কম্পিউটার

উইন্ডোজ কি চিরতরে বন্ধ হয়ে যাচ্ছে? এটা চেষ্টা কর!

26 ডিসেম্বর, 2016-এ টিনা সিবার আপডেট করেছেন৷

উইন্ডোজ বন্ধ করা মনে হচ্ছে এটি একটি সহজ প্রক্রিয়া হওয়া উচিত। আপনি শুধু আপনার পিসি বন্ধ করছেন; এটা কতটা কঠিন হতে পারে?

তবুও কেবল পাওয়ার কাটার চেয়ে বন্ধ করার আরও অনেক কিছু আছে। Windows কে অবশ্যই সিস্টেম প্রসেস বন্ধ করতে হবে, ডেটা সংরক্ষণ করতে হবে এবং মেমরি থেকে অপ্রয়োজনীয় তথ্য মুছে ফেলতে হবে। সাধারণত, শাটডাউন প্রক্রিয়াটি মাত্র কয়েক সেকেন্ড সময় নেয়, তবে পর্দার আড়ালে সংঘটিত পদক্ষেপগুলির জটিল সিরিজ কখনও কখনও নিজের উপর দিয়ে যেতে পারে। ফলাফল হল এমন একটি সিস্টেম যা আসলে কখনই বন্ধ হয় না, বা এটি করতে খুব বেশি সময় লাগে।

আপনার Windows 7 বা Windows 8/8.1 PC কেন বন্ধ না হতে পারে এবং কীভাবে এটি ঠিক করা যায় তার কারণগুলি এখানে রয়েছে৷

মনে রাখবেন যে আমরা আগে Windows 7 শাটডাউন প্রক্রিয়ার গতি বাড়ানোর জন্য হ্যাকগুলি কভার করেছি এবং কীভাবে Windows 10 বুট থেকে শাটডাউন পর্যন্ত গতি বাড়ানো যায়। আপনি কীভাবে দ্রুত উইন্ডোজ বন্ধ করতে হয় তা শিখতেও আগ্রহী হতে পারেন।

সফ্টওয়্যার সমস্যা

প্রোগ্রামগুলি শাটডাউন সমস্যার একটি সাধারণ কারণ। যদি আপনার সিস্টেম শাট ডাউন করার ফলে "শাট ডাউন..." স্ক্রীনও না আসে এবং আপনি "প্রোগ্রামগুলি বন্ধ করতে হবে" প্রম্পটে আটকে যান, তাহলে সম্ভবত আপনার একটি সফ্টওয়্যার সমস্যা আছে৷

আদর্শভাবে, উইন্ডোজ আপনাকে এমন প্রোগ্রামগুলির একটি তালিকা দেখাবে যা বন্ধ করতে হবে। প্রায়শই, সেগুলি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে, কিন্তু কখনও কখনও সিস্টেমটি আর এগিয়ে যাবে না৷ এটি সাধারণত কারণ আপনার কাছে একটি খোলা প্রোগ্রাম রয়েছে যা ডেটা সংরক্ষণ করতে হবে। বাতিল ক্লিক করে শাটডাউন প্রক্রিয়া থামান এবং তারপর নিশ্চিত করুন যে আপনি খোলা সমস্ত প্রোগ্রামে আপনার ডেটা সংরক্ষণ করেছেন। ভবিষ্যতে শাটডাউন আগে সংরক্ষণ মনে রাখবেন, এবং presto! সমস্যা সমাধান করা হয়েছে।

উইন্ডোজ কি চিরতরে বন্ধ হয়ে যাচ্ছে? এটা চেষ্টা কর!

এটি সবসময় কাজ করে না, যাইহোক। কখনও কখনও এমন প্রোগ্রামগুলির একটি তালিকা প্রদর্শিত হবে যা বন্ধ করতে হবে, কিন্তু এটি খালি থাকবে, বা এটি শুধুমাত্র সংক্ষিপ্তভাবে প্রদর্শিত হবে, কিন্তু আপনার পিসি শাটডাউন স্ক্রিনে চলে যাবে না। এটি একটি চিহ্ন যে একটি প্রোগ্রাম আপনার সমস্যা সৃষ্টি করছে। বন্ধ করার চেষ্টা করার পরে, টাস্ক ম্যানেজার খুলুন এবং এখনও চলমান প্রোগ্রামগুলি দেখে নিন, তাদের মেমরি ব্যবহার এবং তাদের বিবরণ দেখে৷

একটি প্রোগ্রামকে আপনি সম্ভাব্য অপরাধী হিসাবে চিহ্নিত করার পরে ঠিক করা সহজ নাও হতে পারে। সফ্টওয়্যারটিকে প্যাচ করার প্রয়োজন হতে পারে বা পুনরায় ইনস্টল করার প্রয়োজন হতে পারে৷ আপনি আপনার সিস্টেম বন্ধ করার আগে টাস্ক ম্যানেজারের সাথে ম্যানুয়ালি প্রোগ্রামটি বন্ধ করার চেষ্টা করতে পারেন। কোন প্রোগ্রামের কারণে শাটডাউন হ্যাং হচ্ছে তা নিশ্চিত করতে কিছু ট্রায়াল-এন্ড-এরর প্রয়োজন হতে পারে।

প্রক্রিয়া সমস্যা

উইন্ডোজ বন্ধ হয়ে গেলে অনেকগুলি সিস্টেম প্রসেস বন্ধ করে দেয়, পরের বার যখন এটি প্রয়োজন হয় তখন সিস্টেম পরিষ্কারভাবে বুট হয় তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ডেটা প্যাক আপ করে। যদি একটি প্রক্রিয়া বন্ধ করার সময় হ্যাং হয়ে যায়, তবে, আপনি কোনটি জানতে পারবেন না; ডিফল্ট শাট ডাউন... স্ক্রীন কোন বিবরণ দেয় না।

আপনি রেজিস্ট্রি এডিটর খোলার মাধ্যমে এটি পরিবর্তন করতে পারেন ("regedit" এর জন্য একটি উইন্ডোজ অনুসন্ধান করুন), তারপর নিম্নলিখিত ডিরেক্টরিতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Policies\System

এখন, উইন্ডোর ডানদিকের ফলকে, আপনি VerboseStatus নামে একটি এন্ট্রি দেখতে পারেন . যদি আপনি এটি দেখতে পান, এটিতে ডান ক্লিক করুন এবং তারপরে পরিবর্তন করুন এ ক্লিক করুন৷ , এবং এর মান পরিবর্তন করুন 1 . যদি আপনি এটি দেখতে না পান, তাহলে ফলকের একটি খালি অংশে ডান-ক্লিক করুন, নতুন-এ যান , এবং তারপর DWORD (32-বিট) মান . VerboseStatus নামে একটি এন্ট্রি তৈরি করুন৷ এবং তারপরে এর স্থিতি 1 সেট করুন .

উইন্ডোজ কি চিরতরে বন্ধ হয়ে যাচ্ছে? এটা চেষ্টা কর!

আপনি এখন শাট ডাউন... এ বন্ধ হওয়া প্রক্রিয়াগুলির একটি তালিকা দেখতে পাবেন স্ক্রীন, যা আপনাকে আপনার সমস্যার কারণ নির্ধারণ করতে সাহায্য করবে। আপনি দেখতে পাবেন যে কিছু ধরণের উইন্ডোজ আপডেট সমস্যা আছে, উদাহরণস্বরূপ, এই ক্ষেত্রে আপনাকে একটি মুলতুবি আপডেট পুনরায় ডাউনলোড করতে হবে, বা এটি ম্যানুয়ালি ইনস্টল করতে হবে। অন্যান্য সাধারণ সমস্যাগুলির মধ্যে রয়েছে দূষিত হার্ডওয়্যার ড্রাইভার এবং নেটওয়ার্ক প্রক্রিয়া যা বন্ধ হয় না৷

ড্রাইভার বা অপারেটিং সিস্টেমের সমস্যা

রেজিস্ট্রি সম্পাদনা ধাপটি সম্পূর্ণ করার পরে, আপনি দেখতে পারেন যে আপনার শাটডাউন স্ক্রীন একটি ড্রাইভার বা একটি প্রসেস বাগের কারণে হ্যাং হয়েছে যা আপনি বুঝতে পারেন না বা কীভাবে ঠিক করবেন তা জানেন না। এই পরিস্থিতিতে, উইন্ডোজ এবং আপনার ড্রাইভার উভয় আপডেট করার দিকে নজর দেওয়া একটি ভাল ধারণা৷

উইন্ডোজ আপডেট করা সহজ। আপনার এটি ইতিমধ্যেই করা উচিত, কিন্তু কিছু ব্যক্তি বিভিন্ন কারণে উইন্ডোজ আপডেট বন্ধ করে দেয়।

উইন্ডোজ 7 এবং 8

Windows Update-এর জন্য একটি Windows অনুসন্ধান করুন৷ . যে মেনুটি খোলে তা আপনাকে দেখাতে হবে যদি কোন আপডেট ইনস্টল করার প্রয়োজন হয়, এবং যদি সেগুলি করে, আপডেটগুলি ইনস্টল করুন ক্লিক করে প্রক্রিয়া চলন্ত পাবেন. আপডেটগুলি ইনস্টল করার জন্য আপনাকে পুনরায় চালু করতে হতে পারে৷

উইন্ডোজ কি চিরতরে বন্ধ হয়ে যাচ্ছে? এটা চেষ্টা কর!

ড্রাইভার সমস্যা সমাধান করা আরও কঠিন হতে পারে কারণ বেশিরভাগ কোম্পানির কাছে একটি স্বয়ংক্রিয়-আপডেট টুল উপলব্ধ নেই। সৌভাগ্যবশত, আইওবিট ড্রাইভার বুস্টার নামে একটি টুল অফার করে যা আপনার পিসিকে পুরানো ড্রাইভারগুলির জন্য স্ক্যান করতে পারে এবং আপনার জন্য সেগুলি আপডেট করতে পারে৷

উইন্ডোজ 10

Windows 10-এ, উইন্ডোজ আপডেট ডিফল্টরূপে সক্রিয় থাকে, যদিও আপনি অস্থায়ীভাবে এটি বন্ধ করতে পারেন। আপনার আপডেটের স্থিতি পরীক্ষা করতে, স্টার্ট> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট এ যান এবং হালনাগাদ অবস্থা-এর অধীনে কী তালিকাভুক্ত আছে তা দেখুন .

আপডেট চেক করুন ক্লিক করুন যদি শেষ চেক থেকে কিছুক্ষণ হয়ে থাকে।

উইন্ডোজ কি চিরতরে বন্ধ হয়ে যাচ্ছে? এটা চেষ্টা কর!

ডাউনলোড করা আপডেটগুলি ইনস্টল করার জন্য যদি Windows রিবুট করার প্রয়োজন হয়, তাহলে এখনই রিস্টার্ট করুন ব্যবহার করাই ভালো। সেটিংস অ্যাপে পাওয়া বিকল্পটি। এখানে, আপনি একটি পুনঃসূচনা নির্ধারণ করতে পারেন। বিকল্পভাবে, আপনি স্টার্ট> পাওয়ার মাধ্যমে যেতে পারেন এবং আপডেট অন্তর্ভুক্ত বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিন .

Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার ড্রাইভার আপডেট করে। এতে বিপর্যয় সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। আপনাকে ম্যানুয়ালি পুরানো বা কাস্টম ড্রাইভার পুনরায় ইনস্টল করতে হতে পারে৷

আশা করি, Windows Update চেক করলে আপনার সমস্যার সমাধান হবে, যদি অন্য কেউ না করে থাকেন। কিন্তু আপনি যদি এখনও "শাট ডাউন..." স্ক্রিনে ধীরগতিতে জর্জরিত থাকেন, তাহলে পড়ুন।

পৃষ্ঠা ফাইলের সমস্যা

উইন্ডোজের একটি পৃষ্ঠা ফাইল নামে একটি বৈশিষ্ট্য রয়েছে যা মূলত আপনার RAM এর জন্য একটি এক্সটেনশনের মতো কাজ করে। যদি আপনার সিস্টেমের উপলব্ধের চেয়ে বেশি মেমরির প্রয়োজন হয়, তাহলে RAM-তে সংরক্ষিত ডেটার সবচেয়ে কম-ব্যবহৃত অংশগুলি আপনার হার্ড ড্রাইভের একটি পৃষ্ঠা ফাইলে স্থানান্তরিত হয়, যাতে আরও গুরুত্বপূর্ণ ডেটা মেমরিতে রাখা যায়৷

কখনও কখনও, শাটডাউনে পৃষ্ঠা ফাইলটি সাফ করা নিরাপত্তার কারণে সক্ষম হয়৷ কারণ পৃষ্ঠা ফাইলটি একটি নিরাপত্তা গর্ত হতে পারে, কারণ এতে থাকা ডেটা পুনরুদ্ধার করা যেতে পারে। শাটডাউনে ফাইলটি সাফ করতে কিছুটা সময় লাগতে পারে, তবে এটি আপনার সমস্যার উত্স হতে পারে৷

উইন্ডোজ কি চিরতরে বন্ধ হয়ে যাচ্ছে? এটা চেষ্টা কর!

regedit.exe খুলুন এবং নিম্নলিখিত ডিরেক্টরিতে যান:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Session Manager\Memory Management

এখন, ডানদিকে ফলকটি দেখুন। ClearPageFileAtShutdown নামের রেজিস্ট্রি এন্ট্রি খুঁজুন। এটি 1 তে সেট করা থাকলে এটি সক্রিয় করা হয় এবং শাটডাউন প্রক্রিয়া বিলম্বিত হতে পারে। এটিতে ডান-ক্লিক করুন, পরিবর্তন নির্বাচন করুন এবং মান পরিবর্তন করুন 0।

অনুগ্রহ করে মনে রাখবেন, আপনি যদি আপনার চাকরির স্থান থেকে একটি PC ব্যবহার করেন, তাহলে পৃষ্ঠা ফাইলটি কোনো কারণে সাফ করা হতে পারে। আপনি সেটিং পরিবর্তন করার আগে আপনার আইটি বিভাগের সাথে কথা বলতে চাইতে পারেন, পাছে আপনি আপনার কোম্পানির গীকদের ক্রোধ অর্জন করতে পারেন।

ডিস্ক ড্রাইভ সমস্যা

আপনার যদি এখনও সমস্যা হয় তবে এটি সম্ভব যে একটি হার্ড ড্রাইভ (HDD) বা সলিড স্টেট ড্রাইভ (SSD) সমস্যাটি সমস্যার মূল। ডেটা সংরক্ষণের সময় একটি দূষিত বা ব্যর্থ ড্রাইভ হ্যাং হতে পারে, বা দূষিত এলাকায় ডেটা সংরক্ষণ করার চেষ্টা করতে পারে, যার ফলে শাটডাউন ব্যর্থ হতে পারে।

আপনি My Computer  খুলে আপনার হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করতে পারেন৷ অথবা এই পিসি , আপনার Windows সিস্টেম ড্রাইভে ডান-ক্লিক করে, প্রপার্টি> টুলস খুলুন , এবং , ত্রুটি পরীক্ষা করার অধীনে, চেক করুন ক্লিক করুন সিস্টেম ত্রুটির জন্য ড্রাইভ স্ক্যান করতে।

উইন্ডোজ কি চিরতরে বন্ধ হয়ে যাচ্ছে? এটা চেষ্টা কর!

আপনি হার্ড ডিস্ক সেন্টিনেলের মতো আপনার HDD এবং SSD স্বাস্থ্য পরীক্ষা করতে আরও শক্তিশালী ত্রুটি-চেকিং এবং ড্রাইভ মনিটরিং স্যুট ব্যবহার করার চেষ্টা করতে পারেন।

যদি আপনার ড্রাইভটি দূষিত হয়ে থাকে, আপনি উইন্ডোর ত্রুটি-চেকিং টুল বা আপনার পছন্দের তৃতীয় পক্ষের ইউটিলিটি দিয়ে এটি মেরামত করার চেষ্টা করতে পারেন। এটি গ্যারান্টি দেয় না যে ড্রাইভটি ঠিক করা হবে, যদিও, অভ্যন্তরীণ হার্ডওয়্যার ব্যর্থতার কারণে দুর্নীতি ঘটে। যদি আপনি এই পরিস্থিতির সম্মুখীন হন, তাহলে আপনাকে আপত্তিকর ড্রাইভটি প্রতিস্থাপন করতে হবে৷

গন্তব্য দ্রুত শাট ডাউন

আপনি যখন এটি বন্ধ করে দেন তখন একটি কম্পিউটার হ্যাং হয়ে যায় একটি বাস্তব হতাশা হতে পারে, তবে আশা করি এই টিপসগুলি আপনার জন্য সমস্যাটি সমাধান করতে পারে। মনে রাখবেন, পাওয়ার বোতামটি আঘাত করার জন্য এটি প্রলুব্ধ হতে পারে, এটি করার ফলে অসংরক্ষিত ফাইলগুলি হারিয়ে যেতে পারে। বিষয়টি উপেক্ষা করবেন না; আপনার কম্পিউটারকে সঠিকভাবে শাট ডাউন করুন, এবং বুট টাইমও অপ্টিমাইজ করুন।

অবশ্যই, একটি ধীর শাটডাউন উইন্ডোজের শাটডাউন সমস্যা মাত্র এক ধরনের। আপনি যদি একটি Windows 10 ল্যাপটপ ব্যবহার করেন, তাহলে ব্যাটারি স্তরের ভুল প্রদর্শনের কারণে আপনি অপ্রত্যাশিত শাটডাউনের সম্মুখীন হতে পারেন। ভাল খবর হল যে আমাদের কাছে তাদের জন্য একটি সমাধান আছে!


  1. কীভাবে আপডেট ছাড়াই উইন্ডোজ 10 বন্ধ করবেন

  2. কিভাবে উইন্ডোজ 8 দ্রুত বন্ধ করবেন

  3. আপডেট ইনস্টল না করেই উইন্ডোজ 10 বন্ধ করুন

  4. উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট নেওয়া চিরতরে ঠিক করুন