কম্পিউটার

কেন মাইক্রোসফ্ট উইন্ডোজ কন্ট্রোল প্যানেলকে হত্যা করছে

এটি একটি নিষ্ঠুর পৃথিবী, এবং কন্ট্রোল প্যানেলের মৃত্যু আমাকে ভাবছে "মাইক্রোসফ্টের কাছে কিছু পবিত্র নয়?" সুতরাং যখন উইন্ডোজ অভিজ্ঞতায় নতুন ব্যবহারকারীরা নতুন সেটিংস প্যানেলে আনন্দ করতে পারে, তখন আমাদের পুরানো প্রজন্মরা কন্ট্রোল প্যানেলের সাথে কী নিয়ে এসেছেন?

আমরা কি নতুন সেটিংস অ্যাপের জন্য চুক্তি খুঁজে পাব, নাকি পরিচিত কন্ট্রোল প্যানেল ইন্টারফেসের জন্য আকুল হয়ে থাকব? আসুন দেখি নতুন কি, কি পরিবর্তিত হয়েছে এবং এখনো কি ঘটতে যাচ্ছে।

কেন এটি পরিবর্তন হচ্ছে?

Windows 10 আমাদের কম্পিউটারে ব্যাপক পরিবর্তন এনেছে। স্ট্রীমলাইনিং অ্যাক্সেস এবং উত্পাদনশীলতা বাড়ানো অপারেটিং সিস্টেমের ডিজাইন দর্শনের কেন্দ্রবিন্দুতে স্থান করে নিয়েছে এবং এটি নতুন উইন্ডোজ শর্টকাট, স্বয়ংক্রিয় স্মার্ট-ফাইল এবং অবশ্যই মূল উইন্ডোজ বৈশিষ্ট্যগুলির চলমান পুনর্গঠনের সাথে প্রচুর পরিমাণে দেখা যেতে পারে।

কেন মাইক্রোসফ্ট উইন্ডোজ কন্ট্রোল প্যানেলকে হত্যা করছে

কন্ট্রোল প্যানেল আলাদা নয়; উইন্ডোজ 10-এর প্রতিটি খাঁজে সংস্কার এবং সমস্যা সমাধান পাওয়া যায়।

সেটিংস মেনুতে নতুন কি আছে?

একটি ন্যায্য কিছু জিনিস, আসলে. প্রথমে, একটি নতুন শর্টকাট:Windows + I . এটি সেটিংস অ্যাপ নিয়ে আসে। অন্যথায়, স্টার্ট মেনু-এ যান . এটি "ফাইল এক্সপ্লোরার" এবং "পাওয়ার" এর মধ্যে অবস্থিত হওয়া উচিত। যেভাবেই হোক, আপনি প্রথাগত কন্ট্রোল প্যানেলের সাথে একটি সম্পূর্ণ পার্থক্য লক্ষ্য করবেন। সেটিংস মেনু এখন নয়টি-মেনুর একটি মসৃণ সেট, এর সাথে ব্যাপকভাবে উন্নত একটি সেটিংস খুঁজুন উপরের-ডান কোণায় অনুসন্ধান বৈশিষ্ট্য:

কেন মাইক্রোসফ্ট উইন্ডোজ কন্ট্রোল প্যানেলকে হত্যা করছে

আসলে, সেটিংস অ্যাপ এবং আসল কন্ট্রোল প্যানেল উভয়ই যাচাই-বাছাই করে দেখে মনে হবে যে পার্থক্যটি হলো কার্যকারিতা মধ্যে এর মানে হল যে নতুন সেটিংস মেনুটি এখনও সমাপ্ত নিবন্ধ নয়; যে কন্ট্রোল প্যানেল আমাদের ছেড়ে চলে যাবে, যত তাড়াতাড়ি মাইক্রোসফ্ট সিদ্ধান্ত নেয় যে কতদিনের জন্য উত্তরাধিকার বৈশিষ্ট্য অফার করবে।

উল্লেখযোগ্যভাবে, Windows 10 বৈশিষ্ট্যগুলির একটি সংখ্যা সেটিংস অ্যাপে ভালভাবে সংহত করা হয়েছে:

  • কর্টানা: Windows 10 ব্যক্তিগত সহকারী
  • ট্যাবলেট মোড: ট্যাবলেট এবং ডেস্কটপ মোডের মধ্যে আপনার ডিভাইস টগল করার জন্য
  • স্টোরেজ সেন্স: কম্পিউটারের অনুরূপ, কিন্তু আপনার ডিভাইসে ডিস্কের স্থানের বিস্তারিত ওভারভিউ দেয়
  • ব্যাটারি সেভার: ব্যাটারি সেভার সেটিংস এবং অ্যাপ অনুমতি টগল করুন
  • মানচিত্র:  সমন্বিত মানচিত্র অ্যাপ্লিকেশনের জন্য সেটিংস সম্পাদনা করুন, অথবা একটি বিকল্প ডিফল্ট মানচিত্র অ্যাপ্লিকেশন নির্বাচন করুন
কেন মাইক্রোসফ্ট উইন্ডোজ কন্ট্রোল প্যানেলকে হত্যা করছে

কন্ট্রোল প্যানেল থেকে অন্তর্ধানের ট্রিকল সমান নোট। ডান-ক্লিক করে কন্ট্রোল প্যানেল অ্যাক্সেস করুন স্টার্ট মেনু এবং কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে। অ্যাকশন সেন্টারের জন্য আর কন্ট্রোল প্যানেল এন্ট্রি নেই , অবস্থান সেটিংস , অথবা উইন্ডোজ আপডেট , সকলেই সেটিংস অ্যাপে স্থানান্তরিত হয়েছে৷ যাইহোক, অনেক ব্যবহারকারী উল্লেখ করেছেন যে স্থানান্তরের পরে ব্যবহারকারীদের জন্য উপলব্ধ বিকল্পগুলি হ্রাস পেয়েছে এবং প্রকৃতপক্ষে উইন্ডোজ আপডেটের ক্ষেত্রে সম্পূর্ণরূপে পরিবর্তিত হয়েছে৷

কন্ট্রোল প্যানেল ধীরে ধীরে কিন্তু নিশ্চিতভাবে একটি ভূত প্যানেলে পরিণত হবে, কোনো অর্থপূর্ণ সিস্টেম সেটিংস ছাড়া। অথবা, এবং আরো সম্ভবত অনুমান যে কোনো উত্তরাধিকার বৈশিষ্ট্য, যেমন ড্রাইভারের জন্য একটি অ্যাক্সেসযোগ্য কন্ট্রোল প্যানেল হতে পারে।

কন্ট্রোল প্যানেল কেন পরিবর্তন হচ্ছে?

আসল কন্ট্রোল প্যানেল প্রদর্শিত পথ ফিরে উইন্ডোজ 2.0 এ। সেটা হল 1987 . আমি তখনও পৃথিবীতে আসিনি! একটি কেন্দ্রীয় উইন্ডোজ টুল হিসাবে এর দীর্ঘায়ু আমাদের টাচস্ক্রিন-কেন্দ্রিক যুগে আলোচিত হয়েছে:এটি সসেজ-আঙ্গুলের সাথে জড়িত থাকাকালীন প্রয়োজনীয় কাজগুলি করে না৷

কেন মাইক্রোসফ্ট উইন্ডোজ কন্ট্রোল প্যানেলকে হত্যা করছে

নতুন সেটিংস প্যানেল এর বিপরীত। বড় বোতাম, সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির জন্য একক টগল, নতুন ব্যবহারকারীদের জন্য সম্ভাব্য বিকল্পগুলিতে একটি সন্দেহজনক হ্রাস, এবং নতুন স্পর্শ-সক্ষম হার্ডওয়্যার সহ তাদের জন্য কিছুটা সহজ শেখার অভিজ্ঞতা। যদিও আমি একটি টাচস্ক্রিন ডিভাইসে সেটিংস অ্যাপ ব্যবহার করিনি, UI ডিজাইনটি স্পর্শ-কার্যকারিতাকে চিৎকার করে, ব্যবহারকারীদের একটি স্বজ্ঞাত অভিজ্ঞতা প্রদান করে যাতে স্পষ্ট বিকল্প, কম বিশৃঙ্খলা, একটি সার্বজনীন প্যাকেজে আরও প্রাসঙ্গিক তথ্য।

দেখে মনে হবে কন্ট্রোল প্যানেলটি নিছক একটি উত্তরাধিকার হাতিয়ার হয়ে উঠবে। অথবা, এটি রান কমান্ড এবং কমান্ড প্রম্পটের মতো একই বন্ধনীতে পড়বে:শুধুমাত্র যারা জানেন, বা যারা "উন্নত" ব্র্যাকেট করা যেতে পারে এমন ব্যবহারকারীরা ব্যবহার করবেন।

যদি এবং যখন কন্ট্রোল প্যানেলটি আরও অংশগুলির জন্য ছিনতাই করা হয়, আপনি সর্বদা ঈশ্বর মোড অবলম্বন করতে পারেন এবং আপনার ইচ্ছামত সমস্ত প্রশাসনিক ফাংশনগুলিতে অ্যাক্সেস দেওয়ার জন্য একটি ফোল্ডার তৈরি করতে পারেন৷

তাহলে, কন্ট্রোল প্যানেল কি মারা যাচ্ছে?

হ্যাঁ ঠিক. সত্যিই ধীরে ধীরে। Gabe Aul, Windows এবং Devices Group এর ভাইস প্রেসিডেন্ট সাম্প্রতিক একটি টুইটে এর ইঙ্গিত দিয়েছেন:

Windows 10 আক্ষরিক অর্থে সবাইকে খুশি করার জন্য ডিজাইন করা হয়েছে, এবং কন্ট্রোল প্যানেলের মতো বৈশিষ্ট্যগুলি সর্বদা কিছু Windows 10 চিকিত্সা পেতে চলেছে। এমন নয় যে এটি একটি খারাপ জিনিস। একবার কন্ট্রোল প্যানেলের বৈশিষ্ট্য এবং সেটিংসের সম্পূর্ণ স্পেকট্রাম সেটিংস অ্যাপে রূপান্তর করে, আমি মনে করি এটি একটি চমৎকার বৈশিষ্ট্য হতে পারে যা আরও নিয়মিত ব্যবহারকারীদের তাদের সিস্টেম সেটিংসের সাথে ইন্টারঅ্যাক্ট করতে উৎসাহিত করবে। এখন প্রতিটি সেটিং একটি উচ্চতর বিবরণ (বনাম Windows 7, 8, 8.1 ইত্যাদি), একটি সহজে-নেভিগেট লেআউট এবং সর্ব-গুরুত্বপূর্ণ সার্চ টুলের সাথে আসে, মাইক্রোসফ্ট বিজয়ী হতে পারে৷

উইন্ডোজ এক্সপিতে যখন বিভাগগুলি চালু করা হয়েছিল মনে রাখবেন? সেই পরিবর্তনগুলির চারপাশেও পুরো গোলমাল ছিল। কিন্তু অবশেষে তারা উইন্ডোজ অভিজ্ঞতার সাথে একত্রিত হয়ে ওঠে, এবং অনেক লোক সেগুলি গ্রহণ করে। সময় দেওয়া হলে, আমি নিশ্চিত যে অনেকেই সেটিংস অ্যাপটিও গ্রহণ করবে।

সেটিংস অ্যাপ্লিকেশানটি কি গ্রহণ করা উচিত, নাকি যারা এটি চান তাদের জন্য কন্ট্রোল প্যানেলটি একটি উত্তরাধিকার বৈশিষ্ট্য থাকা উচিত?


  1. Windows 10 এ NVIDIA কন্ট্রোল প্যানেল লঞ্চ সমস্যা সমাধানের শীর্ষ 3 উপায়

  2. Windows 11 এ কিভাবে কন্ট্রোল প্যানেল খুলবেন

  3. Windows 10 বা Windows 11-এ কন্ট্রোল প্যানেল খোলার 8টি উপায়

  4. ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কন্ট্রোল প্যানেল উপায়ে কাজ করা (উইন্ডোজ 10)