কম্পিউটার

Windows 10 এ কন্ট্রোল প্যানেল খোলার ৮ উপায়

Windows 10 এ কন্ট্রোল প্যানেল খোলার ৮ উপায়

উইন্ডোজ 10কে আরও ব্যবহারকারী-বান্ধব করার জন্য মাইক্রোসফ্টের ইচ্ছায়, সংস্থাটি ধীরে ধীরে সেটিংস অ্যাপের সাথে কন্ট্রোল প্যানেল প্রতিস্থাপন করার চেষ্টা করছে। যাইহোক, আপনি কেবল কন্ট্রোল প্যানেল পছন্দ করতে পারেন বা এইভাবে আরও উন্নত সেটিংসে যাওয়া সহজ খুঁজে পেতে পারেন। সামনে এবং কেন্দ্রে না থাকা সত্ত্বেও, Windows 10-এ কন্ট্রোল প্যানেল খোলার একাধিক উপায় রয়েছে৷

1. স্টার্ট মেনুতে অনুসন্ধান করুন

সবচেয়ে সহজ পদ্ধতি এবং আমার স্বাভাবিক যাওয়া হল স্টার্ট মেনু ব্যবহার করা। যেহেতু আপনি ফাইল এবং অ্যাপের জন্য আপনার সিস্টেম অনুসন্ধান করতে পারেন, তাই কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করতে এটি ব্যবহার করুন।

স্টার্ট খুলুন এবং "কন্ট্রোল প্যানেল" টাইপ করুন। এটি প্রদর্শিত হলে কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন।

Windows 10 এ কন্ট্রোল প্যানেল খোলার ৮ উপায়

2. স্টার্ট বা টাস্কবারে পিন করুন

উইন্ডোজ 10-এ কন্ট্রোল প্যানেল খোলার আরেকটি সহজ এবং দ্রুত উপায় হল এটিকে আপনার স্টার্ট মেনু বা টাস্কবারে পিন করা। বিকল্পভাবে, আপনি যদি এটি আরও অ্যাক্সেসযোগ্য করতে চান তবে এটি উভয়ের সাথে যোগ করুন।

আপনি যখন কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করতে স্টার্ট মেনু ব্যবহার করেন, তখন আপনি লক্ষ্য করবেন যে আপনার নিয়ন্ত্রণ প্যানেল অ্যাপের ফলাফলের অধীনে দুটি বিকল্প রয়েছে।

Windows 10 এ কন্ট্রোল প্যানেল খোলার ৮ উপায়

অ্যাপটিকে আপনার স্টার্ট মেনু বা টাস্কবারে পিন করার জন্য যেকোনো একটি বিকল্প বেছে নিন। আমি ব্যক্তিগতভাবে আমার স্টার্ট মেনুতে এটি পছন্দ করি, কারণ আমার টাস্কবার ইতিমধ্যেই একটু বিশৃঙ্খল।

Windows 10 এ কন্ট্রোল প্যানেল খোলার ৮ উপায়

3. Run

থেকে কন্ট্রোল প্যানেল খুলুন

রান ডায়ালগ আপনাকে Windows 10-এ কন্ট্রোল প্যানেল সহ বিভিন্ন অ্যাপ এবং সেটিংসে অ্যাক্সেস দেয়। উইন টিপুন + R রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, শুধু "কন্ট্রোল প্যানেল" টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন। এছাড়াও আপনি শুরুতে ডান-ক্লিক করে এবং রান নির্বাচন করে ডায়ালগ বক্স খুলতে পারেন।

Windows 10 এ কন্ট্রোল প্যানেল খোলার ৮ উপায়

4. কমান্ড প্রম্পটের মাধ্যমে খুলুন

এটিতে একটি অতিরিক্ত পদক্ষেপ জড়িত, যা এটিকে এখনও পর্যন্ত অন্যান্য পদ্ধতির মতো যথেষ্ট দক্ষ করে তোলে না। যাইহোক, এটি এখনও কন্ট্রোল প্যানেল খোলার একটি কার্যকর উপায়।

হয় উইন টিপুন + R (বা স্টার্ট খুলুন) এবং cmd টাইপ করুন . প্রম্পটে, "কন্ট্রোল প্যানেল" টাইপ করুন এবং এন্টার টিপুন।

Windows 10 এ কন্ট্রোল প্যানেল খোলার ৮ উপায়

বিকল্পভাবে, আপনি PowerShell ব্যবহার করতে পারেন, কারণ এটি একইভাবে কাজ করে। স্টার্টে ডান-ক্লিক করুন এবং উইন্ডোজ পাওয়ারশেল নির্বাচন করুন। প্রম্পটে "কন্ট্রোল প্যানেল" টাইপ করুন।

Windows 10 এ কন্ট্রোল প্যানেল খোলার ৮ উপায়

5. সেটিংস থেকে অনুসন্ধান করুন

আপনি সেটিংস অ্যাপ ব্যবহার করতে পছন্দ না করলে, Windows 10-এ কন্ট্রোল প্যানেল খোলার জন্য এটিকে যথেষ্ট সময় ব্যবহার করুন। হয় Win টিপুন। + আমি অথবা স্টার্ট খুলুন এবং সেটিংস খুলতে সেটিংস আইকনে ক্লিক করুন।

তারপরে, সেটিংস অনুসন্ধান বাক্সে "কন্ট্রোল প্যানেল" টাইপ করুন। কন্ট্রোল প্যানেলের ফলাফল নির্বাচন করুন৷

Windows 10 এ কন্ট্রোল প্যানেল খোলার ৮ উপায়

6. একটি ডেস্কটপ শর্টকাট যোগ করুন

আপনি প্রায়ই কন্ট্রোল প্যানেল খুললে, একটি ডেস্কটপ শর্টকাট তৈরি করা দ্রুততম এবং সহজতম পদ্ধতি হতে পারে। যদি আপনার ডেস্কটপ বিশৃঙ্খল হয়ে পড়ে, তবে সেই সমস্ত শর্টকাটগুলিকে আরও ভালভাবে সংগঠিত করার কিছু উপায় রয়েছে৷

আপনার ডেস্কটপে একটি খালি জায়গায় ডান-ক্লিক করে একটি কন্ট্রোল প্যানেল ডেস্কটপ শর্টকাট তৈরি করুন। "নতুন -> শর্টকাট" বেছে নিন।

অবস্থান বাক্সে নিম্নলিখিত লিখুন এবং পরবর্তী টিপুন:

explorer shell:ControlPanelFolder
Windows 10 এ কন্ট্রোল প্যানেল খোলার ৮ উপায়

আপনার শর্টকাট জন্য একটি নাম লিখুন. ডিফল্ট - "এক্সপ্লোরার" - খুব বর্ণনামূলক নয়। আমি আমার কন্ট্রোল প্যানেলের নাম দিয়েছি, স্পষ্টতই।

Windows 10 এ কন্ট্রোল প্যানেল খোলার ৮ উপায়

শেষ ক্লিক করুন এবং আপনার নতুন শর্টকাট উপভোগ করুন৷

7. Win+X মেনুতে যোগ করুন

মূলত, আপনি স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে বা Win টিপে কন্ট্রোল প্যানেল খুলতে পারেন। + X পাওয়ার ইউজার মেনু অ্যাক্সেস করতে, কিন্তু মাইক্রোসফ্ট অপশনটি সরিয়ে দিয়েছে, যা ব্যবহারকারীদের হতাশার জন্য। যাইহোক, আপনি ইতিমধ্যেই জানেন যে, কন্ট্রোল প্যানেল চলে যায়নি, অন্তত এখনো নেই।

আপনি এই মেনুতে বিকল্পটি যোগ করতে পারেন। এটি করার সবচেয়ে সহজ উপায় হল WinX মেনু এডিটর, যা সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায়।

8. ফাইল এক্সপ্লোরার ব্যবহার করুন

কন্ট্রোল প্যানেলটি দ্রুত খোলার আরেকটি উপায় হল ফাইল এক্সপ্লোরারের মাধ্যমে। উইন টিপুন + E ফাইল এক্সপ্লোরার খুলতে। বাম দিকে "এই পিসি" নির্বাচন করুন।

একটি মেনু প্রসারিত করতে কম্পিউটার আইকন এবং "এই পিসি" এর মধ্যে তীরটিতে ক্লিক করুন। তালিকা থেকে কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন।

Windows 10 এ কন্ট্রোল প্যানেল খোলার ৮ উপায়

সামগ্রিকভাবে, দ্রুততম পদ্ধতিগুলির মধ্যে একটি ডেস্কটপ শর্টকাট তৈরি করা বা আপনার স্টার্ট মেনু বা টাস্কবারে একটি শর্টকাট পিন করা জড়িত। যাইহোক, আপনার পিসি নিয়ন্ত্রণ এবং অপ্টিমাইজ করার জন্য আপনাকে কেবল সেটিংসের উপর নির্ভর করতে হবে না তা নিশ্চিত করার জন্য উপরের যেকোনটি ভাল কাজ করে৷


  1. Windows 11 এ কিভাবে কন্ট্রোল প্যানেল খুলবেন

  2. Windows 10 বা Windows 11-এ কন্ট্রোল প্যানেল খোলার 8টি উপায়

  3. উইন্ডোজ 11 (2022) এ উইন্ডোজ টুল খোলার 7 উপায়

  4. উইন্ডোজ 11-এ স্থানীয় নিরাপত্তা নীতি খোলার 6 উপায়?