কম্পিউটার

Windows 10s পাওয়ার বিকল্পগুলির জন্য একটি নির্দেশিকা

Windows 10 উচ্চ কার্যক্ষমতা থেকে পাওয়ার সেভার পর্যন্ত তিনটি মৌলিক পাওয়ার প্ল্যান নিয়ে আসে। যাইহোক, এই শক্তি পরিকল্পনা নিখুঁত নয়. একটি কাস্টম পাওয়ার প্ল্যান তৈরি করতে বা আপনার প্রয়োজন এবং ব্যবহারের শৈলীকে আরও ভালভাবে মানানসই করার জন্য বিদ্যমানগুলিকে কাস্টমাইজ করতে কিছু সময় নেওয়া মূল্যবান৷

সৌভাগ্যক্রমে, এটি করা তুলনামূলকভাবে সহজ। কিন্তু একটি তৈরি করার আগে, আপনাকে বিভিন্ন পাওয়ার বিকল্পগুলি বুঝতে হবে যা কনফিগার করা যেতে পারে। এটি আপনাকে এমন একটি পরিকল্পনা তৈরি করতে দেয় যা আপনার প্রয়োজনের সাথে পুরোপুরি ফিট করে।

কিভাবে Windows 10-এ পাওয়ার অপশন খুলবেন

Windows 10s পাওয়ার বিকল্পগুলির জন্য একটি নির্দেশিকা

Windows 10-এ পাওয়ার অপশনগুলি অ্যাক্সেস করার একাধিক উপায় রয়েছে৷ সবচেয়ে সহজ পদ্ধতিগুলির মধ্যে একটি হল স্টার্ট বোতামটি ব্যবহার করা:

  1. স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন এবং পাওয়ার অপশন নির্বাচন করুন পপ আপ যে তালিকা থেকে.
  2. যে উইন্ডোটি খোলে, সেখানে অতিরিক্ত পাওয়ার সেটিংস খুঁজুন সম্পর্কিত সেটিংসের অধীনে। আপনি উইন্ডোর ডান দিকে এটি খুঁজে পেতে পারেন.
  3. পাওয়ার অপশন মেনু খুলবে।

এখন, আপনি হয় একটি বিদ্যমান পাওয়ার প্ল্যান কাস্টমাইজ করতে পারেন বা স্ক্র্যাচ থেকে একটি নতুন তৈরি করতে পারেন৷ যাই হোক না কেন, আপনি বিকল্পগুলির একই তালিকা পাবেন এবং প্রক্রিয়াটি বেশ একই রকম হবে৷

Windows 10-এ পাওয়ার প্ল্যান এবং তারা কী মানে

পাওয়ার অপশন কন্ট্রোল প্যানেল উইন্ডো খোলার পরে, আপনি পাওয়ার প্ল্যানগুলির একটি তালিকা দেখতে পাবেন। বেশিরভাগ কম্পিউটারে, এগুলো হবে:

  1. ভারসাম্যপূর্ণ :এটি সাধারণত বেশিরভাগ ল্যাপটপে ডিফল্টরূপে নির্বাচিত পাওয়ার প্ল্যান। এর নাম থেকে স্পষ্ট, পরিকল্পনাটি একটি ভারসাম্যপূর্ণ উপায়ে শক্তি ব্যবহার করে, কর্মক্ষমতা এবং সঞ্চয়ের মধ্যে একটি মিষ্টি জায়গা অফার করে। আপনি যদি আপনার সিস্টেমটি কম-তীব্রতার কাজের জন্য ব্যবহার করেন তবে এই প্ল্যানটি ব্যবহার করা ভাল ধারণা, এবং চাহিদাপূর্ণ কাজের জন্য নয়।
  2. উচ্চ কর্মক্ষমতা :হাই পারফরম্যান্স প্ল্যানটি আরও পাওয়ার ড্রয়ের বিনিময়ে আপনার কম্পিউটার থেকে সর্বাধিক কর্মক্ষমতা পাওয়ার জন্য ডিজাইন করা হয়েছে৷ বেশিরভাগ ল্যাপটপ প্লাগ ইন করার সময় স্বয়ংক্রিয়ভাবে এই প্ল্যানে স্যুইচ করে। ডেস্কটপ কম্পিউটারগুলিও এই প্ল্যানটি ব্যবহার করে, যেহেতু তারা সরাসরি সকেট থেকে পাওয়ার টেনে নেয়।
  3. পাওয়ার সেভার :এই প্ল্যানটি ল্যাপটপের জন্য সবচেয়ে প্রাসঙ্গিক, বিশেষ করে যখন ব্যাটারি কম চলছে৷ GPU এবং CPU গতি থ্রটলিং করার সময় এটি স্বয়ংক্রিয়ভাবে উজ্জ্বলতা ম্লান করবে। একটি ডেস্কটপ পিসি ব্যবহার করার সময়, আপনি যদি কম বিদ্যুৎ ব্যবহার করতে চান তবে আপনাকে ম্যানুয়ালি এই প্ল্যানটি নির্বাচন করতে হবে। ল্যাপটপের ক্ষেত্রে, ব্যাটারির শতাংশ একটি নির্দিষ্ট বিন্দুর নিচে নেমে গেলে তাদের বেশিরভাগই স্বয়ংক্রিয়ভাবে এই মোডে চলে যায়।

এই প্ল্যানগুলিকে আপনার প্রয়োজন অনুসারে আরও কাস্টমাইজ করা যেতে পারে এবং যেমন আগে উল্লেখ করা হয়েছে, আপনি সম্পূর্ণ নতুন পাওয়ার প্ল্যানও তৈরি করতে পারেন৷

একটি বিদ্যমান পাওয়ার প্ল্যান কাস্টমাইজ করুন

আপনার কম্পিউটারে একটি বিদ্যমান পাওয়ার প্ল্যান কাস্টমাইজ করতে নীচে তালিকাভুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

Windows 10s পাওয়ার বিকল্পগুলির জন্য একটি নির্দেশিকা
  1. এই নিবন্ধের প্রথম বিভাগে ধাপগুলি ব্যবহার করে পাওয়ার বিকল্প উইন্ডোটি খুলুন।
  2. এখন, আপনার পছন্দের পাওয়ার প্ল্যানের পাশে, প্ল্যান সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন .
  3. যে উইন্ডোটি খোলে, আপনি আপনার ডিভাইসটি ব্যাটারি চলাকালীন বা প্লাগ ইন করার সময় পরিবর্তন করতে পারেন৷
  4. প্রতিটি বিভাগের অধীনে ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন যাতে ডিসপ্লে বন্ধ হয়ে যায় এবং আপনার কম্পিউটার কখন ঘুমায়।
  5. উপরন্তু, আপনি উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করতে পারেন অতিরিক্ত বিকল্পগুলির জন্য যেমন আপনার হার্ড ডিস্ক ঘূর্ণন বন্ধ করে।
  6. সেটিংস পরিবর্তন করার পরে, পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ .

একটি নতুন পাওয়ার প্ল্যান তৈরি করুন

Windows 10:

-এ একটি নতুন পাওয়ার প্ল্যান তৈরি করা মোটামুটি সহজ Windows 10s পাওয়ার বিকল্পগুলির জন্য একটি নির্দেশিকা
  1. পাওয়ার অপশন উইন্ডো খুলুন।
  2. বাম দিকে, একটি পাওয়ার প্ল্যান তৈরি করুন-এ ক্লিক করুন বিকল্প
  3. পরবর্তী স্ক্রিনে, আপনার পাওয়ার প্ল্যানের জন্য একটি নাম লিখুন। Next এ ক্লিক করুন।
  4. এখন, উপরের সেকশনের চতুর্থ ধাপের মত সেটিংস সামঞ্জস্য করুন।
  5. তৈরি করুন এ ক্লিক করুন .
  6. আপনার নতুন কাস্টম পাওয়ার প্ল্যান তৈরি করা হবে৷ এটিকে আরও কাস্টমাইজ করতে, উপরের বিভাগে দুই থেকে ছয়টি ধাপ ব্যবহার করুন।

উন্নত পাওয়ার সেটিংস বলতে কী বোঝায়?

আপনি যদি একটি পাওয়ার প্ল্যান কীভাবে কাজ করে তা পরিবর্তন করতে চান, আপনাকে এর উন্নত পাওয়ার সেটিংস অ্যাক্সেস করতে হবে। এটি আপনাকে এটি করার পরামর্শ দেওয়া হচ্ছে কারণ একটি ভাল-অপ্টিমাইজ করা পাওয়ার প্ল্যান থাকা আপনার কম্পিউটারের কার্যক্ষমতা বৃদ্ধির প্রাথমিক উপায়গুলির মধ্যে একটি৷

উপরের বিভাগগুলি ইতিমধ্যে ব্যাখ্যা করেছে যে আপনি কীভাবে এটি করতে পারেন। শুধু উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন -এ ক্লিক করুন৷ প্ল্যান সেটিংস পরিবর্তনের উইন্ডোতে বিকল্প।

যাইহোক, একবার আপনি অ্যাডভান্সড পাওয়ার সেটিংস মেনুতে থাকলে, প্রতিটি বিকল্প কী করে তা নিয়ে আপনি কিছুটা বিভ্রান্ত হতে পারেন। গুরুত্বপূর্ণ বিকল্পগুলির অর্থ কী এবং আপনার প্রয়োজনের জন্য কীভাবে সেগুলি পরিবর্তন করা যায় তা জানতে পড়ুন। আপনার ডিভাইসের ধরন এবং আপনার হার্ডওয়্যারের উপর নির্ভর করে, আপনি বিভিন্ন বিকল্প দেখতে পারেন, তাই আপনি যদি সেগুলি দেখতে না পান তাহলে আতঙ্কিত হবেন না৷

Windows 10s পাওয়ার বিকল্পগুলির জন্য একটি নির্দেশিকা

হার্ড ডিস্ক ড্রাইভ (HDD)

হার্ড ডিস্ক বিকল্পটি শুধুমাত্র তাদের প্রাথমিক স্টোরেজ ডিভাইস হিসাবে একটি হার্ড ডিস্ক ড্রাইভ ব্যবহার করা কম্পিউটারগুলির জন্য প্রাসঙ্গিক। যদি আপনার কম্পিউটার শুধুমাত্র একটি SSD ব্যবহার করে, আপনি এই বিকল্পটি দেখতে পাবেন না৷

বিকল্পটি প্রসারিত করার পরে, আপনি নিষ্ক্রিয়তার সময় সামঞ্জস্য করতে সক্ষম হবেন যার পরে আপনার হার্ড ড্রাইভটি ঘোরানো বন্ধ করে দেয়। এই বিকল্পটি তার ডিফল্ট মান 20 মিনিট এ রেখে দেওয়া হয় .

ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড সেটিংস

এই বিকল্পটি মূলত উইন্ডোজের ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড স্লাইডশো বৈশিষ্ট্যের জন্য একটি টগল সুইচ। ডিফল্টরূপে, যখন আপনার ডিভাইসটি প্লাগ ইন করা থাকে এবং ব্যাটারি চালু থাকা অবস্থায় বিরাম দেওয়া হয় তখন এটি উপলব্ধ হবে৷

আপনি যদি স্লাইডশো বৈশিষ্ট্যটি ব্যবহার করেন, আপনি সেটিংস যেমন আছে তেমনই রেখে যেতে পারেন। যাইহোক, যদি আপনি বৈশিষ্ট্যটি ব্যবহার না করেন, সেটিংটিকে পজ করা-এ স্যুইচ করুন৷ উভয় ক্ষেত্রেই।

প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্ট

আপনার কম্পিউটারের প্রসেসর হল বিদ্যুৎ খরচের অন্যতম প্রধান উৎস। এই বিকল্পটি আপনাকে প্রসেসর কীভাবে শক্তি আঁকবে তা পরিচালনা করতে দেয়। আরও সাব-মেনুর জন্য বিকল্পটি প্রসারিত করুন৷

ন্যূনতম প্রসেসর স্টেট বিকল্পটি আপনার প্রসেসর কোন লোডের অধীনে কাজ করে এমন শতাংশ নির্ধারণ করে। এটি পাঁচ থেকে দশ শতাংশ পরিসরের মধ্যে ছেড়ে দেওয়া ভাল। প্রসেসরের সর্বোচ্চ অবস্থা সর্বদা 100 শতাংশে রাখা উচিত কারণ কম্পিউটার শুধুমাত্র প্রয়োজনের সময় পুরো CPU ব্যবহার করবে।

সিস্টেম কুলিং সাব-অপশনের দুটি অবস্থা রয়েছে:প্যাসিভ এবং সক্রিয়। আদর্শভাবে, এটি সক্রিয় ছেড়ে দিন। যদিও, আপনি যদি ভারী কাজের জন্য আপনার পিসি ব্যবহার না করেন তবে আরও শক্তি সঞ্চয় করতে এটিকে প্যাসিভ-এ স্যুইচ করুন।

PCI এক্সপ্রেস

PCI Express সেটিং আপনার কম্পিউটারে PCIe স্লটের জন্য পাওয়ার সেটিংস পরিচালনা করতে ব্যবহৃত হয়। PCIe স্লটে জিপিইউ বা সাউন্ড কার্ডের মতো উপাদান থাকে।

এখানে, আপনার পাওয়ার-সেভিং মোডগুলির মধ্যে একটি ব্যবহার করা উচিত, কারণ সেগুলি আপনার কম্পিউটারের কর্মক্ষমতাকে কোনোভাবেই প্রভাবিত করে না। একমাত্র সম্ভাব্য অসুবিধা হল আপনার কম্পিউটার স্লিপ মোড থেকে জেগে উঠতে একটু বেশি সময় নেবে।

সম্পূর্ণরূপে আপনার কম্পিউটারের পাওয়ার ড্র নিয়ন্ত্রণ করুন

উপরের সেটিংস ব্যবহার করে, আপনি সম্পূর্ণরূপে পরিচালনা করতে পারেন আপনার কম্পিউটার কতটা শক্তি ড্র করে। যদিও এতে তাৎক্ষণিক স্বল্প-মেয়াদী লাভ নাও হতে পারে, আপনি প্রচুর অর্থ সাশ্রয় করবেন এবং দীর্ঘমেয়াদে আপনার কম্পিউটারের যন্ত্রাংশের পরিধান কমিয়ে দেবেন।

বিকল্পভাবে, আপনি যদি পাওয়ার সাশ্রয়ের জন্য একজন না হন এবং আপনার কম্পিউটার যা অফার করতে পারে তা দেখতে চান, তাহলে Windows 10-এ চূড়ান্ত পারফরম্যান্স পাওয়ার প্ল্যান সক্ষম করা ভাল৷


  1. উইন্ডোজ 10-এ হারিয়ে যাওয়া পাওয়ার প্ল্যান বিকল্পগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  2. উইন্ডোজ 10 এ পাওয়ার প্ল্যান কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10 ক্রিয়েটর আপডেটের পরে হারিয়ে যাওয়া পাওয়ার বিকল্পগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 গোপনীয়তা সেটিংসের জন্য একটি নির্দেশিকা