কম্পিউটার

ড্রাইভপার্জের সাথে আপনার উইন্ডোজকে নতুনের মতো ফ্রেশ রাখুন

উইন্ডোজ সিস্টেমগুলি বিশৃঙ্খল হয়ে যায় এবং সময়ের সাথে সাথে ধীর হয়ে যায়। এটি একটি পরিচিত সমস্যা যা অনেক কোম্পানি এবং পণ্য বছরের পর বছর ধরে ঠিক করার চেষ্টা করছে। ক্ষেত্রটিতে একগুচ্ছ প্রতিষ্ঠিত খেলোয়াড় রয়েছে, যেমন Soluto এবং CCleaner, কিন্তু আজ আমি আপনাকে একটি ছোট, বিনামূল্যের ইউটিলিটি সম্পর্কে বলতে এসেছি যা আপনি সম্ভবত আগে কখনও শোনেননি, যার নাম DrivePurge।

এটি একটি আপেক্ষিক নবাগত, শুধুমাত্র সংস্করণ 1.0 এ, মাত্র কয়েক সপ্তাহ আগে প্রকাশিত হয়েছে৷ এটি বিনামূল্যে, ছোট এবং বোঝার জন্য বেশ সহজ৷

ভাষা মেনু

ড্রাইভপার্জের সাথে আপনার উইন্ডোজকে নতুনের মতো ফ্রেশ রাখুন

আপনি জার্মান ভাষায় কথা না বললে, আপনি প্রথমে যেতে চান। অ্যাপটি ডিফল্টরূপে জার্মান ভাষায় শুরু হয়, তবে ইংরেজি আগে থেকে ইনস্টল করা হয় এবং এটি পরিবর্তন করতে শুধুমাত্র একটি ক্লিকে লাগে (অ্যাপটি পুনরায় চালু করার প্রয়োজনও নেই)। একবার আপনি এটি করে ফেললে, বাকি ইন্টারফেসের দিকে তাকানোর সময়।

সিস্টেম ক্লিনআপ

ড্রাইভপার্জের সাথে আপনার উইন্ডোজকে নতুনের মতো ফ্রেশ রাখুন

DrivePurge সংবেদনশীলভাবে চারটি ট্যাবে বিভক্ত, যা আমরা ক্রমানুসারে দেখব। প্রথম ট্যাবটি হল সিস্টেম ক্লিনআপ . প্রথমে, বিশদ ফলকটি ফাঁকা, কারণ ড্রাইভপার্জের কোনো সুপারিশ নেই। আপনি যে মেনু এন্ট্রিগুলি ড্রাইভপার্জকে বিশ্লেষণ করতে চান তা পরীক্ষা করতে হবে (সমস্ত এন্ট্রি, আমার জন্য), এবং তারপর বিশ্লেষণ করুন এ ক্লিক করুন . আপনি একটি অগ্রগতি বার পাবেন, এবং প্রক্রিয়ার শেষে, DrivePurge আপনি CCleaner এবং প্রায় প্রতিটি সিস্টেম ক্লিনারের সাথে একই রকম সুপারিশগুলির একটি তালিকা দেখায়:

ড্রাইভপার্জের সাথে আপনার উইন্ডোজকে নতুনের মতো ফ্রেশ রাখুন

আবার, বিশেষ কিছু নয়, তবে এটি সংবেদনশীলভাবে সাজানো হয়েছে এবং আপনি দেখতে পাচ্ছেন যে সবকিছু কতটা জায়গা নেয়। সত্যিই অনুপস্থিত একমাত্র জিনিস আকার অনুসারে তালিকা সাজানোর একটি উপায়। একবার আপনার হয়ে গেলে, ক্লিনআপ এ ক্লিক করুন , এবং একটি শেষ প্রম্পট পান:

ড্রাইভপার্জের সাথে আপনার উইন্ডোজকে নতুনের মতো ফ্রেশ রাখুন

অ্যাপটি যদি দেখায় যে এটি ঠিক কী পরিষ্কার করতে চায় এবং আপনাকে স্বতন্ত্র ভিত্তিতে নিশ্চিত বা অস্বীকার করতে দেয় তবে এটি ভাল হত। এটি যেমন আছে, এটি স্ক্যান পাওয়া সমস্ত কিছু পরিষ্কার করে। "নির্বাচিত ফাইল" স্ক্যান করার আগে আপনার প্রাথমিক নির্বাচনকে বোঝায়। একবার স্ক্যান করা হয়ে গেলে, যা কিছু এসেছে তা পরিষ্কার করা হয়। এটি একটি গোটচা একটি বিট; তবুও, আমি সাহসী ছিলাম, বুলেটটি বিট করেছিলাম এবং ড্রাইভপার্জকে আমার ড্রাইভ পরিষ্কার করে দিয়েছিলাম। কম্পিউটারটি বিস্ফোরিত হয়নি, এটি BSOD বা অদ্ভুত কিছু করেনি (আমি এটি আমার "আসল" কম্পিউটারে পরীক্ষা করেছি, VM-তে নয়)।

বরাবরের মতো, আপনাকে সিস্টেম ক্লিনিং অ্যাপ্লিকেশানগুলির সাথে সতর্কতা অবলম্বন করতে হবে এবং পরিত্যাগের সাথে জিনিসগুলি মুছে ফেলার আগে আপনি কী করছেন তা নিশ্চিত করুন। এটি পরিষ্কার করার চেষ্টা করার সময় আপনি সহজেই আপনার সিস্টেমের ক্ষতি করতে পারেন৷

ড্রাইভ ক্লিনআপ

এই অ্যাপটিকে ড্রাইভপার্জ বলা হয়, তাই এটি কেবল তখনই বোঝা যায় যদি এটিতে হার্ড ড্রাইভ পরিষ্কার করার জন্য একটি বৈশিষ্ট্য থাকে। তাই:

ড্রাইভপার্জের সাথে আপনার উইন্ডোজকে নতুনের মতো ফ্রেশ রাখুন

আপনি একটি ড্রাইভ নির্বাচন করুন, একগুচ্ছ ফাইল প্রকার নির্বাচন করুন যা সাধারণত প্রয়োজন হয় না এবং তারপরে এটি বিশ্লেষণ করুন। এই অংশে কিছু সময় লাগে, বিশেষ করে যদি আপনার কাছে প্রচুর ফাইল থাকে। দেখা যাক এটা আমার সি ড্রাইভে কি খুঁজে পায়।

ড্রাইভপার্জের সাথে আপনার উইন্ডোজকে নতুনের মতো ফ্রেশ রাখুন

তাই না, সত্যিই. মাত্র 71MB ক্রুড, কিন্তু এটি এখনও কিছু। এবং অবশ্যই, এটি সত্যিই কম্পিউটার-নির্ভর - কিছু সিস্টেমে আপনি যথেষ্ট বেশি জাঙ্ক ফাইল খুঁজে পেতে পারেন। আবার, সতর্ক থাকুন এটার সাথে. অ্যাপটি পরীক্ষা করার সময় আমি একটি অনেকগুলি অস্থায়ী ফাইল মুছে ফেলেছি এবং এই পোস্টটি (যা আমি Windows Live Writer-এ লিখছি), সেইসাথে বানান পরীক্ষকটিও তালগোল পাকিয়ে ফেলেছি। অ্যাপটির দোষ নয়, তবে আপনি কিছু মুছে ফেলতে চান কিনা তা নিয়ে আপনাকে সত্যিই ভাবতে হবে (এবং অ্যাপটি অবশ্যই একটু বেশি দানাদার হতে পারে)।

ব্যবহারকারী ট্র্যাক ক্লিনআপ

ড্রাইভপার্জের সাথে আপনার উইন্ডোজকে নতুনের মতো ফ্রেশ রাখুন

এই ট্যাবটি আপনাকে অ্যাপ্লিকেশানগুলির একটি দীর্ঘ তালিকা দেয় যা প্রোগ্রামটি ট্রেসগুলির জন্য পরীক্ষা করতে পারে৷ এগুলি মূলত সাম্প্রতিক ব্যবহৃত ফাইলের তালিকা, ফ্ল্যাশ কুকিজ ইত্যাদির মতো জিনিস। এখানে, বিশ্লেষণটি বিশদ নয় তা পথ পেতে পারে। উদাহরণস্বরূপ, আমি কিছু মুছতে চাই ফ্ল্যাশ কুকিজ, কিন্তু সব না. আমি ড্রাইভপার্জের সাথে বেছে বেছে এটি করার কোনও উপায় খুঁজে পাইনি, অন্তত এই প্রথম সংস্করণে নয়৷

প্রতিবেদন

এই ট্যাবটি মূলত কৃতিত্বের অনুভূতির জন্য ভাল। এটা এই মত দেখায়:

ড্রাইভপার্জের সাথে আপনার উইন্ডোজকে নতুনের মতো ফ্রেশ রাখুন

তাই আপনি দেখতে পাচ্ছেন যে অ্যাপটি ঠিক কী পরিষ্কার করা হয়েছে এবং কখন।

চূড়ান্ত চিন্তা

DrivePurge CCleaner এর মত ব্যাপক বা Soluto এর মত সুন্দর নাও হতে পারে, কিন্তু এটি হালকা, বহনযোগ্য এবং বিনামূল্যে। আমি মনে করি এটি এমন একটি অ্যাপ যা ডান পায়ে শুরু হচ্ছে এবং এর সামনে একটি উজ্জ্বল ভবিষ্যত রয়েছে। আপনি কি মনে করেন?


  1. আপনার ফোন অ্যাপ দিয়ে উইন্ডোজ 10 পিসিতে একাধিক অ্যান্ড্রয়েড অ্যাপ কীভাবে চালাবেন

  2. Windows Spotify অ্যাপটি সর্বশেষ আপডেট সহ একটি নতুন ডিজাইন পেয়েছে

  3. How-to Holiday Guide:আপনার নতুন Windows 10 PC দিয়ে শুরু করা

  4. কিভাবে উইন্ডোজ নতুন প্যাকেজ ম্যানেজার দিয়ে আজই আপনার সফ্টওয়্যার উইনগেট করবেন