কম্পিউটার

Windows 10 বা Windows 11-এ কন্ট্রোল প্যানেল খোলার 8টি উপায়

উইন্ডোজ কন্ট্রোল প্যানেল খোলার অনেক উপায় আছে। এখনও উইন্ডোজের কেন্দ্রীয় হাব, কন্ট্রোল প্যানেল আপনাকে আপনার অপারেটিং সিস্টেমের প্রায় সমস্ত দিক পরিচালনা করতে সাহায্য করতে পারে। এটি কীওয়ার্ড বা মাউস সেটিংস, পাসওয়ার্ড এবং ব্যবহারকারীর রেকর্ড, বা শব্দ এবং অন্যান্য হার্ডওয়্যার সেটিংসের সাথে ছলছল করা, কন্ট্রোল প্যানেলের সকলের অ্যাক্সেস রয়েছে। যদিও Microsoft Windows সেটিংস দিয়ে কন্ট্রোল প্যানেল প্রতিস্থাপন করার জন্য পদক্ষেপ নিচ্ছে, তবুও আপনি কন্ট্রোল প্যানেল থেকে আপনার পিসি নিয়ন্ত্রণ করতে পারেন এবং কিছু সেটিংসের জন্য এটিই একমাত্র জায়গা।

তাই এটি একটি আশ্চর্যজনক নয় যে কন্ট্রোল প্যানেল চালু করার অনেক উপায় আছে। তাই আসুন প্রথমে আমাদের নিষ্পত্তির কিছু সহজবোধ্য উপায় নিয়ে শুরু করা যাক।

1. স্টার্ট মেনু সার্চ বার

স্টার্ট মেনু সার্চ বার হল সেই জায়গা যা আপনাকে একক জায়গা থেকে আপনার প্রায় সমস্ত অ্যাপ বা ফোল্ডার অ্যাক্সেস করতে দেয়। আশ্চর্যের বিষয় নয়, আপনি আপনার উইন্ডোজে কন্ট্রোল প্যানেল খুলতেও এটি ব্যবহার করতে পারেন। এখানে কিভাবে:

স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, অনুসন্ধান বাক্সে 'কন্ট্রোল প্যানেল' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। কন্ট্রোল প্যানেল খোলা হবে৷

সম্পর্কিত: কিভাবে আপনার Windows 11 স্টার্ট মেনু সেরা উপায়ে কাস্টমাইজ করবেন

2. ফাইল এক্সপ্লোরার

আপনি ফাইল এক্সপ্লোরার থেকে কন্ট্রোল প্যানেলও খুলতে পারেন . ফাইল এক্সপ্লোরার, পূর্বে উইন্ডোজ এক্সপ্লোরার নামেও পরিচিত, একটি ফাইল ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন যা একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস হিসাবে কাজ করে, যা আপনাকে ডেটা এবং অন্যান্য ফাইল সামগ্রী সম্পাদনা, পরিচালনা করতে সহায়তা করে৷

ফাইল এক্সপ্লোরার খুলতে, নীচের টাস্কবার থেকে ফোল্ডার আইকন নির্বাচন করুন।

ফাইল এক্সপ্লোরারে, ডেস্কটপ নির্বাচন করুন এবং সেখান থেকে কন্ট্রোল প্যানেলে ক্লিক করুন .

3. ডায়ালগ বক্স চালান

রান ডায়ালগ বক্স আপনার উইন্ডোজ কম্পিউটারে সব ধরনের ফাইল অ্যাক্সেস করতে সাহায্য করার জন্য একটি সহজ উপযোগিতা। আপনি এটির সাথে কন্ট্রোল প্যানেলও চালু করতে পারেন। শুরু করতে, স্টার্ট মেনু এ যান , 'রান' টাইপ করুন এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। অথবা বিকল্পভাবে, Windows কী +R টিপুন .

Windows 10 বা Windows 11-এ কন্ট্রোল প্যানেল খোলার 8টি উপায়

রান ডায়ালগ বক্সে, 'কন্ট্রোল প্যানেল' টাইপ করুন এবং এন্টার টিপুন . উইন্ডোজ কন্ট্রোল প্যানেল চালু হবে৷

4. কমান্ড প্রম্পট

আপনি উইন্ডোজ কন্ট্রোল প্যানেল খুলতে উইন্ডোজ কমান্ড প্রম্পটও ব্যবহার করতে পারেন। শুধু Windows কী + X-এ যান . অথবা বিকল্পভাবে, স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'cmd' টাইপ করুন এবং Enter টিপুন .

কমান্ড প্রম্পট চালু হলে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন :

control panel
Windows 10 বা Windows 11-এ কন্ট্রোল প্যানেল খোলার 8টি উপায় 

কন্ট্রোল প্যানেলটি আপনার Windows 10 বা 11-এ চালু হবে।

5. স্টার্ট মেনু শর্টকাট

আপনি যদি প্রায় প্রতিদিন কন্ট্রোল প্যানেল খুলতে থাকেন, তবে এটি অ্যাক্সেস করার একটি গোপন উপায় রয়েছে। কিভাবে? আপনি সহজভাবে কন্ট্রোল প্যানেল শর্টকাটটি স্টার্ট মেনুতে পিন করতে পারেন যাতে আপনি সেখান থেকে যেকোনো সময় চালু করতে পারেন। এখানে কিভাবে:

স্টার্ট বোতামে ক্লিক করুন , এবং 'কন্ট্রোল প্যানেল' টাইপ করুন। সেখান থেকে, ডান-ক্লিক করুন কন্ট্রোল প্যানেলে এবং শুরু করতে পিন করুন নির্বাচন করুন৷ .

এখন, যখনই আপনি কন্ট্রোল প্যানেল খুলতে চান, কেবল Windows Start-এ ক্লিক করুন বোতাম, এবং আপনি কন্ট্রোল প্যানেল পাবেন পিন করা-এ আইকন বিভাগ।

Windows 10 বা Windows 11-এ কন্ট্রোল প্যানেল খোলার 8টি উপায়

6. টাস্ক ম্যানেজার

যেকোন এবং সমস্ত ঝুলন্ত উইন্ডোজ প্রক্রিয়ার জন্য উদ্ধারকারী হিসাবে কুখ্যাত, টাস্ক ম্যাঞ্জার হল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি সহজ অ্যাপ্লিকেশন; শুধুমাত্র যেকোনো গেমার।

তবে এর আরও অনেক ব্যবহার রয়েছে। এরকম একটি ব্যবহার হল বিভিন্ন উইন্ডোজ অ্যাপ চালু করার বৈশিষ্ট্য। এখানে কিভাবে:

টাস্ক ম্যানেজার চালু করতে, উইন্ডোজ পাওয়ার মেনুতে যান। ডান-ক্লিক করুন উইন্ডোজ স্টার্ট-এ বোতাম, এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন . টাস্ক ম্যানেজারে, ফাইল> নতুন টাস্ক চালান-এ ক্লিক করুন .

Windows 10 বা Windows 11-এ কন্ট্রোল প্যানেল খোলার 8টি উপায়

নতুন উইন্ডোতে, 'কন্ট্রোল প্যানেল' টাইপ করুন এবং এন্টার টিপুন . টাস্ক ম্যানেজার খোলা হবে।

7. ডেস্কটপ শর্টকাট

ডেস্কটপ শর্টকাট বিভিন্ন উইন্ডোজ অ্যাপ চালু করার একটি সহজ উপায়। এগুলি খুব সুবিধাজনক, বিশেষত যদি আপনাকে নির্দিষ্ট অ্যাপটি বারবার ব্যবহার করতে হয়। মজার বিষয় হল, আপনি কন্ট্রোল প্যানেলও খুলতে পারেন৷ একটি সহজ শর্টকাট সহ। এখানে কিভাবে:

ডান-ক্লিক করুন ডেস্কটপের যেকোনো জায়গায় এবং নতুন> শর্টকাট নির্বাচন করুন . পপ আপ হওয়া নতুন ডায়ালগ বক্সে, ব্রাউজ... এ 'কন্ট্রোল প্যানেল' টাইপ করুন বক্স, এবং এন্টার চাপুন . তারপর স্ক্রিনশটটির একটি প্রাসঙ্গিক নাম দিন (আমরা এটিকে কন্ট্রোল প্যানেল নাম দিয়েছি), এবং শেষ নির্বাচন করুন .

Windows 10 বা Windows 11-এ কন্ট্রোল প্যানেল খোলার 8টি উপায়

8. ফাইল এক্সপ্লোরারের ঠিকানা বার

ফাইল এক্সপ্লোরারের ঠিকানা বারটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের উপরের বাম কোণে অবস্থিত। মজার ব্যাপার হল, আপনি আপনার উইন্ডোজে কন্ট্রোল প্যানেল খুলতেও এই ঠিকানা বার ব্যবহার করতে পারেন। এখানে কিভাবে:

>-এ ক্লিক করুন কম্পিউটার আইকনের সামনে বিকল্প। যত তাড়াতাড়ি আপনি এটি করবেন, আপনি একটি ড্রপ-ডাউন তালিকা পাবেন যেখান থেকে আপনি নিয়ন্ত্রণ প্যানেল নির্বাচন করতে পারেন। কন্ট্রোল প্যানেলের সেই আইকনে ক্লিক করুন, কন্ট্রোল প্যানেল মেনু খুলবে।

Windows 10 বা Windows 11-এ কন্ট্রোল প্যানেল খোলা

এবং এগুলি হল আপনার উইন্ডোজে কন্ট্রোল প্যানেল খোলার বিভিন্ন উপায়। আমরা আশা করি এই পদ্ধতিগুলির মধ্যে একটি আপনাকে কোন ঝামেলা ছাড়াই উইন্ডোজ কন্ট্রোল প্যানেল চালু করতে সাহায্য করেছে৷


  1. Windows 10 এ উইন্ডোজ সার্ভিসেস ম্যানেজার খোলার ৮ উপায়

  2. উইন্ডোজ 10 এক্সপ্লোরার খোলার শীর্ষ 5 উপায়

  3. Windows 10 এ কন্ট্রোল প্যানেল খোলার ১০টি সহজ উপায়

  4. Windows 11 এ কিভাবে কন্ট্রোল প্যানেল খুলবেন