কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ আটকে থাকা এই পিসি রিসেট করুন

আপনি যদি উইন্ডোজ 11 বা উইন্ডোজ 10-এ এই পিসি ফিচারটি রিসেট করার চেষ্টা করছেন, কিন্তু দেখুন যে অপারেশনটি 74, 89, 1, 88, 10, 3, 18, 26, 36, 37,62, 100 এ আটকে আছে। ইত্যাদি, %, তাহলে এই পোস্টটি আপনাকে পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সাহায্য করবে।

উইন্ডোজ 11/10 এ আটকে থাকা এই পিসি রিসেট করুন

আমার পিসি এই পিসি রিসেট করতে আটকে আছে কেন?

আপনার রিসেট আসলে আটকে থাকতে পারে বা এটি খুব বেশি সময় নিতে পারে। 1, 10, 30, ইত্যাদির মতো শতাংশে রিসেট আটকে যাওয়া খুবই সাধারণ৷ এই শতাংশগুলি নির্দিষ্ট ক্রিয়াকলাপগুলিকে নির্দেশ করে যা ফাইলগুলি অনুলিপি করা, রেজিস্ট্রি পুনরুদ্ধার করা ইত্যাদি করা হচ্ছে৷ একবার এটি সেই সংখ্যাটি পাস করলে, রিসেট প্রক্রিয়া তুলনামূলকভাবে কম সময়ে সম্পন্ন হয়। যদিও রিসেট অপারেশনে বাধা না দেওয়ার পরামর্শ দেওয়া হয় - যদি এটি এক বা দুই ঘণ্টার বেশি হয়ে থাকে, তাহলে আপনার সমস্যা আছে।

সাধারণত, ফাইলের অনুমতি বা ফাইল দুর্নীতির কারণে রিসেট আটকে যায়। রিসেট অপারেশনের সাথে সংযুক্ত আপনার সিস্টেম ফাইলগুলি দূষিত হতে পারে এবং এর ফলে আপনার পিসি রিসেট করতে অক্ষম। দূষিত ফাইল বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে মেরামত করা যেতে পারে. কখনও কখনও, এটি একটি নিছক ত্রুটি হতে পারে. এই সমস্যাটি ফাইল রিসেট ফাইলগুলি লোড করা থেকে ইউটিলিটি বন্ধ করছে৷

Windows 11/10-এ আটকে থাকা এই PC রিসেট ঠিক করুন

যদি আপনার উইন্ডোজ কম্পিউটারে এই পিসি রিসেট করা আটকে থাকে, তাহলে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু পরামর্শ রয়েছে:

  1. এটিকে এক বা দুই ঘণ্টা চলতে দিন
  2. পিসি হার্ড রিস্টার্ট করুন এবং আবার চেষ্টা করুন
  3. নিরাপদ মোড বা অ্যাডভান্সড স্টার্টআপ স্ক্রিনে প্রবেশ করুন
  4. ইন্সটলেশন মিডিয়া ব্যবহার করে উইন্ডোজ মেরামত করুন
  5. অভ্যন্তরীণ আপগ্রেড মেরামত সম্পাদন করুন।

আসুন তাদের সম্পর্কে বিস্তারিত কথা বলি।

1] এটিকে এক বা দুই ঘন্টা চলতে দিন

কখনও কখনও, রিসেট ইউটিলিটি ধীর হয়ে যায় যা মনে হয় এটি একটি বিন্দুতে আটকে গেছে এবং নড়ছে না। যদিও, বাস্তবে, এটি কাজটি করছে, কেবল ধীর গতিতে। কখনও কখনও, প্রক্রিয়াটি এক বা দুই ঘন্টা সময় নেয়, তাই, এটিকে পর্যাপ্ত সময় দিন এবং যদি এটি এখনও সরাতে অস্বীকার করে তবে পরবর্তী সমাধানে যান৷

পড়ুন :আপনার পিসি রিসেট করতে সমস্যা হয়েছে; কোন পরিবর্তন করা হয়নি

2] পিসি হার্ড রিস্টার্ট করুন এবং আবার চেষ্টা করুন

উইন্ডোজ 11/10 এ আটকে থাকা এই পিসি রিসেট করুন

একবার আপনার পিসি চালু হলে, পাওয়ার বিকল্পে ক্লিক করুন, Shift ধরে রাখুন , এবং পুনঃসূচনা নির্বাচন করুন। যদি আপনার পিসি উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টে বুট করুন, তারপর সমস্যা সমাধান> এই পিসি রিসেট করুন নির্বাচন করুন। আশা করি, আপনার পিসি সফলভাবে রিসেট হয়ে যাবে। যদি আপনার সমস্যাটি কোনও ত্রুটির কারণে ঘটে থাকে তবে এই প্রক্রিয়াটি কার্যকর।

পড়ুন : এই PC কাজ করছে না রিসেট করুন

3] সেফ মোড বা অ্যাডভান্সড স্টার্টআপ স্ক্রিনে প্রবেশ করুন

কিছুক্ষণ অপেক্ষা করার পরও যদি আপনার সমস্যার সমাধান না হয়, তাহলে আপনাকে আপনার পিসি পাওয়ার ডাউন করতে হবে।

এর পরে, আপনাকে নিরাপদ মোডে Windows বুট করার একটি উপায় খুঁজে বের করতে হবে। বিকল্পগুলির মধ্যে রয়েছে:

  • অ্যাডভান্সড স্টার্টআপ অপশন স্ক্রিনে আপনাকে বুট করতে Shift টিপুন এবং রিস্টার্ট ক্লিক করুন
  • যদি আপনি আগে থেকেই F8 কী চালু করে থাকেন, তাহলে সেফ মোডে প্রবেশ করতে বুট করার সময় F8 চাপলে জিনিসগুলি সহজ হয়ে যায়।

একবার নিরাপদ মোডে:

উইন্ডোজ 11/10 এ আটকে থাকা এই পিসি রিসেট করুন

  1. Windows 11 সেটিংস খুলুন
  2. ওপেন সিস্টেম সেটিংস ক্লিক করুন
  3. আপনি ডান দিকে পুনরুদ্ধার দেখতে না পাওয়া পর্যন্ত নীচে স্ক্রোল করুন, এবং তারপরে এটিতে ক্লিক করুন
  4. পরবর্তী স্ক্রিনে, রিকভারি অপশনের অধীনে, আপনি অ্যাডভান্সড স্টার্টআপ দেখতে পাবেন
  5. প্রক্রিয়া শুরু করতে এখনই রিস্টার্ট বোতামে ক্লিক করুন।

আপনি যদি নিরাপদ মোডে প্রবেশ করতে না পারেন, তাহলে আপনাকে অ্যাডভান্সড স্টার্টআপ অপশন স্ক্রিনে উইন্ডোজ বুট করতে হতে পারে।

এখানে একবার অ্যাডভান্সড অপশন স্ক্রিনে, আপনাকে স্বয়ংক্রিয় স্টার্টআপ মেরামত বিকল্পটি ব্যবহার করতে হবে।

উইন্ডোজ 11/10 এ আটকে থাকা এই পিসি রিসেট করুন

স্বয়ংক্রিয়/স্টার্টআপ মেরামত নির্বাচন করুন। চালিয়ে যেতে আপনাকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করতে বলা হবে। তাই করুন এবং চালিয়ে যান। যদি জিজ্ঞাসা করা হয়, আপনার পাসওয়ার্ডও লিখুন এবং অবিরত ক্লিক করুন। উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামত এখন শুরু হবে এবং সমস্যাটি সনাক্ত ও সমাধান করার চেষ্টা করবে। এই প্রক্রিয়ায় কিছু সময় লাগতে পারে, এবং আপনার সিস্টেম রিবুটও হতে পারে৷

পড়ুন :স্বয়ংক্রিয় মেরামত ব্যর্থ হয়েছে, একটি রিবুট লুপে আটকে আছে

4] ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করে উইন্ডোজ মেরামত করুন

উইন্ডোজ 11/10 এ আটকে থাকা এই পিসি রিসেট করুন

আপনি যদি সেফ মোড বা অ্যাডভান্সড স্টার্টআপে প্রবেশ করতে না পারেন, তাহলে আপনাকে আপনার Windows ইনস্টলেশন মিডিয়া বা পুনরুদ্ধার ড্রাইভ দিয়ে Windows 11/10 এ বুট করতে হবে এবং আপনার কম্পিউটার মেরামত করুন নির্বাচন করতে হবে . আপনার কম্পিউটার মেরামত করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

আপনি একটি Windows 11/10 DVD বা একটি বুটযোগ্য USB ড্রাইভ ব্যবহার করতে পারেন, অথবা আপনি অন্য কম্পিউটার ব্যবহার করে USB ড্রাইভে Windows ISO বার্ন করতে পারেন৷

5] ইন-প্লেস আপগ্রেড মেরামত সম্পাদন করুন

মূলত, একটি পিসি রিসেট প্রক্রিয়ার উদ্দেশ্য হল আপনার কম্পিউটারে Windows 11/10 পুনরায় ইনস্টল করার জন্য আপনার কম্পিউটারে ফাইল মুছে ফেলার সাথে বা ছাড়াই, আপনার নির্বাচন অনুযায়ী। আপনি যদি Windows 11/10 রিসেট করতে অক্ষম হন বা রিসেট বৈশিষ্ট্যটি কেবল কাজ করছে না, তাহলে সম্ভবত পুনরুদ্ধার পার্টিশনটি নষ্ট হয়ে যেতে পারে। এই ক্ষেত্রে, হাতে থাকা সমস্যাটি সমাধান করতে, আপনি একটি ইন-প্লেস আপগ্রেড মেরামত করতে পারেন - এই পদ্ধতিটি যে কোনও দূষিত সিস্টেম ফাইল বা খারাপ চিত্রকে ঠিক করবে, যার ফলে রিসেট বৈশিষ্ট্যটি স্বাভাবিকভাবে কাজ করতে পারে৷

এই পিসি রিসেট করতে কতক্ষণ সময় লাগবে Windows 10?

সাধারণত, পিসি রিসেট করতে প্রায় 15-30 মিনিট সময় লাগে তা ছাড়াও, আপনার কম্পিউটার বেশ কয়েকবার রিস্টার্ট হয়, তাই, এটি 4-5 মিনিট সময় নেয়। যাইহোক, এটি আসলেই নির্ভর করে কতগুলি কাজ করতে হবে এবং আপনার কম্পিউটারের রিড-রাইট স্পিডের উপর। তাই, কোন নির্দিষ্ট সময় নেই।

আমি কিভাবে Windows 11 থেকে Windows 10 এ ফিরে যেতে পারি?

সুতরাং, আপনি উইন্ডোজ 11 চেষ্টা করেছেন এবং এটি পছন্দ করেননি? সমস্যা নেই! আপনি পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণে ফিরে যেতে পারেন। একই কাজ দুটি পদ্ধতি আছে. আপনি 10 দিন ইনস্টলেশন ছাড়াই পূর্ববর্তী সংস্করণে ফিরে যেতে Windows সেটিংস ব্যবহার করতে পারেন, 10 দিন পরে, আপনাকে Windows 10 ISO ডাউনলোড করতে হবে এবং ইনস্টলেশন করতে USB ব্যবহার করতে হবে। 10 দিনের রোলব্যাক বিকল্পের জন্য, আপনাকে নির্ধারিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।

  1. সেটিংস  খুলুন আপনার Windows 11 কম্পিউটারে৷
  2. সিস্টেম> রিকভারি-এ যান
  3. ফিরে যান-এ ক্লিক করুন উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণ থেকে বোতাম বিকল্প।

আপনি যদি 10 দিন পরে রোল ব্যাক করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য কীভাবে USB ব্যবহার করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন। এছাড়াও আপনি আপনার ফাইলগুলি রাখা এবং ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন সেগুলি মুছতে পারবেন না।

এটাই!

উইন্ডোজ 11/10 এ আটকে থাকা এই পিসি রিসেট করুন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে টাচপ্যাড সেটিংস ডিফল্টে রিসেট করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11/10 টাস্কবার রিস্টার্ট বা রিসেট করবেন

  3. উইন্ডোজ 11/10 প্রিপারিং উইন্ডোজ স্ক্রিনে আটকে গেছে

  4. উইন্ডোজ 11/10 আপডেটে কাজ করা আটকে গেছে