওয়্যার বা সফ্টওয়্যার কারণে ধীর হয়ে যেতে পারে।

সৌভাগ্যক্রমে, আপনি আপনার MacBook Pro অপ্টিমাইজ করতে পারেন এবং আগে এটিকে আরও দ্রুত করতে পারেন এবং তার পরেও আপনি এটা কিনুন। আপনাকে যা করতে হবে তা হল কিছু ছোটখাটো সফ্টওয়্যার পরিবর্তন এবং হার্ডওয়্যার আপগ্রেড।

আমি সর্বদা আমার ম্যাকের সর্বোত্তম গতির জন্য চেষ্টা করি এবং কীভাবে আপনার উন্নতি করা যায় তা দেখানোর জন্য আমি এই নির্দেশিকাটি একত্রিত করেছি। গুরুত্বপূর্ণ কাজগুলি এবং আবার আপনার প্রিয় বিনোদনের মাধ্যমে কীভাবে আপনার MacBook Pro হাওয়া তৈরি করবেন তা শিখতে পড়তে থাকুন৷

একটি দ্রুততর ম্যাকবুক প্রো-এর সুবিধাগুলি

চলুন মোকাবেলা করা যাক; যদি আপনার ম্যাকবুক প্রো ধীর গতিতে চলছে, আপনি অদক্ষ। আইটেমগুলি লোড হওয়ার জন্য অপেক্ষা করা, আপনার টাইপ করার সাথে সাথে আপনার পাঠ্যটি উপস্থিত হওয়ার জন্য অপেক্ষা করা এবং গুরুত্বপূর্ণ মিটিংগুলিতে দেরি হওয়া কারণ আপনি জুমে প্রবেশ করতে পারেননি এমন কয়েকটি হতাশা যা আপনি একটি ধীর ম্যাকবুক প্রো এর সাথে সম্মুখীন হতে পারেন।

অন্যদিকে, আপনার যদি একটি দ্রুততর MacBook Pro থাকে, তাহলে আপনি করতে পারেন:

  • একই সাথে একাধিক অ্যাপ চালান
  • কম্পিউটারের রুটিন কাজগুলো দ্রুত পরিচালনা করুন
  • আপনার ব্রাউজারে আরও উইন্ডো এবং ট্যাব খোলা রাখুন
  • অন্যগুলো ক্র্যাশ না করে একই সময়ে একাধিক ওয়েব পেজ লোড করুন
  • সমস্যা ছাড়াই অ্যাপগুলির মধ্যে পাল্টান
  • অপেক্ষা না করেই নতুন অ্যাপ লোড করুন

আপনার MacBook Pro দ্রুততর হলে আপনার বর্ধিত উত্পাদনশীলতা কল্পনা করুন- আপনার কম হতাশা এবং ভাল উত্পাদনশীলতা থাকবে।

গতির এই বৃদ্ধি এমনকি লজিক প্রো এক্স, অ্যাডোব ফটোশপ, বা ফাইনাল কাট প্রো-এর মতো রিসোর্স-ইনটেনসিভ ম্যাকোস সফ্টওয়্যারগুলিতেও আপনাকে সাহায্য করবে। আপনি যদি এই প্রোগ্রামগুলি ঘন ঘন ব্যবহার করেন, তাহলে আপনি দ্রুত ম্যাকের সাথে এই দুর্দান্ত প্রোগ্রামগুলির কার্যকারিতা অবিলম্বে বৃদ্ধি দেখতে পাবেন৷

মূলত, আপনি যদি ভিডিও সম্পাদনা বা অনুরূপ চাহিদাপূর্ণ উদ্দেশ্যে আপনার Mac ব্যবহার করেন, তাহলে আপনি একটি দ্রুততর মেশিন থেকে উপকৃত হবেন৷

কিভাবে MacBook Pro কেনার আগে দ্রুততর করা যায়

আপনার MacBook Pro কেনার সময় আপনি একাধিক গতির বিকল্পগুলি বেছে নিতে পারেন। দ্রুত কর্মক্ষমতা একটি খরচ সহ আসে, কিন্তু আপনার যদি একটি দ্রুত মেশিনের প্রয়োজন হয় তবে এটি মূল্যবান৷

আপনি Apple.com বা আপনার স্থানীয় Apple Store থেকে কেনার সময় আপনার MacBook Pro-এ যে বিকল্পগুলি বেছে নিতে পারেন তা এখানে রয়েছে৷

মেমরি (RAM)

আপনার ম্যাকবুক প্রোকে শুরু থেকে দ্রুততর করার একটি সহজ উপায় হল RAM-কে সর্বাধিক করা৷ আপনি যখন প্রচুর রিসোর্স-ভারী অ্যাপ্লিকেশন চালাচ্ছেন তখন আরও RAM আপনাকে সাহায্য করে।

আপনি যদি নতুন কিনছেন, তাহলে এটি কেনার পর আপনার MacBook Pro এর RAM আপগ্রেড করা অসম্ভব। তাই আপনি আপনার অর্ডার দেওয়ার সময় এটি অবশ্যই করা উচিত।

জুলাই 2022 পর্যন্ত, 13-ইঞ্চি ম্যাকবুক 8 GB RAM দিয়ে শুরু হয়, যেখানে 14-ইঞ্চি এবং 16-ইঞ্চি 16 GB থেকে শুরু হয়।

কিন্তু আপনি অতিরিক্ত অর্থ প্রদান করতে পারেন এবং RAM কে নিম্নলিখিতটিতে আপগ্রেড করতে পারেন:

  • 13-ইঞ্চি ম্যাকবুক প্রো:8 জিবি (স্ট্যান্ডার্ড), 16 জিবি, বা 24 জিবি
  • 14-ইঞ্চি ম্যাকবুক প্রো:16 জিবি (স্ট্যান্ডার্ড), 32 জিবি, বা 64 জিবি
  • 16-ইঞ্চি ম্যাকবুক প্রো:16 জিবি (স্ট্যান্ডার্ড), 32 জিবি, বা 64 জিবি

প্রসেসর (CPU)

আপনার ম্যাকবুক প্রো এর অভ্যন্তরীণ প্রসেসর হল প্রধান উপাদান যা এর অপারেটিং গতিতে সাহায্য করে। CPU হল আপনার MacBook Pro এর মস্তিষ্ক; এটি কাজগুলি প্রক্রিয়া করে এবং নির্দেশনা দেয়। এটি যত দ্রুত "মনে করে", তত দ্রুত আপনার MacBook Pro কাজ করে।

নতুন MacBook Pros অ্যাপলের সিলিকন M2 এবং M1 চিপ ব্যবহার করে। 2022 সালের জুলাই মাসে, 13-ইঞ্চি মডেলগুলি M2 CPU ব্যবহার করে এবং 14-ইঞ্চি এবং 16-ইঞ্চি মডেলগুলি M1 Pro এবং M1 Max CPU ব্যবহার করে।

ম্যাকের আকারের উপর নির্ভর করে বিভিন্ন চিপসেট পাওয়া যায়, তবে যত বেশি কোর, তত ভাল। উদাহরণস্বরূপ, 16-ইঞ্চি ম্যাকবুক প্রোতে, আপনি 16-কোর GPU এবং 16-কোর নিউরাল ইঞ্জিন সহ একটি 10-কোর CPU বা 32-কোর GPU এবং 16-কোর নিউরাল ইঞ্জিন সহ একটি 10-কোর CPU বেছে নিতে পারেন। আর M1 Max M1 Pro থেকে দ্রুততর।

আপনি কেনার পরে কিভাবে MacBook Pro দ্রুততর করবেন

আপনার যদি একটি পুরানো মডেল ম্যাকবুক প্রো থাকে বা একটি নতুন কিনে থাকেন এবং এটি দ্রুততর হতে চান তবে মেশিনের গতি বাড়ানোর জন্য আপনি এখনও কিছু করতে পারেন৷ সাধারণভাবে, পুরানো ম্যাকগুলি ধীর হবে তবে এই কয়েকটি টিপস ব্যবহার করে আপনার MacBook প্রোকে সেই গতির কাছাকাছি ফিরে পেতে পারে যখন এটি একেবারে নতুন ছিল৷

1. আপনার কার্যকলাপ মনিটর চেক করুন

আপনার অ্যাক্টিভিটি মনিটর চেক করলে আপনার MacBook Pro তে চলমান সমস্ত প্রোগ্রাম এবং অ্যাপ এবং প্রত্যেকের দ্বারা আপনার কম্পিউটারের অপারেটিং শক্তি কতটা ব্যবহার করা হচ্ছে তার একটি বিশদ বিবরণ পাবেন৷

এই ডায়াগনস্টিক উইন্ডো মেমরি, শক্তি, CPU, নেটওয়ার্ক এবং ডিস্কের ব্যবহার নিরীক্ষণ করে। গতির ক্ষেত্রে, সিপিইউ খুবই গুরুত্বপূর্ণ, তাই আপনি যদি সক্রিয়ভাবে ব্যবহার না করেন এমন একটি অ্যাপ যদি প্রচুর পরিমাণে সিপিইউ খায়, তাহলে এটি বন্ধ করুন।

অ্যাক্টিভিটি মনিটর অ্যাক্সেস করতে, আপনার ডকের ফাইন্ডারে যান।

কিভাবে ম্যাকবুক প্রোকে দ্রুততর করা যায়

তারপরে, অ্যাপ্লিকেশনগুলিতে ক্লিক করুন, তারপরে ইউটিলিটিগুলিতে ক্লিক করুন। এই উইন্ডোতে, আপনি অ্যাক্টিভিটি মনিটর দেখতে পাবেন।

কিভাবে ম্যাকবুক প্রোকে দ্রুততর করা যায়

অ্যাক্টিভিটি মনিটরে ডাবল ক্লিক করুন, এবং এর মতো একটি উইন্ডো প্রদর্শিত হবে যেখানে আপনি অ্যাপ এবং প্রোগ্রাম পরিচালনা করতে পারবেন।

কিভাবে ম্যাকবুক প্রোকে দ্রুততর করা যায়

এটি বন্ধ করার জন্য একটি প্রক্রিয়া নির্বাচন করুন, তারপর উইন্ডোর শীর্ষের কাছে "x" সহ অকটাঙ্গে ক্লিক করুন।

2. আপনার ডেস্কটপ পরিষ্কার করুন

আপনার MacBook Pro এর গতি বাড়ানোর জন্য আপনি আরেকটি জিনিস করতে পারেন তা হল আপনার ডেস্কটপ পরিষ্কার করা৷

প্রতিটি ডেস্কটপ স্ক্রিনে পৃথকভাবে আইকন রাখার পরিবর্তে ফোল্ডারে আইকন রাখলে RAM বাঁচাতে পারে, যা আপনার কম্পিউটারের গতি বাড়াবে। একবার আপনি আপনার ডেস্কটপ সংগঠিত করলে, গতির পরিবর্তন লক্ষ্য করতে কম্পিউটার পুনরায় চালু করুন।

3. যেকোনো অব্যবহৃত অ্যাপ আনইনস্টল করুন

আপনার কম্পিউটারে যদি একগুচ্ছ অ্যাপ থাকে, তাহলে এটি জিনিসগুলিকে উল্লেখযোগ্যভাবে ধীর করে দিতে পারে৷

আপনার সমস্ত অ্যাপের মধ্য দিয়ে যান এবং আপনি ব্যবহার করেন না এমন যেকোনো অ্যাপ মুছে দিন এবং আনইনস্টল করুন। আপনার যদি সত্যিই প্রয়োজন হয় তবে আপনি সর্বদা সেগুলি পরে আবার ডাউনলোড করতে পারেন৷

আপনি ফাইন্ডার অ্যাক্সেস করে অ্যাপগুলি আনইনস্টল করতে পারেন, বাম ফলকে "অ্যাপ্লিকেশন" এ ক্লিক করে, তারপরে অ্যাপটিতে ডান ক্লিক করুন এবং "ট্র্যাশে সরান" নির্বাচন করুন৷

কিভাবে ম্যাকবুক প্রোকে দ্রুততর করা যায়

অ্যাপগুলি প্রচুর স্টোরেজ এবং মেমরি নিতে পারে, যা আপনার MacBook Proকে ধীর করে দেবে৷

4. স্টার্টআপ আইটেম পরিষ্কার করুন

আপনার ম্যাকবুক চালু করার সময় যদি আপনার অনেকগুলি প্রোগ্রাম চলমান থাকে তবে এটি এর গতিকে নেতিবাচকভাবে প্রভাবিত করবে। আপনার স্টার্টআপ আইটেমগুলি পরিষ্কার করা সবকিছুকে আরও মসৃণভাবে চলতে এবং কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে।

আপনার ম্যাকবুক স্টার্টআপের পরে অনেক অ্যাপ চালায় যেগুলি আপনি ব্যবহার করতে পারেন না বা প্রয়োজনও করতে পারেন না। এগুলো বন্ধ করলে গতি বাড়তে পারে।

স্টার্টআপে অপ্রয়োজনীয় আইটেমগুলি থেকে মুক্তি পেতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • অ্যাপল মেনু থেকে সিস্টেম পছন্দগুলি খুলুন
  • ব্যবহারকারী ও গোষ্ঠীতে ক্লিক করুন
  • আপনার ব্যবহারকারী নাম নির্বাচন করুন
  • লগইন আইটেমগুলিতে ক্লিক করুন
  • স্টার্টআপে আপনার প্রয়োজন নেই এমন প্রোগ্রামগুলি নির্বাচন করুন এবং – বোতামে ক্লিক করুন
কিভাবে ম্যাকবুক প্রোকে দ্রুততর করা যায়

5. নিশ্চিত করুন যে ভিজ্যুয়াল এফেক্ট বন্ধ আছে

আপনার MacBook-এ ভিজ্যুয়াল এফেক্টগুলি দুর্দান্ত দেখাতে পারে এবং একটি কাস্টমাইজড ব্যবহারকারীর অভিজ্ঞতার সাথে সাহায্য করতে পারে, তবে তারা কার্যক্ষমতার সমস্যাও সৃষ্টি করতে পারে। ভিজ্যুয়াল এফেক্ট বন্ধ করে, আপনি আপনার MacBook Pro এর গতি বাড়াতে পারেন।

আপনার ম্যাকবুক প্রোতে ভিজ্যুয়াল এফেক্ট বন্ধ করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  • অ্যাপল মেনু থেকে সিস্টেম পছন্দগুলি খুলুন
  • ডক এবং মেনু বার নির্বাচন করুন
  • বক্সগুলিকে আনচেক করুন স্বয়ংক্রিয়ভাবে ডক এবং অ্যানিমেট খোলার অ্যাপ্লিকেশনগুলি লুকান এবং দেখান
  • এছাড়া, মিনিমাইজ উইন্ডোজ ব্যবহার করে ক্লিক করুন:বক্স এবং এটিকে স্কেল ইফেক্টে পরিবর্তন করুন
কিভাবে ম্যাকবুক প্রোকে দ্রুততর করা যায়

6. ব্রাউজার অ্যাড-অনগুলি সরান

ব্রাউজারগুলি এমন অ্যাপ্লিকেশনগুলির দাবি করছে যা আপনার ম্যাকবুক প্রোতে অনেক সংস্থান ব্যবহার করে৷ এই ব্রাউজারগুলি প্রায়শই অ্যাড-অন এবং অপ্রয়োজনীয় বা অব্যবহৃত এক্সটেনশনে পূর্ণ থাকে যা আপনি ব্যবহার করেন না।

আপনি যে ব্রাউজার ব্যবহার করেন না কেন, ব্রাউজার অ্যাড-অনগুলি সরানো গতি উন্নত করতে সাহায্য করতে পারে৷ তিনটি প্রধান ব্রাউজার - সাফারি, ক্রোম এবং ফায়ারফক্সের প্রতিটি একইভাবে সামঞ্জস্য করা যেতে পারে। সেটিংস মেনুর এক্সটেনশন বা অ্যাড-অন বিভাগে যান এবং সেই অনুযায়ী সামঞ্জস্য করুন।

7. স্পটলাইট রিইন্ডেক্স

macOS-এর আপডেটগুলি গতির সমস্যা সৃষ্টি করতে পারে, যা সাধারণত আপনার MacBook Pro-তে স্পটলাইট ইন্ডেক্সিংয়ের ফলাফল। এই প্রক্রিয়াটি আটকে যেতে পারে, এবং সবকিছু আবার স্বাভাবিকভাবে কাজ করার জন্য আপনাকে জিনিসগুলি পুনঃসূচীকরণ করতে হতে পারে।

একটি স্পটলাইট পুনঃসূচী সম্পাদন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অ্যাপল মেনু থেকে সিস্টেম পছন্দগুলি খুলুন
  2. স্পটলাইটে ঘড়ি
  3. গোপনীয়তা ট্যাবে ক্লিক করুন
  4. ক্লিক করুন এবং এই গোপনীয়তা তালিকায় আপনার HD টেনে আনুন।
  5. “–” বোতামে ক্লিক করুন

এটি পুনঃসূচীকরণ প্রক্রিয়া শুরু করবে, যা সম্পূর্ণ হতে কয়েক ঘন্টা সময় নিতে পারে।

8. খালি ক্যাশে

আপনার MacBook Pro স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট অস্থায়ী ফাইল সংরক্ষণ করে, যা এটিকে দ্রুত জিনিসগুলি অ্যাক্সেস করতে সাহায্য করে এবং ব্রাউজিং গতি বাড়ায়। এগুলি ক্যাশে হিসাবে পরিচিত এবং যতক্ষণ না তারা আপনার কম্পিউটারকে ধীর করা শুরু করে ততক্ষণ পর্যন্ত সুবিধাজনক হতে পারে। এই ক্যাশে খালি করা গতি বাড়াতে পারে৷

আপনার ক্যাশে খালি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • ফাইন্ডার খুলুন
  • ফোল্ডারে যান নির্বাচন করুন
  • টাইপ করুন ̴ /লাইব্রেরি/ক্যাশে
  • আপনি যে ক্যাশেগুলি সরাতে এবং মুছতে চান তা হাইলাইট করুন
  • পরে ট্র্যাশ খালি করতে ভুলবেন না

ম্যানুয়ালি ক্যাশে সাফ করতে কিছু সময় লাগতে পারে এবং আপনি কাঙ্ক্ষিত আইটেমগুলি মুছে ফেলার ঝুঁকি নিতে পারেন। একটি তৃতীয় পক্ষ পরিষ্কার প্রোগ্রাম এটি সাহায্য করতে পারে.

9. হার্ড ড্রাইভ পরিষ্কার করুন

আরও জায়গা তৈরি করতে আপনার পুরো ঘর পরিষ্কার করার মতো এই পদক্ষেপটি মনে করুন। অব্যবহৃত বা অপ্রয়োজনীয় ফাইলগুলি সাফ করতে আপনি আপনার MacBook হার্ড ড্রাইভ পরিষ্কার করতে পারেন। এটি তাত্ক্ষণিকভাবে আপনার হার্ড ড্রাইভে আরও জায়গা তৈরি করতে পারে, যা অনেক গতির সমস্যা সমাধান করতে পারে।

যেকোন অব্যবহৃত অ্যাপ, বড় ফাইল, লুকানো ট্র্যাশ, উইজেট বা অন্য যেকোন কিছুর জন্য দেখুন যা আপনার কম্পিউটারকে আটকাতে পারে। একবার আপনি এগুলি সনাক্ত করলে, সেগুলি মুছুন এবং স্থান খালি করতে পরে ট্র্যাশ পরিষ্কার করতে ভুলবেন না।

10. একটি নতুন ব্যবহারকারী প্রোফাইল তৈরি করুন

আপনার ম্যাকবুক প্রোতে একটি নতুন ব্যবহারকারীর প্রোফাইল তৈরি করা হল স্লো-ডাউন সমস্যাগুলি সমাধান করার আরেকটি কার্যকর উপায়। এই প্রক্রিয়াটি কিছু সেটিংস পরিবর্তন করতে পারে এবং আপনার পুরানো ব্যবহারকারীর নাম বাইপাস করতে পারে যা অপ্রয়োজনীয় ফাইল এবং আপস করা সেটিংস বগ ডাউন হতে পারে।

একটি নতুন ব্যবহারকারী প্রোফাইল তৈরি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • অ্যাপল মেনু থেকে সিস্টেম পছন্দগুলি খুলুন
  • ব্যবহারকারী এবং গোষ্ঠী নির্বাচন করুন
  • পরিবর্তন আনলক করতে প্যাডলক প্রতীকে ক্লিক করুন
  • একজন ব্যবহারকারী যোগ করতে + বোতামে ক্লিক করুন

11. RAM খালি করতে টার্মিনাল ব্যবহার করুন

RAM খালি করার জন্য টার্মিনাল ব্যবহার করা কিছুটা জটিল সমাধান, কিন্তু আপনি যদি তুলনামূলকভাবে প্রযুক্তি-বুদ্ধিমান হন তবে এটি সহজেই করা যায় এবং আপনার ম্যাকবুক প্রো-এর গতি বাড়াতে পারে।

এই পদ্ধতিটি আপনাকে সিস্টেমে সরাসরি কোড প্রবেশ করতে দেয় যাতে আপনার সিস্টেমের সাথে সম্পর্কিত সমস্যাগুলিকে উন্নত করতে সহায়তা করে যা উপলব্ধ RAM ফুরিয়ে যায়।

RAM খালি করতে টার্মিনাল ব্যবহার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • ফাইন্ডার থেকে বা লঞ্চপ্যাডের মাধ্যমে টার্মিনাল অ্যাপটি খুলুন
  • এই কমান্ডটি টেক্সট ডায়ালগ উইন্ডোতে টাইপ করুন “sudo purge”
  • এন্টার ক্লিক করুন
  • জিজ্ঞাসা করা হলে আপনার সিস্টেম পাসওয়ার্ড লিখুন

"sudo purge" কমান্ডটি রিবুট না করেই আপনার MacBook এর RAM এবং ডিস্ক ক্যাশে সাফ করে।

12. আরো RAM

আপনার ম্যাকবুক প্রোতে আরও শারীরিক RAM যোগ করা গতি বাড়ানোর আরেকটি উপায়। এটি আপনার সেরা বাজি হতে পারে যদি আপনি উপলব্ধ RAM সাফ করার চেষ্টা করেন এবং এখনও গতির সমস্যায় পড়ে থাকেন।

আপনার যত বেশি RAM থাকবে আপনার কম্পিউটার তত দ্রুত হবে। আপনি যদি আপনার MacBook Pro এ RAM আপগ্রেড করতে পারেন, তাহলে আপনাকে অবশ্যই একটি অতিরিক্ত RAM স্টিক কিনতে হবে।

দুর্ভাগ্যবশত, সব MacBooks আপগ্রেড করা যাবে না। ম্যাকবুক প্রো আপগ্রেডের জন্য সেরা RAM এর জন্য আমাদের গাইডের জন্য এই নিবন্ধটি দেখুন৷

13. SMC এবং PRAM রিসেট

SMC এবং PRAM রিসেটগুলি বিভিন্ন সমস্যা সমাধানে সাহায্য করতে পারে এবং সুবিধা নেওয়ার জন্য ভাল মৌলিক দক্ষতা। আপনি এগুলিকে আরও গভীরভাবে রিসেট হিসাবে ভাবতে পারেন যা আপনাকে আপনার ম্যাকবুকের সাথে জড়িত সমালোচনামূলক ক্রিয়াকলাপগুলিতে একটি নতুন সূচনা দেবে।

SMC রিসেট করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  • আপনার MacBook Pro বন্ধ করুন
  • "Shift + Control + Option" ধরে রাখুন এবং পাওয়ার বোতাম টিপুন
  • এই চারটি কী 10 সেকেন্ডের জন্য চেপে ধরে রাখুন
  • সব কী ছেড়ে দিন
  • আপনার কম্পিউটার চালু করুন

PRAM পুনরায় সেট করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • আপনার কম্পিউটার বন্ধ করুন
  • পাওয়ার বোতাম টিপুন এবং তারপর একই সময়ে কমান্ড, অপশন, পি এবং আর কীগুলি টিপুন
  • কম্পিউটার রিস্টার্ট না হওয়া পর্যন্ত এই সবগুলো ধরে রাখুন

14. HDD প্রতিস্থাপন করুন SSD দিয়ে

আপনি যদি হার্ডডিস্ক ড্রাইভ (HDD) সহ একটি পুরানো MacBook Pro ব্যবহার করেন, তাহলে আপনার MacBook-এর অভ্যন্তরীণ হার্ডওয়্যারের সম্পূর্ণ আপগ্রেড হল আরেকটি বিকল্প যা আপনি জিনিসগুলিকে গতি বাড়ানোর জন্য ব্যবহার করতে পারেন। SSD আপনার কম্পিউটারকে সাধারনত দ্রুততর করে তুলবে এবং একই সাথে আরও বেশি চাহিদাপূর্ণ কাজ সম্পন্ন করতে সক্ষম হবে। এইচডিডি ড্রাইভগুলি যান্ত্রিক এবং ডিজাইনের প্রকৃতির দ্বারা ধীর, বিশেষ করে পুরানোগুলি।

একটি SDD এর সাথে একটি HDD অদলবদল করা একটি জটিল এবং কিছুটা ব্যয়বহুল সমাধান কিন্তু আপনি যদি সম্পূর্ণ নতুন কম্পিউটার কিনতে না চান তবে এটি মূল্যবান৷ এটি ঘটানোর জন্য আপনাকে অ্যাপল মেরামতের দোকান বা এর মতো দেখতে যেতে হতে পারে। আপনি যদি আপনার Macbook Pro আপগ্রেডের জন্য সেরা SSD খুঁজছেন তাহলে লিঙ্কটি দেখুন৷

15. তৃতীয় পক্ষের ম্যাক পরিষ্কার করার সফ্টওয়্যার ব্যবহার করুন

ধরুন এই সমস্ত পদক্ষেপগুলি খুব জটিল বলে মনে হচ্ছে, এবং আপনি আপনার ম্যাকবুককে দ্রুত এবং কার্যকরভাবে দ্রুত করার জন্য আরও সহজ সমাধান চান। সেক্ষেত্রে, আপনি CleanMyMac X ব্যবহার করতে পারেন। এটি একটি গুণমানের সফ্টওয়্যার যা এই কারণে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে এবং বিভিন্ন সমস্যা সমাধানে সাহায্য করতে পারে।

কিভাবে ম্যাকবুক প্রোকে দ্রুততর করা যায়

CleanMyMac X আপনার কম্পিউটারের অন্যান্য সমস্যাগুলির সাথে সাহায্য করতে পারে এবং এখানে উল্লেখিত অনেকগুলি সমাধানকে একটি সরল প্রক্রিয়ায় বান্ডিল করে।

চূড়ান্ত চিন্তা

আপনি যদি আপনার MacBook Pro দ্রুত থাকতে চান, তাহলে আপনি কীভাবে এটি ব্যবহার করেন তার উপর নজর রাখুন এবং এটি ধীরে ধীরে চলতে শুরু করলে সাহায্য করতে উপরের টিপসগুলি দেখুন৷

কিন্তু মনে রাখবেন, আপনি যখন MacBook Pro ক্রয় করেন তখন কিছু আপগ্রেড করাই এটিকে দ্রুত করার সেরা উপায়৷

আপনার MacBook Proকে দ্রুততর করার জন্য আপনার কি কোনো কৌশল আছে?


  1. কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

  2. কিভাবে ম্যাকবুক প্রো আপডেট করবেন

  3. আমার MacBook প্রো চার্জ হচ্ছে কিনা তা আমি কীভাবে জানব?

  4. কীভাবে ম্যাকবুক প্রোকে কার্যকরীভাবে রিফরম্যাট করবেন