কম্পিউটার

উইন্ডোজ সিস্টেম রিস্টোর সেটিংস এবং বিকল্পগুলি রেজিস্ট্রিতে উপলব্ধ

এই পোস্টে আমরা Windows 10/8/7/Vista-এর রেজিস্ট্রি মানগুলি সম্পর্কে কথা বলব যা সিস্টেম পুনরুদ্ধারের সাথে কাজ করে এবং কীভাবে আপনি ডিস্ক স্পেস বরাদ্দ কাস্টমাইজ করতে পারেন, রিস্টোর পয়েন্ট তৈরির ফ্রিকোয়েন্সি রিস্টোর পয়েন্টটি কতক্ষণ থাকে।

উইন্ডোজ সিস্টেম রিস্টোর সেটিংস এবং বিকল্পগুলি রেজিস্ট্রিতে উপলব্ধ

সাধারণত উইন্ডোজ পুনরুদ্ধার পয়েন্টগুলি সংরক্ষণ করতে ড্রাইভের উপলব্ধ স্থানের 15 শতাংশ পর্যন্ত ব্যবহার করে। Windows XP-এ, এই চিত্রটি পরিবর্তন করার বিকল্পটি সিস্টেম বৈশিষ্ট্য ডায়ালগ বক্সের সিস্টেম পুনরুদ্ধার ট্যাব থেকে কনফিগারযোগ্য ছিল। কিন্তু দুঃখের বিষয় এই বিকল্পটি আর উইন্ডোজের পরবর্তী সংস্করণে দেওয়া হয় না।

উইন্ডোজ সিস্টেম পুনরুদ্ধার সেটিংস এবং বিকল্পগুলি

এটি করার জন্য, আপনাকে রেজিস্ট্রি এডিটর খুলতে হবে এবং কয়েকটি মান পরিবর্তন করতে হবে। মাইক্রোসফ্ট রেজিস্ট্রি মানগুলিকে নিম্নরূপ বর্ণনা করে:

  • ডিস্ক পার্সেন্ট :সিস্টেম পুনরুদ্ধার দ্বারা ব্যবহার করা যেতে পারে এমন প্রতিটি ড্রাইভে সর্বাধিক পরিমাণ ডিস্ক স্থান৷ এই মানটি মোট ড্রাইভ স্পেসের শতাংশ হিসাবে নির্দিষ্ট করা হয়েছে। ডিফল্ট মান 12 শতাংশ। Windows Vista ভলিউম শ্যাডো কপি সার্ভিস (VSS) থেকে একটি মান পায়। এটি প্রতিটি ড্রাইভে সর্বাধিক পরিমাণ ডিস্ক স্থান যা সিস্টেম পুনরুদ্ধার দ্বারা ব্যবহার করা যেতে পারে। ডিফল্ট মান হল মোট ড্রাইভ স্পেসের 15 শতাংশ বা উপলব্ধ খালি জায়গার 30 শতাংশ, যেটি ছোট।
  • RPGlobalIntervalData :পরম সময়ের ব্যবধান যেখানে নির্ধারিত সিস্টেম চেকপয়েন্ট তৈরি করা হয়, সেকেন্ডে। ডিফল্ট মান হল 86,400 (24 ঘন্টা)। Windows Vista সিস্টেম পুনরুদ্ধারের জন্য টাস্ক শিডিউলার থেকে একটি মান পায়। যদি কাজটি নিষ্ক্রিয় করা থাকে তাহলে শূন্য৷
  • RPLifeIntervalData :সময়ের ব্যবধান যার জন্য পুনরুদ্ধার পয়েন্টগুলি সেকেন্ডে সংরক্ষণ করা হয়। যখন একটি পুনরুদ্ধার পয়েন্ট এই নির্দিষ্ট ব্যবধানের চেয়ে পুরানো হয়ে যায়, এটি মুছে ফেলা হয়। ডিফল্ট বয়স সীমা 90 দিন।
  • RPSessionIntervalData :সময় ব্যবধান যেখানে সেশন চলাকালীন নির্ধারিত সিস্টেম চেকপয়েন্ট তৈরি করা হয়, সেকেন্ডে। ডিফল্ট মান শূন্য, যা নির্দেশ করে যে বৈশিষ্ট্যটি বন্ধ করা হয়েছে। সিস্টেম রিস্টোর নিষ্ক্রিয় থাকলে Windows Vista শূন্য পায়।

শুরু করতে, প্রথমে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন এবং তারপরে স্টার্ট সার্চে regedit টাইপ করুন এবং এন্টার টিপুন। নিম্নলিখিত কীতে নেভিগেট করুন:

HKLM\SOFTWARE\Microsoft\WindowsNT\CurrentVersion\SystemRestore\Cfg

DiskPercent এ ডাবল-ক্লিক করুন .

ডিফল্ট হল f (হেক্সাডেসিমেলে) যা 15 দশমিকে। এটা করার জন্য বলুন 10% a টাইপ করুন .

আপনি কত ঘন ঘন আপনার সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টগুলি স্বয়ংক্রিয়ভাবে তৈরি করতে চান তাও নিম্নরূপ কনফিগার করা যেতে পারে। নিম্নলিখিত কীতে নেভিগেট করুন:

HKLM\SOFTWARE\Microsoft\WindowsNT\CurrentVersion\SystemRestore

আপনি RPGlobalInterval মান পরিবর্তন করতে পারেন 86,400 সেকেন্ড (24 ঘন্টা) এর ডিফল্ট সেটিং থেকে, বলুন, 43200 (a8c0) আপনি যদি এটি প্রতি 12 ঘন্টা তৈরি করতে চান .

যখন আপনার নতুন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি হয়, তখন পুরানোগুলি মুছে যায় উপলব্ধ স্থান সীমাবদ্ধতার কারণে, একটি FIFO বা "ফার্স্ট ইন ফার্স্ট আউট" ভিত্তিতে৷

ডিফল্টরূপে, Windows Vista এবং পরবর্তীতে, সিস্টেম পুনরুদ্ধার মোটামুটি 4,294,967,295 সেকেন্ড বা 136 বছর পরে পুনরুদ্ধার পয়েন্ট মুছে ফেলার জন্য সেট করা হয়েছে, যা XP তে মাত্র 90 দিন ছিল। ধারণাটি দৃশ্যত, স্থান সীমাবদ্ধতার কারণে একেবারে প্রয়োজন হলেই সেগুলি মুছে ফেলা হয়৷

তবে আপনি যদি চান তবে আপনি এই ব্যবধানটিও পরিবর্তন করতে পারেন। RPLifeInterval এর মান পরিবর্তন করুন একই চাবিতে; 7,776,000 সেকেন্ডের একটি সেটিং (বা হেক্সাডেসিমেলে 76a700) 90 দিনের সমতুল্য।

পড়ুন :কিভাবে সিস্টেম রিস্টোর স্পেস কনফিগার করবেন এবং সিস্টেম রিস্টোর ইন্টারভাল সেট করবেন।

সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টের জন্য ব্যবহৃত ডিস্ক স্থান

একটি উন্নত cmd থেকে আপনার Windows Vista-এ পুনরুদ্ধার পয়েন্টের জন্য কতটা ডিস্ক স্পেস ব্যবহার করা হচ্ছে তা খুঁজে বের করতে , সহজভাবে নিম্নলিখিত চালান:

vssadmin list shadowstorage

উইন্ডোজ সিস্টেম রিস্টোর সেটিংস এবং বিকল্পগুলি রেজিস্ট্রিতে উপলব্ধ

এবং আপনি যদি সিস্টেম পুনরুদ্ধারের জন্য বরাদ্দ করা ডিস্কের পরিমাণ পরিবর্তন করতে চান, আপনি কমান্ড প্রম্পট থেকে vssadmin কমান্ড-লাইন টুল ব্যবহার করতে পারেন।

ধরা যাক আপনি সি ড্রাইভে শ্যাডো স্টোরেজ এরিয়ার আকার পরিবর্তন করতে চান, বলুন, 5 জিবি। তারপর cmd-এ নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একসাথে Ctrl+Shift+Enter চাপুন। এটি এটিকে প্রশাসক হিসাবে চালাবে।:

vssadmin resize shadowstorage /For=C: /On=C: /MaxSize=5GB

কাজ শেষ হলে, আপনি একটি বার্তা দেখতে পাবেন :

শ্যাডো কপি স্টোরেজ অ্যাসোসিয়েশন সফলভাবে পুনরায় আকার দেওয়া হয়েছে

মূল মান পুনরুদ্ধার করতে, কেবল নিষ্ক্রিয় করুন এবং তারপর সিস্টেম পুনরুদ্ধার পুনরায় সক্ষম করুন৷

সিস্টেম রিস্টোর আনতে, rstrui টাইপ করুন উইন্ডোজ সার্চ বারে এবং এন্টার চাপুন। সিস্টেম প্রপার্টিজ ডায়ালগ বক্স আনতে, যেখানে সিস্টেম রিস্টোর অপশন আছে, আপনি 'উইন্ডোজ লোগো কী + BREAK' টিপুন।

Windows 10/8/7 ব্যবহারকারীরা আমাদের ফ্রিওয়্যার সিস্টেম রিস্টোর ম্যানেজার চেক করতে চাইতে পারেন। এটি একটি পোর্টেবল ইউটিলিটি যা আপনাকে আপনার উইন্ডোজ সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টগুলি সম্পূর্ণরূপে পরিচালনা করতে এবং এর বিকল্পগুলিকে কাস্টমাইজ করতে দেয়। এই ইউটিলিটি ব্যবহার করে, আপনি এমনকি একটি ড্রাইভ নির্বাচন করতে পারেন এবং ব্যবহার করার জন্য সর্বাধিক পরিমাণ ডিস্কের স্থান পরিবর্তন করতে পারেন, সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করতে পারে, সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরির ব্যবধান ইত্যাদি পরিবর্তন করতে পারে৷

উইন্ডোজ সিস্টেম রিস্টোর সেটিংস এবং বিকল্পগুলি রেজিস্ট্রিতে উপলব্ধ
  1. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 বা উইন্ডোজ 11 এ একটি দূষিত রেজিস্ট্রি ঠিক করবেন

  3. কীভাবে রেজিস্ট্রি এডিটর উইন্ডোজ 10 ব্যবহার করে ফাইলগুলি ব্যাকআপ, পুনরুদ্ধার এবং সম্পাদনা করবেন?

  4. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন