কম্পিউটার

[100% কার্যকর] কীভাবে ম্যাকে ট্র্যাশ খালি করা যায় তা খুঁজে বের করুন

প্রশ্ন"কিভাবে করতে হয় তা আমার কোন ধারণা নেই আসলে আমার ম্যাকে ট্র্যাশ খালি। আমি ট্র্যাশ বিনে ফাইলগুলি মুছে ফেলার চেষ্টা করেছি, কিন্তু স্থান ছেড়ে দিতে কিছুই সাহায্য করে না। এখানে একটি মৌলিক প্রশ্ন:আমি কীভাবে ম্যাকে ট্র্যাশ খালি করব?"

কেন ম্যাকে ট্র্যাশ খালি করতে হবে

একটি মৌলিক জিনিস রয়েছে যা প্রতিটি ম্যাক ব্যবহারকারী জানেন যে আপনার ট্র্যাশ খালি করা প্রয়োজন অন্যথায় মুছে ফেলা ফাইলগুলি আপনার ম্যাকের ট্র্যাশে জড়ো হবে এবং আপনি যদি খালি না করেন তবে এটি আপনার ডিভাইসের কাজকে ধীর করে দেবে। ফলস্বরূপ, আপনি এমন সমস্যার সম্মুখীন হবেন যা আপনি সময়মতো আপনার কাজটি সম্পূর্ণ করতে পারবেন না, বা আপনি সহজে ব্রাউজ করতে পারবেন না।

এটা নির্যাতন হবে. কেন এমন সমস্যার মধ্য দিয়ে যাবেন যা আপনাকে হতাশ করবে? যখন আমাদের কাছে আপনার প্রশ্নের সমাধান থাকে তখন শুধুমাত্র কিছু ক্লিক দূরে থাকে।

ম্যাকবুকে ট্র্যাশ খালি করার সবচেয়ে সহজ উপায়

Mac এ ট্র্যাশ খালি করার সবচেয়ে সহজ উপায় হল একটি থার্ড-পার্টি অ্যাপ্লিকেশন ব্যবহার করা। এটি আপনার সময় বাঁচাবে এবং আপনাকে অসাধারণ ফলাফল দেবে। এবং আপনার ম্যাক পরিষ্কার করার জন্য Umate Mac Cleaner হল অন্যতম সেরা। বিকাশকারী - iMyFone হল একটি নেতৃস্থানীয় সফ্টওয়্যার সংস্থা যা ইউটিলিটি পণ্যগুলির বিকাশে ফোকাস করে৷ কাল্ট অফ ম্যাক, ম্যাকওয়ার্ল্ড, টেকরাডার ইত্যাদি বিখ্যাত প্রযুক্তি ওয়েবসাইটগুলি দ্বারা এটি অত্যন্ত সুপারিশ করা হয়৷ আপনি এটিকে সম্পূর্ণরূপে বিশ্বাস করতে পারেন৷

অ্যাপটি দুটি ক্লিনিং মোড-এর সাথে আসে - কুইক ক্লিন এবং ডিপ ক্লিন। নাম অনুসারে, একটি দ্রুত পরিষ্কারের জন্য এবং অন্যটি গভীর পরিষ্কারের জন্য, ঠিক আপনার প্রয়োজন অনুযায়ী৷ এবং কুইক ক্লিন মোডে একটি "ট্র্যাশ বিন" বিভাগ রয়েছে, যা আপনার ম্যাকের ট্র্যাশ ফোল্ডারের আইটেমগুলিকে স্থায়ীভাবে সরিয়ে দিতে পারে . এটি আপনাকে শুধুমাত্র একটি ক্লিকে ম্যাকের ট্র্যাশ খালি করতে দেয়। খুব সহজ! তাছাড়া, অ্যাপটি ব্যবহার করা খুবই সহজ স্বজ্ঞাত ইউজার ইন্টারফেস সহ। এর পরে দেখা যাক কীভাবে এটি সহজভাবে ব্যবহার করবেন।

আপনার ম্যাকে Umate ম্যাক ক্লিনার ব্যবহার করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

ধাপ 1: Umate Mac Cleaner ডাউনলোড করুন, ইনস্টল করুন এবং লঞ্চ করুন।

ধাপ 2: শুরু করতে "ক্লিন আপ জাঙ্ক" অংশে স্ক্যান বোতামে ক্লিক করুন। (অ্যাপটির স্ক্যানিং গতি অন্যান্য প্রতিযোগীদের তুলনায় 3X দ্রুত।)

ধাপ 3: "ট্র্যাশ বিন" বিভাগটি বেছে নিন এবং আপনি যে ট্র্যাশ ফাইলগুলিকে মুছতে চান সেগুলি নির্বাচন করুন এবং ক্লিন-এ ক্লিক করুন এবং অনুরোধটি নিশ্চিত করুন৷ তারপর শেষ পর্যন্ত আবর্জনা খালি! (মাত্র 3টি সহজ ধাপ, 3 মিনিট এবং Mac এ স্থায়ীভাবে সমস্ত ট্র্যাশ খালি করতে 1-ক্লিক করুন৷)

নিশ্চিত করুন যে আপনি খুব মনোযোগ সহকারে সেই ফাইলগুলি নির্বাচন করেছেন কারণ একবার সেই ফাইলগুলি চলে গেলে, আপনি সেগুলি পুনরুদ্ধার করতে পারবেন না।

আপনার ম্যাকে ট্র্যাশ খালি করার ম্যানুয়াল উপায়

Umate Mac Cleaner-এর মতো স্বয়ংক্রিয় টুল ব্যবহার করা Mac-এ ট্র্যাশ খালি করার সবচেয়ে কার্যকর উপায়, তবে, আপনি যদি আপনার Mac-এ কোনো সফ্টওয়্যার ইনস্টল করতে না চান, তাহলে একই জিনিস করার অন্যান্য ম্যানুয়াল উপায় রয়েছে। (যদিও তারা ঘন্টা সময় নিতে পারে এবং এত কার্যকর নয়।)

উপায় 1:আপনার ট্র্যাশ ক্যান খালি করুন

আপনি যখন ট্র্যাশে একটি ফাইল টেনে আনেন এবং ফেলে দেন তখন এটি সেখানেই থাকে যেমনটি আমরা উপরে আলোচনা করেছি আপনি আরও কিছু বিকল্পে ক্লিক করে ট্র্যাশ থেকে মুছে ফেলতে পারেন।

  • টেনে আনুন এবং ট্র্যাশ আইকনে ফেলে দিন।
  • ডান-ক্লিক করুন এবং ট্র্যাশে সরানো বেছে নিন।
  • আপনি যে ফাইলটি মুছতে চান সেটিতে ক্লিক করুন এবং ট্র্যাশে সরানোর জন্য কমান্ড+ডিলিট টিপুন।

এই পদ্ধতিগুলি স্থায়ীভাবে ফাইল মুছে ফেলবে না; ফাইলগুলি ট্র্যাশে সংরক্ষণ করতে থাকবে যতক্ষণ না আপনি সেগুলিকে ট্র্যাশ থেকে মুছে ফেলবেন৷

আপনি কি জানতে চান কেন এই ফাইলগুলো ট্র্যাশে চলে যায়? আপনি যদি ভুলবশত গুরুত্বপূর্ণ কোনোটি মুছে ফেলে থাকেন তবে এটি তাদের পুনরুদ্ধার করার একটি উপায়। আপনি আসলে ট্র্যাশ থেকে ফাইল মুছে ফেলতে চান. এখানে আপনি যান.

  1. ট্র্যাশ আইকনে ক্লিক করুন এবং "ট্র্যাশ খালি করুন" বেছে নিন।
  2. এমনকি আপনি একবারে তিনটি কী টিপে ট্র্যাশ খালি করতে পারেন:Command+Shift+Delete।
  3. একটি সতর্কবাণী প্রদর্শিত হবে:"আপনি কি নিশ্চিত যে আপনি আপনার ট্র্যাশের আইটেমগুলি মুছতে চান" এটি প্রদর্শিত হবে কারণ আপনি এই ক্রিয়াটিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারবেন না৷ একবার আপনি "Empty Trash" এ ক্লিক করলে, আপনার ডিস্কের স্থান খালি হবে এবং যেতে ভালো হবে।

ওয়ে 2:"স্বয়ংক্রিয়ভাবে ট্র্যাশ খালি করুন"

ব্যবহার করুন

ম্যাকে একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে এবং এমন উপায় রয়েছে যার মাধ্যমে আপনি সেগুলি সহজেই সক্ষম করতে পারেন৷ আপনাকে মেনুবারে অবস্থিত অ্যাপল মেনুতে ক্লিক করতে হবে এবং 'এই ম্যাক সম্পর্কে' নির্বাচন করতে হবে। একটি উইন্ডো আসবে এখন আপনি স্টোরেজ ট্যাবটি নির্বাচন করবেন। স্টোরেজ ট্যাব স্ক্যান করবে আপনার Mac এ কতটা স্টোরেজ খরচ হচ্ছে। এই ট্যাবের ব্যবস্থাপনা বোতামে ক্লিক করুন।

'স্বয়ংক্রিয়ভাবে খালি ট্র্যাশ' দেখানো একটি উইন্ডো পরবর্তী পপ আপ হবে। তারপরে আপনি শুধুমাত্র এটির পাশের 'টার্ন অন' বোতামে ক্লিক করে এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে পারেন। এর পরে, একটি নিশ্চিতকরণ ডায়ালগ বক্স প্রদর্শিত হবে, আপনি স্বয়ংক্রিয়ভাবে ট্র্যাশ খালি করতে চান কিনা তা জিজ্ঞাসা করবে।

তারপরে চালু বিকল্পে ক্লিক করুন, 30 দিনের বেশি সময় ধরে ট্র্যাশে বসে থাকা সমস্ত ফাইল স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হবে৷

ওয়ে 3:"ফাইন্ডার পছন্দগুলি" ব্যবহার করুন

আপনি অনুসন্ধান পছন্দগুলি থেকে ট্র্যাশের জন্য স্বয়ংক্রিয় ফাইল মুছে ফেলার বৈশিষ্ট্যটিও চালু করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল মেনু বারে অবস্থিত ফাইন্ডারে ক্লিক করুন এবং এখন পছন্দগুলি নির্বাচন করুন। এর পরে, উন্নত ট্যাবে যান, এবং একটি বিকল্প প্রদর্শিত হবে যা '30 দিনের জন্য ট্র্যাশ থেকে আইটেমগুলি সরান' নামে পরিচিত। আপনাকে এটি চালু করতে হবে, এটি সক্ষম করতে হবে এবং যে ফাইলগুলি ট্র্যাশে এক মাসের বেশি সময় ধরে থাকবে সেগুলি মুছে ফেলা হবে৷

এগুলি এমন কিছু উপায় যার মাধ্যমে আপনি ম্যাকের ট্র্যাশ মুছে ফেলতে পারেন৷ ম্যাক ব্যবহারকারীরা যারা বিভ্রান্ত বা সমস্যার সম্মুখীন হচ্ছেন কিভাবে আমি ম্যাকের ট্র্যাশ মুছে ফেলব এই নিবন্ধটি তাদের জন্য সহায়ক।

উপায় 4:"সুরক্ষিত খালি ট্র্যাশ" বিকল্পটি ব্যবহার করুন

যেমনটি আমরা উপরে আলোচনা করেছি, আপনি যখন ম্যাকে ট্র্যাশ খালি করেন, তখন কিছু ফাইল এবং ফোল্ডার সম্পূর্ণরূপে মুছে যায় না কিন্তু তবুও ম্যাকের কিছু জায়গা দখল করে থাকে। এই সমস্যাটি ইতিমধ্যেই Apple দ্বারা স্বীকৃত হয়েছে এবং তারা এই প্রশ্নের সমাধান হিসাবে প্রদান করেছে যা হল “Secure Empty Trash’ বিকল্প যা আপনাকে স্থায়ীভাবে ফাইলগুলি মুছে ফেলতে দেয়। আপনার মনে রাখবেন যে ডেটা পুনরুদ্ধার করা অসম্ভব হবে, তাই একটি বিকল্প বেছে নেওয়ার সময় মনোযোগী হন। আসুন ম্যাক-এ খালি ট্র্যাশ কীভাবে সুরক্ষিত করা যায় সে সম্পর্কে কথা বলি।

  1. আপনার ডিভাইস থেকে ফাইন্ডার খুলুন, 'ফাইন্ডার' মেনুটি টানুন, এবং এখন 'সুরক্ষিত খালি ট্র্যাশ' বিকল্পটি বেছে নিন।
  2. এখন একটি উইন্ডো পপ আপ হবে "স্থায়ীভাবে ট্র্যাশ থেকে ডেটা মুছে ফেলুন।"
  3. "Empty Trash" বিকল্পটিতে ক্লিক করুন এটি নিশ্চিত করুন।
  4. কিছুক্ষণ অপেক্ষা করুন; ইতিমধ্যে, ট্র্যাশ খালি করা হবে।

দ্রষ্টব্য: দুর্ভাগ্যবশত, নিরাপদ খালি ট্র্যাশ বিকল্পটি শুধুমাত্র OS X Yosemite এবং তার আগের সংস্করণে উপলব্ধ। আপনি যদি OS X El Capitan ব্যবহার করেন তবে অন্য পদ্ধতিতে যান।

ম্যাকে ট্র্যাশ খালি করা যায় না? কারণ এবং সমাধান এখানে দেখুন

আপনি যদি এখনও উপরের উপায়গুলি ব্যবহার করে Mac-এ সমস্ত ট্র্যাশ খালি করতে না পারেন, তাহলে এটি ঘটতে পারে এমন বিভিন্ন কারণ রয়েছে এবং যেহেতু আমাদের লক্ষ্য এই সমস্ত প্রক্রিয়া জুড়ে আপনাকে নির্দেশনা দেওয়া, তাই এই তথ্যটি শেয়ার করা প্রয়োজন৷

কারণ 1:ফাইলগুলি ব্যবহার করা হচ্ছে

কখনও কখনও, যখন ফাইলটি ব্যবহার করা হয়, আপনার সিস্টেম এটিকে ট্র্যাশ বিন থেকে মুছতে অস্বীকার করবে৷ এটি একটি সাধারণ ত্রুটি যা আপনার ফাইল মুছে ফেলার চেষ্টা করার সময় আসে। কখনও কখনও, আপনার ফাইল বা ডেটা খোলা নাও থাকতে পারে যেখানে আপনি এটি দেখতে পারেন তবে একটি পটভূমি প্রক্রিয়া হিসাবে সক্রিয়ভাবে চলছে যাতে আপনি এটি আপনার টাস্কবারেও দেখতে সক্ষম হবেন না।

এটা কিভাবে ঠিক করবেন?

এই ত্রুটিটি ঠিক করা এই ত্রুটির ফ্রিকোয়েন্সি হিসাবে সহজ। যাইহোক, কখনও কখনও, আপনাকে একটি ট্রায়াল এবং ত্রুটি পদ্ধতি অনুসরণ করতে হতে পারে।

  1. শুরুতে, টাস্কবারে ফাইলটি দেখতে পেলে সেটি বন্ধ করার চেষ্টা করুন। আপনি যদি কোনও প্রোগ্রাম অ্যাপ্লিকেশন দেখতে পান তবে সেটিও বন্ধ করুন। ট্র্যাশ খালি. যদি এটি খালি করা হয়, সমস্যা সমাধান করা হয়। যদি না হয়, তাহলে এই বিভাগটি আরও পড়ুন।
  2. এখন, কম্পিউটার পুনরায় চালু করুন এবং আবার ট্র্যাশ খালি করার চেষ্টা করুন। যাইহোক, কখনও কখনও ফাইলটি কম্পিউটার চালু হওয়ার সাথে সাথে ব্যাকগ্রাউন্ডে চলতে শুরু করার জন্য সেট করা হতে পারে। দ্বিতীয় ধাপেও ট্র্যাশ খালি না করা হলে সেটাই হবে।
  3. নিরাপদ মোডে আপনার Mac চালু করুন। ম্যাক ব্যবহারকারীরা ম্যাক লোড হওয়ার সময় শিফট কী ধরে রেখে এটি করতে পারেন। একবার পুনরায় চালু হলে, এটি আবার মুছে ফেলার চেষ্টা করুন।

কারণ 2:ফাইল লক করা হয়েছে

যদি ফাইলটি ব্যবহারের কারণে মুছে ফেলা না হয়, তবে এই মুহুর্তে, এটি মুছে ফেলা হত, যদি না হয়, তবে অন্য কারণ রয়েছে। উদাহরণস্বরূপ, ফাইলটি লক করা হতে পারে।

কিভাবে এটি ঠিক করবেন:

  1. আবর্জনা খুলুন।
  2. আপনার যে ফাইলটি মুছে ফেলতে হবে সেটিতে ডান ক্লিক করুন।
  3. বিকল্প মেনুতে, 'তথ্য পান'-এ ক্লিক করুন।
  4. যে মেনুটি খোলে, 'লকড' এর পাশের বাক্সটি আনচেক করুন।
  5. ট্র্যাশে ফিরে যান এবং ফাইলটি মুছুন।

কারণ 3:আপনার ডিস্ক মেরামত করতে হবে

ডিস্ক মেরামত মানে আপনার ফাইল নষ্ট হয়ে গেছে। কম ঘন ঘন হলেও, আপনি যদি সঠিক পদক্ষেপগুলি অনুসরণ করেন যেমনটি আমরা আপনাকে করতে বলি তবে এটিও সমাধান করা সহজ।

কিভাবে ঠিক করবেন?

  1. আপনার ম্যাক রিস্টার্ট করুন এবং যতক্ষণ না আপনি অগ্রগতি বার সহ একটি Apple লোগো দেখতে পাচ্ছেন ততক্ষণ পর্যন্ত কমান্ড + R কী চেপে ধরে রাখুন। এটি পুনরুদ্ধার মোডে আপনার সিস্টেম খুলতে হয়।
  2. macOS ইউটিলিটিগুলি বলে একটি উইন্ডো খুলবে যেখানে আপনি ডিস্ক ইউটিলিটি বলে একটি বিকল্প দেখতে সক্ষম হবেন৷ এটি নির্বাচন করুন এবং একই উইন্ডোর নীচে বামদিকে অবিরত ক্লিক করুন।
  3. ডিস্কের একটি তালিকা প্রদর্শিত হবে। যেটিতে নির্দিষ্ট ফাইল রয়েছে সেটিতে ক্লিক করুন এবং প্রাথমিক চিকিৎসার বিকল্পটি নির্বাচন করুন। এটি ডিস্ক মেরামত করবে।
  4. এই উইন্ডোটি থেকে প্রস্থান করুন এবং আপনার Mac পুনরায় চালু করুন এবং ফাইল মুছে ফেলতে এগিয়ে যান।

চূড়ান্ত উপায়:কারণ যাই হোক না কেন, আপনি একটি ম্যাকে খালি ট্র্যাশ বিন জোর করতে পারেন

আপনি সঠিক বিকল্প বেছে নিয়েছেন এবং ট্র্যাশ থেকে ফাইল মুছেছেন, কিন্তু এটি আপনাকে অনুমতি দিচ্ছে না। ম্যাক আপনাকে বলে যে আপনি আপনার ট্র্যাশ খালি করতে পারবেন না। আপনি চেক করতে পারেন যে কোনও আইটেম ব্যবহার করা হচ্ছে কিনা তা এই দেখানোর কারণে হতে পারে বা কোনও আইটেম লক করা আছে।

চিন্তা করার দরকার নেই; আমরা এই সমস্যার একটি সমাধান আছে. Mac-এ খালি ট্র্যাচ জোর করে কীভাবে করা যায় তার একটি চূড়ান্ত উপায় রয়েছে। আপনাকে যা করতে হবে তা হল কিছু ধাপ অনুসরণ করা যা নীচে দেওয়া হল:

  1. 'ফাইন্ডার' খুলুন 'অ্যাপ্লিকেশন'-এ যান 'ইউটিলিটি'-তে যান, টার্মিনাল খুঁজুন এবং খুলুন।
  2. এখন কমান্ডটি টাইপ করুন :sudo rm –R এর পরে স্পেস দিন। স্থান ত্যাগ করবেন না।
  3. ফাইন্ডার থেকে টার্মিনাল উইন্ডোতে একটি ফাইল টেনে আনুন এবং এন্টার বোতাম টিপুন। অভিনন্দন আপনার ফাইল নিরাপদে সরানো হয়েছে.

উপসংহার

এখন, আপনি স্পষ্টভাবে জানেন কিভাবে ম্যাকে ট্র্যাশ খালি করতে হয়। আপনি উমেট ম্যাক ক্লিনারের মতো তৃতীয় পক্ষের অ্যাপের সাহায্যে ম্যানুয়ালি এবং স্বয়ংক্রিয়ভাবে আপনার ট্র্যাশ খালি করতে পারেন। পরের পদ্ধতিটি আরও দক্ষ এবং কার্যকরী কাজ করবে। শুধু এটা চেষ্টা করে দেখুন! Umate Mac Cleaner ব্যবহার করে এখন Mac এ আপনার ট্র্যাশ খালি করা আর কঠিন নয়।


  1. বিভিন্ন উপায়ে ম্যাকে সংরক্ষিত পাসওয়ার্ডগুলি কীভাবে সন্ধান করবেন

  2. কিভাবে Mac এ Wi-Fi পাসওয়ার্ড খুঁজে পাবেন? (ধাপে ধাপে)

  3. কীভাবে ম্যাকে ট্র্যাশ খালি করতে বাধ্য করবেন

  4. ম্যাকে খালি ট্র্যাশ সুরক্ষিত করা কি সম্ভব?