কম্পিউটার

Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

OneDrive হল মাইক্রোসফটের একটি ক্লাউড স্টোরেজ এবং ফাইল সিঙ্ক্রোনাইজেশন পরিষেবা। আপনি নিশ্চয়ই OneDrive ব্যবহার করছেন এটি যে দুর্দান্ত অ্যাক্সেসিবিলিটি এবং স্টোরেজ প্রদান করে। আপনি যখন Windows এ Microsoft OneDrive ব্যবহার করছেন, তখন এটা স্পষ্ট যে আপনি এটির সাথে সম্পর্কিত সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনি OneDrive-এ ফাইলগুলি পরিচালনা করতে পারেন৷ সহজে এবং OneDrive এর সাথে আপনি আরও কিছু করতে পারেন চেক আউট করুন . কিন্তু আজ আমরা Windows 10-এ OneDrive সিঙ্ক সংক্রান্ত সমস্যা নিয়ে আলোচনা করব। আসুন আমরা কেন এটি প্রথমে ব্যবহার করি তা বোঝার মাধ্যমে শুরু করা যাক।

আপনি যখন Office 365-এর জন্য প্রিমিয়াম প্ল্যান ব্যবহার করেন, তখন এতে 1TB পর্যন্ত OneDrive স্টোরেজ অন্তর্ভুক্ত থাকে। যদিও আপনি বিনামূল্যের প্ল্যান বেছে নিতে পারেন, শুরুতে, যা 5GB স্টোরেজ প্রদান করে। ব্লগের প্রধান কার্যকারিতা হ'ল প্রতিটি ডিভাইসে আপনার ফাইলগুলিতে অ্যাক্সেসের অনুমতি দেওয়া। এটা কিভাবে কাজ করে তা আপনার জানতে হবে। ভাল, এটি স্বয়ংক্রিয়ভাবে সমস্ত ডেটা সিঙ্ক্রোনাইজ করার পদ্ধতি ব্যবহার করে। নথি এবং ফাইলের পাশাপাশি, আপনি সবসময় Windows সেটিংস এবং BitLocker পুনরুদ্ধার কী সংরক্ষণ করতে পারেন৷

আপনার কম্পিউটারের ফাইলগুলি ক্লাউড স্টোরেজে আপলোড না হওয়ার কারণে OneDrive সিঙ্ক সমস্যার কারণ অনেকগুলি কারণ রয়েছে৷ আপনি যদি লক্ষ্য না করেন যে আপনার OneDrive ফাইলগুলি আপলোড করতে সক্ষম নয়, আপনি গুরুত্বপূর্ণ ডেটা হারাতে পারেন। পরিস্থিতি দেখা দেয় যখন আপনার সিস্টেমটি ত্রুটিপূর্ণ হয় বা আপনি ভুলবশত কোনো ফাইল মুছে ফেলেন। ঠিক আছে, এই ক্ষেত্রে, আপনি এটি সাহায্য করতে পারবেন না! একবারে সমস্ত OneDrive সিঙ্ক সমস্যার সমাধান করার প্রয়োজন আসে৷ Windows 10-এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে সমাধান করা যায় তা আমরা আলোচনা করি৷

আপনাকে ডেটা পুনরুদ্ধারের কথা ভাবতে হবে, যা সম্ভব যদি আপনার কাছে একটি পুনরুদ্ধারের সরঞ্জাম থাকে। আপনার মুছে ফেলা ফাইল ফিরিয়ে আনতে পারে এমন একটি নির্ভরযোগ্য টুল হল অ্যাডভান্সড ডিস্ক রিকভারি তথ্য ইতিমধ্যে ওভাররাইট করা হয় না. উইন্ডোজ সিস্টেমের সাথে সংযুক্ত থাকলে এটি বহিরাগত ড্রাইভ এবং অপসারণযোগ্য ডিভাইসগুলির সাথে কাজ করে৷

দ্রষ্টব্য:ডেটা হারানোর ক্ষেত্রে, ওভাররাইট করার জন্য ড্রাইভে ন্যূনতম অপারেশন করার পরামর্শ দেওয়া হয়৷

মোছা ফাইলগুলি পুনরুদ্ধার করতে অ্যাডভান্সড ডিস্ক রিকভারি ডাউনলোড করুন

আমাদের সমস্যায় ফিরে আসা, OneDrive নিচে দেওয়া কারণগুলির কারণে সিঙ্ক করা বন্ধ করতে পারে –

  • সফ্টওয়্যার সমস্যা
  • ভুল কনফিগারেশন
  • মেয়াদ শেষ সেশন
  • সঞ্চয়স্থান পূর্ণ
  • অ্যাকাউন্ট সমস্যা

যদি এই কারণগুলির মধ্যে কোনটি হয়, আমরা OneDrive-এ নিয়মিত চেক করে সেগুলি ঠিক করতে পারি৷

অ্যাপটি রিস্টার্ট করুন:

ধাপ 1:টাস্কবার থেকে OneDrive আইকনে ক্লিক করুন।

ধাপ 2:আপনার ডেস্কটপের ডানদিকে খোলা ট্যাব, নীচে ডানদিকে আরও বোতামে ক্লিক করুন৷
Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

ধাপ 3:এখন OneDrive বন্ধ করুন বিকল্পে ক্লিক করুন।

ধাপ 4:স্টার্ট মেনু খুলুন এবং অ্যাপ মেনু থেকে OneDrive খুলুন।

অ্যাপ আপডেট করুন:

কখনও কখনও, একটি পুরানো অ্যাপ অ্যাপটির কার্যকারিতা ভেঙে দিতে শুরু করে এবং এর ফলে বিভিন্ন OneDrive সিঙ্ক সমস্যা দেখা দেয়। এই সমস্যাটি সমাধান করতে OneDrive ওয়েবসাইটে যান এবং “ডাউনলোড করতে এখানে ক্লিক করুন দেখুন ” আপনি এটিকে স্টার্ট ওয়ানড্রাইভ বোতামের অধীনে সনাক্ত করতে পারেন।

Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

এটি একটি এক্সিকিউটেবল ফাইল ডাউনলোড করবে OneDriveSetup.exe। এই ফাইলটি খুলুন এবং এটি সেটআপ চালাবে৷

আপনার যদি সর্বশেষ ইনস্টল থাকে তবে এটি অবিলম্বে বন্ধ হয়ে যাবে এবং একটি বার্তা দেখাবে৷

Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

যেহেতু, যদি সংস্করণটির একটি আপডেটের প্রয়োজন হয় তবে এটি কার্যকর করা হবে৷

Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

অ্যাপটি পুনরায় ইনস্টল করুন:

পদ্ধতির জন্য প্রথমে কম্পিউটার থেকে অ্যাপটি আনইনস্টল করতে হবে। নিচে উল্লেখিত ধাপগুলি অনুসরণ করুন:

ধাপ 1:স্টার্ট মেনু খুলুন , সেটিংস-এ যান .

ধাপ 2:অ্যাপস খুলুন এবং অ্যাপস এবং বৈশিষ্ট্য-এ যান বিভাগ।

ধাপ 3:Microsoft OneDrive সনাক্ত করুন এবং এটিতে ক্লিক করুন৷

ধাপ 4:আনইনস্টল করুন এ ক্লিক করুন বর্ধিত ট্যাব থেকে।

Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আনইনস্টল হয়ে গেলে, অ্যাপটি পুনরায় ইনস্টল করুন। এর জন্য, ওয়েবসাইটে যান এবং অ্যাপ আপডেট করার ধাপগুলো পুনরাবৃত্তি করুন।

Microsoft অ্যাকাউন্ট পুনরায় প্রবেশ করুন

আপনি উপরের তিনটি ধাপের সাথে সম্পন্ন হলে, আপনি এখন এটির সাথে আপনার অ্যাকাউন্ট সংযোগ করার চেষ্টা করতে পারেন। টাস্কবার থেকে OneDrive আইকনে যান এবং সেটিংসে ক্লিক করুন। এটি আপনার অ্যাকাউন্ট পুনরায় সংযোগ করতে সাহায্য করতে পারে এবং এইভাবে OneDrive সিঙ্ক সমস্যা সমাধান করা যেতে পারে৷

Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

এটি বিভিন্ন সেটিংস সহ একটি ট্যাব খোলে৷

অ্যাকাউন্টে যান, এখানে আপনি উপরে আপনার অ্যাকাউন্ট দেখতে পাবেন, এই পিসিটিকে আনলিঙ্ক করুন-এ ক্লিক করুন। এটি সিস্টেম থেকে আপনার অ্যাকাউন্ট মুছে ফেলতে চলেছে৷

Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

এখন আপনাকে OneDrive সেট আপ করতে ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড যোগ করতে হবে।

Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

পজ সিঙ্কিং চেক করুন:

এটি একটি খুব ছোট জিনিস যা আপনাকে যেকোনো পদ্ধতির সাথে এগিয়ে যাওয়ার আগে চেক করতে হবে। যেহেতু OneDrive নির্দিষ্ট সময়ের জন্য সিঙ্ককে বিরতি দেওয়ার অনুমতি দেয়, এটি আপনার ক্লাউড স্টোরেজে সাম্প্রতিক ফাইলগুলি দেখতে না পাওয়ার কারণ হতে পারে। এটি ভুলবশত চালু হয়ে থাকতে পারে, তাই আপনাকে টাস্কবার থেকে OneDrive আইকন চেক করতে হবে।

Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

উপরে একটি স্ট্যাটাস রয়েছে যা OneDrive পজ করা হয়েছে৷ . এখন এটি চালু করতে আপনাকে আরো এ ক্লিক করতে হবে৷ এবং তারপর সিঙ্কিং পুনরায় শুরু করুন .

এটি ছাড়াও, একটি সেটিং পরিবর্তন নির্দিষ্ট পরিস্থিতিতে সিঙ্ক বিরাম না দিতে সাহায্য করতে পারে। সেটিংস-এ যান৷ , একটি ট্যাব খোলে এবং সাধারণ এর অধীনে বিভাগ, যখন এই ডিভাইসটি একটি মিটারযুক্ত নেটওয়ার্কে থাকে তখন স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক বিরাম দিন চেক করা হয়।

Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

ডিফল্টরূপে, এই সেটিংটি সম্পদ সংরক্ষণ চালু করা হয়। তাই আপনাকে ফাইলগুলিকে OneDrive-এ সিঙ্ক করতে দিতে এটিকে আনচেক করতে হতে পারে৷

অনলাইন অ্যাক্সেস চেক করুন:

কখনও কখনও এটি সিস্টেম বা ইন্টারনেট সংযোগের সাথে কোনও সমস্যা হয় না, আপনাকে Microsoft পরিষেবা স্বাস্থ্য পোর্টালে পৌঁছাতে হবে। প্রথমে, টাস্কবার থেকে OneDrive খুলুন, মেনু> অনলাইন দেখুন এ যান .

Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আপনি এটিতে ক্লিক করার সাথে সাথে আপনি অনলাইন স্টোরেজে পৌঁছে যাবেন, এখানে আপনি দেখতে পাবেন যে ফাইলগুলিকে অ্যাক্সেস দেওয়া হয়নি।

সঞ্চয়স্থান পরীক্ষা করুন:

আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার স্টোরেজ প্ল্যানের মেয়াদ শেষ হয়ে গেছে বা শেষ হয়ে গেছে। এটি করতে, উপরের মত একই পদ্ধতি অনুসরণ করুন এবং সেটিংস এ ক্লিক করুন .

  1. ফাইলগুলি পরিচালনা করুন এ যান৷ এবং এটি আপনাকে দেখায় যে আপনি OneDrive-এ ডেটা সংরক্ষণের জন্য যে অংশটি ব্যবহার করছেন।

Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

উপলব্ধ সঞ্চয়স্থান চেক করে, আপনি এটি সমস্যা কিনা তা খুঁজে পাবেন। না হলে পরবর্তী পদ্ধতিতে যান।

নির্বাচিত ফোল্ডার চেক করুন:

এটি এমন ঘটনা হতে পারে যেখানে আপনি শুধুমাত্র নির্বাচিত ফোল্ডার সিঙ্ক করার জন্য সেটিংস পরিবর্তন করেছেন৷ এটি পরিবর্তন করতে OneDrive ট্যাব থেকে সেটিংসে যান এবং অ্যাকাউন্টে ক্লিক করুন।

Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

কম্পিউটার থেকে সংরক্ষিত ফাইলগুলিকে সিঙ্ক্রোনাইজ করার জন্য এটি উপলব্ধ করতে ফোল্ডার চয়ন করুন এ যান৷ যখন আপনি এটিতে ক্লিক করেন, এটি একটি ট্যাব খোলে এবং আপনাকে সমস্ত ফাইল উপলব্ধ করুন এর সামনে বাক্সটি চেক করতে হবে৷

Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

উপসংহারে:

যদি আপনার OneDrive সিঙ্ক Windows 10-এ কাজ না করে, তাহলে এই পদ্ধতিগুলি সমস্যা সমাধানের জন্য কাজে আসবে। কারণটি হতে পারে স্টোরেজ পূর্ণ হওয়া বা বিরতি সেটিং সক্ষম হলে সিঙ্ক করা। আপনি নিবন্ধে দেওয়া সমাধানগুলির সাথে সমস্যাটি সমাধান করতে পারেন।

দয়া করে মন্তব্য বিভাগে আমাদের জানান যে কোন পদ্ধতি আপনাকে OneDrive-এর সাথে ফাইলগুলি আবার সিঙ্ক করা শুরু করতে সাহায্য করেছে৷ এছাড়াও আপনার মেলবক্সে এই ধরনের আরও নিবন্ধ পেতে নিউজলেটারে সদস্যতা নিন বা Facebook-এ আমাদের অনুসরণ করুন , টুইটার এবং YouTube .


  1. Windows 10-এ Canon DR-C225 ড্রাইভারের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10-এ অডিও সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

  3. Windows 10 PC-এ ব্যাটলফিল্ড 5 ল্যাগিং সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10-এ উইন্ডোজ 10 আপডেট এবং নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন