কম্পিউটার

সমাধান করা হয়েছে:Windows 10 এ NVIDIA কন্ট্রোল প্যানেল অনুপস্থিত

NVIDIA ব্যাপকভাবে Windows 10 ব্যবহারকারীদের দ্বারা ব্যবহৃত হয়, যখন আপনি ভুলবশত NVIDIA কন্ট্রোল প্যানেলটি অদৃশ্য হয়ে গেছে বা Windows 10 এ প্রদর্শিত হচ্ছে না দেখতে পারেন৷

সামগ্রী:

NVIDIA কন্ট্রোল প্যানেল অনুপস্থিত ওভারভিউ

NVIDIA কন্ট্রোল প্যানেল কি?

Windows 10-এ অনুপস্থিত NVIDIA কন্ট্রোল প্যানেল ঠিক করার ৩টি উপায়

NVIDIA কন্ট্রোল প্যানেল অনুপস্থিত ওভারভিউ:

আপনার NVIDIA কন্ট্রোল প্যানেল চলে গেছে বিভিন্ন পরিস্থিতিতে ঘটতে পারে। সিস্টেমটিকে Windows 10 এ আপগ্রেড করার পরে বা Windows 10 creators আপডেট এ আপডেট করার পরে , সেখানে কোন NVIDIA কন্ট্রোল প্যানেল নেই৷ , আপনি এটি ডেস্কটপ প্রসঙ্গ মেনু এবং অনুসন্ধান বাক্সে খুঁজে পাবেন না।

আরেকটি শর্ত হল যে আপনি গ্রাফিক ড্রাইভার আপডেট করার পরে, বিজ্ঞপ্তি এলাকায় এবং ডেস্কটপের ডান-ক্লিক মেনুতে কোনও নিয়ন্ত্রণ প্যানেল শর্টকাট নেই . অবশ্যই, বেশ কিছু অজানা শর্ত রয়েছে, উদাহরণস্বরূপ, যখন Windows 10 ঘুম মোড থেকে জেগে ওঠে, তখন NVIDIA কন্ট্রোল প্যানেল অদৃশ্য হয়ে যায়।

আপনি যখন NVIDIA কন্ট্রোল প্যানেল খুলছেন, এটি আপনাকে একটি ত্রুটি মনে করিয়ে দেয় বা এটি খোলার পরে, কিছু NVIDIA কন্ট্রোল প্যানেল বিকল্পগুলি অনুপস্থিত , অথবা প্রদর্শন ট্যাবটি অনুপস্থিত, এবং কেউ শুধুমাত্র 3D সেটিংস দেখতে পারে৷

অনেকের মনে একটা প্রশ্ন থাকবে, আমার কি সত্যিই NVIDIA কন্ট্রোল প্যানেল দরকার নাকি Windows 10 থেকে এটা সরিয়ে ফেলা উচিত?

আপনি এটা প্রয়োজন. এটি না থাকলে, আপনার পিসিতে কিছু NVIDIA কন্ট্রোল প্যানেল সেটিংস পরিবর্তন করা আপনার পক্ষে কঠিন, এইভাবে গেমিং পারফরম্যান্সকে প্রভাবিত করে। আসুন Windows 10 এর জন্য NVIDIA কন্ট্রোল প্যানেল ফিরে পেতে শুরু করি।

NVIDIA কন্ট্রোল প্যানেল কি?

ঠিক যেমন AMD ক্যাটালিস্ট কন্ট্রোল সেন্টার , NVIDIA কন্ট্রোল প্যানেল হল একটি ড্রাইভার সফ্টওয়্যার যা আপনার পিসিতে NVIDIA গ্রাফিক্স কার্ডের সাথে ডাউনলোড করা হয়।

এটি মূলত NVIDIA ড্রাইভার আপডেট নিয়ন্ত্রণ করতে এবং Windows 10-এ সেই অনুযায়ী গেমের জন্য কিছু সেটিংস পরিবর্তন করতে ব্যবহৃত হয়। আপনি NVIDIA কন্ট্রোল প্যানেল থেকে স্পষ্ট দেখতে পাচ্ছেন, 3D সেটিংস পরিচালনা করুন সহ বিভিন্ন সেটিংস রয়েছে। এবং সারাউন্ড কনফিগার করুন, PhysX .

সাধারণত, আপনি যদি NVIDIA কন্ট্রোল প্যানেলটি অনুপস্থিত দেখতে পান, আপনি NVIDIA কন্ট্রোল প্যানেলটি ডাউনলোড করে ইনস্টল করতে পারেন। কিন্তু আপনি যখন NVIDIA কন্ট্রোল প্যানেল খোঁজার চেষ্টা করবেন, আপনি দেখতে পাবেন যে কোনও NVIDIA কন্ট্রোল প্যানেল প্রোগ্রাম নেই, আপনি এটি ডাউনলোড করতে পারবেন না৷

এটি NVIDIA গ্রাফিক ড্রাইভারের সাথে সম্পর্কিত, আপনি যখন NVIDIA ভিডিও ড্রাইভার ডাউনলোড করেন, তখন NVIDIA কন্ট্রোল প্যানেল ডাউনলোড হয়৷

NVIDIA কন্ট্রোল প্যানেল অনুপস্থিত হলে কিভাবে করবেন?

এটা প্রমাণিত হয়েছে যে Windows 10 আপগ্রেড করলে আপনার NVIDIA কন্ট্রোল প্যানেল অনুপস্থিত হতে পারে বা সমস্যা দেখা যাচ্ছে না৷

এর ভিত্তিতে, আপনি NVIDIA গ্রাফিক্স ড্রাইভার আপডেটের মাধ্যমে এই NVIDIA কন্ট্রোল প্যানেল সমস্যা সমাধানের জন্য সংগ্রাম করতে পারেন৷

সমাধান:

1. দ্রুত NVIDIA কন্ট্রোল প্যানেল খুঁজুন

২. NVIDIA গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

3. NVIDIA গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন

সমাধান 1:দ্রুত NVIDIA কন্ট্রোল প্যানেল খুঁজুন

উইন্ডোজ 10-এ আমি কীভাবে NVIDIA কন্ট্রোল প্যানেল খুঁজে পাব সে সম্পর্কে কিছু লোকের সন্দেহ থাকতে পারে? সাধারণত, সুবিধার জন্য, আপনি সরাসরি ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে NVIDIA কন্ট্রোল প্যানেল যোগ করতে পারেন, এবং তারপর এটি সহজেই প্রদর্শিত হবে৷

1. কন্ট্রোল প্যানেলে যান৷> NVIDIA কন্ট্রোল প্যানেল (ছোট আইকন দ্বারা দেখুন)> ডেস্কটপ> ডেস্কটপ প্রসঙ্গ মেনু যোগ করুন .

সমাধান করা হয়েছে:Windows 10 এ NVIDIA কন্ট্রোল প্যানেল অনুপস্থিত

2. ডেস্কটপের ফাঁকা জায়গায় ডান ক্লিক করুন, আপনি NVIDIA কন্ট্রোল প্যানেল দেখতে পাবেন, আপনি এটি খুলতে ক্লিক করতে পারেন।

সমাধান করা হয়েছে:Windows 10 এ NVIDIA কন্ট্রোল প্যানেল অনুপস্থিত

এবং NVIDIA কন্ট্রোল প্যানেল খুঁজে পাওয়ার আরেকটি সহজ উপায় আছে। আপনি সার্চ বক্সে NVIDIA কন্ট্রোল প্যানেল টাইপ করতে পারেন , এবং ফলাফল প্রদর্শিত হবে. তারপরে এটি খুলতে ফলাফলে ক্লিক করুন৷

কিন্তু ঘটনা হল আপনি এইভাবে NVIDIA কন্ট্রোল প্যানেল খুঁজে পাচ্ছেন না, এটিকে Windows 10-এ খুলতে দিন। আপনার জন্য সময় এসেছে এই NVIDIA কন্ট্রোল প্যানেলটি ঠিক করার যাতে খোলার সমস্যা না হয়।

সম্পর্কিত:AMD ক্যাটালিস্ট কন্ট্রোল সেন্টার শুরু করা যাবে না

সমাধান 2:NVIDIA গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

যেমনটি আমরা আগে উল্লেখ করেছি, NVIDIA গ্রাফিক ড্রাইভার আপডেট করা NIDIA কন্ট্রোল প্যানেল ডাউনলোড করতে এবং এটি পুনরায় ইনস্টল করতে সহায়তা করবে। সম্ভবত আপনার NVIDIA ভিডিও ড্রাইভার এখনও Windows 10 এর সাথে পুরানো, এইভাবে NVIDIA কন্ট্রোল প্যানেল অনুপস্থিত বা প্রদর্শিত হচ্ছে না।

আপনি NVIDIA গ্রাফিক ড্রাইভার আপডেট করতে ডিভাইস ম্যানেজার ব্যবহার করতে পারেন।

1. ডিভাইস ম্যানেজার-এ যান .

2. ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন এবং NVIDIA গ্রাফিক্স-এ ডান ক্লিক করুন ড্রাইভার সফ্টওয়্যার আপডেট করতে।

সমাধান করা হয়েছে:Windows 10 এ NVIDIA কন্ট্রোল প্যানেল অনুপস্থিত

3. আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন ক্লিক করুন৷ .

এর পরে, Windows 10 স্বয়ংক্রিয়ভাবে NVIDIA গ্রাফিক ড্রাইভার খুঁজে পাবে এবং আপডেট করবে।

আপনার পিসির জন্য এই NVIDIA কন্ট্রোল প্যানেল সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান করতে, আপনি পেশাদার এবং নির্ভরযোগ্য ড্রাইভার আপডেট করার সরঞ্জামের সুবিধা নিতে পারেন — ড্রাইভার বুস্টার .

ড্রাইভার বুস্টার একটি শক্তিশালী ড্রাইভার আপডেট সফটওয়্যার। যেহেতু টপটেন রিভিউ শীর্ষ 1 ড্রাইভার আপডেট সফ্টওয়্যার , এটি আপনার কম্পিউটারের জন্য সবচেয়ে পুরানো এবং অনুপস্থিত ড্রাইভার সনাক্ত করতে পারে এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে পারে৷

ড্রাইভার ফাংশন ছাড়াও, এটি গেমের উপাদানগুলি ডাউনলোড এবং আপডেট করতে সমর্থন করে, যা অন্যান্য পণ্যগুলিতে উপলব্ধ নয়। তাই ড্রাইভারের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য এটি একটি ভালো সহায়ক হবে।

1. ডাউনলোড করুন৷ , আপনার পিসিতে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ এটি আপনার কম্পিউটারে চালানোর জন্য৷

সমাধান করা হয়েছে:Windows 10 এ NVIDIA কন্ট্রোল প্যানেল অনুপস্থিত

3. ডিসপ্লে অ্যাডাপ্টার খুঁজুন , এটি নীচে একটি NVIDIA গ্রাফিক কার্ড দেখাবে৷ এবং আপনাকে আপডেট ক্লিক করতে হবে .

সমাধান করা হয়েছে:Windows 10 এ NVIDIA কন্ট্রোল প্যানেল অনুপস্থিত

এছাড়াও আপনি সমস্ত পুরানো ড্রাইভার নির্বাচন করে সমস্ত ড্রাইভার আপডেট করতে পারেন এবং এখনই আপডেট করুন ক্লিক করুন . এখন, আপনার কম্পিউটার রিস্টার্ট করুন, আপনি NVIDIA কন্ট্রোল প্যানেল দেখতে পাবেন।

সম্পর্কিত:GeForce অভিজ্ঞতা উইন্ডোজ 10 খুলবে না

সমাধান 3:NVIDIA গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন

যেমন আপনাকে অনুরোধ করা হয়েছে, NVIDIA কন্ট্রোল প্যানেল NVIDIA ভিডিও কার্ডের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। সম্ভবত অসঙ্গত গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপনার NVIDIA কন্ট্রোল প্যানেলকে Windows 10 থেকে অদৃশ্য বা অনুপস্থিত করে দেয়। ফলস্বরূপ, এটি আনইনস্টল করুন এবং ভাল কাজ করে কিনা তা দেখতে এটি পুনরায় ইনস্টল করুন।

কারণ অন্যান্য ডিভাইস ড্রাইভার যেমন মাউস ড্রাইভার আনইনস্টল করার বিপরীতে, গ্রাফিক ড্রাইভার আনইনস্টল করা কিছু ঝামেলাপূর্ণ এবং কঠিন হতে পারে, তাই এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে আপনার DDU ব্যবহার করা উচিত। এবং এখানে ছবি সহ টিউটোরিয়াল রয়েছে:NVIDIA গ্রাফিক ড্রাইভার সম্পূর্ণরূপে আনইনস্টল করুন .

এর পরে, আপনাকে সঠিক ভিডিও মডেল ড্রাইভার ডাউনলোড করতে NVIDIA অফিসিয়াল সাইটে যেতে হবে এবং ধাপে ধাপে এটি ইনস্টল করতে হবে। এবং এখানে টিউটোরিয়ালটি রয়েছে:ম্যানুয়াল ডাউনলোড করুন এবং NVIDIA ড্রাইভার আপডেট করুন .

উইন্ডোজ 10-এ NVIDIA কন্ট্রোল প্যানেল অনুপস্থিত বা খোলা নেই, এইভাবে এটি অদৃশ্য হয়ে গেছে।

এখন আপনি সফলভাবে সমাধান করেছেন NVIDIA কন্ট্রোল প্যানেল এখন উইন্ডোজ 10-এর জন্য দেখা যাচ্ছে বা অনুপস্থিত সমস্যা রয়েছে, কেন আপনার ডেস্কটপ থেকে এই NVIDIA কন্ট্রোল প্যানেলটি খোলার চেষ্টা করবেন না।

সব মিলিয়ে, NVIDIA কন্ট্রোল প্যানেল অনুপস্থিত বা Windows 10 থেকে হারিয়ে যাওয়া NVIDIA ভিডিও কার্ড ড্রাইভার আপডেটের ক্ষেত্রে সমাধান করা যেতে পারে। আপনি উপরের মত এটি চেষ্টা করতে পারেন এবং তার পরে, এটি ডেস্কটপ মেনুতে যোগ করুন।


  1. Windows 10 বা Windows 11-এ কন্ট্রোল প্যানেল খোলার 8টি উপায়

  2. উইন্ডোজের জন্য 6টি সেরা NVIDIA কন্ট্রোল প্যানেল সেটিংস

  3. Windows 11 এ অনুপস্থিত ইন্টেল গ্রাফিক্স কন্ট্রোল প্যানেল কিভাবে ঠিক করবেন

  4. সমাধান:NVIDIA কন্ট্রোল প্যানেল Windows 10 আপডেট 2022 এর পরে খোলা হচ্ছে না