কম্পিউটার

Windows 10-এ ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?

আপনি যখন আপনার কম্পিউটার থেকে দূরে থাকেন তখন তার পাওয়ার ব্যবহার সম্পর্কে আপনি কতবার চিন্তা করেন? যদিও কম্পিউটারগুলি বেশ শক্তি-দক্ষ হয়ে উঠেছে তারা এখনও উল্লেখযোগ্য পাওয়ার হগ হতে পারে। তাই আপনি যখন আপনার কম্পিউটার ব্যবহার করছেন না, আপনি এটি বন্ধ করতে চাইতে পারেন।

যাইহোক, জিনিসগুলি এত সহজ নয়। একটি আধুনিক কম্পিউটার ব্যবহার করতে পারে এমন "অফ" এর বিভিন্ন রূপ রয়েছে। ঘুম এবং হাইবারনেশন হল দুটি বিকল্প যা আপনি আপনার কম্পিউটারকে ঘুমাতে বলার সময় দেখতে পাবেন। কিন্তু ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী? তারা অবশ্যই জিনিস একই সাজানোর মত শব্দ!

    Windows 10-এ ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?

    আসলে এই দুটি বিকল্পের মধ্যে একটি উল্লেখযোগ্য পার্থক্য আছে। যা আপনার পাওয়ার বিল এবং ডেটা ইন্টিগ্রিটি উভয় ক্ষেত্রেই পার্থক্য আনতে পারে।

    বেসলাইন:আপনার কম্পিউটার বন্ধ করা

    আসুন একেবারে মৌলিক বিষয়গুলি দিয়ে শুরু করি:বন্ধ করা। আপনি যখন আপনার কম্পিউটার বন্ধ করেন, তখন সমস্ত RAM খালি হয়ে যায়। কম্পিউটার তার সমস্ত উপাদান বন্ধ করে দেয় এবং এটি কোন শক্তি আঁকে না। এটি আনপ্লাগ করা নিরাপদ। এটি আপনার কম্পিউটারের মতো "বন্ধ"।

    Windows 10-এ ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?

    প্রধান নেতিবাচক দিক হল যে আপনাকে একটি "ঠান্ডা" বুটে কম্পিউটার চালু করতে হবে। আপনাকে আপনার অপারেটিং সিস্টেম শুরু করতে হবে, লগইন করতে হবে এবং আপনার অ্যাপ্লিকেশন খুলতে হবে। আপনি যেখান থেকে ছেড়েছিলেন সেখান থেকে যদি পিক আপ করতে চান তবে এটি হল সবচেয়ে কম সুবিধাজনক বিকল্প৷

    ঘুমতে যাওয়া:পাওয়ার অন সিপিং

    স্লিপ মোড সম্ভবত লোকেদের তাদের কম্পিউটার "অফ" করার সবচেয়ে জনপ্রিয় উপায়। স্লিপ মোড যা করে তা হল কম্পিউটারের উপাদানগুলিকে কম পাওয়ার অবস্থায় বন্ধ করা বা স্যুইচ করা। হার্ডওয়্যারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিট যেটির পাওয়ার দরকার তা হল RAM। কারণ এই দ্রুত কম্পিউটার মেমরির বিষয়বস্তু সংরক্ষণের জন্য অবিরাম শক্তির সরবরাহ প্রয়োজন। পাওয়ার বন্ধ করুন এবং RAM এর ডেটা পুফ হয়ে যাবে!

    যেখানে স্লিপ মোডের প্রথম প্রধান দুর্বলতা ছবিতে আসে। যদি আপনার কম্পিউটার কোনো কারণে শক্তি হারায়, আপনি ঘুম থেকে আবার শুরু করতে পারবেন না! কিছু ক্ষেত্রে এর ফলে স্টার্টআপ সমস্যাও হতে পারে, যেহেতু পাওয়ার লস হওয়ার আগে কম্পিউটারটি সঠিকভাবে বন্ধ করা হয়নি।

    Windows 10-এ ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?

    ল্যাপটপ কম্পিউটারগুলিতে স্পষ্টতই এই সমস্যাটি নেই। যেহেতু অন-বোর্ড ব্যাটারিগুলি বিদ্যুৎ হ্রাসের ক্ষেত্রে ঘুমন্ত কম্পিউটারে শক্তি সরবরাহ করতে থাকবে। যাইহোক, আপনি আপনার ঘুমন্ত কম্পিউটারকে নিরাপদ রাখতে UPS (নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ) ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন।

    স্লিপ মোডের সাথে দ্বিতীয় বড় সতর্কতা হল এটি এখনও শক্তি ব্যবহার করে। নিশ্চিত হতে, এটি একটি সক্রিয় কম্পিউটারের চেয়ে কম শক্তি ব্যবহার করে। সাধারণত মাত্র কয়েক, একক-অঙ্কের ওয়াট। যদিও এটি দিন, সপ্তাহ এবং মাসগুলিতে যোগ করে।

    স্লিপ মোডের সাথে বড় সুবিধা হল আপনার কম্পিউটার প্রায় সাথে সাথে কাজ করার জন্য প্রস্তুত। মাউস সরান বা ল্যাপটপের ঢাকনা খুলুন এবং আপনি যেতে প্রস্তুত৷

    হাইবারনেশন:দীর্ঘ পথ চলার জন্য ঠান্ডা যাচ্ছে

    হাইবারনেশন আপনাকে আপনার কম্পিউটারে পাওয়ার এবং আপনি যেখান থেকে ছেড়েছিলেন সেখান থেকে পিক আপ করতে দেয়। এখানে বড় পার্থক্য হল আপনার মেমরির বিষয়বস্তু আপনার হার্ড ড্রাইভে সংরক্ষণ করা হয়। এটি অ-উদ্বায়ী মেমরি এবং তাই পাওয়ার বন্ধ থাকলেও আপনার ডেটা রাখে৷

    হার্ড ড্রাইভে সম্পূর্ণরূপে সংরক্ষিত RAM এর বিষয়বস্তু সহ, আপনার কম্পিউটার সম্পূর্ণরূপে পাওয়ার বন্ধ করতে পারে। এটা আনপ্লাগ করা যাবে এবং কোন উদ্বেগ ছাড়া পরিবহন করা যাবে. এই ক্ষেত্রে একটি পাওয়ার কাটাও সত্যিই গুরুত্বপূর্ণ নয়।

    Windows 10-এ ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?

    তাই, ধরা কি? হাইবারনেশন থেকে পুনরায় শুরু করা স্লিপ মোডের চেয়ে ধীর। কম্পিউটারটিকে একটি ঠান্ডা অবস্থা থেকে বুট করতে হবে এবং তারপরে আপনার হার্ড ড্রাইভ থেকে RAM এর বিষয়বস্তুগুলি কপি করতে হবে।

    ব্যাপারটি হল, আধুনিক কম্পিউটারগুলি খুব দ্রুত ঠান্ডা থেকে বুট করে। উপরন্তু, যদি আপনার কম্পিউটারে একটি প্রধান ড্রাইভ হিসাবে একটি SSD থাকে, বিশেষ করে একটি NVME মডেল, RAM ইমেজটি একটি ফ্ল্যাশে অনুলিপি করা যেতে পারে। তাই যদিও হাইবারনেশন থেকে পুনরায় শুরু করা ঘুম থেকে পুনরায় শুরু করার মতো দ্রুত নাও হতে পারে, তবে উভয়ের মধ্যে ব্যবধান উল্লেখযোগ্যভাবে সংকুচিত হয়েছে। এর মানে হল যে হাইবারনেশনে যেতে ঘুমাতে যাওয়ার চেয়ে বেশি সময় লাগে, কিন্তু ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে যা খুব বেশি পার্থক্য করে না।

    হাইব্রিড ঘুমের বিকল্প

    একটি তৃতীয় বিকল্প যা আপনার জন্য উপলব্ধ হতে পারে হাইব্রিড ঘুম হিসাবে পরিচিত। এখানে যা ঘটে তা হল কম্পিউটারটি একটি সাধারণ স্লিপ মোডে চলে যায়, তবে এটি আপনার RAM এর একটি কপি হার্ড ড্রাইভে সংরক্ষণ করে। আপনি যখন পুনরায় শুরু করেন, এটি স্লিপ মোড থেকে পুনরায় শুরু করার মতো। যাইহোক, যদি কম্পিউটারটি ঘুমানোর সময় একটি পাওয়ার কাটা হয়, তাহলে এটি বুট আপ হবে যেন হাইবারনেশন থেকে পুনরায় শুরু হয়।

    তাই হাইব্রিড ঘুমের মাধ্যমে আপনি উভয় জগতের সেরাটা পাবেন, কিন্তু এখানে কোনো ফ্রি রাইড নেই! কারণ স্বাভাবিক ঘুমের চেয়ে হাইব্রিড ঘুমে প্রবেশ করতে বেশি সময় লাগে। যদিও পার্থক্যটি আপনার কাছে গুরুত্বপূর্ণ হবে না। দ্বিতীয় নেতিবাচক দিক হল যে এটি স্বাভাবিক স্লিপ মোডের মতো ঠিক একই পরিমাণ শক্তি ব্যবহার করে। তাই আপনি হাইবারনেশন থেকে পাওয়ার সেভিং সুবিধা পাবেন না।

    Windows 10-এ বিভিন্ন ঘুমের বিকল্প সক্রিয় করা

    এখন আপনি উইন্ডোজ 10-এ ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য জানেন, তাদের মধ্যে কীভাবে স্যুইচ করতে হয় তা শেখার সময় এসেছে। আপনি যখন সিস্টেমটি স্ট্যান্ডবাইতে রাখেন তখন আপনাকে উইন্ডোজকে বলতে হবে এটি কোন ধরনের মোড ব্যবহার করবে৷ এটি কীভাবে করবেন তা এখানে:

    1. স্টার্ট বোতাম নির্বাচন করুন
    2. কগ আইকন নির্বাচন করুন
    Windows 10-এ ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?
    1. সিস্টেম নির্বাচন করুন
    Windows 10-এ ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?
    1. শক্তি এবং ঘুম নির্বাচন করুন
    1. অতিরিক্ত পাওয়ার সেটিংস নির্বাচন করুন
    Windows 10-এ ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?
    1. নির্বাচন করুন পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন
    Windows 10-এ ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?

    এখন আপনি কয়েকটি জিনিস করতে পারেন:

    • পাওয়ার বোতামটি ঘুমাতে দিন, হাইবারনেট করুন বা বন্ধ করার পরিবর্তে স্ক্রিনটি বন্ধ করুন
    • স্লিপ বোতামটিকে হাইবারনেট করুন বা পরিবর্তে স্ক্রিনটি বন্ধ করুন
    • পাওয়ার মেনুতে একটি বিকল্প হিসাবে হাইবারনেট যোগ করুন
    Windows 10-এ ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?

    হাইব্রিড ঘুম সম্পর্কে কি? আসুন দেখি কিভাবে এটি চালু বা বন্ধ করা যায়। উপরে থেকে 1 থেকে 5 পর্যন্ত একই ধাপ অনুসরণ করুন।

    1. স্টার্ট বোতাম নির্বাচন করুন
    2. কগ আইকন নির্বাচন করুন
    3. সিস্টেম নির্বাচন করুন
    4. শক্তি এবং ঘুম নির্বাচন করুন
    5. অতিরিক্ত পাওয়ার সেটিংস নির্বাচন করুন

    6. প্ল্যান সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন৷ আপনার বর্তমানে নির্বাচিত পাওয়ার প্ল্যানে

    Windows 10-এ ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?

    7. উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন৷

    Windows 10-এ ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?

    উন্নত এর অধীনে সেটিংস, আপনি প্রতিটির পাশে সামান্য প্লাস আইকন সহ বৈশিষ্ট্যগুলির একটি তালিকা দেখতে পাবেন। ঘুম প্রসারিত করুন এবং তারপর হাইব্রিড ঘুমের অনুমতি দিন প্রসারিত করুন . আপনি যা পছন্দ করেন সেটিংস পরিবর্তন করুন।

    Windows 10-এ ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?

    কোন পাওয়ার মোড আপনার জন্য সঠিক?

    যদিও এই সবগুলি কিছুটা জটিল মনে হতে পারে, তবে বিভিন্ন ব্যবহারকারীর প্রসঙ্গের জন্য নির্দিষ্ট পাওয়ার সেটিংস সুপারিশ করা আসলে বেশ সহজ। আপনি যদি নিয়মিত একটি ল্যাপটপ ব্যবহার করেন, তাহলে কেবল প্লেইন স্লিপ মোড ব্যবহার করুন। অনবোর্ড ব্যাটারি অপ্রয়োজনীয় পাওয়ার কাট সম্পর্কে ভয় দেখায়। আপনি যদি ল্যাপটপটিকে দীর্ঘ সময়ের জন্য দূরে রাখতে চান এবং ব্যাটারি নিষ্কাশন করতে না চান তবে হাইবারনেশন অবশ্যই একটি বিকল্প। যাইহোক, আপনার সম্ভবত সপ্তাহ বা মাস পুরানো সেশন পুনরায় শুরু করার দরকার নেই।

    আপনি যদি একটি ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করেন, কম্পিউটারটি ব্যবহার না করার সময় আপনি যদি কিছু ওয়াট জ্বালাতে কিছু মনে না করেন তবে আমরা হাইব্রিড ঘুমের সুপারিশ করব৷

    আপনি যদি সর্বোচ্চ শক্তি সঞ্চয় খুঁজছেন, আপনার ডেস্কটপ কম্পিউটারে হাইবারনেশন ব্যবহার করুন। যতক্ষণ না আপনি যখন কাজে ফিরে যেতে বসবেন তখন একটু বেশি স্টার্টআপের সময় নিয়ে খুব বেশি চিন্তা করবেন না।


    1. উইন্ডোজ 10-এ CHKDSK, SFC এবং DISM-এর মধ্যে পার্থক্য কী?

    2. উইন্ডোজ আপডেট এবং আপগ্রেড এর মধ্যে পার্থক্য কি?

    3. উইন্ডোজে ঘুম এবং হাইবারনেটের মধ্যে পার্থক্য কী?

    4. উইন্ডোজে দ্রুত বিন্যাস এবং সম্পূর্ণ বিন্যাসের মধ্যে পার্থক্য কী?