কম্পিউটার

কিভাবে ম্যাকে Google Chrome হেল্পার ওভারইটিলাইজেশন CPU ঠিক করবেন

গুগল ক্রোম বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওয়েব ব্রাউজার। অনেক বৈশিষ্ট্য এবং প্লাগ-ইন উপলব্ধ থাকায়, ক্রোম ওয়েব ব্রাউজিংকে আরও সহজ করে তোলে৷ গুগল ক্রোম হেল্পার ক্রোম এবং যেকোনো ইনস্টল করা প্লাগ-ইনগুলির মধ্যে সেতু হিসাবে কাজ করে, সেগুলিকে কাজ করে। যাইহোক, এটি সম্প্রতি সমস্যা তৈরি করছে, বিশেষ করে ম্যাক ব্যবহারকারীদের জন্য।

এটা যুক্তি দেওয়া যেতে পারে যে Chrome এর সবচেয়ে গুরুতর ত্রুটি হল এর প্রচুর মেমরি ব্যবহার করার অভ্যাস, এবং এর ফলে আপনার কম্পিউটারকে ধীর করে দেওয়ার প্রবণতা। আপনি যদি এই সমস্যায় পড়েন এবং কী ঘটছে তা দেখার জন্য অ্যাক্টিভিটি মনিটর শুরু করেন, আপনি Google Chrome হেল্পার নামে অনেকগুলি এন্ট্রি পাবেন৷

গুগল ক্রোম হেল্পার কি?

যখন একটি প্লাগ-ইন একটি বহিরাগত পরিষেবার সাথে সংযুক্ত হয়, তখন Google Chrome সাহায্যকারী একটি প্রক্রিয়া চালু করে৷ আপনার ব্রাউজারে লোড করা যেকোন বাহ্যিক সামগ্রীকে Google Chrome সাহায্যকারী প্রক্রিয়া হিসাবে উল্লেখ করা হয়৷ এই প্রক্রিয়াগুলি একটি ভিডিও প্লেয়ার, একটি এক্সটেনশন, বা কোনো ধরনের এমবেডেড সামগ্রীর সাথে সম্পর্কিত হতে পারে, উদাহরণস্বরূপ। যে প্লাগ-ইনগুলি Google Chrome সহায়ক প্রক্রিয়াগুলি তৈরি করে সেগুলি এক্সটেনশন বা স্ট্যান্ডার্ড প্লাগ-ইন নয় এবং তারা আরও সিস্টেম অ্যাক্সেস চায়৷

অতিব্যবহারের সমস্যাটি কীভাবে ঠিক করবেন?

1. হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করুন

যেহেতু Google Chrome সাহায্যকারী CPU ব্যবহারকে ব্যাপকভাবে প্রভাবিত করে, তাই আমরা প্রথমে যা করতে পারি তা হল Chrome কে আপনার CPU ব্যবহার করা থেকে আটকাতে। হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন বন্ধ করলে এটি এমন হয়ে যাবে যাতে ক্রোম আপনার সিপিইউ ব্যবহার করতে না পারে, এইভাবে সিপিইউ অতিরিক্ত ব্যবহারের সমস্যা সমাধান করে। এখানে কীভাবে:
• Google Chrome খুলুন৷
• উপরের ডানদিকের কোণায় তিনটি বিন্দুতে ক্লিক করুন, তারপর সেটিংসে ক্লিক করুন৷

• সিস্টেম ক্লিক করুন৷

• টগল অফ যখন উপলব্ধ হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন৷

• পরিবর্তনগুলি সফলভাবে সংরক্ষিত হয়েছে তা নিশ্চিত করতে পুনরায় লঞ্চ ক্লিক করুন৷

2. আপনার এক্সটেনশনগুলি পরিষ্কার করুন

আপনি উপলব্ধি করার চেয়ে অনেক বেশি ক্রোম এক্সটেনশন ইনস্টল করতে পারেন, যা আপনার CPU-এর জন্য ট্যাক্সিং হতে পারে। আপনার ইনস্টল করা এক্সটেনশনগুলির মধ্য দিয়ে যাওয়া এবং আপনার আর প্রয়োজন নেই এমন কোনও মুছে ফেলা একটি ভাল ধারণা। এটি আপনার CPU-তে লোড কমিয়ে দেবে।
• Google Chrome খুলুন।
• উপরের ডানদিকের কোণায় তিনটি বিন্দুতে ক্লিক করুন।
• আরও টুল> এক্সটেনশন বেছে নিন।

• আপনার সমস্ত ইনস্টল করা এক্সটেনশন দৃশ্যমান হবে৷ আপনার কাছে সেগুলি সম্পূর্ণরূপে অপসারণ বা টগল অফ করার বিকল্প রয়েছে৷

3. Chrome এ বিজ্ঞাপন ব্লক করুন

কিছু বিজ্ঞাপন আপনার কম্পিউটারের কর্মক্ষমতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। অতএব, এটি বন্ধ করার জন্য একটি নির্ভরযোগ্য বিজ্ঞাপন ব্লকার ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। আপনি হয় একটি বিজ্ঞাপন-ব্লকিং এক্সটেনশন বা একটি অ্যান্টিভাইরাস অ্যাপ যা বিজ্ঞাপন-ব্লকিং সমর্থন করে তা বেছে নিতে পারেন৷
AdBlock One স্বয়ংক্রিয়ভাবে বিজ্ঞাপনগুলিকে ব্লক করতে পারে, যা আপনাকে নিরাপদ রাখতে এবং আপনার ব্রাউজিং অভিজ্ঞতা উন্নত করতে সহায়তা করতে পারে৷ AdBlock One ব্যবহার করে, আপনি আপনার CPU-তে কিছু লোড কমাতে সক্ষম হতে পারেন।

4. অ্যাপের প্রক্রিয়া শেষ করুন

উল্লিখিত হিসাবে, Chrome আপনার কম্পিউটারের প্রচুর সংস্থান ব্যবহার করে, তবে সম্ভবত অন্যান্য অনেক অ্যাপ এবং প্রক্রিয়া রয়েছে যা আপনার কম্পিউটারে পটভূমিতে শান্তভাবে চলছে, এর প্রচুর সংস্থান ব্যবহার করে। আপনি অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করে রিসোর্স হগগুলি পরীক্ষা করতে পারেন:
• ওপেন ফাইন্ডার> অ্যাপ্লিকেশন> ইউটিলিটিস> অ্যাক্টিভিটি মনিটর৷

• CPU নির্বাচন করুন এবং তালিকার শীর্ষে ব্রাউজ করুন।

• আপনার প্রয়োজন নেই এমন একটি প্রক্রিয়া বা অ্যাপ বেছে নিন, সেটিতে ডাবল-ক্লিক করুন এবং তারপর প্রস্থান করুন-এ ক্লিক করুন।

অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করা সবার জন্য নয়, বিশেষ করে যখন আপনি নিশ্চিত নন যে কোন প্রক্রিয়াগুলি আপনার বন্ধ করা উচিত এবং কোনটি আপনার উচিত নয়৷ অনেক লোকের জন্য যারা তাদের ম্যাকের কর্মক্ষমতা উন্নত করতে চায়, ম্যাকের জন্য ক্লিনার ওয়ান প্রো সেরা বিকল্প হবে। আপনি যদি আপনার ম্যাককে আবার চালু করতে চান যেদিন আপনি এটি পেয়েছেন, আপনি অবশ্যই এটি পরীক্ষা করে দেখতে চাইবেন!


  1. Google Chrome এ ERR_SPDY_PROTOCOL_Error কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজে গুগল ক্রোমে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  3. Google Chrome এ “ERR_ADDRESS_UNREACHABLE” কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে Google Chrome উচ্চ CPU ব্যবহার Windows 10, 8.1 এবং 7