কম্পিউটার

ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কন্ট্রোল প্যানেল উপায়ে কাজ করা (উইন্ডোজ 10)

উইন্ডোজ 8 প্রকাশের পর থেকে, সারা বিশ্ব থেকে হাজার হাজার ব্যবহারকারীর কাছ থেকে শত শত নেতিবাচক মন্তব্য এবং পর্যালোচনাগুলি দাবানলের মতো ছড়িয়ে পড়েছে। যার বেশিরভাগই অপারেটিং সিস্টেমের বড় পরিবর্তনগুলির উপর কেন্দ্রীভূত যা কম প্রযুক্তিবিদ ব্যবহারকারীদের জন্য অত্যন্ত কঠোর হিসাবে দেখা হয়েছিল যারা শুধুমাত্র কাজ করার সবচেয়ে মৌলিক পদ্ধতিটি জানেন এবং তার সাথে লেগে থাকেন। আমাদের পূর্ববর্তী টিউটোরিয়ালে, আমরা নতুন “সেটিংস”-এ উপলব্ধ ওয়্যারলেস নেটওয়ার্কগুলি কীভাবে পরিচালনা করতে পারেন তার উপায়গুলি সম্পর্কে কথা বলেছি। Windows 10-এ যে উইন্ডোটি উন্নত করা হয়েছে এবং অনেক ভালো করা হয়েছে Windows 8-এ পাওয়া সংস্করণের তুলনায় এবং Windows 8.1 কিন্তু আমরা যেমন উল্লেখ করেছি, এই আধুনিক “সেটিংস” বিভাগে সত্যিই সবকিছু নেই। এটি শুধুমাত্র একটি যন্ত্র হিসাবে কাজ করে যা ব্যবহারকারীদের Windows 10 এর মোবাইল পরিবেশের সাথে পরিচয় করিয়ে দেয় বলে মনে হয় কিন্তু এটি খুলতে পারে এমন মৌলিক জিনিসগুলি বাদ দিয়ে, বাকি সবগুলি শুধুমাত্র লিঙ্ক যা "ভাল পুরাতন" কন্ট্রোল প্যানেলে নিয়ে যায় . তাই আমাদের পাঠকদের Windows 10-এর মাধ্যমে যেতে সাহায্য করার জন্য একজন বিশেষজ্ঞের মতো, আমরা এই টিউটোরিয়ালটি তৈরি করেছি যা কন্ট্রোল প্যানেল থেকে ওয়্যারলেস এবং এমনকি তারযুক্ত নেটওয়ার্ক সংযোগগুলির সাথে কাজ করার মাধ্যমে সবাইকে গাইড করবে .

Windows 10-এ কিভাবে কন্ট্রোল প্যানেল উইন্ডো অ্যাক্সেস করবেন

ব্যবহারকারীদের সাম্প্রতিক উইন্ডোজ সংস্করণগুলি সম্পর্কে ক্ষুব্ধ হওয়ার একটি কারণ৷ সহ Windows 8 , Windows 8.1 এবং Windows 10 কন্ট্রোল প্যানেল অন্তর্ভুক্ত অপারেটিং সিস্টেমের কিছু মূল উপাদানগুলি অ্যাক্সেস করার ক্ষেত্রে করা পরিবর্তনগুলির কারণে . আপনি যদি আপনার Windows 10-এ এই বৈশিষ্ট্যটি টেনে আনতে বিভ্রান্তির সম্মুখীন হন মেশিন তারপর এখানে এটা করার বিভিন্ন উপায় আছে.

স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন

কন্ট্রোল প্যানেল টানার প্রথম এবং সম্ভবত সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি উইন্ডোটি সহজভাবে “অ্যাডমিন মেনু” অ্যাক্সেস করার মাধ্যমে করা হয় অথবা “WinX মেনু” . আপনার উইন্ডোজ কম্পিউটারে এই লুকানো মেনু দেখতে. আপনাকে যা করতে হবে তা হল স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন৷ এবং এটি করার পরে, আপনি একটি ছোট বাক্স দেখতে পাবেন যা স্ক্রিনের নীচে-বাম অংশ থেকে পপ-আউট হবে যা দেখতে হুবহু নীচে দেখানো একটির মতো। ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কন্ট্রোল প্যানেল উপায়ে কাজ করা (উইন্ডোজ 10) একবার এই লুকানো মেনুটি প্রদর্শিত হলে, আপনাকে যা করতে হবে তা হল এটির লিঙ্কটিতে ক্লিক করুন যা বলে "কন্ট্রোল প্যানেল" উপরের স্ক্রিনশটে হাইলাইট করা হয়েছে। আপনি “Windows + X” টিপেও এই একই মেনু অ্যাক্সেস করতে পারেন কীবোর্ড শর্টকাট সমন্বয়। আপনার কম্পিউটারে Windows 10-এর সর্বশেষ সংস্করণ না থাকলে , এই “WinX মেনু” উপরে দেখানো হিসাবে গাঢ় ধূসর দেখানোর পরিবর্তে সাদা হবে কিন্তু চিন্তা করবেন না, একই আইটেম এবং লিঙ্কগুলি এখনও এতে পাওয়া যাবে তাই শুধু "কন্ট্রোল প্যানেল" লেখাটি দেখুন আপনি যদি কন্ট্রোল প্যানেল টানতে চান জানলা.

একটি সংক্ষিপ্ত পদ্ধতি

প্রত্যেকেই শর্টকাট পছন্দ করে তাই আপনি যদি তাড়াহুড়ো করেন এবং আপনি শুধুমাত্র “নেটওয়ার্ক এবং শেয়ারিং” অ্যাক্সেস করতে অন্য ধাপে যেতে চান না কন্ট্রোল প্যানেলের বিভাগ উইন্ডো তারপর আপনাকে যা করতে হবে তা হল আপনার কম্পিউটার স্ক্রিনের নীচে-ডান অংশে (টাস্কবারের চরম-ডান প্রান্ত) তারপরে “নেটওয়ার্ক স্ট্যাটাস” -এ ডান-ক্লিক করুন। নীচের স্ক্রিনশটে দেখানো হিসাবে দুটি বিকল্প পুল-আপ করার জন্য আইকন। ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কন্ট্রোল প্যানেল উপায়ে কাজ করা (উইন্ডোজ 10) এখন, যেহেতু আমাদের লক্ষ্য হল “নেটওয়ার্ক এবং শেয়ারিং” খোলা> কন্ট্রোল প্যানেলের বিভাগ অবিলম্বে, আপনাকে "ওপেন নেটওয়ার্ক এবং শেয়ারিং  সেন্টার" বিকল্পটিতে ক্লিক করতে হবে নীচে হাইলাইট হিসাবে. আপনি এটি করার পরে, আপনি অবিলম্বে "নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার" খুলতে সক্ষম হবেন কন্ট্রোল প্যানেলের বিভাগ . ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কন্ট্রোল প্যানেল উপায়ে কাজ করা (উইন্ডোজ 10) কন্ট্রোল প্যানেলে আসলেই খুব বেশি পরিবর্তন হয়নি যা Windows 10-এ পাওয়া যায় কিছু উন্নত আইকন এবং অন্যান্য ছোটখাটো জিনিস ব্যতীত যা সত্যিই নতুনদের বা এমনকি দীর্ঘ সময়ের পুরনো Windows সংস্করণকে ভয় দেখায় না ব্যবহারকারীদের তাই এখন যেহেতু আমরা ইতিমধ্যেই কন্ট্রোল প্যানেল অ্যাক্সেস করার কয়েকটি উপায় শিখেছি , আসুন এখন “নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার” থেকে উপলব্ধ নেটওয়ার্কগুলির সাথে কাজ করার বিশদ বিবরণ দিয়ে শুরু করা যাক (ওয়্যার্ড এবং বেতার উভয়ই) . বেসিক দিয়ে শুরু করা যাক।

নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার কোথায় পাওয়া যায়?

যদি আপনি প্রথম পদ্ধতিটি ব্যবহার করেন যা আমরা উপরে দেখিয়েছি এবং অবতরণ করেছি আপনি মূল কন্ট্রোল প্যানেলে অবতরণ করেছেন উইন্ডো, আপনাকে যা করতে হবে তা হল “নেটওয়ার্ক এবং ইন্টারনেট” এ ক্লিক করুন “নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার” বিভাগে অ্যাক্সেস করার জন্য লিঙ্ক যা নীচের স্ক্রিনশটে হাইলাইট করা হয়েছে লিঙ্ক অবস্থিত। ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কন্ট্রোল প্যানেল উপায়ে কাজ করা (উইন্ডোজ 10) নিম্নলিখিত উইন্ডোতে, আপনাকে “নেটওয়ার্ক এবং শেয়ারিং-এ ক্লিক করতে হবে কেন্দ্র” লিঙ্ক এবং ভয়েলা! আপনি এখন একই উইন্ডোতে আছেন যেটি খোলা উচিত ছিল যদি আপনি দ্বিতীয় পদ্ধতিটি ব্যবহার করতে চান যা আমরা এই টিউটোরিয়ালের আগের অংশে দেখিয়েছি। ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কন্ট্রোল প্যানেল উপায়ে কাজ করা (উইন্ডোজ 10)

আপনার নেটওয়ার্কের বর্তমান অবস্থা দেখা

এখন যেহেতু আপনি ইতিমধ্যেই “নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার” অ্যাক্সেস করতে শিখেছেন কন্ট্রোল প্যানেলের Windows 10-এ , পরবর্তী ধাপ হল আপনি বর্তমানে যে ওয়্যার্ড বা বেতার নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছেন তার স্থিতি কীভাবে দেখতে পারেন তা খুঁজে বের করা। এটি সত্যিই কঠিন হবে না কারণ আপনাকে যা করতে হবে তা হল লিঙ্কটিতে ক্লিক করুন যা আপনি “সংযোগ”-এর ডানদিকে পাবেন লেবেল যা বলে “Wi-Fi (আপনার নেটওয়ার্কের নাম)” আপনি নীচের স্ক্রিনশট পরিষ্কারভাবে দেখতে পারেন. ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কন্ট্রোল প্যানেল উপায়ে কাজ করা (উইন্ডোজ 10) এই লিঙ্কটি ক্লিক করার পরে, আপনি একটি ছোট উইন্ডো পুল-আপ করতে সক্ষম হবেন যা পপ-আউট হবে স্ক্রীন নিজেই এবং “Wi-Fi স্থিতি” লেবেলযুক্ত . এখান থেকে, আপনি আপনার নেটওয়ার্কের সংযোগ এবং কার্যকলাপ দেখতে সক্ষম হবেন। ছোট উইন্ডোটি নীচের একটি শোর মতো দেখাচ্ছে এবং ঠিক যেমন আপনি মনে করেন যে সবকিছু ইতিমধ্যেই হয়ে গেছে এবং ব্যাখ্যা করা হয়েছে, আপনি ভুল করছেন, এখানে আবিষ্কার করার জন্য এখনও আরও অনেক কিছু আছে তাই শুধু পড়া চালিয়ে যান। ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কন্ট্রোল প্যানেল উপায়ে কাজ করা (উইন্ডোজ 10)

আপনার নেটওয়ার্ক সম্পর্কে আরও বিশদ কীভাবে দেখতে হয়

আপনি যে ছোট উইন্ডোটি দেখেছেন তা সত্যিই আপনার নেটওয়ার্ক সম্পর্কে সবকিছু প্রকাশ করে না তাই আপনাকে আরও এগিয়ে যেতে হবে এবং আরেকটি ছোট উইন্ডো খুলতে হবে যেখানে এখন IP ঠিকানা এর মতো বিশদ থাকবে এবং অন্যান্য জিনিস। এই ছোট উইন্ডোটি খুলতে, আপনাকে “বিস্তারিত…”-এ ক্লিক করতে হবে বোতাম যা “Wi-Fi স্থিতি”-এ পাওয়া যায় আপনি নীচে দেখতে পারেন হিসাবে উইন্ডো. ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কন্ট্রোল প্যানেল উপায়ে কাজ করা (উইন্ডোজ 10) আপনি এই বোতামে ক্লিক করার পরে, আরেকটি ছোট উইন্ডো প্রদর্শিত হবে যা লেবেলযুক্ত "নেটওয়ার্ক সংযোগের বিশদ বিবরণ" এবং এখান থেকে, আপনার এখন আপনার বর্তমান নেটওয়ার্ক সংযোগ সম্পর্কে আরও তথ্য পাওয়া উচিত। এখানে পাওয়া তথ্যগুলি গুরুত্বপূর্ণ বিশেষত যখন আপনি একটি নির্দিষ্ট নেটওয়ার্ক সংযোগের সমস্যা সমাধানের চেষ্টা করছেন যদি এটি এই বিগত দিনগুলিতে সঠিকভাবে কাজ না করে। ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কন্ট্রোল প্যানেল উপায়ে কাজ করা (উইন্ডোজ 10)

অন্যান্য ওয়্যারলেস প্রপার্টি দেখা

ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য, আরও একটি বিভাগ রয়েছে যা আপনাকে শিখতে হবে এবং এটিকে বলা হয় “ওয়্যারলেস বৈশিষ্ট্য” . আপনার Windows 10-এ এই বিভাগটি পুল-আপ করতে সক্ষম হতে মেশিন আপনাকে যা করতে হবে তা হল “ওয়্যারলেস প্রপার্টিজ”-এ ক্লিক করুন৷ “বিশদ বিবরণ…” এর ঠিক পাশে (ডানদিকে) পাওয়া বোতামটি নীচের স্ক্রিনশটে হাইলাইট করা বোতাম। ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কন্ট্রোল প্যানেল উপায়ে কাজ করা (উইন্ডোজ 10) এই বোতামে ক্লিক করার পরে যে ছোট উইন্ডোটি খুলবে তাতে দুটি ট্যাব রয়েছে যা "সংযোগ" এবং "নিরাপত্তা" . "সংযোগ" এর অধীনে৷ , আপনি “নাম” এর মত তথ্য দেখতে পাবেন এবং “SSID” আপনার Wi-Fi নেটওয়ার্কের পাশাপাশি “নেটওয়ার্কের ধরন” এবং “নেটওয়ার্ক উপলব্ধতা” . নীচের অংশে কিছু চেকবক্স রয়েছে যা 3 টি টুইক দেখায় যা আপনি নীচে দেখতে পারেন হিসাবে সক্ষম করতে পারেন। ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কন্ট্রোল প্যানেল উপায়ে কাজ করা (উইন্ডোজ 10) এরপর, “নিরাপত্তা”-এর অধীনে ট্যাব, আপনি অ্যাক্সেস পেতে বা এমনকি আপনার নেটওয়ার্কের “নিরাপত্তা প্রকার” পরিবর্তন করতে সক্ষম হবেন , এর "এনক্রিপশনের ধরন" এবং সেইসাথে “নেটওয়ার্ক নিরাপত্তা কী” . আপনি যদি আপনার Wi-Fi পাসওয়ার্ড দিয়ে কিছু পরিবর্তন করতে চান তাহলে এই বিভাগটি আপনাকে অ্যাক্সেস করতে হবে এবং অন্যান্য বিবরণ পরিচালনা করুন। ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কন্ট্রোল প্যানেল উপায়ে কাজ করা (উইন্ডোজ 10) আপনি দেখতে পাচ্ছেন, কন্ট্রোল প্যানেল থেকে আপনার মেশিনের নেটওয়ার্ক সংযোগের সাথে কাজ করা শক্তিশালী> আধুনিক "সেটিংস"-এ করার তুলনায় সত্যিই আরও বিকল্প এবং বিভিন্ন সেটিংসের আরও ভাল দৃশ্য দেয় আমরা আমাদের আগের টিউটোরিয়ালে দেখিয়েছি উইন্ডো। এখন, আপনি যদি যথেষ্ট জ্ঞানী হন তাহলে আপনি “উন্নত সেটিংস”-এও ক্লিক করতে পারেন বোতাম কিন্তু আপনি যদি উন্নত টুইক করার ব্যাপারে সত্যিই আত্মবিশ্বাসী না হন এবং আপনি ইতিমধ্যেই পাসওয়ার্ড, নিরাপত্তার ধরন বা এনক্রিপশন টাইপের ক্ষেত্রে যথেষ্ট কাজ করে থাকেন তাহলে আপনাকে যা করতে হবে তা হল “ঠিক আছে”এ ক্লিক করুন। শক্তিশালী> নীচে বোতাম এবং আপনার পরিবর্তনগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হবে। অবশ্যই, আপনি যদি “নেটওয়ার্ক নিরাপত্তা কী/পাসওয়ার্ড” পরিবর্তন করে থাকেন তাহলে আপনাকে আবার নেটওয়ার্কের সাথে সংযোগ করতে হবে যাতে এটি আবার সংযুক্ত হতে পারে। আপনি কি “নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার” অ্যাক্সেস করার অন্যান্য উপায় জানেন? Windows 10-এ অথবা আপনার কাছে এমন একটি সফ্টওয়্যার আছে যা আপনি সুপারিশ করতে পারেন যা উইন্ডোজ ব্যবহারকারীদের ওয়্যারলেস নেটওয়ার্ক সেটিংস সহজেই পরিবর্তন করতে সহায়তা করবে? আমরা আপনার কাছ থেকে শুনতে চাই, নীচে মন্তব্য হিসাবে আপনার ধারণাগুলি পোস্ট করার মাধ্যমে আমাদের পাঠক সম্প্রদায়ের কাছে নিজেকে পরিচিত করুন৷


  1. Windows 10 বা Windows 11-এ কন্ট্রোল প্যানেল খোলার 8টি উপায়

  2. Control + Alt + Del Windows PC এ কাজ করছে না? এই হল সমাধান!

  3. Windows 10 স্ক্যানার কাজ করছে না “স্ক্যানারের সাথে যোগাযোগ করা যাচ্ছে না”

  4. উইন্ডোজ 8.1-এ লুকানো ওয়্যারলেস নেটওয়ার্কগুলি কীভাবে দেখতে হয়