কম্পিউটার

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

আপনার Mac এর ইন্টারনেট ব্রাউজার তার ক্যাশে ডেটা সংরক্ষণ করে এবং আপনার ব্রাউজিং অভিজ্ঞতা উন্নত করতে কুকিজ ব্যবহার করে৷

ক্যাশে ওয়েবসাইটগুলি সম্পর্কে তথ্য সঞ্চয় করে, তাই আপনি যখন সেগুলিতে আবার যান তখন আপনাকে সামগ্রী পুনরায় ডাউনলোড করতে হবে না। কুকি একটি ওয়েবপৃষ্ঠাকে বলে যে আপনি কে এবং আপনি কোথায় ব্রাউজ করছেন, যাতে এটি আপনাকে দ্রুত তথ্য দিতে পারে।

আপনার Mac এ জায়গা তৈরি করতে এবং আপনার ব্রাউজারকে দ্রুত চলতে দিতে মাঝে মাঝে আপনার ক্যাশে এবং কুকিজ সাফ করা ভাল। নীচে, আমরা বিভিন্ন ম্যাক ব্রাউজারে ক্যাশে এবং কুকিজ কীভাবে সাফ করব তা নিয়ে আলোচনা করব—আপনার খুঁজুন এবং আজই পরিষ্কার করা শুরু করুন!

কিভাবে সাফারিতে ক্যাশে সাফ করবেন

আপনি ইন্টারনেট ব্রাউজ করার সাথে সাথে Safari ট্র্যাকিং ডেটা কমাতে অনেক কিছু করে, কিন্তু এটিতে এখনও ক্যাশে এবং কুকিজ রয়েছে যা আপনাকে পর্যায়ক্রমে সাফ করা উচিত।

Safari-এ ক্যাশে সাফ করতে, আপনাকে বিকাশ করতে হবে মেনু আপনার কাছে দৃশ্যমান হবে। বিকাশ মেনুটি দৃশ্যমান করতে, সাফারির পছন্দগুলিতে যান (কীবোর্ড শর্টকাট হল Cmd + কমা ), এবং উন্নত-এ ক্লিক করুন ট্যাব মেনু বারে ডেভেলপ মেনু দেখান চেক করুন বক্স।

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

তারপরে আপনার ক্যাশেগুলি সাফ করতে, সাফারির মেনু বারে যান এবং বিকাশ> খালি ক্যাশে এ ক্লিক করুন . এছাড়াও আপনি কীবোর্ড শর্টকাট Option + Cmd + E ব্যবহার করতে পারেন এই ক্রিয়াটি সম্পাদন করতে৷

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

আপনি যদি Safari-এ কুকিজ সাফ করতে চান, তাহলে আপনার যা কিছু প্রয়োজন তা Safari-এর পছন্দগুলিতে সঠিক। গোপনীয়তা এ যান৷ ট্যাব এবং ওয়েবসাইট ডেটা পরিচালনা করুন-এ ক্লিক করুন৷ বোতাম একটি উইন্ডো প্রদর্শিত হবে, এবং লোড হওয়ার কয়েক সেকেন্ড পরে, আপনি Safari-এ কুকিজ রাখা সমস্ত সাইটের একটি অনুসন্ধানযোগ্য তালিকা দেখতে পাবেন৷

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

আপনি তাদের হাইলাইট করতে এই তালিকার যেকোনো সাইটের নামগুলিতে ক্লিক করতে পারেন, এবং তারপর সরান টিপে সেগুলি মুছে ফেলতে পারেন বোতাম এটি পৃথকভাবে করা যেতে পারে, অথবা আপনি সরান চাপার আগে একবারে একাধিক সাইট হাইলাইট করতে পারেন .

একবারে আপনার সমস্ত কুকি দ্রুত মুছে ফেলতে, সব সরান টিপুন৷ বোতাম আমরা ব্যক্তিগতভাবে দ্রুত পরিষ্কারের জন্য এই বিকল্পটি সুপারিশ করব। এটি হয়ে গেলে, সম্পন্ন টিপুন উইন্ডোটি ছেড়ে এবং পছন্দগুলি বন্ধ করতে৷

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

কিভাবে গুগল ক্রোমে ক্যাশে সাফ করবেন

Google Chrome-এ আপনার ক্যাশে এবং কুকিগুলি সাফ করা এটিকে আরও ভালভাবে চলতে সাহায্য করতে পারে এবং ব্রাউজারে এটি সম্পর্কে যাওয়ার কয়েকটি উপায় রয়েছে৷

দ্রুততম উপায়, এবং যেভাবে আমরা সুপারিশ করব তা হল তিন বিন্দু মেনুতে ক্লিক করা আইকন এবং আরো টুল> ব্রাউজিং ডেটা সাফ করুন নির্বাচন করুন . আপনি Chrome এও যেতে পারেন উপরের মেনুতে এবং ব্রাউজিং ডেটা সাফ করুন নির্বাচন করুন৷ সেখানে, অথবা Shift + Cmd + Delete শর্টকাট ব্যবহার করুন .

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

আপনাকে ব্রাউজিং ডেটা সাফ করুন লেবেলযুক্ত একটি উইন্ডোতে আনা হবে৷ Chrome এর সেটিংসের মধ্যে। এখানে, অ্যাডভান্সড-এ ক্লিক করুন ট্যাব করুন এবং কুকিজ এবং অন্যান্য সাইট ডেটা এর পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন দিন৷ সেইসাথে ক্যাশ করা ছবি এবং ফাইল .

সময় সীমা সেট করুন ড্রপডাউন মেনু যতদূর আপনি Chrome এর ডেটা স্টোর থেকে পরিষ্কার করতে চান। সবকিছুর সম্পূর্ণ অপসারণের জন্য, আপনাকে সর্বক্ষণ নির্বাচন করতে হবে তালিকা থেকে।

সব সেট হয়ে গেলে, ডেটা সাফ করুন-এ ক্লিক করুন Chrome-এর ক্যাশে এবং কুকিগুলি একবারে সাফ করার জন্য বোতাম৷

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

আপনি Chrome এ পৃথক কুকিও মুছে ফেলতে পারেন। কিন্তু আপনার ক্যাশে সাফ করার জন্য, আপনাকে উপরের আমাদের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে এবং আপনি সেখানে থাকাকালীন আপনার কুকিগুলিও সাফ করতে পারেন৷

মাইক্রোসফ্ট এজ-এ ক্যাশে কীভাবে সাফ করবেন

Mac-এ Microsoft Edge দেখতে অনেকটা Google Chrome-এর মতই কাজ করে, এতে আপনি যেভাবে ক্যাশে এবং কুকিগুলি সাফ করেন তা সহ৷

ক্লিয়ারিং করতে এজের সেটিংস খুলুন তিন বিন্দু মেনুতে ক্লিক করে এবং সেখানে এটি নির্বাচন করুন, অথবা কীবোর্ড শর্টকাট Cmd + কমা ব্যবহার করে .

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

সেটিংসে, গোপনীয়তা, অনুসন্ধান এবং পরিষেবাগুলি নির্বাচন করুন৷ এবং ব্রাউজিং ডেটা সাফ করুন-এ স্ক্রোল করুন হেডার কি পরিষ্কার করতে হবে তা চয়ন করুন ক্লিক করুন৷ বোতাম।

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

অনেকটা আপনি Chrome-এ, ব্রাউজিং ডেটা সাফ করুন-এ যে উইন্ডোটি প্রদর্শিত হবে, কুকিজ এবং অন্যান্য সাইট ডেটা এর পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন দিন৷ এবং ক্যাশ করা ছবি এবং ফাইল . আপনি যতটা পিছিয়ে চান তার জন্য সময়সীমা সেট করুন—এটি সর্বক্ষণ হতে হবে সবকিছু মুছে ফেলতে।

এখনই সাফ করুন ক্লিক করুন৷ বোতাম এজ-এ আপনার ক্যাশে এবং কুকিজ এখন সাফ হয়ে যাবে!

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

কিভাবে ফায়ারফক্সে ক্যাশে সাফ করবেন

ফায়ারফক্স হল আরেকটি ব্রাউজার যা আপনাকে আপনার ক্যাশে এবং কুকিজ এক জায়গায় সাফ করতে দেয়।

ক্লিয়ারিং করতে, Firefox> Preferences খুলুন , এবং গোপনীয়তা এবং নিরাপত্তা নির্বাচন করুন ট্যাব।

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

কুকিজ এবং সাইট ডেটাতে নিচে স্ক্রোল করুন হেডার এবং ডেটা সাফ করুন-এ ক্লিক করুন বোতাম আপনি সেখানে পাবেন। একটি উইন্ডো আসবে। কুকিজ এবং সাইট ডেটা পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন দিন৷ এবং ক্যাশ করা ওয়েব সামগ্রী জানালায় তারপর ক্লিয়ার টিপুন বোতাম।

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

ফায়ারফক্সের অন্য একটি দ্রুত ক্যাশে এবং কুকি ক্লিয়ারআউট পদ্ধতি আছে যদি আপনি সেটি ব্যবহার করতে চান। তিন লাইন মেনু খুলুন বোতাম এবং ইতিহাস-এ ক্লিক করুন . প্রদর্শিত মেনুতে, সাম্প্রতিক ইতিহাস সাফ করুন নির্বাচন করুন৷ . একটি সাফ ইতিহাস উইন্ডো পপ আপ হবে৷

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

ইতিহাস সাফ করুন উইন্ডোতে, কুকিজ এর পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন দিন৷ এবং ক্যাশে . সাফ করার জন্য সময়সীমা সেট করুন ড্রপডাউন যতদূর আপনি চান ফিরে. আমরা সবকিছু বেছে নেওয়ার সুপারিশ করব সম্পূর্ণরূপে সবকিছু পরিষ্কার করতে।

ঠিক আছে টিপুন বোতাম আপনার ক্যাশে এবং কুকিজও এইভাবে সাফ করা হবে!

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

আপনি যদি ফায়ারফক্সে পৃথক কুকি মুছতে চান, তাহলে আপনাকে ডেটা পরিচালনা করুন-এ নেভিগেট করতে হবে সাফ ডেটার পরিবর্তে, তারপরে সেখানে উপস্থিত কুকিজ এবং সাইট ডেটা নির্বাচন করুন এবং মুছুন৷

কিভাবে অপেরায় ক্যাশে সাফ করবেন

আপনি যদি আপনার অপেরা ব্রাউজারে ক্যাশে এবং কুকিজ মুছে ফেলতে চান, তবে পদক্ষেপগুলি সুন্দর এবং সহজ৷

ঘড়িতে ক্লিক করে আপনার অপেরা ইতিহাস খুলুন পাশের মেনুতে আইকন, অথবা ইতিহাস> সমস্ত ইতিহাস দেখান ক্লিক করে৷ উপরের মেনু থেকে। এছাড়াও আপনি কীবোর্ড শর্টকাট Shift + Cmd + H ব্যবহার করতে পারেন .

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

ব্রাউজিং ডেটা সাফ করুন-এ ক্লিক করুন বোতাম আপনাকে একটি নতুন ট্যাবে অপেরার সেটিংসে নিয়ে আসা হবে, যেখানে আপনি ব্রাউজিং ডেটা সাফ করুন পাবেন জানালা খোলা।

উন্নত-এ যান ট্যাব উপরের বেশিরভাগ ব্রাউজারগুলির মতো, সময় পরিসীমা সেট করুন৷ ড্রপডাউন সব সময় সবকিছু সাফ করতে, এবং কুকিজ এবং অন্যান্য সাইট ডেটা এর পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন দিন৷ এবং ক্যাশ করা ছবি এবং ফাইল .

কীভাবে আপনার ম্যাকে ক্যাশে এবং কুকিজ সাফ করবেন

আপনি বেসিক ট্যাবের অধীনেও এই বাক্সগুলি নির্বাচন করতে পারেন, তবে উন্নত গ্যারান্টিতে গেলে আপনি ক্যাশে এবং কুকিগুলির সাথে অন্যান্য জিনিসগুলি সাফ করবেন না। সর্বোপরি, আপনি আপনার ডাউনলোড ইতিহাস এবং পাসওয়ার্ডগুলি সংরক্ষণ করতে চাইতে পারেন৷

যখন আপনি নিশ্চিত হন যে আপনি শুধুমাত্র কুকিজ এবং ক্যাশে সাফ করছেন, তখন ডেটা সাফ করুন ক্লিক করুন বোতাম ক্লিয়ারিং সব হয়ে যাবে, এবং আপনি একটু বেশি কার্যকর ব্রাউজার দিয়ে যেতে পারবেন।

সহজে আপনার ব্রাউজারে ক্যাশে এবং কুকিগুলি সাফ করুন

আপনার Mac এর ইন্টারনেট ব্রাউজারগুলিতে পর্যায়ক্রমে ক্যাশে এবং কুকিগুলি সাফ করা ভাল, কারণ যদিও এটি প্রথমে কিছু ওয়েবপেজ অ্যাক্সেস করতে ধীর করে তোলে, এটি শেষ পর্যন্ত স্টোরেজ স্পেস খালি করে এবং আপনার Mac এবং ব্রাউজারগুলির আর প্রয়োজন নেই এমন ডেটা থেকে মুক্তি পায়৷

আমরা আশা করি যে ধাপগুলি আমরা উপরে উল্লেখ করেছি তা আপনাকে আপনার নিজের ইন্টারনেট ক্যাশে এবং কুকিগুলি পরিষ্কার করতে সাহায্য করবে যে কোনো ব্রাউজার আপনি ব্যবহার করতে চান৷ বেশিরভাগ ব্রাউজার এটিকে একটি খুব সহজ প্রক্রিয়া করে তোলে এবং এটি আপনাকে মোটামুটি প্রায়ই এটি করতে সহায়তা করবে, তাই আপনার ম্যাককে কখনই ডেটা ব্যবহার করা হয় না।


  1. কিভাবে আপনার ম্যাক থেকে সাম্প্রতিক ফাইল এবং ফোল্ডার সাফ করবেন

  2. কিভাবে ম্যাকে সম্পূর্ণভাবে ডিএনএস ক্যাশে খুঁজে বের করবেন এবং সাফ করবেন

  3. কিভাবে ম্যাক কম্পিউটারে ক্যাশে সাফ করবেন

  4. Chrome-এ ক্যাশে এবং কুকিজ কীভাবে সাফ করবেন তার দ্রুত এবং সহজ পদক্ষেপ?