কম্পিউটার

যখন উইন্ডোজ আপডেট আটকে থাকে, এটি চেষ্টা করুন

তাত্ত্বিকভাবে, উইন্ডোজ আপডেট হল ব্যবহারকারীদের জন্য তাদের পিসিগুলিকে মাইক্রোসফ্টের সাম্প্রতিক প্যাচগুলির সাথে আপ-টু-ডেট রাখার একটি সুবিধাজনক উপায়। দুর্ভাগ্যবশত, এটি সবসময় উদ্দেশ্য অনুযায়ী কাজ করে না, এবং এটি উইন্ডোজ আপডেটকে ঘৃণা করার অনেক কারণের মধ্যে একটি মাত্র।

উইন্ডোজ আপডেট কাজ করা বন্ধ করে দিতে পারে এমন অগণিত উপায় রয়েছে, যখন এটি একটি নির্দিষ্ট প্যাকেজের ইনস্টলেশন সম্পূর্ণ করতে ব্যর্থ হওয়া পর্যন্ত নতুন আপডেটগুলি পরীক্ষা করার সময় হ্যাং হয়ে যেতে পারে। ফলস্বরূপ, কখনও কখনও এটি অনুসরণ করার জন্য সর্বোত্তম পদক্ষেপ নির্ধারণ করা কঠিন।

এখানে বিভিন্ন ধরনের পদ্ধতি রয়েছে যা আপনি উইন্ডোজ আপডেট আন-স্ট্যাক পেতে ব্যবহার করতে পারেন।

1. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করুন

মাইক্রোসফ্টের অফিসিয়াল উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ইউটিলিটির সাথে আপনার সমস্যাগুলি সমাধান করার গ্যারান্টিযুক্ত নয়, তবে এটি শুরু করার জন্য একটি ভাল জায়গা। এমনকি যদি এটি আপনার পরিস্থিতিকে সরাসরি মোকাবেলা করতে না পারে, তবে এটি আপনাকে কী করা দরকার তার একটি ধারণা দিতে পারে।

আপনি টুলটি ডাউনলোড করতে পারেন [আর উপলভ্য নয়] এবং নিচে তালিকাভুক্ত সমাধানগুলি অনুসন্ধান করার আগে এটি কোনও সাহায্য দেয় কিনা তা দেখতে পারেন।

2. ক্যাশে সাফ করুন

আপনার আপডেট ইন্সটলেশন বারবার ব্যর্থ হলে, আপনার সিস্টেমের ডাউনলোড করা ফাইলগুলি প্রক্রিয়ার কোনো এক সময়ে নষ্ট হয়ে যাওয়ার একটা ভালো সুযোগ আছে। এটি সংশোধন করার সর্বোত্তম উপায় হল উইন্ডোজ আপডেট ক্যাশে সাফ করা।

শুরু করতে, সার্চ বারে "কমান্ড প্রম্পট" টাইপ করুন (Windows কী + Q ), উপযুক্ত ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .

যখন উইন্ডোজ আপডেট আটকে থাকে, এটি চেষ্টা করুন

কমান্ড প্রম্পট উইন্ডোতে নিম্নলিখিত পাঠ্যটি প্রবেশ করান:

net stop wuauserv

এটি আপনার কম্পিউটারে উইন্ডোজ আপডেট পরিষেবা চালানো বন্ধ করবে। এরপরে, একটি ফাইল এক্সপ্লোরার উইন্ডো খুলুন, যে ড্রাইভে Windows ইনস্টল করা আছে সেখানে যান এবং Windows> Software Distribution> Download-এ নেভিগেট করুন . দেখুন-এ ক্লিক করুন৷ ট্যাব করুন এবং নিশ্চিত করুন যে বাক্সটি লুকানো আইটেমগুলি লেবেলযুক্ত টিক দেওয়া আছে।

যখন উইন্ডোজ আপডেট আটকে থাকে, এটি চেষ্টা করুন

ফোল্ডারের সমস্ত আইটেম নির্বাচন করুন এবং সেগুলি মুছুন — এই মুহুর্তে, আপনি লুকানো আইটেমগুলি টিক চিহ্ন মুক্ত করতে পারেন আপনি যদি চান বক্স. একটি নতুন কমান্ড প্রম্পট খুলুন এবং নিম্নলিখিত পাঠ্য লিখুন:

net start wuauserv

এটি আবার উইন্ডোজ আপডেট প্রক্রিয়া শুরু করবে। আশা করি, যেহেতু আমরা প্রক্রিয়াতে হস্তক্ষেপ করতে পারে এমন কোনো ফাইল সরিয়ে দিয়েছি, তাই এটি এখন প্রত্যাশিতভাবে কাজ করবে।

3. পরিষেবা কনসোল ব্যবহার করুন

নতুন আপডেটের জন্য চেক করার সময় যদি উইন্ডোজ আপডেটটি থেমে যায়, আপনি প্রক্রিয়াটি জাম্প-স্টার্ট করতে পরিষেবা কনসোলের সুবিধা নিতে সক্ষম হতে পারেন। এটি অ্যাক্সেস করতে, আপনার কম্পিউটারে "পরিষেবা" অনুসন্ধান করুন এবং প্রদর্শিত ডেস্কটপ অ্যাপটি নির্বাচন করুন৷

যখন উইন্ডোজ আপডেট আটকে থাকে, এটি চেষ্টা করুন

Windows আপডেট খুঁজুন পরিষেবা, এটিতে ডান-ক্লিক করুন এবং পুনরায় শুরু করুন নির্বাচন করুন৷ . এই ক্রিয়াটি প্রক্রিয়াটিকে পরবর্তী ধাপে বাম্প করতে হবে, অথবা একটি অগ্রগতি বারের সম্পূর্ণ অংশে যোগ করতে হবে -- চেক সম্পূর্ণ হওয়ার আগে আপনাকে এই পদক্ষেপটি কয়েকবার পুনরাবৃত্তি করতে হতে পারে।

4. স্বয়ংক্রিয় আপডেট বন্ধ করুন

যদি আপনার সমস্যাগুলি ইনস্টলেশন প্রক্রিয়া ব্যর্থ করে এমন একটি আপডেট থেকে উদ্ভূত হয়, তবে প্রক্রিয়াটি আরও সমস্যা সৃষ্টি করে না তা নিশ্চিত করার জন্য স্বয়ংক্রিয় আপডেটগুলি বন্ধ করা মূল্যবান হতে পারে। তার নিজস্ব ডিভাইসে রেখে, Windows বারবার ইনস্টলেশন প্যাকেজ ডাউনলোড করার চেষ্টা করবে, কোনো ত্রুটি খুঁজে পাওয়ার ক্ষেত্রে আপডেটগুলি উল্টে দেবে।

সেটিংস খুলুন অ্যাপ এবং আপডেট এবং নিরাপত্তা-এ যান .

যখন উইন্ডোজ আপডেট আটকে থাকে, এটি চেষ্টা করুন

উইন্ডোজ আপডেট-এ যান বিভাগ এবং উন্নত বিকল্পগুলি নির্বাচন করুন , তারপর আপডেটগুলি কীভাবে বিতরণ করা হয় তা চয়ন করুন ক্লিক করুন৷ .

যখন উইন্ডোজ আপডেট আটকে থাকে, এটি চেষ্টা করুন

আপনার এমন একটি বিকল্প খুঁজে পাওয়া উচিত যা আপনাকে স্বয়ংক্রিয় ইনস্টল থেকে অপ্ট আউট করার অনুমতি দেয় এবং পরিবর্তে আপনার কম্পিউটারকে ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করার আগে আপনাকে অবহিত করতে বাধ্য করে৷

যেহেতু ইনস্টলেশনের কাজ শুরু হওয়ার আগে সিস্টেমটিকে আপনাকে অবহিত করতে হবে, তাই কোন পৃথক আপডেটগুলি সমস্যা সৃষ্টি করছে তা ট্র্যাক করা সহজ। এটি সরাসরি সমস্যার সমাধান নাও করতে পারে, তবে এটি অবশ্যই রোগ নির্ণয়কে সহজ করে তুলতে পারে৷

5. ম্যানুয়ালি একটি Windows 7 প্যাচ প্রয়োগ করুন

উইন্ডোজ আপডেট বিশেষভাবে সমস্যাযুক্ত হতে পারে এমন ব্যবহারকারীদের জন্য যারা এখনও Windows 7 এর সাথে কাজ করছেন। নতুন ইনস্টল এবং সিস্টেম যা কিছু সময়ের মধ্যে আপডেট করা হয়নি সেগুলি নতুন আপডেটগুলি পরীক্ষা করতে বেশ কয়েক ঘন্টা সময় নিতে পারে, কিন্তু সৌভাগ্যক্রমে একটি সহজ সমাধান রয়েছে।

অপারেটিং সিস্টেমকে ম্যানুয়ালি প্যাচ করা অসারতার একটি ব্যায়াম হতে পারে, যদি না আপনি জানেন যে আপনি ঠিক কী খুঁজছেন। এই প্যাচটি ডাউনলোড করুন, যেটিতে Windows আপডেটের উন্নতি রয়েছে এবং এটি আপনার পিসিতে ইনস্টল করুন। উইন্ডোজ আপডেট আবার স্বাভাবিকভাবে কাজ করা উচিত।

6. অটোপ্যাচার ব্যবহার করুন

AutoPatcher হল Windows Update-এর একটি তৃতীয়-পক্ষের বিকল্প যা কোন আপডেটগুলি প্রয়োগ করা হয় এবং সেগুলি কীভাবে ইনস্টল করা হয় তার উপর উচ্চ স্তরের নিয়ন্ত্রণের অনুমতি দেয়। এটি Microsoft এর সমাধানের উপর অনেক সুবিধা দেয়, যেমন অফলাইন ইনস্টলেশনের আগে ফাইল ডাউনলোড করার ক্ষমতা এবং ভবিষ্যতের জন্য আপডেটের সময়সূচী।

যখন উইন্ডোজ আপডেট আটকে থাকে, এটি চেষ্টা করুন

সফ্টওয়্যারটি সমস্ত ইনস্টলেশন প্যাকেজ সরাসরি Microsoft এর সার্ভার থেকে ডাউনলোড করে, নিশ্চিত করে যে তাদের বিষয়বস্তু বৈধ এবং আপনার কম্পিউটারের কোনো ক্ষতি হবে না। যাইহোক, যেহেতু এটি আনুষ্ঠানিকভাবে অনুমোদিত Windows পণ্য নয়, ব্যবহারকারীদের সচেতন হতে হবে যে AutoPatcher ঝুঁকি বহন করে যা Windows আপডেট করে না।

অটোপ্যাচার Windows XP, Windows Vista, Windows 7, এবং Windows 8-এর জন্য উপলব্ধ — একটি Windows 10 সংস্করণ দৃশ্যত সম্ভাব্য, কিন্তু লেখার সময় হিসাবে তৈরি করা হয়নি।

7. খবর চেক করুন

আপনি যদি Windows আপডেট সমস্যার সম্মুখীন হন -- বিশেষ করে Windows 10-এ -- Google সার্চ করা এবং অন্য কেউ একই ধরনের সমস্যায় আছে কিনা তা দেখার জন্য এটি একটি ভাল ধারণা৷

আসল বিষয়টি হ'ল উইন্ডোজ আপডেটের অসুবিধাগুলি হঠাৎ করেই দেখা দিতে পারে। এমনকি যদি Microsoft এখনও একটি প্যাচ প্রকাশ করতে না পারে, তবে "Windows আপডেট সমস্যা" বা "Windows 10 আপডেট" এর মতো শব্দগুলির একটি লক্ষ্যযুক্ত অনুসন্ধান ব্যাপক সমস্যাগুলির উপর প্রতিবেদন দিতে পারে৷

আপনি যা খুঁজে পেয়েছেন তার উপর নির্ভর করে, সমাধানটি হতে পারে মাইক্রোসফ্ট একটি প্যাচ বিতরণ না করা পর্যন্ত অপেক্ষা করা - অথবা উপরে তালিকাভুক্ত পদ্ধতিগুলির মধ্যে একটি কাজ করতে পারে। উইন্ডোজ আপডেট নতুন আপডেট এবং প্যাচ বিতরণ করে, তাই এটিকে প্রভাবিত করার সমস্যাগুলি নিয়মিতভাবে পরিবর্তিত হয়। এখানে আরও কিছু সহজ সমাধান রয়েছে যা অন্য সব ব্যর্থ হলে চেষ্টা করার মতো:

  • আপনার সিস্টেম রিবুট করুন।
  • যেকোনো সংযুক্ত মিডিয়া ড্রাইভ সংযোগ বিচ্ছিন্ন করুন এবং যেকোনো সক্রিয় VPN নিষ্ক্রিয় করুন।
  • আপনার কাছে পর্যাপ্ত ডিস্ক স্পেস আছে কিনা চেক করুন।
  • আপনার অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার সাময়িকভাবে অক্ষম করুন।
  • আপনি যদি Windows Update Error 0x80070057 অনুভব করেন, তাহলে এটি ঠিক করা যেতে পারে, লিঙ্ক দেখুন।

উইন্ডোজ আপডেট, আনস্টক এবং এখন কাজ করছে

উইন্ডোজ আপডেট সফ্টওয়্যারের একটি নিখুঁত অংশ নয়, তবে এটি স্পষ্টতই উইন্ডোজ 10 এর জন্য মাইক্রোসফ্টের পরিকল্পনার একটি বড় অংশ, যার মানে আমাদের অনেককে এটির সাথে থাকতে হবে৷

উইন্ডোজ আপডেটকে উদ্দেশ্য অনুযায়ী কীভাবে কাজ করা যায় সে সম্পর্কে আপনার কাছে একটি টিপ আছে? অথবা আপনি সমস্যার সম্মুখীন হচ্ছেন এবং সহায়তার প্রয়োজন? যদি এটি এখনও কাজ না করে, তাহলে আটকে থাকা উইন্ডোজ আপডেটের সমাধান করার বিষয়ে আমাদের অন্য নিবন্ধটি দেখুন৷


  1. 0% এ আটকে থাকা উইন্ডোজ আপডেট ঠিক করুন [সমাধান]

  2. উইন্ডোজ 10 আপডেট আটকে বা হিমায়িত ঠিক করুন

  3. আটকে থাকা উইন্ডোজ 11 আপডেট কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ আপডেট 0 শতাংশ বা 100 এ আটকে গেলে কীভাবে ঠিক করবেন