কম্পিউটার

উইন্ডোজ 10 এ পাওয়ার অপশন খোলার 6টি উপায়

একটি কম্পিউটারের পাওয়ার ম্যানেজমেন্ট এটি প্রাচীর থেকে কতটা শক্তি টেনে নেয় বা এটি একটি ব্যাটারিতে কতটা ভালোভাবে চলে তা নির্ধারণ করতে অনেক দূর এগিয়ে যায়। সৌভাগ্যবশত, Windows PC আপনাকে আপনার সিস্টেমের পাওয়ার ম্যানেজমেন্টের উপর প্রচুর নিয়ন্ত্রণ দেয়।

আপনি যদি কখনও পরিবর্তন করতে চান যে আপনার পিসি ঘুমোতে কত সময় নেয় বা আপনার ল্যাপটপের ব্যাটারির কার্যক্ষমতা অপ্টিমাইজ করে যাতে এটি দীর্ঘস্থায়ী হয়, আপনি Windows 10 এর পাওয়ার অপশন মেনু থেকে তা করতে পারেন। এখানে, আমরা Windows 10-এ পাওয়ার অপশন দ্রুত খোলার পাঁচটি অনন্য উপায় দেখব।

উইন্ডোজে পাওয়ার অপশন ইউটিলিটি কি?

পাওয়ার অপশন হল উইন্ডোজের একটি কন্ট্রোল প্যানেল সিস্টেম ইউটিলিটি যা আপনাকে আপনার পিসির পাওয়ার বা ব্যাটারি ব্যবহারের উপর সমস্ত নিয়ন্ত্রণ দেয়। আপনি বিভিন্ন পাওয়ার প্ল্যানের মধ্যে স্যুইচ করতে এই প্যানেলটি ব্যবহার করতে পারেন বা আপনার সিস্টেমের পাওয়ার ব্যবহার ঠিক রাখতে একটি কাস্টম প্ল্যান তৈরি করতে পারেন। কয়েক মিনিটের মধ্যে, আপনি উন্নত পাওয়ার সেটিংস থেকে আপনার CPU-এর সর্বোচ্চ/সর্বনিম্ন শক্তির অবস্থা সামঞ্জস্য করতে, আপনার GPU-এর পাওয়ার ব্যবস্থাপনা সামঞ্জস্য করতে এবং আরও অনেক কিছু করতে সক্ষম হবেন৷

Windows 10 পিসি ডিফল্টরূপে ব্যালেন্সড পাওয়ার প্ল্যান ব্যবহার করার কারণে বেশিরভাগ ব্যবহারকারী পাওয়ার বিকল্প মেনুটি শুধুমাত্র পাওয়ার প্ল্যান পরিবর্তন করতে অ্যাক্সেস করেন। যাইহোক, আপনি যদি চান আপনার পিসি সম্পূর্ণরূপে হার্ডওয়্যার সংস্থান ব্যবহার করতে বা ব্যাটারির আয়ু দীর্ঘায়িত করার জন্য পাওয়ার সেভার প্ল্যান করতে চান তাহলে আপনি উচ্চ-পারফরম্যান্স প্ল্যানে স্যুইচ করতে পারেন।

1. Windows-এ পাওয়ার অপশন খুলতে সার্চ টুল ব্যবহার করুন

এটি একটি উইন্ডোজ কম্পিউটারে পাওয়ার অপশন অ্যাক্সেস করার সবচেয়ে সহজ উপায়। আপনাকে যা করতে হবে তা হল স্টার্ট মেনু সার্চ বার ব্যবহার করুন। যাইহোক, এটি লক্ষণীয় যে আপনি এই অনুসন্ধান বৈশিষ্ট্যটি ব্যবহার করে সরাসরি পাওয়ার বিকল্পগুলিতে পৌঁছাতে পারবেন না। সুতরাং, আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. যদি আপনি পাওয়ার টাইপ করেন স্টার্ট মেনু সার্চ বারে, আপনি এডিট পাওয়ার প্ল্যান নামে একটি ফলাফল পাবেন . এটিতে ক্লিক করুন।
  2. এটি একটি নতুন উইন্ডোতে আপনার বর্তমান পাওয়ার প্ল্যানের সেটিংস খুলবে৷ এখানে, পাওয়ার-এ ক্লিক করুন বিকল্পগুলি৷ ঠিকানা বারে অবস্থিত।
উইন্ডোজ 10 এ পাওয়ার অপশন খোলার 6টি উপায়

এটাই. আপনি এখন উপলব্ধ সমস্ত পাওয়ার প্ল্যান দেখতে পাবেন এবং তাদের মধ্যে স্যুইচ করতে পারবেন বা প্রয়োজনে একটি কাস্টম প্ল্যান তৈরি করতে পারবেন।

2. উইন্ডোজে পাওয়ার বিকল্পগুলি চালু করতে দ্রুত অ্যাক্সেস মেনু ব্যবহার করুন

পাওয়ার অপশন খুলতে স্টার্ট মেনু সার্চ বার ব্যবহার করার চেয়ে এই পদ্ধতিটি আসলে দ্রুত। না, আমরা ফাইল এক্সপ্লোরারে দ্রুত অ্যাক্সেস সম্পর্কে কথা বলছি না। এটি একটি নিবেদিত প্রসঙ্গ মেনু যা আপনি স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে অ্যাক্সেস করতে পারেন। তবে, আপনি এটিকে আরও দ্রুত আনতে একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন৷

দ্রুত অ্যাক্সেস থেকে পাওয়ার বিকল্পগুলি খুলতে এই সহজ নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন Windows Key + X  স্টার্ট মেনুর উপরে প্রসঙ্গ মেনু আনতে।
  2. এখানে, পাওয়ার অপশন-এ ক্লিক করুন যা তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে।
উইন্ডোজ 10 এ পাওয়ার অপশন খোলার 6টি উপায়

এটা সত্যিই যে সহজ। এই কীবোর্ড শর্টকাটটির কারণেই অনেক উইন্ডোজ ব্যবহারকারী বিভ্রান্তি এড়াতে দ্রুত অ্যাক্সেসের পরিবর্তে এটিকে "WinX মেনু" বলে থাকেন৷

3. ব্যাটারি আইকনের মাধ্যমে পাওয়ার বিকল্পগুলি খুলুন

আপনার যদি একটি ল্যাপটপ থাকে, ব্যাটারি আইকনটি পাওয়ার অপশন মেনু অ্যাক্সেস করার আরেকটি দ্রুত এবং সহজ উপায়। ব্যাটারি সূচকটি সাধারণত আপনার টাস্কবারের নীচে-ডানদিকে অবস্থিত। আপনাকে যা করতে হবে তা হল প্রসঙ্গ মেনুটি আনতে এটিতে ডান-ক্লিক করুন এবং পাওয়ার বিকল্পগুলি বেছে নিন .

উইন্ডোজ 10 এ পাওয়ার অপশন খোলার 6টি উপায়

এটি WinX বা দ্রুত অ্যাক্সেস পদ্ধতির মতোই দ্রুত। তাই, ডেস্কটপ ব্যবহারকারীদের বাদ পড়া নিয়ে চিন্তা করা উচিত নয়।

4. রান ডায়ালগ বক্স ব্যবহার করে পাওয়ার অপশন খুলুন

রান ডায়ালগ হল Windows 10-এ একটি অব্যবহৃত টুল যা আপনাকে আপনার কম্পিউটারে যেকোনো প্রোগ্রাম দ্রুত খুলতে দেয়, যতক্ষণ না আপনি সম্পূর্ণ ফাইল পাথ জানেন। আপনি স্টার্ট মেনু সার্চ বার থেকে এই টুলটি অ্যাক্সেস করতে পারেন বা, আরও ভাল, একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন, যা পাওয়ার ব্যবহারকারীরা করে।

রান ডায়ালগ বক্স খুলতে, Windows Key + R টিপুন একই সাথে একবার এটি নীচে-বাম কোণে প্রদর্শিত হলে, powercfg.cpl টাইপ করুন খোলা মাঠে এবং এন্টার টিপুন কী।

উইন্ডোজ 10 এ পাওয়ার অপশন খোলার 6টি উপায়

পাওয়ার অপশন ইউটিলিটি আপনার স্ক্রিনে একটি নতুন কন্ট্রোল প্যানেল উইন্ডোতে খুলবে। একইভাবে, আপনি C:\Windows ডিরেক্টরিতে সঞ্চিত যেকোন এক্সিকিউটেবল চালানোর জন্য অনুরূপ রান কমান্ড ব্যবহার করতে পারেন।

5. কমান্ড প্রম্পট ব্যবহার করে পাওয়ার বিকল্পগুলি খুলুন

আপনি কি একজন প্রোগ্রামার? তারপর, আপনি কমান্ড প্রম্পটে কোডের লাইনগুলি টাইপ করার সময় পাওয়ার বিকল্পগুলি দ্রুত চালু করতে এই সহজ কমান্ড লাইনটি ব্যবহার করতে পারেন। অন্যদের জন্য, এটি মোটেও আদর্শ হবে না কারণ আমরা ইতিমধ্যেই অনেক সহজ পদ্ধতি নিয়ে আলোচনা করেছি

আপনার পিসিতে CMD খুলুন এবং তারপরে নিম্নলিখিত কমান্ড লাইনে টাইপ করুন:

%windir%\system32\control.exe /name Microsoft.PowerOptions

উইন্ডোজ 10 এ পাওয়ার অপশন খোলার 6টি উপায়

এন্টার টিপুন এটি চালানোর জন্য কী। পাওয়ার অপশন একটি নতুন কন্ট্রোল প্যানেল উইন্ডোতে খুলবে। এছাড়াও, আপনি যদি কমান্ড প্রম্পটের পরিবর্তে Windows PowerShell ব্যবহার করেন তাহলে আপনি একই কমান্ড লাইন ব্যবহার করতে পারেন।

6. উইন্ডোজে কন্ট্রোল প্যানেল থেকে পাওয়ার অপশন চালু করুন

যেহেতু পাওয়ার অপশন একটি সিস্টেম ইউটিলিটি, আপনি এটি Windows 10 কন্ট্রোল প্যানেলে পাবেন। অবশ্যই, এটি খোলার সবচেয়ে সহজ পদ্ধতি নয়, তবে আপনি যদি এই সেটিংটি ঠিক কোথায় অবস্থিত তা জানতে চাইলে আপনি এটি ব্যবহার করতে পারেন। আমরা এইমাত্র আলোচনা করেছি অন্যান্য সমস্ত পদ্ধতি কন্ট্রোল প্যানেলের মধ্যে এই বিভাগে একটি শর্টকাট হিসাবে কাজ করে৷

কন্ট্রোল প্যানেলে পাওয়ার অপশন বিভাগ খুঁজে পেতে এই সহজ নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. লঞ্চ করুন কন্ট্রোল প্যানেল  শুরু করতে আপনার Windows 10 পিসিতে। আপনি এটি সহজে খুঁজে পেতে স্টার্ট মেনু অনুসন্ধান বার ব্যবহার করতে পারেন।
  2. প্রধান মেনুতে, হার্ডওয়্যার এবং সাউন্ড-এ ক্লিক করুন , কিন্তু আপনি যদি সমস্ত কন্ট্রোল প্যানেল আইটেম দেখতে পান তবে আপনি এই পদক্ষেপটি এড়িয়ে যেতে পারেন৷
  3. এখন, পাওয়ার অপশন-এ ক্লিক করুন ডান ফলক থেকে, এবং আপনি সমস্ত বিভিন্ন পাওয়ার প্ল্যান দেখতে পাবেন।
উইন্ডোজ 10 এ পাওয়ার অপশন খোলার 6টি উপায়

আপনি কি করতে চান তার উপর নির্ভর করে, সেই নির্দিষ্ট বিভাগে দ্রুত পৌঁছানোর জন্য আপনি পাওয়ার বিকল্পগুলির নীচের পছন্দগুলি থেকেও নির্বাচন করতে পারেন৷

Windows 10-এ পাওয়ার অপশন অ্যাক্সেস করার অনেক উপায়

অবশ্যই, আপনার Windows 10 পিসিতে পাওয়ার অপশন প্যানেল খুলতে এই পদ্ধতিগুলির মধ্যে একটির প্রয়োজন। যাইহোক, এক বা একাধিক বিকল্প পদ্ধতি জানা সবসময়ই ভালো যা কিছু পরিস্থিতিতে ভালোভাবে মানানসই হতে পারে।

উদাহরণস্বরূপ, ব্যাটারি সূচক থেকে পাওয়ার অপশন চালু করা অন্য যেকোনো কিছুর চেয়ে বেশি স্বাভাবিক বলে মনে হয়, কিন্তু আমরা ডেস্কটপ ব্যবহারকারীদের জন্যও একইভাবে খোলার সমান দ্রুত উপায় নিয়ে আলোচনা করেছি।

আপনি যে রুটেই যান না কেন, আপনি এখনও কন্ট্রোল প্যানেলে একই পাওয়ার অপশন বিভাগে অ্যাক্সেস করতে পারবেন। কিন্তু এই পদ্ধতিগুলি ব্যবহার করে দেখুন এবং আপনার ব্যবহারের ক্ষেত্রে কোনটি সবচেয়ে ভাল কাজ করে তা খুঁজে বের করা আপনার উপর নির্ভর করে৷


  1. উইন্ডোজ 11 এ উইন্ডোজ টার্মিনাল খোলার 8টি উপায়

  2. Windows 10 এ ইন্টারনেট অপশন খোলার ৫টি সহজ উপায়

  3. উইন্ডোজ 11 (2022) এ উইন্ডোজ টুল খোলার 7 উপায়

  4. Windows 10 এ প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খোলার 5 উপায়